ভেরিয়েবল রেজিস্টর কি? ইলেকট্রনিক্স সার্কিটে ব্যবহৃত ভেরিয়েবল রেজিস্টর সমূহ চিত্র সহকারে বর্ণনা করা হলো।

ইলেকট্রনিক্স সার্কিটে রেগুলেটেড কনট্রোল হিসাবে বেশি ব্যবহৃত হয় ভেরিয়েবল রেজিস্টর। এজন্য ভেরিয়েবল রেজিস্টর সম্পর্কে অজানা থেকে গেলে আপনার ইলেকট্রনিক্সের অনেক কিছু অজানা থেকে যাবে। তাই আজকের বিষয় ভেরিয়েবল রেজিস্টর, তাহলে চলুন জেনেনি ভেরিয়েবল রেজিস্টর সম্পর্কে বিস্তারিত।

ভেরিয়েবল রেজিস্টর কি?

ভেরিয়েবল রেজিস্টর হলো মান পরিবর্তনশীল এক ধরণের ইলেকট্রনিক্স রেজিস্টর। ভেরিয়েবল রেজিস্টর দেখতে চিত্রের মত, যা ইলেকট্রনিক্স সার্কিটে বিভিন্ন ভাবে ব্যবহার করা হয়ে থাকে। কারণ সার্কিটে যদি ফিক্স রেজিস্টর ব্যবহার করা হয়, তাহলে রেজিস্টরের মান পরিবর্তন করার দরকার হলে রেজিস্টর পরিবর্তন করতে হয়। এসমস্যা থেকে বাঁচার জন্য বিজ্ঞানীরা ভেরিয়েবল রেজিস্টর আবিস্কার করেছে। দেখবেন বেশির ভাগ সার্কিটে মান পরিবর্তন করার জন্য ভেরিয়েবল রেজিস্টর ব্যবহার করা হয়ে থাকে। ভেরিয়েবল রেজিস্টর আমরা ভলিউম হিসাবে ব্যবহার করি যেমন- রেগুলেটেড পাওয়ার সাপ্লাইয়ে অ্যাডপটারের 1.5 হতে 12 ভোল্ট পর্যন্ত আপ-ডাউন করার জন্য ভেরিয়েবল রেজিস্টর ব্যবহার করা হয়ে থাকে।

ভেরিয়েবল রেজিস্টরের বৈশিষ্ট্য:

ভেরিয়েবল রেজিস্টরের তিনটি নমুনা চিত্র দেওয়া হয়েছে আশা করছি চিত্র দেখেই বুঝে গিয়েছেন। তবে ভেরিয়েবল রেজিস্টরে তিনটি কানেক্টর সংযোগ থাকে যা দুই ভাগে বিভক্ত থাকে। মিডিলের সাথে যে দিকে সংযোগ দিবেন সেই দিক একটা রেজিস্টর আবার মিডিলের সাথে অপর দিকে সংযোগ দিলে আরেকটি রেজিস্টর। মোট কথা দুইটা রেজিস্টর হিসাবে ভেরিয়েবল কাজ করে। ভেরিয়েবল রেজিস্টরের ভিতরে দেখবেন প্রলেপ দিয়ে কার্বন গোল করে দেওয়া আছে, যার উপর দিয়ে একটা কানেক্টর পাত ঘোরানো হয়। ফলে রেজিস্টরের মান কম-বেশি হয়ে থাকে।

মনে করুন রেজিস্টরের মান 10K হলে সেটি 0Ohm থেকে 10K মাঝের যেকোন মান ভেরিয়েবল করে নির্ধারণ করা যায়। অথার্ৎ মিডিলের পিনটা  হলো 0 থেকে দুইপাশে 10K পর্যন্ত মানের আপ-ডাউন করবে। আপনি যদি মনে করেন একসাইড কানেক্ট করবেন তাহলে একসাইডেই 10K ভেরিয়েবল হবে।

আপনারা যারা রেডিও টেপের ভলিউম ব্যবহার করেছেন বা লাগিয়েছেন তারা সহজেই ব্যাপারটা বুঝতে পেরেছেন। কিন্তু যারা নতুন তারা হয়ত বুঝতে পারেন নি। এজন্য একটা ভেরিয়েবল রেজিস্টর নিয়ে, অ্যাভোমিটারের রেজিস্টর সেকশনের সাথে লাগিয়ে দিয়ে ভেরিয়েবল রেজিস্টর টা ঘুরাবেন। তাহলে দেখবেন ভেরিয়েবল রেজিস্টর ঘোরালে মিটারের কাটাও আপ-ডাউন করছে তখন আপনি ভেরিয়েবল রেজিস্টরের কাজের বৈশিষ্ট্য পরিস্কার বুঝতে পারবেন। রেজিস্টর সম্পর্কে আরো বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন। আর ভেরিয়েবল সম্পর্কে কোন কিছু জানার থাকলে কমেন্ট করতে ভূলবেন না। লাইক দিয়ে আমার ফেইসবুক পেইজ ইউটিউব চ্যানেলের সাথে থাকুন।

Leave a Reply

error: Content is protected !!