সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন- ওয়েবসাইট গুগলে র‌্যাংকিং করার সহজ টিপস্ [Update 2019]

ওয়েবসাইট গুগল সার্চ ইঞ্জিনের প্রথম পাতায় আনতে হলে আপনাকে যা যা করতে হবে তা হলো:

১। SEO করতে হবে ।

২। ওয়েব সাইটে কোয়ালিটি ফুল কনটেন্ট রাখতে হবে।

৩। কোন কপিরাইট যেন না থাকে সে দিকে খেয়াল রেখে কনটেন্ট তৈরী করতে হবে।

৪। বিভিন্ন অথরিটি ওয়েব সাইট এর ব্যাকলিংক নিতে হবে।

৫। কনটেন্ট সাইজ মিনিমাম ৭০০-১০০০ ওয়ার্ড এর মধ্যে রাখতে হবে।

৬। কনেটেন্ট এ প্রতিটা বিষয় বিস্তারিত থাকবে হবে যেন ভিজিটর বুজতে পারে।

৬। কনটেন্ট যদি ভিডিও বা ইমেজ হয় তাহলে সাউন্ড এবং ভিডিও

   গ্রাফিক্স এ-গ্রেড হতে হবে।

SEO সাধারনত দুই ভাবে করতে পারেন যথা-

১। On-Page SEO: On-Page SEO হলো আপনি যে কনটেন্টগুলো তৈরী করবেন তা হতে হবে। কোয়ালিটিপূর্ণ কনটেন্ট যার মাধ্যমে গুগল বুঝবে যে আপনার কনটেন্ট কতটা ভালো কোয়ালিটির যদি খারপ কোয়ালিটির হয় তা হলে গুগলে র‌্যাংক করবে না । মোট কথা On-Page SEO তে একটাই কাজ আপনার কনটেন্ট এর কোয়ালিটি ভালো করুন। তাহলে দেখবেন অটোমেটিক আপনার সাইট গুগলের সার্চের প্রথম পাতায় চলে আসবে।

গুগলে এখন সব চেয়ে কনটেন্ট এর দিকে বেশি খেয়াল রাখছে। আপনার কনটেন্ট যদি কোন ভিজিটরের কাজে না আসে বা ভালো না লাগে তাহলে গুগল আপনার সাইটকে শেষে ফেলে দিবে। আপনার কনটেন্ট এর সাথে ভিজিটর কি বিহ্যাব করছে তার দিকে গুগল ভালো ভাবে খেয়াল রাখে। তাই বার বার বলছি On-Page SEO তো  আপনার কনটেন্ট এর প্রতি গুরুত্ব দেন।

2। Off-Page SEO: Off-Page SEO  আপনি বিভিন্ন ভাবে করতে পারেন। যেমন-আপনি বিভিন্ন মার্কেট প্লেস ফাইবার, ফ্রিলানসার, আপওয়ার্ক থেকে Back link কিনে নিতে পারেন। অথবা আপনি ওয়েব 2.0 এর মাধ্যমে Back link নিয়ে আপনার সাইটকে গুগল র‌্যাংকে আনতে পারেন। আবার সকল অথরিটি সাইটের অনারের সাথে ভালো রিলেশন করেও নিতে পারেন নতুবা টাকা দিয়ে একটি লিং নিতে পানে। তবে মনে রাখবে 100 টা 2.0 লিং এর থেকে একটা অথরিটিপূর্ণ  ভালো সাইটের লিং এর অনেক মূল্য।

SEO ভলো খারপ দিক সমূহ:

SEO এর দুইটা দিক আছে Black Hat SEO এবং White Hat SEO তবে আপনি যদি স্থায়ী ভাবে সাইট চালাতে চান তাহলে Black Hat SEO না করাই ভালো গুগলের কাছে ধরা পড়লে আপনার সাইট গুগলের লাস্ট পেজে ফেলে দিবে আর যদি White Hat SEO করেন সময় লাগুক তাও অনেক নিরাপদ থাকবে।আমি আপনাকে White Hat SEO এর সাজেশন দিবো। অন্তুত রাতে শান্তিতে ঘুমাতে পারবেন।

Black Hat SEO:

Black Hat SEO এ বলতে নিজে নিজে ওয়েব 2.0 সাইট করে নিজের অথর বা মেন সাইটেকে লিং প্রভাইড করা বা দেওয়া কে বলে। এভাবে যদি করতে পারেন তাবে গুগলের সার্চ পেজের প্রথমে আস সম্ভব কিন্তু কবে যে লাস্ট পেজে গুগল ফেলে দিবে বুঝতেও পারবেন না। তাই স্থায়ী বিজনেস করলে এটা না করাই ভালো।

White Hat SEO:

White Hat SEO হলো নরমালী স্বাভাবিক ভাবে যেটা হয় যেমন আপনার সাইটের কনটেন্ট ভালো হবে- সবাই পড়বে- ভালো বলবে- তারপর আপনার সাইটের নাম হবে তখুন বিভিন্ন সাইটে আপনার সর্ম্পকে কিছু আলোচনা হবে এবং ভালো লাগলে আপনার সাইটের লিং দিবে তার অথর সাইটে এভাবে নরমালি হলে এটা গুগল ভালো চেখে দেখবে এবং আপনার সাইটকে সার্চ ইন্জিনের প্রথম পাতায় নিয়ে আসবে এবং এটা হবে স্থায়ী White Hat SEO। তাই সবাইকে বলি আপনি White Hat SEO করবেন যা আপনার সাইটে স্থায়ী হবে  এবং আপনার সাইট নিরাপদ থাকবে। কারণ গুগল এখন মাঝে মঝে নিত্য নতুন আপডেট আনছে আর Black Hat SEO এর সাইট গুলোকে সার্চের শেষের পাতায় ফেলছে এসইও আরো জানতে এখানে ক্লিক করুন

আরো কিছু জানার থাকলে কমেন্ট করুন।

13 Comments

  1. Avatar chinese new year 2019 February 15, 2019
    • Avatar eMakerBD February 16, 2019
  2. Avatar Sojib February 16, 2019
    • Avatar eMakerBD March 30, 2019
  3. Avatar m888 February 17, 2019
  4. Avatar m888 February 17, 2019
  5. Avatar boutique pas chere en ligne February 17, 2019
  6. Avatar gold coast hebel installers March 2, 2019
  7. Avatar accounting breda May 8, 2019
    • Avatar eMakerBD May 9, 2019
  8. Avatar gamefly free trial May 21, 2019
    • Avatar eMakerBD May 21, 2019

Leave a Reply

error: Content is protected !!