সেমিকন্ডাক্টর কি কাকে বলে

সেমিকন্ডাক্টর কি কাকে বলে কত প্রকার ও কি কি

আজ আমরা জানবো ইলেকট্রনিক্স সেমিকন্ডাক্টর কি কাকে বলে কত প্রকার এবং কি কি প্রাথমিক ধারণা সমূহ। কারণ যার মাধ্যমে আপনার ইলেকট্রনিক্স প্রজেক্ট করতে এবং বুঝতে অনেকটা সহজ হয়ে যাবে। বর্তমানে অধিকাংশ ইলেকট্রনিক্স ডিভাইস সমূহ সেমিকন্ডাকটর অর্ধপরিবাহী দিয়ে তৈরি করা হয়। তাই বিভিন্ন প্রকার ইলেকট্রনিক্স ডিভাইস সমূহের আলোচনার পূর্বে আমাদের জানতে হবে সেমিকন্ডাক্টর সম্বন্ধে তাহলে জেনে নেওয়া যাক সেমিকন্ডাক্টর কি কাকে বলে। আর কথা না বাড়িয়ে জেনেনি সেমিকন্ডাক্টর কি কাকে বলে কত প্রকার এবং কি কি।

সেমিকন্ডাক্টর বা অর্ধপরিবাহী কি :

আমাদের প্রকৃতিতে তিন ধরণের পদার্থ বিদ্যমান, ১) পরিবাহী (কন্ডাক্টর) ২) অর্ধপরিবাহী (সেমি-কন্ডাক্টর) ৩) অপরিবাহী (ইনসুলেটর) পরিবাহী পদার্থের ভেতর দিয়ে অনায়াসে মৌলিক কণিকা ইলেকট্রন প্রবাহিত হতে পারে। মোটকথা যে পদার্থে পরিবাহীও নয় আবার ভালো অন্তরকও নয় তাদের পরিবাহিতা- পরিবাহী পদার্থের মাঝা মাঝি হয় তাই তাদেরকে বলা হয়ে থাকে অর্ধপরিবাহীর বা সেমিকন্ডাক্টর বলে যেমন- জার্মেনিয়াম এবং সিলিকন।

সেমিকন্ডাক্টর কি কাকে বলে :

প্রকৃতিতে কিছু কিছু পদার্থ আছে যাদের মধ্যে দিয়ে কারেন্ট বা তাড়িৎ প্রভাব খুব সহজে যাতায়াত করতে পারে এ ধরনের পদার্থকে পরিবাহী বা কন্ট্রাক্টর বলে যেমন- তামা, অ্যালুমিনিয়াম ইত্যাদি। এই কারণে আমরা যেসব ইলেকট্রনিক্স তার ব্যবহার করি সেগুলো অধিকাংশ ক্ষেত্রে তামা এবং অ্যালুমিনিয়ামের তৈরি হয়ে থাকে। আবার কতগুলি পদার্থ আছে যেগুলোর মধ্যে দিয়ে তড়িৎ প্রবাহ বা করেন্ট হতেই চাইনা এদেরকে বলা হয় অন্তর বা ইনসুলেটর যেমন- প্লাস্টিক, শুকনো কাঠ ইত্যাদি। আর সে কারণেই প্লাস্টিক বা শুকনো কাঠের উপরে দাঁড়িয়ে কারেন্টে হাত দিলে আমাদের শক্ লাগে না।

অর্ধপরিবাহীর উদাহারণ  :

কিন্তু এগুলো ছাড়াও আরো কতগুলো পদার্থ আছে যারা ভালো পরিবাহীও নয় আবার ভালো অন্তরকও নয় এদের পরিবাহিতা পরিবাহী পদার্থের মাঝা মাঝি হয় তাই এদেরকে বলা হয়ে থাকে অর্ধপরিবাহীর বা সেমিকন্ডাক্টর। প্রকৃতিতে অনেক ধরনের সকল সেমিকন্ডাক্টর পাওয়া যায় তার মধ্যে যে পদার্থ দুটিকে আমরা সব থেকে বেশি ব্যবহার করি সে দুটি পদার্থ হলো জার্মেনিয়াম এবং সিলিকন। বর্তমানে প্রায় সকল ইলেকট্রনিক ডিভাইসে অর্ধপরিবাহী সেমিকন্ডাক্টর দিয়ে তৈরি করা হয়। অর্ধপরিবাহী সম্পর্কে আরো জানতে এখানে ক্লিক করুন।

অর্ধপরিবাহী সেমিকন্ডাক্টর ডিভাইস
অর্ধপরিবাহী সেমিকন্ডাক্টর ডিভাইস

চিত্র: অর্ধপরিবাহী বা সেমিকন্ডাক্টর ডিভাইস

ইলেকট্রনিক্স এর প্রথমিক ধারণার দিক অর্ধপরিবাহীর বা সেমিকন্ডাক্টর ডিভাইস সম্পর্কে কোন কিছু জানার থাকলে নিচে কমেন্ট করতে ভূলবেন না আর লিখাটি ভালো লাগলে লাইক কমেন্ট এবং শেয়ার করুন।

2 Comments

  1. Sojib September 10, 2020
    • admin September 10, 2020

Leave a Reply

48 + = 52

DMCA.com Protection Status
error: Content is protected !!