ইনপুট ও আউটপুট কি কাকে বলে এর কাজ কি

ইনপুট ও আউটপুট কি? ইলেকট্রনিক্স এর কথা বলতে গেলে আমরা সাধারণত দুইটা কথা শুনে থাকি তাহলো ইনপুট ও আউটপুট (input and output)। কারণ ইলেকট্রনিক্স এর কথায় এ শব্দ দুটি সদারচর বলে থাকি বা চলে থাকে। তাই আমি মনে করি ইনপুট ও আউটপুট সম্পর্কে আপনাদের ভালোভাবে জানা প্রয়োজন। যদি কেউ জেনে থাকেন তাহলে তার জন্য এই আর্টিকেলটা না। তবে মনে রাখবেন, যত জানবেন জানার শেষ পাবেন না। সব সময় নতুন কিছু পেতেই থাকবেন।

ইনপুট ও আউটপুট কি :

ইনপুট ও আউটপুট হলো ইলেকট্রনিক্স এর একটি প্রচলিত ভাষা, যার মাধ্যমে যে কোন ডিভাইসের ইনপুটে কোন কিছু প্রবেশ করালে তার ফল হিসাবে যেটা আসবে তাকে আউটপুট বলা হয়। তাহলে এ থেকে বোঝা যায় ইনপুট অর্থ প্রবেশ পথ আর আউটপুট অর্থ বের হওয়ার পথ। যেমন- ডায়োডের একপাশ ইনপুটে এসি কারেন্ট দিলে অন্য পাশ আউটপুটে ডিসি কারেন্ট পাওয়া যায়। এই হলো ইনপুট ও আউটপুটের কনসেপ্ট। আবার আমরা মাইক্রোফোনে যে আওয়াজ দিয়ে থাকে তা ইনপুট আর স্পিকারে জোরে যে আওয়াজ বের হয় তা হলো আউটপুট। আশা করি আপনার বিষয়টি বুঝতে পেরেছন।

ইনপুট ও আউটপুট প্রসেসিং সিস্টেম
ইনপুট ও আউটপুট প্রসেসিং সিস্টেম

চিত্র: ইনপুট থেকে আউটপুট প্রসেসিং সিস্টেম

ইনপুট ও আউটপুট কাকে বলে :

কোন ডিভাইসের ইনপুটে কোন সংকেত প্রবেশ করালে আউটপুটে যে সংকেত পাওয়া যায় তাকে ইনপুট আউটপুট সংকেত বলে এবং ইনপুট দেওয়াকে ইনপুট প্রেরণ বলে ও আউটপুট দেওয়াকে আউটপুট গ্রহণ বলে। যেমন- আপনি কোন লাইট বাল্ববে যদি এসি কারেন্ট দেন তাহলে তাতে আলো জ্বলবে। এখানে লাইটে কারেন্ট দেওয়া হলো ইনপুট আর লাইটের আলো হলো আউটপুট মধ্যে কার ডিভাইসটি হলো বাল্ব।

 ইনপুট ও আউটপুট কাজের সিস্টেম
ইনপুট ও আউটপুট কাজের সিস্টেম

চিত্র: ইনপুট ডিভাইস থেকে আউটপুট ডিভাইস

ইনপুট ও আউটপুট এর কাজ কি :

ইনপুট-আউটপুটের হাজারও কাজ রয়েছে, বলতে গেল এটা হলো একটা ভাষা। যার মাধ্যমে যেকোন কিছু, কোন ডিভাইসে প্রবেশ করিয়ে তার ফলাফল পাওয়া কে বোঝায়। এটা শুধু ইলেকট্রনিক্স এর ভাষায় ব্যবহার হয় না। বিভিন্ন কাজের উদাহারণ হিসাবে হাজার হাজার ভাবে ব্যবহার করা হয়। যেমন- আপনি যদি অনেক বই পড়ে নিজের ভিতরের জ্ঞান বৃদ্ধি করে পরিক্ষা দেন তাহলে রেজাল্ট ভালো হবে এখানে পড়ে জ্ঞান বাড়ানোকে ইনপুট বলা হয়েছে আর রেজাল্টকে আউটপুট বলা হয়েছে।

কারেন্ট ভাল্টেজ সম্পর্কে জানুন

ইনপুট ডিভাইস সম্পর্কে জানুন

আশা করছি ইনপুট ও আউটপুট সম্পর্কে আপনাদের পরিপূর্ণ ধারণা হয়েছে যদি কোথাও আপনাদের বুঝতে সমস্যা হয় তাহলে নিচে কমেন্ট করুন। গ্রুপে জয়েন হয়ে আপনার অজানা বিষয়ে প্রশ্ন করুন আর লিখাটি ভালো লাগলে লাইক এবং শেয়ার করে নতুনদের জানিয়ে দিন।

Leave a Reply

DMCA.com Protection Status
error: Content is protected !!