কম্প্রেসার কি কাকে বলে | কম্প্রেসার কিভাবে কাজ করে

কম্প্রেসার কি বলতে কম্প্রেসার হলো ফ্রিজ এসির কুলিং মেশিন যার সাহায্যে ফ্রিজ এসির কুলিং সিস্টেম কাজ করে। ফ্রিজ এসির ভিতরে থাকা গ্যাস কে সংকোচন করে ঠান্ডা বাতাস উৎপাদন করে। বর্তমানে ফ্রিজ এসি ব্যহারকারী এমন কোন মানুষ নেই যিনি কম্প্রেসার এর নাম শোনেন নি বা কম্প্রেসার সম্পর্কে জানেনা। তাই আজ আমরা ফ্রিজ এসির কম্প্রেসার কি এবং কম্প্রেসার কিভাবে কাজ করে তার একটু বেসিক জানবো।

কম্প্রেসার কি :

কম্প্রোসার (Compressor) শব্দটি কম্প্রেস (Compress) শব্দ থেকে এসেছে। যে শব্দের অর্থ সংকোচন। আর কম্প্রেসার (Compressor) শব্দের অর্থ সংকোচনকারী যন্ত্র। সুতরাং সংকোচনকারী যন্ত্রকে কম্প্রেসার বলা হয়।

কম্প্রেসার কাকে বলে :

ফ্রিজ এসির রেফ্রিজারেশন সিস্টেম চালিত করতে যে যন্ত্র ইভাপোরেটর হতে নিম্ন চাপের বাষ্পীয় হিমায়ক সংগ্রহ করে উচ্চ চাপে পরিণত করে কন্ডেন্সারে প্রেরণ করে তাকে কম্প্রেসার বলে বা  যে যন্ত্রের সাহায্যে বায়ু সংকোচন করা যায় তাকে কম্প্রেসার বলা যায়।

ইনডোর এসি সার্ভিসিং

আউটডোর এসি সাভিসিং

ফ্রিজ সার্ভিসিং শিখুন

কম্প্রেসারের প্রকারভেদ :

ফ্রিজ এসির কম্প্রেসার প্রধানত ৪ প্রকার হয়ে থাকে যেগুলো হলো :

  • রেসিপ্রোকেটিং কম্প্রেসার (Reciprocating Compressor)।
  • রোটারী ভানি কম্প্রেসার (Rotary vane Compressor) ।
  • সেন্ট্রিফিউগ্যাল কম্প্রেসার (Centrifugal Compressor) ।
  • রোটারী স্ক্রু কম্প্রেসার (Rotary screw Compressor) ।
  • এছাড়াও আরো কয়েক ধরণের কম্প্রেসার বাজারে রয়েছে।

কম্প্রেসার কিভাবে কাজ করে :

কম্প্রেসার এর প্রধান কাজ হলো- ফ্রিজ এসির ভিতরে থাকা (R22, R410A) ইত্যাদি গ্যাস কে সংকোচন করা বা কম্প্রেসার এর ভিতরে মটরে থাকা রোটারের মাধ্যমে বাতাস সংকোচন করা। আর এই সংকোচনের ফলে ইভাপোরেটর হতে নিম্ন চাপের বাষ্পীয় হিমায়ক সংগ্রহ করে উচ্চ চাপে পরিণত করে কন্ডেন্সারে পৌছে ফ্রিজের ভিতরে ঠান্ডা বাতাস উৎপন্ন করাই হলো কম্প্রেসারের কাজ।

কম্প্রেসারের ছবি গঠন আকৃতি :

কম্প্রেসারের ভিতরে একটা মটর থাকে যার সাথে ভাল্ব, ফ্যানের মত পাখা, কয়েল রাউটার ইত্যাদি কিছু ছোট যন্ত্রের সমন্ময় থাকে। কম্প্রেসার হলো অনেকটা সাধারণ একটা ফ্যানের মটর এর মত যা ভিতরে থাকা অবস্থায় বাতাস তৈরী করে মোটা পাইব হতে চিকন পাইবে পাঠাই ফলে বাতাসের সংকোচন তৈরী হয়। কিন্তু কম্প্রেসার এর ভিতরে যতক্ষণ গ্যাস না থাকবে ততক্ষণ ঠান্ডা বাতাস উৎপন্ন হবেনা।

নষ্ট কম্প্রেসার এর ব্যবহার :

ফ্রিজ এসির কম্প্রেসার নষ্ট হলে আমরা কি করি? ভাংড়ি পট্টিতে কেজি দরে বিক্রয় করে দেই অথবা ফেলেদি কিংবা সার্ভিসিং মেকারকে দিয়ে দেই। কিন্তু আপনি জানেন কি? ফ্রিজ এসির নষ্ট কম্প্রেসার কে আমরা বিভিন্ন কাজে লাগতে পারি। যেমন- রিক্সা ভ্যান, সাইকেল, মটর সাইকেলের চাকাতে পাম্প দেওয়ার জন্য ব্যবহার করতে পারি। মনে রাখবেন কম্প্রেসারের ভিতরের কোন কিছু নষ্ট হলে তা ঠিক করে বিভিন্ন কাজে লাগানো যায়।

কম্প্রেসারের কাজ কি :

কম্প্রেসার কাজ হলো ফ্রিজ এসির কুলিং সিস্টেম চালু রাখা। যার সাহায্যে ফ্রিজ এসির কুলিং সিস্টেম কাজ করে। ফ্রিজ এসির ভিতরে থাকা গ্যাসকে সংকোচন করে ঠান্ডা বাতাস উৎপাদন করে। কম্প্রেসারের প্রধান কাজ হলো ফ্রিজ এসির ভিতরে ঠান্ডা বাতাস তৈরী বা সরবারহ করা।

কম্প্রেসরের ভিতরে কেমন থাকে তা নিয়ে একটা ভিডিও আপনাদের জন্য নিচে যোগ করলাম। দরকার হলে ভিডিওটি দেখে কম্প্রেসার এর গঠন সম্পর্কে জেনে নিতে পারেন।

কম্প্রেসার কি কম্প্রেসারের গঠন

কম্প্রেসারের গঠন দেখার ভিডিও

কম্প্রেসার এর বিষয়ে কোন প্রশ্ন থাকলে বা কোথাও বুঝতে সমস্যা হলে নিচের কমেন্ট বক্সে কমেন্ট করুন লিখাটি ভালো লাগলে লাইক কমেন্ট এবং শেয়ার করুন।

4 Comments

  1. সুরমান আলী September 27, 2019
    • admin September 28, 2019
  2. Rick Riveria September 29, 2019

Leave a Reply

DMCA.com Protection Status
error: Content is protected !!