থার্মোস্ট্যাট কি এর কাজ কি | ফ্রিজ এসির থার্মোস্ট্যাট

থার্মোস্ট্যাট কি এর কাজ কি ফ্রিজ সার্ভিসিং শেখার জন্য এটা অনেক গুরুত্বপূর্ণ। কারণ থার্মোস্ট্যাট হলো ফ্রিজ/রেফ্রিজারেটরের একটি গুরুত্বপূর্ণ তাপনিন্ত্রক যন্ত্র। যা ফ্রিজের হিমায়িত তাপমাত্রাকে নিয়ন্ত্রণ করে ফ্রিজের ভিতরের কুলিং সিস্টেম ঠিক রাখে। প্রতিটা ফ্রিজের একটি তাপমাত্রা নিয়ন্ত্রক ভলিউম/রেগুলেটর থাকে যা থার্মোস্ট্যাট বা তাপমাত্রা নিয়ন্ত্রক যন্ত্র। তাহলে চলুন থার্মোস্ট্যাট কি থার্মোস্ট্যাট এর কাজ কি চিত্র সহকারে জেনেনি।

থার্মোস্ট্যাট কি :

Thermostat হলো ফ্রিজ/রেফ্রিজারেটরের নিয়ন্ত্রক ডিভাইস। যা সরাসরি ভাবে বা পরোক্ষভাবে ফ্রিজের প্রয়োজনীয় তাপমাত্রা বজায় রাখার জন্য এক বা একাধিক তাপ উৎসকে এবং ঠান্ডা রেখে কুলিং সিস্টেমকে নিয়ন্ত্রণ করে। ফ্রিজ/রেফ্রিজারেটরের কুলিং সিস্টেম অটোমেটিক করতে হলে থার্মোস্ট্যাট এর ভমিকা গুরুত্বপূর্ণ। থার্মোস্ট্যাট এমন একটি সংবেদনশীল যন্ত্র যা রেফ্রিজারেটরের তাপমাত্রা অটোমেটিক কনভার্টা করে থাকে।

ফ্রিজ এসির থার্মোস্ট্যাট :

থার্মোস্ট্যাট যন্ত্রটি তাপমাত্রার পরিবর্তনকে পরিমাপ করে এবং ফ্রিজেরে কুলিং সিস্টেম কনভার্টা করে ভিতরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করে। থার্মোস্ট্যাট ফ্রিজের প্রয়োজন অনুযায়ী তাপমাত্রা নিয়ে ফ্রিজ অন-অফ করতে পারে আবার ব্যবহার কারী থার্মোস্ট্যাট এর ভলিউম ঘুরিয়ে কুলিং সিস্টেম ঠিক নিধারর্ণ করতে পারে বর্তমানে সব থার্মোস্ট্যাট অটোমেটিং কুলিং সিস্টেম হিসাবে কাজ করে। এসির ক্ষেত্রেও থার্মোস্ট্যাট একই কাজ করে থাকে তবে আজ ফ্রিজ দিয়ে বোঝানো হয়েছে।

থার্মোস্ট্যাট কি

চিত্র : ফ্রিজের থার্মোস্ট্যাট রেগুলেটর

থার্মোস্ট্যাট এর কাজ কি :

ফ্রিজ/রেফ্রিজারেটরের থার্মোস্ট্যাট এর কাজ হলো ফ্রিজের কুলিং সিস্টেম নিয়ন্ত্রণ করা। অনেকই দেখেছেন ফ্রিজের ভিতরে/বাইরে একটা ভলিউম/রেগুলেটর থাকে যা আপনি নিজেই নিয়ন্ত্রণ করতে পারেন আবার অটোমেটিক থার্মোস্ট্যাট অন-অফ করে নিয়ন্ত্রণ করে থাকে এটা থার্মোস্ট্যাট এর কাজ। ফ্রিজের অটো থার্মোস্ট্যাট প্রয়োজন মত তাপমাত্রা কুলিং হলে ফ্রিজ অফ করে দেয় আবার যখন ঠান্ডা দরকার হয় ফ্রিজ আবার চালু করে দেয়। অটো থার্মোস্ট্যাট এর কারণে ফ্রিজের বিদ্যুৎ খরচ অনেক কমে এসেছে। আপনার ফ্রিজের যদি থার্মোস্ট্যাট খারাপ হয়ে যায় তাহলে কুলিং সিস্টেম আর কাজ করবে না। ফলে ফ্রিজের ভিতরে বরফ জমতেই থাকবে অথবা আর জমবেই না। অনেক সময় দেখা যায় ফ্রিজে লাগাতার বরফ জমতে থাকে আবার ররফ জমে না এ সমস্যা ফ্রিজের থার্মোস্ট্যাট এর কারণে হয়ে থাকে।

ফ্রিজে থার্মোস্ট্যাট ব্যবহার :

থার্মোস্ট্যাট ফ্রিজ/রেফ্রিজারেটরের একটি ধারাবাহিক বিভাজন সংযোগ বিচ্ছিন্নকরণ যন্ত্র, যা তাপমাত্রা সুইচ, তাপমাত্রা রক্ষাকারী, তাপমাত্রা নিয়ামক, তাপমাত্রা নিয়ন্ত্রক, শক্তি-সংরক্ষণ করা, সরঞ্জাম অপারেশন নিয়ন্ত্রণ, সুইচ কুলিং কমান্ড হিসাবে কাজ করার জন্য থার্মোস্ট্যাট ব্যবহার করা হয়। সুতরাং বোঝায় যায় থার্মোস্ট্যাট এর এর কাজ কি।

ফ্রিজে থার্মোস্ট্যাট লাগানোর নিয়ম :

ফ্রিজ/রেফ্রিজারেটরের থার্মোস্ট্যাট কানেকশন করা হয় ঠিক ফ্যান রেগুলেটরের মত করে। থার্মোস্ট্যাট এ কোন নেগেটিভ পজেটিভ নেই। থার্মোস্ট্যাট সিরিজ ভাবে কানেকশন করা থাকে ফলে তার উলট-পালট হলেও কোন সমস্যা নেই। তবে কোন কোন থার্মোস্ট্যাট এর তিনটা পা থাকে দুইটা কানেকশন এর মধ্যে একটা দিয় কারেন্ট ডুকে আরেকটা দিয়ে বের হয়। আর তৃতীয়টা হলো গাউন্ড বা অব্যবহৃত হিসাবে থাকবে।

ফ্রিজের থার্মোস্ট্যাট পরিক্ষার নিয়ম :

কন্টিনিউটি টেস্টারের সাহায্যে অথবা মিটারের কন্টিনিউটি সিলেক্ট করে ফ্রিজের রেগুলেটর বা থার্মোস্ট্যাট পরিক্ষা করা যায়। থার্মোস্ট্যাট এর দুই প্রান্তে মিটারের দুইটি প্রোব ধরলে মিটারের বা কন্টিনিউটি টেস্টারের লাইট জ্বলবে তাহলে বুঝতে হবে ভালো। আর যদি না জ্বলে তাহলে বুঝতে হবে খারাপ। মোটকথা কেটে গেলে লাইন পাবেনা ফলে টেস্টারের লাইট জ্বলবেনা।

মোটকথা থার্মোস্ট্যাট এর কাজ হলো ফ্রিজের এসির তাপমাত্রা নিয়ন্ত্রণ যন্ত্র করা। যখন যেমন তাপমাত্রা লাগবে আপনি ভলিউম ঘুরিয়ে নিয়ন্ত্রণ কারতে পারেন আবার আটোমেটি থার্মোস্ট্যাট ফ্রিজ অন করে কুলিং করে নিবে বা কুলিং বেশি হলো থার্মোস্ট্যাট ফ্রিজ বন্ধ করে তাপের Balance করে নিবে। উক্ত বিষয়ে কোন কিছু জানার থাকলে নিচে কমেন্ট করুন। লিখাটি ভালো লাগলে লাইক কমেন্ট শেয়ার করুন।

6 Comments

  1. Arif September 3, 2019
    • eMakerBD September 3, 2019
  2. Loeper September 27, 2019
    • admin September 28, 2019
  3. মানিক আলী September 29, 2019
    • admin October 1, 2019

Leave a Reply

DMCA.com Protection Status
error: Content is protected !!