কম্পিউটার বীপ আওয়াজের কারণ

কম্পিউটার বীপ আওয়াজ করে? চালু করলে বীপ দেওয়ার কারণ

আপনার কম্পিউটার বীপ আওয়াজ করে? চালু করলে বীপ দেওয়ার কারণ গুলো জেনে রাখুন। সাধারণত হার্ডওয়্যার জনিত সমস্যার কারণে কম্পিউটার বার বার বীপ আওয়াজ করে। কম্পিউটারে বীপ স্পিকারটি দেওয়া হয় হার্ডওয়্যারের ওপেনিং রি-এ্যাকশন বোঝার জন্য। পিসির ভিতরে থাকা প্রতিটা হার্ডওয়্যার কিভাবে কাজ করছে বীপের মাধ্যমে বুঝিয়ে দেয়। এজন্য মাদারবোর্ডর সাথে ছোট একটা স্পিকার দেওয়া থাকে। যেটার ছবি উপরে দেওয়া হয়েছে। স্পিকারটি পিসি চালু করার সময় বীপ দেয়, আবার কোন সমস্যা হলেও বীপ দেয়। আপনার পিসিতে কি বিপ বিপ করে??

কম্পিউটারে বীপের কারণ:

আপনার কম্পিউটারে বীপের সংখ্যা গুনে সহজেই কয়েকটা উপায়ে পিসির হার্ডওয়্যারের সমস্যা সনাক্ত করতে পারেন। বীপ আওয়াজ গণনার মাধ্যমে সমস্যা খুজেঁ বের করে আপনার কাজের পিসিটি কিছু সময়ের মধ্যে সার্ভিসিং বা মেরামত করে নিতে পারেন। তাহলে চলুন বীপের কারণ সংখ্যা ধরে ও সমস্যা গুলো জেনেনি।

ডিভাইস আউটপুট সমস্যা

যদি পিসিতে বীপের সংখ্যা একবার হয় তাহলে বুঝতে হবে কম্পিউটার ডিসপ্লে আউটপুট পাচ্ছে না। আবার কীবোর্ড মাদারবোর্ডের সাথে ঠিকমতো সংযুক্ত না হলেও একবার বীপ দিতে পারে। মনে করুন মাদারবোর্ডের পাওয়ার এলইইডি জ্বলছে কিন্তু কেসিংয়ের পাওয়ার বাটন চাপলেও পিসি কোন রেসপন্স করছে না তখন বুঝতে হবে কেসিংয়ের পাওয়ার সাপ্লাইয়ে কোনো সমস্যা হবার কারণে এটি পর্যাপ্ত ভোল্টেজ আউটপুট দিতে পারছে না। এক্ষেত্রে সম্ভব হলে অন্য পাওয়ার সাপ্লাই লাগিয়ে পাওয়ার দিয়ে চালু করে দেখতে হবে।

মাদারবোর্ড র‌্যাম ডিসকানেক্ট

পিসিতে যদি একবার বড় বীপ দেওয়ার পর দুইবার ছোট বীপ দেয় তাহলে বুঝতে হবে মাদারবোর্ডে র‌্যাম পাচ্ছে না। তখন পিসিতে লাগানো মাদারবোর্ড থেকে র‌্যাম খুলে ভালোভাবে চেপে সেট করতে হবে, দরকার হলে পরিবর্তন করতে হবে, তার আগে র‌্যামের স্লট পরিবর্তন করে অন্য স্লটে র‌্যাম লাগিয়ে দেখতে হবে।

মনিটরিং ডিসপ্লে/গ্রাফিক্স

যদি একবার বড় বীপ দেওয়ার পর তিনবার ছোট বীপ দেয় তাহলে বুঝতে হবে নিশ্চিত ভাবেই ডিসপ্লে বা গ্রাফিক্স আউটপুটের সমস্যা হয়েছে। আবার মনিটরের দিকে দেখুন। পিসি কি স্লীপ মোডে আছে? অর্থাৎ এর এলইডি লাইট কি জ্বলছে নিভছে কি-না খেয়াল করুন। অর্থাৎ এলইডি লাইট জ্বলেই থাকছে এবং মনিটরে কিছু না কিছু দেখাচ্ছে তাহলে বুঝতে হবে আপনার মাদারবোর্ড ও গ্রাফিক্স কার্ড ঠিক আছে।

পিসি মাদারবোর্ডের সমস্যা

আর যদি একবার বড় বীপ দেওয়ার পর চারটা বার ছোট বীপ দেয় তাহলে বুঝতে হবে পিসির মাদারবোর্ড কোন সমস্যা হয়েছে। অথবা গুরুত্বপূর্ণ কোন হার্ডওয়ার নষ্ট হয়ে গিয়েছে বা ঠিকমতো কাজ করছে না। আর যদি পাওয়ার অন করা সম্ভব না হয়, তাহলে কেসিং খুলে দেখুন নিঃসন্দেহে আপনার পাওয়ার সাপ্লাইয়ে সমস্যা হয়েছে।

যেমন- পাওয়ার সুইচ বা পাওয়ার সাপ্লাইয়ে সমস্যা হতে পারে। আপনার যদি মাদারবোর্ড সম্পর্কে ধারণা থাকে তাহলে ম্যানুয়াল দেখে মাদারবোর্ডের পাওয়ার বাটন পিন দুইটি বের করে তা টেস্টার দিয়ে কন্টাক্ট করে দেখতে হবে পিসি চালু হয় কি-না, চালু হলে বুঝতে হবে পাওয়া বাটনে সমস্যা রয়েছে। যদি অন না হয় তাহলে অন্য পাওয়ার সাপ্লাই দিয়ে পিসি চালিয়ে দেখতে হবে।

কম্পিউটার সার্ভিসিং কোর্স করুন

2 Comments

  1. masum ali August 24, 2020
    • admin August 25, 2020

Leave a Reply

DMCA.com Protection Status
error: Content is protected !!