সার্কিট ডায়াগ্রাম কি কাকে বলে কিভাবে তৈরী করে

আজ আমরা জানবো সার্কিট ডায়াগ্রাম কি কাকে বলে কিভাবে তৈরী করে। সবাই হয়ত সার্কিট ডায়াগ্রাম সম্পর্কে অনেক ভালো জানেন তারপরেও আমি নতুনদের জন্য একটু বেসিক ধারণা দিতে চাই। কারণ তাদেরও আমাদের সাথে বিভিন্ন হবি প্রজেক্ট করতে প্রয়োজন হবে। মনে রাখবেন কোন কিছুর ম্যাপ ছাড়া যেমন সঠিক ভিত্তি আকৃতি তৈরী করা যায় না তেমনী সার্কিট ডায়াগ্রাম ছাড়া কোন ইলেকট্রনিক্স সার্কিট তৈরী পরিপূর্ণ ভাবে তৈরী করা য়ায় না।

সার্কিট ডায়াগ্রাম কি :

সার্কিট ডায়াগ্রাম হলো এক ধরণের চিত্র অঙ্কন। যেটার সাহায্যে সকল সার্কিট এর নমুনা ডিজাইন তৈরী করা হয়। এবং তাতে একটি ইলেকট্রনিক্স সার্কিট এর পূর্ণ রুপ দেওয়া হয়ে থাকে। যেমন- বাড়ি তৈরী করার আগে আর্কিটেকটার বাড়ির নকশা তৈরী করে ঠিক তেমনী ইলেকট্রনিক্স সার্কিট তৈরী করার আগে সার্কিটের একটা পরিপূর্ণ ডিজাইন তৈরী করা হয় যাকে সার্কিট ডায়াগ্রাম বলে। তারপর  পিসিবিতে ডায়াগ্রামটির নকশা প্রিন্ট করে সকল পার্টস লাগিয়ে একটি পূর্ণ সার্কিট তৈরী করা হয়।

ট্রানজিস্টর টেস্টার সার্কিট ডায়াগ্রাম নমুনা
ট্রানজিস্টর টেস্টার সার্কিট ডায়াগ্রাম

চিত্র: সার্কিট ডায়াগ্রাম নমুনা

সার্কিট ডায়াগ্রাম কাকে বলে :

ইলেকট্রনিক্স এ সার্কিট ডায়াগ্রাম হলো কোন সার্কিট তৈরী করার আগে তার একটি নমুনা চিত্র অংকন করা কে বলা হয়। সেটা হতে পারে আপনার হতে কলমে আবার বিভিন্ন সফ্টওয়্যার এর মাধ্যমে। ডায়াগ্রাম তৈরীর জন্য আপনারা প্রোটিয়াস সফ্টওয়্যার ব্যবহার করতে পারেন। কারণ সার্কিট তৈরীর আগেই প্রোটিয়াস সফ্টওয়্যার দিয়ে ডিজাইন করে তা পরিক্ষা করে নিতে পারবেন। ফলে কোন রিস্ক ছাড়াই যেকোন প্রজেক্ট সুন্দর সফল ভাবে সম্পন্ন করতে পারবেন। কিন্তু হাতে ডিজাইন করা সার্কিট ডায়াগ্রামে রিস্ক থেকেই যায় যেমন- সার্কিট তৈরী করার পর কেন ভূল থাকলে পাওয়ার দেওয়া মাত্র পুড়ে যেতে পারে। প্রজেক্ট বিফলে যেতে পারে। এজন্য ডিজাইন পরিক্ষা করার পর পার্টস সেট করা উচিৎ।

সার্কিট ডায়াগ্রাম কিভাবে তৈরী করে :

সার্কিট ডায়াগ্রাম তৈরী করার জন্য বিভিন্ন সফ্টওয়্যার রয়েছে তার মধ্যে জনপ্রিয় বহুল ব্যবহুত সফ্টওয়্যার হলে প্রোটিয়াস সিরিজের সফ্টওয়্যার। এটাতে সার্কিট ডিজাইন থেকে শুরু করে সার্কিটের কার্যপ্রণালী দেখে পরিক্ষা করে বাস্তাব সার্কিটে রুপ দেওয়া যায়। এছাড়াও অনলাইনে অনেক ফ্রি সার্কিট ডায়াগ্রাম ডিজাইনিং টুলস্ পাওয়া যায় যেগুলো ব্যবহার করে সার্কিট ডিজাইন করতে পারেন। অনলাইনের ফ্রি টুলস্ গুলো ব্যবহার করা যেমন সহজ, তেমনী অনেক লিমিটেশন থাকে। তবে ফ্রিতে ছোট খাটো সার্কিট ডায়াগ্রাম অনায়াসে করা যায়। যদি সম্ভব হয় আমার মতে প্রোটিয়াস সফ্টওয়্যার টি ব্যবহার করার পরামর্শ রয়েছে।

ইলেকট্রনিক্স কি জানুন

এসি-ডিসি সম্পর্কে জানুন

মিটারের ব্যবহার জানুন

সার্কিট ডায়াগ্রাম কি কাকে বলে কিভাবে তৈরী করে এ বিষয়ে যদি আপনাদের কোন প্রশ্ন থাকে তাহলে নিচে কমেন্ট করুন। আর লিখাটি ভালো লাগলে লাইক কমেন্ট এবং শেয়ার করুন। আমাদের সাথে সংযুক্ত থাকতে ফেইসবুক গ্রুপে জয়েন করুন।

Leave a Reply

DMCA.com Protection Status
error: Content is protected !!