SMPS পাওয়ার সাপ্লাই

SMPS পাওয়ার সাপ্লাই কি এর কাজ কি ও ব্যবহার

আজ আমরা জানবো SMPS পাওয়ার সাপ্লাই কি কিভাবে কাজ করে ও ব্যবহার সম্পর্কে প্রাথমিক ধারণা। কারণ ইলেকট্রনিক্স সার্কিটকে পাওয়ার দেওয়ার জন্য আমরা সার্কিটে বিভিন্ন ধরণের SMPS পাওয়ার সাপ্লাই দেখে থাকি। যেমন- কম্পিউটারের পাওয়ার সাপ্লাই, একই পাওয়ার সাপ্লাইয়ে অনেক রকম আউটপুট ভোল্টেজ পাওয়া যায় যা নিচের চিত্রের সাহায্যে দেখানো হয়েছে। তাই আজ এসএমপিএস (SMPS) পাওয়ার সাপ্লাই সম্পর্কে আপনাদের জন্য বেসিক ধারণা নিয়ে আলোচনা করবো।

SMPS পাওয়ার কি :

এসএমপিএস (SMPS) যার অর্থ সুইচ মোড পাওয়ার সাপ্লাই। SMPS পাওয়ার সাপ্লাই হলো অটোমেটিক সুইচিং পাওয়ার মেশিন হিসাবে ধরা যায়। কারণ SMPS সার্কিট ব্রেকার অনুযায়ী পাওয়ার প্রদান করে থাকে। সার্কিটে যত অ্যাম্পিয়ার কারেন্ট প্রয়োজন ঠিক তা অ্যাম্পিয়ার কারেন্ট সাপ্লাই করে থাকে। যে কারণে এসএমপিএস (SMPS) পাওয়ার সাপ্লাই সার্কিট সেফ্টটি ও নিরাপত্তা দিয়ে থাকে। বর্তমানে ইলেকট্রনিক্স সার্কিটে বিভিন্ন ধরণের এসএমপিএস (SMPS) পাওয়ার সাপ্লাই দেখা যায় যেগুলো সম্পর্কে পুরো আর্টিকেলে বেসিক ধারণা দেওয়া হয়েছে।

SMPS পাওয়ার সাপ্লাই কি :

যে পাওয়ার সাপ্লাই এসি কারেন্ট থেকে ডিসি কারেন্ট তৈরী করে সার্কিট মোডে বিভিন্ন ডিসি ভোল্টেজ সাপ্লাই করে থাকে, এককথায় তাকে SMPS পাওয়ারকে ডিসি পাওয়ার সাপ্লাইও বলা যায়। এখনকার বেশির ভাগ এডাপ্টারের মধ্যে এসএমপিএস (SMPS) সুইচ মোড পাওয়ার সাপ্লাই সার্কিট থাকে। কিন্তু আগের পাওয়ার সাপ্লাইয়ে টান্সফরমার, ডায়োড, ক্যাপাসিটর, ফিউজ ও রেগুলেটেড আইসি ব্যবহার করা হতো। যার কারণে অনেক ভারি ও ব্যয়বহুল ছিলো। মোটকথা এসি কারেন্ট কে ডিসি কারেন্ট করার প্রক্রিয়া করণ সুইচ মোড পাওয়ার সাপ্লাই যন্ত্রকে SMPS পাওয়ার সাপ্লাই বলে।

SMPS পাওয়ার সাপ্লাই কত প্রকার :

ইলেকট্রিক এবং ইলেকট্রনিক্স ডিভাইসে বিভিন্ন ধরণের পাওয়ার সাপ্লাই ব্যবহার করা হয়ে থাকে। যার মধ্য বর্তমানে বেশির ভাগ ইলেকট্রনিক্স সার্কিটে দেখা যায় SMPS পাওয়ার ব্যবহার করা হয়েছে। এর অন্যতম কারণ SMPS পাওয়ার সার্কিটকে নিরাপদ রাখে এবং দামেও অনেক কম হয়ে থাকে। আমরা নিত্য দিনের যেসকল ইলেকট্রনিক্স ডিভাইস যন্ত্র ব্যবহার করে থাকে তার মধ্যে অন্যতম কয়েক প্রকার SMPS পাওয়ার দেখা যায় তাহলো :

  • এনালগ SMPS পাওয়ার সাপ্লাই ।
  • ডিজিটাল SMPS পাওয়ার সাপ্লাই।
  • রেগুলেটেড SMPS পাওয়ার সাপ্লাই।

SMPS পাওয়ার সাপ্লাই ব্যবহার :

আমি আপনাদের বলবো যারা নিরাপদ পাওয়ার সাপ্লাই ব্যবহার করতে চান তারা SMPS পাওয়ার সাপ্লাই ব্যবহার করতে পারেন। SMPS পাওয়ার সাপ্লাই এতটাই নিরাপদ যে কারণে SMPS পাওয়ার সাপ্লাই জনপ্রিয়তা দিনে বেড়েই চলেছে। এখন প্রায় প্রতিটা পাওয়ার সাপ্লাই সার্কিটে যেমন- টিভি, কম্পিউটার, মনিটর, ল্যাপটপ, এসি ইত্যাদি বলতে গেলে সব ইলেকট্রনিক্স ডিভাইসে SMPS পাওয়ার সাপ্লাই ব্যবহার করা হচ্ছে। যার কারণে আমিও আপনার SMPS পাওয়ার সাপ্লাই ব্যবহার করতে এবং রিপেয়ারিং শিখতে বলছি। তবে রিপেয়ারিং করতে অনেকটা রিস্ক রয়েছে কারণ পুরো সার্কিট এসি হয়ে থাকে।

SMPS পাওয়ার সাপ্লাই কি

চিত্র : কম্পিউটারের (SMPS) পাওয়ার আউটপুট

ডিসি সার্কিট কাকে বলে :

যে সার্কিটের মাধ্যমে এসি লাইনের উচ্চ ভোল্টেজকে ড্রপ করে ট্রান্সফরমার এর মাধ্যমে ডায়োড দিয়ে কম মানের (0-12v) , (0-24v), ডিসি ভোল্টেজ তৈরি করে তাকে low Voltage D.C Power Supply Unit বা ডিসি সার্কিট বলা হয়।

ইলেকট্রনিক্স সার্কিট সম্পর্কে জানুন

মাল্টিমিটার ব্যবহার সম্পর্কে জানুন

সার্কিট ডায়াগ্রাম সম্পর্কে জানুন

ডিজিটাল পাওয়ার সম্পর্কে জানুন

ভোল্টেজ রেগুলেটর কাকে বলে :

যে ডিভাইসের সাহায্যে এসি-ডিসি ভোল্টেজকে রেগুলেট করা হয় তাকে ভোল্টেজ রেগুলেটর কাকে বলে। যেমন- রেগুলেটর আই, ভেরিয়েবল রেজিস্টর, এডাপ্টার, এসএমপিএস পাওয়ার ইত্যাদি। ভোল্টেজ রেগুলেটর সম্পর্কে আরো বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।

রেগুলেটর আইসি সম্পর্কে জানুন

সব ট্রান্সফরমার সম্পর্কে জানুন

সব ক্যাপাসিটর সম্পর্কে জানুন

ভেরিয়েবল রেজিস্টর সম্পর্কে জানুন

ডায়োড রেক্টিফায়ার সম্পর্কে জানুন

Leave a Reply

DMCA.com Protection Status