ওয়েব হোস্টিং কি। ওয়েব হোস্টিং কাকে বলে বিস্তারিত [Update]

Best Domain Hosting Provider 

ওয়েব হোস্টিং কাকে বলে বা ডোমেন এবং হোস্টিং দুইটা আলাদা জিনিস কিন্তু একে আপরের সাথে বিশেষ ভাবে জড়িত আলাদা কোন বিষয় না। তাই আগে আলাদা ভাবে জেনে নেয়া যাক যে কোনটার কাজ কি?

ওয়েব হোস্টিং কাকে বলে: ডোমেন কি

ডোমেন হলো আপনার ওযেবসাইটের নাম, যেটার মাধ্যমে আপনার ওযেবসাইট পরিচালিত হবে, সার্চইঞ্জিনে যে নাম দিলে আপনার ওযেবসাইট চলে আসবে, সেটাই হলো আপনার ডোমেন নেম। কেউ যদি আপনার ওয়েবসাইট অনলাইনে পেতে চায় তাহলে তাকে অপনার ওয়েবসাইটের নাম লিখে ব্রাউজারে সার্চ করতে হবে, তাহলে আমার ওয়েবসাইট আসবে। সুতরাং যেটা লিখে সার্চ করবে সেটাই আপনার ওযেবসাইটের ডোমেন নেম। যেমন আমার সাইটের ডেমেন নেম হলো www.emakerbd.com 

আর এই ডোমেন নেম আপনাকে একটা নির্দিষ্ট বাৎসরিক ফি দিয়ে কিনে নিতে হবে। এবং নিয়মিত ভাবে ফি প্রদানের সাপেক্ষ আপনার ডোমেনটি আপনার নামে রেজিষ্ট্রি করা থাকবে। যদি আপনি ডোমেন এর ফি দেয়ার সময় পার করে দেন, তাহলে ডোমেনটি আপনি হারাতে পারেন, মানে কেউ যদি আপনার অবর্তমানে  ডোমেনটি তার নামে করে নেয়, তাহলে আপনি আর ডোমেনটি পাবেন না। তাই নিয়মিত ফি প্রদান করুন।

আর ডোমেন নেয়ার আগে আপনাকে ভালো এবং বিশ্বস্ত ডোমেন প্রেভাইডারের কাছে থেকে ডোমেন নিতে হবে। মনে রাখবেনে, যে ডোমেন নামটি আপনার অনলাইন বিজনেসের প্রধান ঠিকানা হবে, সেটা হারিয়ে গেলে আপনার বিজনেসও চিরতরে হরিয়ে যাবে, এমন অনেকের হয়েছে। তাই ভালো এবং বিশ্বস্ত ডোমেন হোস্টিং প্রভাইডারের কাছে থেকে ডোমেন হোস্টিং নিবেন।

ওয়েব হোস্টিং কি ?

ওয়েব হোস্টিং বলতে আমরা বুঝি হোস্টিং সার্ভার। ওয়েব হোস্টিং হলো আপনার ওয়েবসাইটের সকল তথ্য অনলাইনে লাইভ রাখার জায়গা বা স্পেস। যেখানে আপনার ওযেবসাইটের এর তথ্য ২৪ ঘন্টা অনলাইনে লাইভ রাখা হবে। আপনার জন্য একটা কম্পিউটার ২৪ ঘন্টা ইন্টরনেট কনেকশন দিয়ে, আপনার ডাটা বা ওযেবসাইটের তথ্য যেগুলো আপনি আপলোড করবেন সেগুলো সব সময়ের জন্য একটি সুপার ফাস্ট কম্পিউটার চালু করে রাখা হবে। যদি যেকোন সময় আপনার ওয়েবসাইট কেউ সার্চ করে সে যেন সহজেই আপনার ওযেবসাইট পেয়ে যায় আর সেই কম্পিউটারের কিছু স্পেস বা জায়গা কিনে নেওয়াকে হোস্টিং সর্ভার কেনা বলা হয়। সেখানে আপনার বরাদ্ধ করা নির্দিষ্ট জায়গা থাকবে। আপনি যতটুকু স্পেস বা জায়গা কিনবেন যেমন এক জিবি- শুরু করে আপনার প্রয়োজন মত যত ইচ্ছে নিতে পারেন। তার মানে এটাই হলো আপনার ওয়েবসাইটের হোস্টিং ওয়েব সার্ভার। আশা করি বুঝতে পেরেছেন যদি কেউ বুঝতে না পারেন তা হলে আমাকে কমেন্ট করতে ভূলবেন না।

আমাকেও ডেমেন হোস্টিং কিনতে হয়েছে।আমার কাছে মনে হয়েছে দেশীয় ডোমেন হোস্টিং প্রভাইডার হিসাবে রাজওয়েবহোস্ট ভালো

তাই আমার ডোমেন হোস্টিং রাজওয়েবহোস্ট থেকে নিয়েছি। আপনাদের যদি ডেমেন হোস্টিং নেওয়ার প্রয়োজন হয়, তাহলে ভালো করে বিস্তারিত জেনে নিতে পারেন।

তবে আমি কিছু টিপস দিতে পারি যেটা জেনে নিলে আপনার ডেমেনটি হোস্টিং নিরাপদ থাকবে এবং আপনিও নিরাপদ নিশ্চিন্তিত থাকতে পারবেন। বেস্ট ডেমেন হোস্টিং প্রভাইডার চেনার উপায়:

ডোমেন হোস্টিং নেয়ার আগে আপনাকে নিম্নোক্ত বিষয় গুলো যাচাই করতে হবে। যদি এগুলো আপনার ডোমেন হোস্টিং এর সাথে থাকে এবং রিভিউ ভালো হয়, তাহলে নিশ্চিন্তে সেই প্রভাইডারের ডোমেন হোস্টিং নিতে পারেন।

Best Domain Hosting provider

Unlimited Bandwidth থাকবে: মানে সারামাসে আপনার সাইট আনলিমিটেড ব্রাউজ করতে পারবে, কোন লিমিট থাকবে না, কারণ এমন সময় আসতে পারে যখন আপনার সাইটের ভিজিটর বা ট্রাফিক বেশি হবে। ফলে কোন Bandwidth সমস্যা যেন না হয়।

What is Country Server (Best USA) এটা কোন দেশের সার্ভার সেটা জানতে হবে। কারণ জানেন তো দেশের সার্ভর এর অবস্থা কেমন। নেটের অবস্থা কেমন, তাই ভালোভাবে জেনে নিবেন।

100% SSD Storage: বর্তমানে SSD সার্ভার সুপার ফাস্ট তাই এই সার্ভর হতে হবে।

FREE cPanel Control Panel থাকতে হবে।

FREE SSL Certificate for Life time থাকতে হবে।

Instant Account Activation হতে হবে।

99.9% Uptime Guarantee হতে হবে।

Super Speed SSD Service হতে হবে।

100% WEB Backup Service হতে হবে, কারণ আপনার ওয়েব সাইটের যদি কোন সমস্যা হয় তাহলে তা যেন পুনরুদ্ধার করা যায়।

100% Live Suport Service হতে হবে, কোন সমস্যা হলে যেন সরাসরি সার্পোট পাওয়া যায়। তাহলে আপনার কেন সমস্যার সম্মুক্ষিন হতে হবে না।

Unlimeted Email Service আপনার প্রতিষ্ঠানের জন্য আপনার ডেমেন নামের সাথে যে আনলিমিটে ই-মেইল আইডি করতে পারেন সেটাও থাকতে হবে।

Unlimeted subdomin আপনার প্রতিষ্ঠানের জন্য আপনার ডেমেন নামের সাথে যে আনলিমিটে সাবডেমেন করতে পারেন সেটাও থাকতে হবে।

Domin Hosting Provider Review দেখতে পারেন । এটা গুগল সার্চ করে দেখতে পারেন। ফেসবুক কমিউনিকেসন করে দেখতে পারেন।

মোট কথা এগুলো থাকলে আপনার ডেমেন হোস্টিং নিরাপদ এবং আপনিও নিশ্চিন্ত থাকবেন। আর কিছু জানার থাকলে আমাকে কমেন্ট করুন।

Leave a Reply

error: Content is protected !!