ইনডাক্টর কি কাকে বলে এর কাজ কি ও গঠন

আজ আমরা জানবো ইনডাক্টর কি কাকে বলে কিভাবে কাজ করে। কারণ ইলেকট্রনিক্স সার্কিটে ইনডাক্টর এর অনেক ব্যবহার দেখা যায়। ইনডাক্টর হলো এক ধরণের পাকানো তারের কুন্ডলী কে বলা হয়। যার মধ্যে দিয়ে কারেন্ট প্রবাহ করলে তার কার্যক্ষমতা প্রকাশ পাই। আজ বেসিক লেভেলে শর্টকার্ট ভাবে ইনডাক্টর সম্পর্কে একটু জানবো কারণ ইলেকট্রনিক্স সার্কিট এবং হবি প্রজেক্ট সম্পর্কে জানতে ইনডাক্টর সম্পর্কে বুঝতে হবে।

ইনডাক্টর কি :

ইলেকট্রনিক্স পড়তে গিয়ে বিজ্ঞানী ফ্যারাডের তড়িৎ চুম্বকীয় আবেশ সংক্রান্ত সুত্র থেকে জেনেছি ইনডাক্টর কি। সাধারণত কোন কুন্ডলী পাকানো পরিবাহী তারের মধ্য দিয়ে ডিসি কারেন্ট প্রবেশ করলে কোন বাধার সৃষ্টি হয়না, অর্থাৎ এর মধ্যে দিয়ে ডিসি কারেন্ট সহজেই চলাচল করতে পারে। কিন্তু ঐ কুন্ডলীর মধ্যে দিয়ে এসি কারেন্ট প্রেরণ করলে বাধার সৃষ্টি হয় ফলে কুন্ডলীটি রেজিস্টরের মত কাজ করে। এসির কম্পাংক বাড়ালে রোধের মান বেড়ে যায়। অপর দিকে এসির কম্পাংক কমালে রোধের মান কমে যায়। এই কুন্ডলি পাকানো পরিবহী তারকে বলা হয় ইনডাক্টর।

ইনডাক্টর কয়েল সংকেত
ইনডাক্টর কয়েল সংকেত

চিত্র: ইনডাক্টর কয়েলের সংকেত

ইনডাক্টর কাকে বলে :

শর্টকাটে বলা যায় ইলেকট্রনিক্স সার্কিটে যুক্ত থাকা এক ধরণের পাকানো তারের কুন্ডলীকে ইনডাক্টর বলে। অর্থাৎ যে তারের কুন্ডলীর মধ্যে দিয়ে এসি কারেন্ট প্রেরণ করলে বাধার সৃষ্টি হয়ে এসির কম্পাংক বাড়ালে রোধের মান বেড়ে যায়, অপর দিকে এসির কম্পাংক কমালে রোধের মান কমে যায় এবং ডিসি কারেন্ট অনয়াসে চলাচল করতে পারে তাকে ইনডাক্টর বা ইনডাক্টর কয়েল বলে।

ইনডাক্টর কয়েল
ইনডাক্টর কয়েল

চিত্র: বিভিন্ন ধরণের ইনডাক্টর

ইনডাক্টর কিভাবে কাজ করে :

সাধারণত কোন কুন্ডলী পাকানো পরিবাহী তারের মধ্য দিয়ে ডিসি কারেন্ট প্রবেশ করলে কোন বাধার সৃষ্টি হয় না, অর্থাৎ এর মধ্যে দিয়ে ডিসি কারেন্ট সহজেই চলাচল করতে পারে। কিন্তু ঐ কুন্ডলীর মধ্যে দিয়ে এসি কারেন্ট প্রেরণ করলে বাধার সৃষ্টি হয়, ফলে কুন্ডলীটি রেজিস্টরের মত কাজ করে। কিছু কিছু ইনডাক্টার আকার আকৃতি অনেকটা রেজিস্টরের মত কালার কোড দ্বারা প্রকাশ করা হয়ে থাকে।

রেজিস্টর কালার কোড জানুন

ট্রান্সফরমার সম্পর্কে জানুন

ইনডাক্টর এর গঠন :

ইনডাক্টর কে সংক্ষেপে H দ্বারা প্রকাশ করা হয়। বাজারে যে সকল ইনডাক্টর পাওয়া যায় সেসকল কিছু কিছু ইনডাক্টর এর গায়ে মান লিখা থাকে আবার কিছু কিছু ইনডাক্টর এর গায়ে রং দিয়ে রেজিস্টার এর মত ডোড়াকাটা দাগ দিয়ে হুবহ রেজিস্টরের মত মন প্রকাশ করা হয়। সুতরাং আপনি রেজিস্টার এর মান সম্পর্কে জানলে ইনডাক্টর এর মান সম্পর্কে জানতে পারবেনা। এজন্য রেজিস্টর সম্পর্কে আগে আর্টিকেলটি ভালো ভাবে পড়ে আসুন।

ইনডাক্টর সম্পর্কে এই সংক্ষিপ্ত লিখাটি যদি আপনাদের ভালো লাগে তাহলে লাইক এবং শেয়ার করুন। আমি এসকল প্রতিটা বিষয় সংক্ষিপ্ত আকারে আপনাদের বলছি কারণ সার্ভিসিং রিপেয়ারিং এবং হবি প্রজেক্ট করতে এগুলো জানা খুব জরুরী নতুবা যখন বাস্তবে হবি প্রজেক্ট করবো কিছুই বুঝতে পারবো না। যেকোন সাহায্যের জন্য আমাদের গ্রুপে জয়েন করুন এবং সব সময় সংযুক্ত থাকুন আমাদের সাথে।

Leave a Reply

DMCA.com Protection Status
error: Content is protected !!