Wi-Fi রাউটার সমস্যা | টিপি লিংক রাউটার সমস্যা Wi-Fi Router Repair

রাউটার সমস্যা Wi-Fi Router Repair :

Wi-Fi রাউটার সমস্যা সমাধান বা Wi-Fi Router Repair করতে হলে আপনাকে কিছু টেকনিক্যাল বিষয় জানতে হবে। তাহলে আপনার কম্পিউটারের Wi-Fi রাউটার সমস্যার সমাধান করতে পারবেন। তবে টিপি লিংক রাউটার সমস্যা আর অন্য রাউটার সমস্যা কম বেশি একই নিয়মে Wi-Fi Router Repair করতে হয়। তাই আপনি একটা Wi-Fi Router Repair করার নিয়ম শিখে নিলে সব গুলো একই নিয়মে Repairing করতে পারবেন।

ইন্টারনেট চালাতে গিয়ে যখন আমাদের Wi-Fi রাউটার সমস্যায় পড়তে হয়, তখন কি করতে হবে আমরা বুঝে উঠতে পারিনা। তাই আজ আমি রাউটার এর কিছু কমন সমস্যা এবং Wi-Fi Router Repair করার তাৎক্ষনিক কিছু টিপ নিয়ে এসেছি, যেগুলো আপনি ঠিক ভাবে করতে পারলে Wi-Fi রাউটার সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। তাহলে চলুন জেনে ফেলি Wi-Fi Router Repair করে কিভাবে আবার নেট কানেশন অন করা যায়।

Wi-Fi Router Repair tips

Wi-Fi রাউটার সমস্যা ও Wi-Fi Router Repair :

এখন আমরা সরাসরি কোন ভূমিকা না করে Wi-Fi রাউটার সমস্যা ও Wi-Fi Router Repair করার নিয়ম গুলো ধারবাহিক ভাবে জানবো। তবে যারা সেটিং এর বিষয় গুলো বুঝতে পারবেনা তারা নিচের ভিডিওটি দেখে সেটিং করতে পারেন। আপনাদের সুবিধার্থে একটি ভিডিও নিচে এড করলাম। আপনি যদি কিছু বিষয় জেনে থাকেন তাহলে সেগুলো এড়িয়ে যেতে পারেন। কারণ আমি বেসিক লেভেল থেকে উচ্চ লেভেল পর্যন্ত স্টেপ-বাই-স্টেপ বলব। তাহলে চলুন Wi-Fi Problems and Wi-Fi Router Repair নিয়ম গুলো বিস্তারিত জেনে ফেলি।

১ম ধাপ: Wi-Fi রাউটার এর পাওয়ার চেক ;

আপনার নেট যদি হঠাৎ বন্ধ হয়ে Connections- Not Connected লেখা আসে তাহলে সবার আগে দেখুন আপনার Wi-Fi রাউটার এ পাওয়ার বা করেন্ট আছে কি-না। এমনও হতে পারে রাউটারের এডপটার খারাপ হয়ে যাওয়ার কারণে। রাউটার বন্ধ হয়ে গিয়েছে অথবা কারেন্ট সংযোগের ত্রুটির কারণে লাইন পাচ্ছে না ফলে Wi-Fi রাউটার এর পাওয়ার আসেছে না। যদি পাওয়ার থাকে এবং ইন্ডিকেটর লাইট গুলো সব ঠিক-ঠাক জ্বলে তাহলে পরের ধাপে কাজ করুন।

২য় ধাপ: Wi-Fi রাউটার এ ইন্টারনেট সংযোগ চেক ;

দ্বিতীয় ধাপে আপনি Wi-Fi রাউটার এ ইন্টারনেট সংযোগ পরীক্ষা করতে ভূলবেন না। যে আপনার ব্রডব্যান্ড লাইন আছে কি-না তা পরীক্ষা করতে। কারণ সব থেকে বেশি যে সমস্যাটা দেখা দেয় তাহলো আমরা কিছু কিছূ সময় বুঝতে পারিনা লাইন আছে কি গেছে। এজন্য আগে ইন্টারনেট আছে কি-না পরিক্ষা করুন।      

৩য় ধাপ: কম্পিউটার রির্স্টট (Computer Restating) করুন ;

আপনার Wi-Fi Problems and Wi-Fi Router Repair এর এটা একটা গুরুত্বপূর্ণ ধাপ, কারণ বেশির ভাগ সময় কম্পিউটার রির্স্টাট করলে অটোমেটিক সমস্যা Repair হয়ে যায়। তাই নেট থাকা সত্বেও যদি আপনার কম্পিউটারে নেট না আসে তাহলে আগে রির্স্টাট করে ভূলবেন না। রির্স্টাট করার পরেও যদি নেট সংযোগ না আসে- Connections- Not Connected হয় তাহলে চতুর্থ ধাপে কাজ করুন।

৪র্থ ধাপ: Wi-Fi রাউটার রিস্টার্ট (Connections- Not Connected) করুন ;

কম্পিউটার রির্স্টাট করার পরেও যদি নেট কনেকশন না আসে তাহলে আপনার Wi-Fi রাউটার রিস্টার্ট করতে হবে। বেশির ভাগ সময় রাউটারে বেশি ডাউনলোড চাপ পড়লে Wi-Fi রাউটার হ্যাংক করে ফলে নেট কানেশন চলে যায়। এজন্য Wi-Fi রাউটার রিস্টার্ট করার পর এসব সমস্যা থাকলে তা Repair হয়ে যায়। আর যদি Wi-Fi রাউটার রিস্টার্ট করার পরেও ইন্টারনেট সংযোগ না আসে তাহলে পঞ্চম ধাপে কাজ করুন।

৫ম ধাপ: Wi-Fi রাউটার রিসেট (Wi-Fi Router Reset) করুন ;

Wi-Fi Router Reset- Wi-Fi রাউটার রিস্টার্ট করার পরও যদি ইন্টারনেট সংযোগ না আসে তাহলে পিছনে থাকা রিসেট বাটনে ক্লিক করে Wi-Fi Router Reset করুন এবং নতুন ভাবে পাসওর্য়াড দিয়ে আবার চালু করুন। Wi-Fi রাউটার এ যদি কোন সমস্যা থাকে তাহলে Router Reset করলে সমস্যা সেরে যায়। এর পারেও যদি নেট সংযোগ না আসে তাহলে আপনার কম্পিউটারের নেটওয়ার্ক সেটিং এ গিয়ে ট্রাবল স্যুটিং করতে হবে। কিভাবে নেটওয়ার্ক সেকশনে গিয়ে ট্র্যাবল শুটিং করতে হয় নিচের ভিডিওটি দেওয়া হলো। ভিডিওটি রয়েছে নেটওয়ার্ক ট্র্যাবল শুটিং বিস্তারিত গাইডলাইন।

Wi-Fi Internet Connectivity Problem troubleshooting Video Tutorial

৬ষ্ট ধাপ: Wi-Fi রাউটার সেট-আপ করুন ;

আপনি ভিডিওটি দেখে Wi-Fi রাউটার সেট-আপ করুন। ভিডিওটিতে নেটওয়ার্ক ট্র্যাবল শুটিং বিষয়টা রয়েছে। নেটওয়ার্ক ট্র্যাবল শুটিং আর সেট-আপ বিষয়টা তেমন মোটেও আলাদা না তাই ভিডিও টি দেখে নেটওয়ার্ক ট্র্যাবল শুটিং এবং ওয়াইফাই রাওটার ম্যানুয়ালী সেটআপ করুন, গাইড বই অবশ্যই আপনার রাউটারের সাথে দিয়েছে সেটার গাইডলাইন ফলো করুন ও সেটআপ করুন।

৭ম ধাপ: Wi-Fi রাউটারের রেঞ্জ চেক করুন :

আপনার রাউটারের রেঞ্জ ডিসটেনশন জানা আপনার দরকার তা নাহলে অনেক বিষয় সম্পর্কে অজনা থেকে যাবে যেমন কত দূরে রাউটার স্থাপন করবেন কিভাবে করবেন কি কি করবেন ইত্যাদি। এজন্য বিষয় গুলো জানা আপনার একান্ত দরকার। ভালো মানের Wi-Fi রাউটারের রেঞ্জ বেশি থাকে। এছাড়াও কম দামে ভালো রাউটার Wi-Fi রাউটার পাওয়া যায় যেগুলোর রেঞ্জ অনেক বেশি থাকে। কম দামে ভালো রাউটার বেশি রেঞ্জ এর রাউটার সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন।

কম দামে ভালো রাউটার- বেশি রেঞ্জের রাউটার

Wi-Fi Router Repair tips ‍or buy

৮ম ধাপ: Wi-Fi রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করুন :

অনেক সময় দেখা যায় যে মানুষ গণহারে Wi-Fi রাউটারের পাসওয়ার্ড পাবলিক কে বিতরণ করে ফলে রাউটারের উপর অনেক লোড পড়ে। কারণ হলো যারা রাউটারের পাসওয়ার্ড নেই তারা দেখা যায় শুধু মাত্র ডাউনলোডের জন্য Wi-Fi Network ব্যবহার করে। যখন একসাথে অনেক জন Wi-Fi Network চালাই তখন Wi-Fi Router উপর অনেক লোড পড়ে হ্যাংক করে, ফলে বিভিন্ন সমস্যা হয়। তবে উইন্ডোজ 10 কম্পিউটারে Wi-Fi Troubleshooting থেকে Identity & Repair network settings থেকে ইন্টারনেট কানেকশন সমাধান পেতে পারেন।

তারপরে ঠিক না হলে রাউটারে আবার নতুন করে নাম পাসওয়ার্ড দিয়ে আরেকটি SSID খুলুন। এতেও যদি সমস্যা না যায় তাহলে রাউটার রিসেট দিয়ে আবার নতুন করে কনফিগার করুন। রিসেট করার পরও যদি সমস্যা থেকেই যায় তবে আপনার জন্য খারাপ খবর হলো আপনার রাউটারের মেয়াদ শেষ নষ্ট। ভালো সার্ভিস পেতে নতুন একটি রাউটার কিনুন। নাহয় অন্য একটি রাউটার দিয়ে নেটলাইন চেক করতে পারেন।

কম দামে ভালো রাউটার- বেশি রেঞ্জের রাউটার

Wi-Fi Router Repair tips ‍or buy

৯ম ধাপ : Wi-Fi Router ইন্টারনেট স্পীড চেক করুন :

আপনার সংযোগের ইন্টারনেট সব সময় কেমন থাকে এজন্য নিয়মিত নেটের স্পিড চেক করুন। ইন্টার নেটের স্পিড চেক করতে আপনি অনেক সাইট পাবেন তবে আমি ব্যবহার করি fast.com speedtest.net এগুলো অনেক ভালো কাজ করে। এখানে আপনাকে আপলোড ডাউনলোড সহকারে বিস্তারিত দেখিয়ে দিবে। যদি নেটের সমস্যা থাকে তাহলে আপনার নেট প্রেভাইডারের সাথে যোগাযোগ করে আপনার নেট এবং Wi-Fi Router Repair করে নিতে পারেন।

উপরে Wi-Fi রাউটার এর সব সমস্যা গুলো এবং Wi-Fi Router Repair সহকারে বিস্তারিত আলোচনা করার চেষ্ট করেছি। আপনাদের যদি ভালো লাগে তাহলে শেয়ার করুন এবং কমেন্ট করুন। কোন কিছু জানার থাকলেও কমেন্ট বক্সে কমেন্ট করুন। রাউটার সম্পর্কে আরো জানতে এখানে ক্লিক করুন।

কম দামে ভালো রাউটার- বেশি রেঞ্জের রাউটার

Wi-Fi Router Repair tips ‍or buy

আপনি যদি রাউটার সার্ভিসিং সিখতে চান যাকে বলে পার্ট পরিবর্তন করে মেরামত করার মত বিষয়গুলো তাহলে মেনুতে গিয়ে আমার সার্ভিসিং ক্যাটগরি গুলো খোঁজ করুন।

Leave a Reply

error: Content is protected !!