সন্তানের ক্যারিয়ার গঠন। ক্যারিয়ার গঠনের সহজ উপায়

সন্তানের ক্যারিয়ার গঠন: প্রতি বছর লক্ষ লক্ষ ছাত্র/ছাত্রী S.S.C পরিক্ষা দিয়ে পাশ হয়ে কলেজে ভর্তি হয়, কিন্তু কেউ কি জানে? তারা যে শিক্ষা ব্যবস্থার সাথে জড়িত বাস্তব জীবনে তা কতটা কাজে আসবে।

আসলে আমাদের দেশের শিক্ষা ব্যবস্থা এমন শিক্ষা ব্যবস্থা, যার দ্বারা ছাত্র/ছাত্রীরা শুধু পাশের চিন্তার করে, আর বেশি নাম্বরে চিন্তা করে। সারাক্ষণ ভাবে তারা কিভাবে বেশি নাম্বার পেয়ে পাশ করবে আর কি ভাবে বাবা-মা এর কাছে বাচঁবে কারণ রেজাল্ট খারপ হলে তো বকা খেতে হবে। এজন্য তো অনেক ছাত্র/ছাত্রী অনেক সময় শিক্ষা জীবন ত্যাগ করে যেকোন জায়গাতে কাজে লাগে যায়।

আসলে কি শিক্ষা ব্যবস্থা এমন হওয়া উচিত? না  আমার মতে এমন শিক্ষা ব্যবস্থা হওয়া উচিৎ যে শিক্ষা ব্যবস্তা কর্মমূখী হয়। যে শিক্ষা গ্রহনের পর প্রতিটা ছাত্র/ছাত্রীর কর্ম দক্ষতা বৃদ্ধি পায় একমাত্র এমনই শিক্ষা ব্যবস্থা হওয়া উচিৎ । যেন তারা নিশ্চিত হয় যে পড়াশোনা শেষ করার পর যোগ্যতা অনুসারে যেকোন চাকুরী বা ভালো কিছু করতে পারে। বর্তমানে প্রতিবছর লক্ষ লক্ষ ছাত্র/ছাত্রী পাশ করে কলেজ লাইফ ত্যাগ করে কর্ম জীবনে পর্দাপন করছে, কিন্তু বলেন কত জন চাকুরী পাচ্ছে? বর্তমান সময়ে বেশির ভাগ বেকার তৈরী হচ্ছে।

না পারছে তারা কাজ করতে, না পারছে কোন চাকুরী করতে ,কারণ চাকুরী কোথায় আছে? বর্তমানে চাকুরী বাজার এত খারাপ যে S.S.C পাশের চাকুরী M.A পাশের ছেলেরা করছে। কোন করছে বলেন এবার? এর সুযোগ নিচ্ছে  N.G.O বা Non Government Organization. দিয়ে শিক্ষিত বেকার ছেলেদের গরুর মাত খাটাচ্ছে। তো এখন বলেন আপনার সন্তানদের ভবিষৎ কি ভাবে গড়বেন?

যাইহোক এটা আমাদের চিন্তার বিষয় না এটা প্রতিটা পিতা-মাতা আর শিক্ষা বিষয়ক উর্ধতন কর্মকর্তাগণের কাজ তারা এ বিষয়ে চিন্তভাবনা করবেন।

আবার দেখা যায় এই শিক্ষাকে কেন্দ্র করে বিভিন্ন ব্যবসা কেন্দ্র গড়ে উঠেছে তার নাম কোচিং সেন্টার। আজ কাল কোন ছেলে মেয়ে কোচিং সেন্টার এ ভর্তি না হলে বলে চলেই না।কিন্তু আমাদের সময় আমরা কোন কোচিং সেন্টারের মুখ-ই দেখতে পায়নি আমাদের বাবা-মা কোনদিন কোন কোচিং সেন্টারের ভর্তি করাইনি তো আমরা কি পাশ করিনি না পড়াশোনা হয়নি!

আসলে এখনকার পিতা-মাতারা বেশি মর্ডান তারা তাদের সন্তানকে নিজে কোচ না করে কোচিং সেন্টারে ভর্তি করে দেয় আর যারা কোচিং সেন্টারের বিজনেস করছে তাদের সাহায্য করে ব্যবসা বাড়ানোর জন্য, ভেবে দেখুন এটা কি ঠিক?

এই কোচিং বিজনেস বন্ধ করা দরকার। এখনকার ছাত্র/ছাত্রীরা কোন সমস্যায় পড়লে আগে কোচিং সেন্টারের ভাইয়ার কাছে দোড়াই তারা নিজে চিন্তা করেনা এজন্য তাদের চিন্তশক্তির হ্রাসপায়। আর দেখি প্রতিটা কোচিং সেন্টারে স্কুলের ক্লাসের ছাত্র/ছাত্রীর সংখ্যার চেয়েও বেশি ছাত্র/ছাত্রী থাকে তা হলে বলেন কেচিং এ ভর্তি  হয়ে কি লাভ? যে স্কুলের ক্লাসে শিখতে পারে না, সে কোচিং সেন্টারের ক্লাসে কি ভাবে শিখবে? আপনি নিয়মিত খোঁজ খরব নি আপনার সন্তান কোথায় কি করছে। পড়াশোনা কেমন করছে ইত্যাদি।

তবে আপনি সন্তানের ক্যারিয়ার গঠন এর দিকে তাকিয়ে দেখতে পারেন, সে কি বিষয়ে ভালো, কি করতে ভালোবসে, যেটা করলে তার ভবিষৎ উজ্জল হবে তার ক্যারিয়ার গড়ে উঠবে এমন প্রতিভা যদি আপনার সন্তানের থাকে তাহলে আপনি তার দিকে গুরুত্ব দিতে পারেন। তার ভিতরে যে প্রতিভা আছে তার দিকে গুরুত্ব দিতে পারেন।তার প্রতিভাকে তুরান্নিত করারা মাধ্যমেও তার ক্যারিয়ার গড়তে পারেন।

কারণ আপনার সন্তান সে বিয়য়ে পড়াশোনা করতে ভালোবাসে, যে বিষয়ে সে নিজে পড়তে আগ্রর্হী, সে নিজে থেকে চিন্তা-ভাবনা করে। তাকে সে বিষয়ে পড়ান, এগিয়ে যেতে পথ দেখান। দেখবেন সে একদিন সফল হবেই আর বলবে আমার সফলতার পিছনে আমার বাবা-মা ছাড়া আর কেউ নেই। আর আপনিও গর্বিত হবেন, কারণ কে না চাই যে তার সন্তান সফল মানুষ হিসাবে গড়ে উঠুক।

One Response

  1. Avatar Robi February 14, 2019

Leave a Reply

error: Content is protected !!