সিলিকন কন্ট্রোল রেক্টিফায়ার কি এর কাজ কি কি

আজ আমরা জানবো সিলিকন কন্ট্রোল রেক্টিফায়ার কি কাকে বলে এর কাজ কি। কারণ এটাও এক ধরণের উন্নত ইলেকট্রনিক্স ট্রানজিস্টর। ট্রানজিস্টর সম্পর্কে স্বচ্ছ ধারণা নিতে হলে সব ধারণের ট্রানজিস্টর এর গঠন কার্যপ্রনালী ও ব্যবহার সম্পর্কে জানা প্রয়োজন। তাই আজ আমরা জানবো সিলিকন কন্ট্রোল রেক্টিফায়ার নিয়ে বিস্তারিত। তাহলে চলুন জেনেনি সিলিকন কন্ট্রোল রেক্টিফায়ার কি কাকে বলে এবং এর কাজ কি।

সিলিকন কন্ট্রোল রেক্টিফায়ার কি :

S.C.R অর্থ সিলিকন কন্ট্রোল রেকটিফায়ার। Silicon Controlled Rectifier একটি চার স্তর, তিন টার্মিনাল, তিন জাংশন বিশিষ্ট পি-এন-পি-এন সেমিকন্ডাক্টর সুইচিং ডিভাইস। এটি মূলত একটি ইলেকট্রনিক ডিভাইস যা ইলেকট্রনিক্স সুইচ হিসেবে কাজ করে। সিলিকন কন্ট্রোল রেকটিফায়ার সাধারণত এসি প্রবাহকে ডিসি প্রবাহে রূপান্তর করে এবং সাথে সাথে লোডে পাওয়ারের পরিমাণ নিয়ন্ত্রণ করে। অর্থাৎ সিলিকন কন্ট্রোল রেকটিফায়ার  একই সাথে রেকটিফায়ার এবং ট্রানজিস্টারের কাজ করে।

সিলিকন কন্ট্রোল রেক্টিফায়ার কাকে বলে:

কোন নির্দিষ্ট জাংশন ট্রানজিস্টরের সাথে অপর একটি পি-এন জাংশন যুক্ত করলে যে তিন জাংশন বিশিষ্ট ইলেকট্রনিক ডিভাইস উৎপন্ন হয় তাকে সিলিকন কন্ট্রোল রেকটিফায়ার বলা হয়। সিলিকন কন্ট্রোল রেক্টিফায়ারকে থাইরিস্টর, থাইরোড নামেও বলা হয়। সিলিকন কন্ট্রোল রেক্টিফায়ার শিল্পক্ষেত্রে তাইরিসটার নামেও বলা হয়ে থাকে।

সিলিকন কন্ট্রোল রেক্টিফায়ার এর গঠন:

সিলিকন কন্ট্রোল রেক্টিফায়ার একটি পি-এন-পি ও এন-পি-এন ট্রানজিস্টরের মধ্যে আর একটি এন-টাইপ ক্রিস্টাল অথবা একটি পি-টাইপ ক্রিস্টাল যোগ করে সিলিকন কন্ট্রোল রেক্টিফায়ার গঠন করা হয়। সুতরাং সিলিকন কন্ট্রোল রেক্টিফায়ার এর ক্রিস্টালে থাকে ২টি পি-টাইপ ও ২টি এন-টাইপ। ইউনি জাংশন ট্রানজিস্টর এর মতো সিলিকন কন্ট্রোল রেক্টিফায়ার এরও তিনটা টার্মিনাল আছে, যথা- গেট অ্যানোড, ক্যাথোড। নিচের চিত্রের সাহায্যে সিলিকন কন্ট্রোল রেক্টিফায়ার এর গঠন ও সার্কিট সংকেত দেখানো হয়েছে।

সিলিকন কন্ট্রোল রেক্টিফায়ার গঠন ও সংকেত

চিত্র: সিলিকন কন্ট্রোল রেক্টিফায়ার গঠন ও সংকেত

ডায়োডের সাহায্যে যেমন এসি ভোল্টেজকে রেকটিফাই করে ডিসি ভোল্টেজে রুপান্তরিত করা যায় তেমনী ভাবে সিলিকন কন্ট্রোল রেক্টিফায়ার দ্বারা একই কাজ করা যায়। তবে ডায়োডের থেকে সিলিকন কন্ট্রোল রেক্টিফায়ার এর একটি বাড়তি সুবিধা আছে। ডায়োডের ক্ষেত্রে এসি ভোল্টেজের সমগ্র তরঙ্গটাই ডিসি ভোল্টেজে পরিণত হয়ে যায়, তাকে নিয়ন্ত্রণ করা যায় না। কিন্তু সিলিকন কন্ট্রোল রেক্টিফায়ার এর ক্ষেত্রে এর ব্যাপক ব্যবহার রয়েছে। সিলিকন কন্ট্রোল রেক্টিফায়ার অনেক রকমের হয়ে থাকে। তার মধ্যে কয়েকটার ছবি ফিচার ইমেজে ব্যবহার করা হয়েছে।

ফিল্ড ইফেক্ট ট্রানজিস্টর সম্পর্কে জানুন

ইউনি জাংশন ট্রানজিস্টর সম্পর্কে জানুন

সিলিকন কন্ট্রোল রেক্টিফায়ার এর কার্যপ্রণালী:

সিলিকন কন্ট্রোল রেক্টিফায়ার হলো চার স্তর বিশিষ্ট, তিন টার্মিনাল, তিন জাংশন সিঙ্গেল গেট বিশিষ্ট ইউনি-ডিরেকশনাল পি-এন-পি-এন সেমিকন্ডাক্টর সুইচিং ডিভাইস। এটি সাধারণত এসি ও ডিসি পাওয়ার কন্ট্রোল করতে ব্যবহৃত হয়। গেট টার্মিনালে সর্বদা পজিটিভ বায়াসে দেওয়া হয়। সিলিকন কন্ট্রোল রেক্টিফায়ার এ একবার কারেন্ট প্রবাহ শুরু করে দিলে গেট তার নিয়ন্ত্রণ ক্ষমতা হারিয়ে ফেলে। অর্থাৎ তখন গেট ভোল্টেজকে শূন্য করলেও কারেন্ট প্রবাহ অব্যাহত থাকে। এজন্য সিলিকন কন্ট্রোল রেক্টিফায়ারকে সুইচিং ডিভাইস হিসেবে ব্যবহার করা যায়।

সিলিকন কন্ট্রোল রেক্টিফায়ার এর সংকেত

চিত্র: সিলিকন কন্ট্রোল রেক্টিফায়ার এর সংকেত

সিলিকন কন্ট্রোল রেক্টিফায়ার বৈশিষ্ট্য:

  • সিলিকন কন্ট্রোল রেক্টিফায়ার একবার কন্ডাকশনে গেলে গেট তার নিয়ন্ত্রণ ক্ষমতা হারায় ফেলে।
  • সিলিকন কন্ট্রোল রেক্টিফায়ার একটি পিএনপি ও এনপিএন ট্রানজিস্টারের সমতুল্য কাজ করে।
  • সিলিকন কন্ট্রোল রেক্টিফায়ার একই সাথে রেকটিফায়ার এবং সুইচ হিসেবে কাজ করে।
  • সিলিকন কন্ট্রোল রেক্টিফায়ার কন্ডাকশন শুরু করার জন্য নির্দিষ্ট ব্রেকওভার ভোল্টেজ প্রয়োজন হয়।
  • অ্যানোড-ক্যাথোডের ভোল্টেজ শূন্য করলে অথবা ভোল্টেজ সোর্স সরিয়ে নিলে এটি অফ হয়ে যায়।
  • সিলিকন কন্ট্রোল রেক্টিফায়ার উচ্চ গতি সম্পন্ন সুইচ হিসাবে ব্যবহার করা হয়।
  • সিলিকন কন্ট্রোল রেক্টিফায়ার একমুখী সুইচ হিসাবে কাজ করে।

সিলিকন কন্ট্রোল রেক্টিফায়ার সম্পর্কে আপনাদের যদি কোন প্রশ্ন থাকে তাহলে নিচে কমেন্ট করুন। আর লিখিটি ভালো লাগলে লাইক, কমেন্ট, শেয়ার করে আমাদের গ্রুপে জয়েন হয়ে আমাদের সাথে সংযুক্ত থাকুন তাহলে নতুন নতুন তথ্য পেতে থাকবেন।

Leave a Reply

DMCA.com Protection Status
error: Content is protected !!