জেনার ডায়োড কি কাকে বলে

জেনার ডায়োড কি কাকে বলে কিভাবে কাজ করে

জেনার ডায়োড কি কাকে বলে কিভাবে কাজ করে। কারণ ইলেকট্রনিক্স সার্কিটে বা বিভিন্ন হবি প্রজেক্ট তৈরী করতে আমাদের বিভিন্ন ধরনের ডায়োডের ব্যবহার প্রয়োজন হয়। তবে ডায়োড সম্পর্কে পূর্বে আমারা কয়েকটা বিস্তারিত আর্টিকেল প্রকাশ করেছি আজ শুধু ডায়োডের মধ্যে এক প্রকার বিশেষ ডায়োড, যার নাম জেনার ডায়োড বা ভোল্টেজ স্টেবিলাইজ বা রেগুলেটর ডিসি ডায়োড সম্পর্কে জানবো।

জেনার ডায়োড কি :

ইলেকট্রনিক্স সার্কিটে জেনার ডায়োড হলো এক ধরনের স্থির ও অপরিবর্তনীয় ডিসি ভোল্টেজ সাপ্লাইয়ার। সার্কিটের ইনপুট ভোল্টেজের সামান্য তারতম্য থাকলেও আউটপুটে অপরিবর্তনীয়, সব সময় একই ভোল্টেজ পাওয়া যায়। এই স্থির বা অপরিবর্তনীয় ডিসি ভোল্টেজ কে ইংরেজিতে স্টেবিলাইজ ডিসি বা রেগুলেটর ভোল্টেজ বলা হয়।

আরো ডায়োড সম্পর্কে জানুন

রেজিষ্টর সম্পর্কে জানুন

জেনার ডায়োড কাকে বলে :

ইলেকট্রনিক্স সার্কিটে যে ডিভাইসের ইনপুটে কারেন্ট প্রবাহ করলে আউটপুটে ডিসি ভোল্টেজের কোন তারতম্য না হয়ে সেই ডিভাইসের আউটপুট অনুয়ায়ী হুবহু স্টেবিলাইজ বা রেগুলেটেড ভোল্টেজ পাওয়া যায় তাকে জেনার ডায়োড বলা হয়। অর্থাৎ জেনার ডায়োড অনেকটা রেগুলেটেড আইসির মত একই রেট আউটপুট ভোল্টেজ দিয়ে থাকে।

জেনার ডায়োড কি কাকে বলে ছবি

চিত্র: জেনার ডায়োড এর ছবি

জেনার ডায়োড এর ব্যবহার :

মনে রাখতে হবে জেনার ডায়োড দ্বারা নির্দিষ্ট আউটপুট ভোল্টেজ পাওয়া য়ায়। আপনার আউটপুট যত লাগবে ঠিক ততো ভোল্টেজের জেনার ডায়োড ইলেকট্রনিক্স সার্কিটে ব্যবহার করতে হবে। বাজারে বিভিন্ন ভোল্টেজের জেনার ডায়োড পাওয়া য়ায়। যার উপরে আউটপুট ভোল্টেজ ও অ্যাম্পিয়ার উল্লেখ করা থাকে। আউটপুট ভোল্টেজ ও অ্যাম্পিয়ার দেখে সার্কিটে সেট করতে হবে। আউটপুট ভোল্টেজ লিখা না থাকলে বিক্রেতার কাজে জেনে কিনতে হবে।

ডায়োড এর পার্থক্য :

সাধারণ ডায়োড থেকে জেনার ডায়োডের পার্থক্য হলে- সাধারণ ডায়োডে যত ভোল্টেজের এসি ইনপুট করা আউটপুটে ঠিক ততো ভোল্টেজ ডিসি পাওয়া যায়। সাধারণ ডায়োড শুধু এসি কারেন্টকে ডিসি করার কাজ করে। আপর দিকে জেনার ডায়োডের ইনপুটে এসি ভোল্টেজ প্রদান করলে আউটপুটে তার রেগুলেট অনুযায়ী নির্দিষ্ট একটা স্টাবিলাইজ ভোল্টেজ প্রদান করে।

জেনার ডায়োড এর সংকেত

চিত্র: জেনার ডায়োড এর সংকেত

ইলেকট্রনিক্সে জেনার ডায়োড শুধুমাত্র রিভার্স বায়াসে কাজ করানেরা জন্য ব্যবাহার করা হয়। আর এটায় রেকটিফায়ার ডায়োডের সাথে জেনার ডায়োডের মধ্যে প্রধান পার্থক্য। সাধারণ ডায়োড সব সময় ফরওয়ার্ড বায়াসে কাজ করে কিন্তু জোনার ডায়োড রিভার্স বায়াসে কাজ করে। ফরওয়ার্ড অর্থ সামনে যাওয়াকে বোঝায় আর রিভার্স অর্থ পেছনে যাওয়াকে বোঝায়।

ক্যাপাসিটর সম্পর্কে জানুন

আশা করছি আপনারা জেনার ডায়োড এবং সাধারণ ডায়োড এর মধ্যে কার পার্থক্য এবং জেনার ডায়োড কি কাকে বলে এ সর্ম্পকে বুঝতে পেরেছেন। যদি কোথাও বুঝতে সমস্যা হয় তাহলে নিচে কমেন্ট করুন এবং আমাদের গ্রুপে জয়েন হয়ে থাকুন। তাহলে আরো নতুন নতুন বিষয় সম্পর্কে জানতে থাকবেন আর লিখাটি ভালো লাগলে লাইক এবং শেয়ার করতে ভুলবেন না।

2 Comments

  1. WAHID MONDAL September 12, 2020
    • admin September 12, 2020

Leave a Reply

3 + 5 =

DMCA.com Protection Status
error: Content is protected !!