ফটো ডায়োড কি কাকে বলে কিভাবে কাজ করে

আজ আমরা জানবো ফটো ডায়োড কি কাকে বলে কিভাবে কাজ করে। কারণ বর্তমানে আধুনিক ইলেকট্রনিক্স ডিভাইস বা যন্ত্রে যে যে ধরণের ডায়োড ব্যবহার করা হয়ে থাকে তার মধ্যে গুরুত্বপূর্ণ এক ধরণের ডায়োড হলো ফটো ডায়োড। যা সম্পূর্ণ আলোর উপর নির্ভর করে কাজ করে, অনেকটা এলডিআর এর মত। তাহলে চলুন জেনেনি এই গুরুত্বপূর্ণ ইলেকট্রনিক্স ডিভাইস ফটো ডায়োড কি সম্পর্কে প্রাথমিক কিছুটা ব্যবহার।

এলডিআর সম্পর্কে জানুন

ফটো ডায়োড কি :

ফটো-ডায়োড বলতে এমন এক ধরণের ডায়োড কে বোঝায় যে ডায়োড আলোর প্রতিফলনে কাজ করে। যেমন- ফটো ডায়োডের উপর পরিমাণ মত আলোক রশ্মি পড়লে তখন তার ভিতর দিয়ে ভোল্টেজ প্রবাহিত হতে পারে। অন্ধ কারে ডায়োড এর ভিতর দিয়ে কোন ভোল্টেজ পাস করতে পারেনা। এর উপর আলো পড়লে লিকেজ কারেন্ট পরিবর্তন হতে থাকে। তা থেকে কতটা লিকেজ কারেন্ট পরিবর্তন হবে তা নির্ভর করে তার উপর পতিত আলোর উপর।

কয়েক ধরণের ফটো ডায়োড এর ছবি

চিত্র: ফটো ডায়োড এর ছবি

ফটো ডায়োড কাকে বলে :

ফটো-ডায়োড হলো এমন এক ধরনের ডায়োড যার উপর আলোক রশ্মি পড়লে এটা কাজ করে এবং এর মধ্যে দিয়ে বিদ্যুৎ ভেল্টেজ প্রবাহিত হতে থাকে। মোটকথা একটি জাংশন ডায়োডকে যখন স্বল্প আবরণের মধ্যে রাখা হয় তখন তাকে ফটো ডায়োড বলে। জেনার ডায়োডের মত ফটো ডায়োড রির্ভাস বায়াসে অবস্থান করে। যার মান আলোর পতিফলনে পরিবর্তন হয়।

ফটো ডায়োড এর সংকেত

চিত্র: ফটো ডায়োড এর সংকেত

ফটো ডায়োড এর কাজ :

ফটো-ডায়োড বিভিন্ন ইলেকট্রনিক্স যন্ত্রে বা ডিভাইসে ব্যবহার করা হয়ে থাকে। যেমন- আগুন বা ফায়ার এলার্ম, চোর ধরার বিভিন্ন ডিভাইসে, কম্পিউটার যন্ত্রে, আলোর উপস্থিতি নির্নয়ক যন্ত্রে ইত্যাদি অনেক যন্ত্রে ফটো ডায়োড বহু ব্যবহার করা হয়ে থাকে।

বিভিন্ন ডায়োড সম্পর্কে জানুন

আমরা যখন বাস্তবে বিভিন্ন প্রজেক্ট করবো তখন ফটো-ডায়োড সম্পর্কে প্যাকটিক্যাল ভাবে জানবো আজ শুধু ফটো ডায়োড কি কাকে বলে এর ব্যবহার সম্পর্কে জানলাম। আশা করছি ফটো ডায়োড কি এবং কি কাজে কিভাবে ব্যবহার করা হয় বুঝতে পেরেছি। যদি আপনাদের এ বিষয়ে কোন প্রশ্ন থাকে তাহলে নিচে কমেন্ট করে জানাতে ভূলবেন না। আর আমাদের গ্রুপে জয়েন করে আমাদের সাথেই থাকুন।

Leave a Reply

DMCA.com Protection Status
error: Content is protected !!