মোবাইলের ডিসপ্লে সাদা | নষ্ট ডিসপ্লে সমস্যার সমাধান

মোবাইলের ডিসপ্লে সাদা হওয়া একটা কমন সমস্যা। মোবাইল এর ডিসপ্লে সাদা হওয়া সমস্যা বিভিন্ন কারণে হতে পারে। তাবে আপনি যদি ইউটিউব দেখেন তাহলে আপনাকে অনেকেই দেখাবে সফ্টওয়্যারের মাধ্যে ডিসপ্লে সাদা সমস্যা ঠিক করার উপায়। কিন্তু আসলেই কি মোবাইলের ডিসপ্লে সফ্টওয়ারের কারণে সাদা হয় ? আপনি হয়ত জানেন না কত কারণে মোবাইলের ডিসপ্লে সাদা হয়ে থাকে। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে মোবাইলের ডিসপ্লে সাদা হয় কেন ? সব কারণ গুলো জেনে নি এবং সমাধানের উপায় গুলো শিখে নি।

নষ্ট ডিসপ্লে সমস্যার সমাধান- White display problems solutions

মোবাইলের ডিসপ্লে হলো যেখানে আমরা সব কিছু দেখতে পাই লিখা ভিডিও চিত্র ইত্যাদি। তাহলে চলুন জেনে নেওয়া যাক কি কারণে মেবাইলের ডিসপ্লে সমস্যা বা সাদা হয়ে যায়। মোবাইলের ডিসপ্লে সাদা হয়ে গেলে বেশির ভাগ সময় পরিবর্তন করতে হয়। কারণ বেশির ভাগ সময় ডিসপ্লে নষ্ট হলেই সাদা হয়ে যায়।

ডিসপ্লে খারাপ হয়ে গেলে :

বেশির ভাগ সময় দেখা যায় মোবাইলের ডিসপ্লে ক্রিস্টাল নষ্ট হয়ে যায় ফলে ডিসপ্লে সাদা হয়ে যায়। শুধু মাত্র লাইট জ্বলে কোন আলো জ্বলে না। যদি এমন হয় তাহলে আপনাকে ডিসপ্লে পরিবর্তন করে অন্য ডিসপ্লে লাগিয়ে দেখতে হবে। দরকার হলে মোবাইলের কেসিং খুলে ডিসপ্লে টা তুলে নিয়ে মোবাইল পার্টেস্ এর দেকানে গিয়ে নতুন ডিসপ্লে নিয়ে রাবার দিয়ে চেপে ধরে মোবাইল আন করে দেখতে হবে। যদি মোবাইল চালু হয় তাহলে ডিসপ্লেটা কিনে বাড়িতে এনে লাগিয়ে নিতে হবে। টাচ খারাপ হলে কি করবেন

ডিসপ্লে রিবন ওয়্যার ছিড়ে ছুটে গেলে :

মোবাইলের ডিসপ্লে সাদা হলে বা কোন সমস্যা হলে মোবাইলটি আগে সাবধাণতার সাথে খুলে ডিসপ্লে টা ভালোভাবে দেখতে হবে কোথাও কোন সমস্যা আছে কি-না। রিবন ফেটে বা ছুটে গেলে কি-না। অনেক সময় রিবন আয়রন এর ঝালাই লুজ হওয়ার কারণে ডিসপ্লে সাদা হয়ে যায়। এজন্য সম্ভব হলে আরেক বার সোল্ডারিং করে নিতে করতে হবে।

মোবাইলে আছাড় খেলে বা পড়ে গেলে :

সবচেয়ে বেশি মোবাইলের ডিসপ্লে সাদা হয়- মোবাইল আছাড় খেলে বা পড়ে গেল। এজন্য মোবাইল আছাড় খেলে বা পড়ে গেলে যদি ডিসপ্লে সাদা হয়ে যায়, তাহলে বিভিন্ন কারণে এমন বিভিন্ন সমস্যা হতে পারে। যেমন- ডিসপ্লে নষ্ট হয়ে যায়, রিবন ছিড়ে-ছুটে যায়, ডিসপ্লে কাপতে থাকে, মাদাবোর্ডের সমস্যা সহ বিভিন্ন সমস্যা হতে পারে। এমন হলে আপনাকে ধারাবাহিক ভাবে পরিক্ষা করে ঠিক করতে হবে।

পানিতে মোবাইল ভিজলে :

মোবাইল পানিতে পড়লে বা বৃষ্টির পানিতে ভিজলেও ডিসপ্লে সাদা হয়ে য়ায়। যদিও ডিসপ্লে সাদা না হয় তাও ডিসপ্লের ভিতরে জলছাপ হয়ে থাকে যা মোছা সম্ভাব নয়। তাবে কিছু কিছু ক্ষেত্রে জলছাপ অটোমেটিক চলে যায়। এমন অবস্থায় মোবাইল পানিতে পড়লে বা ভিজলে মোবাইলের ব্যাটারী খুলে ফেলুন আর ভালো করে না শুকিয়ে মোবাইল অন করা থেকে দূরে থাকুন। শুকানোর জন্য টানা রেধে অথবা 100 ওয়াট বাল্পের নিচে অথবা হট এয়ার গান ব্যবহার করতে পারেন।

সফ্টওয়্যার জনিত কারণে :

অটোমেটিক মোবাইল চলতে চলতে সাদা হয়ে গেলে বুঝতে হবে সফ্টওয়্যার জনিত কারণে সমস্যা। অথবা অনেক পুরোনো হওয়ার কারণে ডিসপ্লের মেয়াদ শেষ। এজন্য প্রথমে সফ্টওয়্যার দিয়ে ফ্লশ করতে হবে। চাইনা মোবাইল হলে মিরাক্কেল কিট বক্স আর অন্য ব্যান্ড হলও অন্য সফ্ট কিট বক্স ব্যবহার করে নতুন ভাবে সফ্টওয়্যার দিলে 90% মোবাইল ডিসপ্লে ঠিক হয়ে যায়। এজন্য আপনারকে চাইনা ফ্লাসার সফ্ট টা নেট থেকে ডাউনলোড করতে হবে। আপনার ব্রান্ড এবং মডেল নাম লিখে গুগলে সার্চ করলে তা পেয়ে যাবেন।

মাদাবোর্ডর সিপিও সমস্যা হলে :

যদি কোন কারণে আপনার মোবাইলের সিপিও সমস্যা হয় যেমন অছাড় খেয়ে চাপ খেয়ে ইত্যাদি যেকোন ভাবে সিপিও কোন কানেকশন ছুটে গেলেও ডিসপ্লে সাদা হয়ে যায়। MTK Media- শুধু মাত্র মোবাইলের এমন সমস্যা তা নয় কম্পিউটারের সিপিও ক্ষেত্রেও এমন সমস্যা হতে পারে। এজন্য আপনি সিপিও পরিবর্তন করতে পারেন অথবা হট এয়ার গান দিয়ে সিপিও কে রিসোল্ডারিং করতে পারেন।

ডিসপ্লেতে হাতের চাপ লাগলে :

মোবাইলের ডিসপ্লেতে অনেক সময় বিভিন্ন ভাবে চাপ লাগার কারণে ডিসপ্লে সাদা হয়ে যায়। তখন আমরা বুঝতে পারিনা কি কারণে মোবাইলের ডিসপ্লে সাদা হয়ে গিয়েছে। আমারা সাধারণত পকেটে মোবাইল রাখি অথবা মোবাইলের উপর হতে চাপ পড়ে ইত্যাদি বিভিন্ন ভাবে চাপা খেয়েও ডিসপ্লে সাদা হয়ে যায়। এমন অবস্থায় আপনাকে বেশির ভাগ ক্ষেত্রে ডিসপ্লে পরিবর্তন করতে হবে।

বেশি পুরোনো মোবাইল হলে :

আমারদের কিছু কিছু মোবাইল থাকে যেগুলো অনেক দিন চলে সহজে নষ্ট হয় না। অনেক বছর ব্যবহার করি এসব মোবাইল এর ডিসপ্লের মেয়াদ শেষ হওয়ার কারণে ডিসপ্লে সাদা হয়ে যায়। এ ‍ক্ষেত্রে আপনি মোবাইলে ডিসপ্লে পরিবর্তন করুন, দেখবেন ঠিক হয়ে গিয়েছে। তবে পরিবর্তন করার আগে অবশ্যই উপরের নিয়মে ডিসপ্লে খুলে নতুন ডিসপ্লে পরিক্ষা করে কিনুন। তাহলে হঠত আপনার ডিসপ্লের টাকা লোকশান হওয়া থেকে বেচেঁ যাবে।

মোবাইলের ডিসপ্লে সাদা সমস্যার সমাধান নিয়ে আপনারদের একটা ভিডিও দেওয়া হয়েছে তাবে যদি প্রয়োজন না পড়ে তাহলে দেখার দরকার নাই। আমি যে বিষয় গুলো আলোচনা করেছি সেগুলো একটু ভালোভাবে স্টাডি করুন। আরো জানতে মোবাইল সার্ভিসিং এর সব পোস্ট গুলো ভালো ভাবে পড়ুন।

White Screen Display Repairing Video

মোবাইলের ডিসপ্লে সাদা হওয়ার কারণ সমূহ উপরোক্ত বিষয় গুলোতে বলা হয়েছে তা সব মোবাইলের ক্ষেত্রে প্রযোজ্য । যদি মোবাইলের ডিসপ্লে সম্পর্কে কোন বিষয় আরো গভির ভাবে জানার থাকে তাহলে আমাকে কমেন্ট করুন। আপনাদের জন্য সে বিষয়ে বিস্তারিত আর্টিকেল নিয়ে আসবো আর লিখাটা ভালো লাগলে শেয়ার করুন।

4 Comments

  1. রনবির September 28, 2019
    • admin September 28, 2019
  2. Kawsar Ali September 29, 2019
    • admin October 1, 2019

Leave a Reply

DMCA.com Protection Status
error: Content is protected !!