স্যামসাং আসল মোবাইল ফোন চেনার উপায়

স্যামসাং আসল মোবাইল ফোন চেনার উপায়, কপি মাস্টার ক্লোন

আজ আমরা জানবো স্যামসাং আসল মোবাইল ফোন চেনার উপায়। অফিসিয়াল VS মাস্টার কপি স্যামসাং ফোনের পার্থক্য বোঝার উপায় বিস্তারিত। কারণ অনেক কষ্ট করে একটা ফোন কিনে সেটা যদি নকল আন অফিসিয়াল ডুপ্লিকেট হয় তাহলে ফোন কিনে চিন্তার শেষ থাকে না। আজ আমি আপনাদের জন্য আসল স্যামসাং মোবাইল ফোন চেনার যতগুলো উপায় আছে সব উল্লেখ করেছি। যেগুলোর মাধ্যমেই আপনি আসল মোবাইল খুঁজে বের করে কিনতে পারবেন।

স্যামস্যাং ফোন উৎপাদন কারী দেশ

জানা দরকার: বিশ্বের ৬টি দেশে স্যামস্যাং মোবাইল ফোন তৈরীর কারখানা রয়েছে। যার মধ্যে- কোরিয়া, চায়না, ভারত, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, ব্রাজিল অন্যতম। স্যামস্যাং ব্রান্ডের একই মডেলের যখন কোন ফোন তৈরী করা হয় তখন সেই ফোন সেই দেশের ব্যবহার উপযোগী করে তৈরী করা হয়। আর শুধু মাত্র চায়নাতে ইন্টারন্যাশনাল ফোন ম্যনুফ্যাক্চার করা হয়। চায়নাতে উৎপাদন করা স্যামস্যাং ফোন বিভিন্ন দেশে ইম্পোর্ট এক্সপোর্ট করা হয়। যদি কোন কারণে অন্য দেশের ফোন আপনি ক্রয় করেন তাহলে অনেক সমস্যা পোহাতে হবে। যার কারণে চায়না থেকে আসা ফোনের দাম বেশি, ফিচার ফাংশানিলিটি সার্ভিস বেশি। সুতরাং স্যামস্যাং ফোন কেনার আগে নিশ্চিত হয়ে নিন ইন্টারন্যাশনাল ব্রান্ড কি-না।

অরিজিনাল স্যামসাং চেনার উপায়

স্যামস্যাং আসল স্মার্টফোন চিনবেন কিভাবে? স্যামস্যাং ব্রান্ড্রের অরিজিনাল ফোন চেনার ১০টি উপায় জেনে থাকলে খুব সহজেই যেকোন স্যামস্যাং এর নতুন পুরাতন ফোন কোনার আগেই পরীক্ষা করে নিতে পাররেন। নিচের দশটি নিয়মে আপনি সকল বৈধ স্যামসাং মোবাইল রিফারবিশড, ক্লেন, কপি, মাস্টার ফোন চিনে নিতে পারবেন। তাহলে চলুন স্যামস্যাং অরিজিনাল ফোন চেনার উপায় গুলো জেনেনি।

অনলাইনে IMEI পরীক্ষার নিয়ম

আপনি জানেন কি? প্রতিটা স্যামস্যাং ফোনের IMEI অনলাইনে ভ্যারিফিকেশন করা যায়। imei-info নামের একটি ওয়েবসাইট আছে সেখানে গিয়ে আপনার মোবাইল থেকে *#6# ডায়াল করে অথবা মোবাইলের ভিতরে ব্যাটারীর নিচে থাকা বা কাভারের উপরে থাকা imei কোডটি লিখে সাবমিট করলেই মোবাইলের আইএমইআই সহ সকল ইনফরমেন চলে আসবে তখন IMEI কোডটা লিখে সাবমিট করলে ফোনের সব তথ্য পেয়ে যাবেন। বুঝতে পারবেন এটা অরিজিনাল, ক্লেন না আসল ফোন। ফোনটি নন-ব্র্যান্ড বা নকল হলে কিছুই আসবে না।

অনলাইনে IMEI পরীক্ষার নিয়ম
সকল ফোনের অনলাইনে IMEI পরীক্ষার নিয়ম

স্যামস্যাং ইনফো চেকার অ্যাপ

আসল স্যামস্যাং মোবাইল সর্ম্পকে বিস্তারিত সকল তথ্য পেতে স্যামস্যাং মোবাইল কোম্পানি অনেক আগেই একটা এন্ড্রয়েড অ্যাপ গুগল প্লে স্টোরে দিয়ে রেখেছে। সেখান থেকে অ্যাপস্ টি আপনার মোবাইলে ডাউনলোড দিয়ে ইনস্টল করলে মোবাইল সম্পর্কে সব জানতে পারবেন। যেমন- উৎপাদন কারী দেশের নাম, উৎপাদনের তারিখ, ওয়্যারেন্টি ভ্যালিড, ইউজেস, ভার্সন, ফ্রেমওয়্যার, মডেল, সিকিউরিটি সহ অনেক ইনফরমেশন নিচের ডাউনলোড লিংক থেকে অ্যাপটি ডাউনলোড করে আজই চেকআপ করুন।

স্যামস্যাং অ্যাপের মাধ্যমে সকল ইনফো পরীক্ষা
অ্যাপের মাধ্যমে সকল ইনফো পরীক্ষার নিয়ম

ফোন ম্যানুফ্যাকচারার কান্ট্রি চেক

আপনি যদি ইন্টারন্যাশনাল মানের স্যামস্যাং ফোন কিনতে চান তাহলে চায়নাতে উৎপাদন করা ফোন কিনতে পারেন। কারণ একমাত্র চায়নার ফ্যাক্টরীতে স্যামস্যাং ইন্টারন্যাশনাল ফোন উৎপাদন করে। মনে রাখবেন চায়না ফোনের থেকে কোরিয়ান ফোনের দাম তুলনামূলক কম ফলে ফিচার ফাংশনলিটি অনেক কম হয়। আমাদের দেশে দুই ধরণের স্যামস্যাং ফোন বেশি বাজারে পাওয়া যায় চায়না ইন্টারন্যাল ফোন ও কোরিয়া দেশের ফোন।

স্যামস্যাং ফোনের সাধারণ পরীক্ষা

যেকোন আসল স্যামসাং মোবাইলে থেকে *#0*# ডায়াল করা মাত্রই নিচের দেওয়া স্ক্রিন শর্টের মত একটি অপশন আসবে যেখানে বিভিন্ন অপশন দেওয়া থাকবে। সেগুলোর মধ্যে আপনি প্রতিটা অপশন একটা একটা করে ক্লিক করে পরীক্ষা করে নিবে সব ফিচার ঠিক আছে কি-না। নিচে পরীক্ষার প্রতিটা ধাপ নিয়ে বিস্তারিত ভাবে বলা হয়েছে।

স্যামস্যাং ফোনের সাধারণ পরীক্ষা
স্যামস্যাং ফোনের সাধারণ পরীক্ষার নিয়ম

ফোনের কালার ডিসপ্লে চেক

আসল স্যামস্যাং মোবাইল ফোনের ডিসপ্লেতে কালার গুলো ঠিক আছে কি-না চেক করতে হবে। যেমন- *#0*# করার পর যে অপশন গুলো আসবে তার মধ্যে রেড (লাল), গ্রিন (সবুজ), ব্লু (নীল), একের পর এক টাচ করে পুরো ডিসপ্লে জুড়ে কালার ঠিক আসছে কি-না ভালো ভাবে পরীক্ষা করে নিন।

টাচ রিসিভার ডিমিং পরীক্ষা

আসল স্যামস্যাং চেক করতে আপনাকে *#0*# ডায়ল করার পর ফোনের টাচ রিসিভার ও ডিমিং ফাংশন গুলেতে গিয়ে ভালোভাবে পরীক্ষা করে নিতে হবে। টাচে কোন সমস্যা আছে কি-না এটা দেখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ পুরো মোবাইল আপনি টাচের মাধ্যমে নিয়ন্ত্রণ করবেন। ডিমিং করলে ব্রাইটনেস ঠিক আছে কি-না বুঝেতে পারবেন।

স্পিকার সেন্সর ভাইব্রেশন চেক

স্যামস্যাং মোবাইলের *#0*# ডায়াল করার পর স্পিকার ঠিক আছে কি-না দেখে শুনে নিতে হবে। কারণ আসল ফোনের সাউন্ড আর নকল ফোনের সাউন্ডে অনেক পার্থক্য থাকে। সাথে সাথে ভাইব্রেশন ঠিক মত কাজ করছে কি-না দেখে নিতে হবে। স্পিকার পরীক্ষা ভাইব্রেশন চেক করার পর সেন্সর লিখাতে টাচ করুন। তারপর উপরে ডান পাশে ইমেজ টেক্স লিখাতে টাচ করার পর যদি পিচ্ছি কুকুর ছানার মতো ছবি আসে তাহলে এটা জেনুইন। আর যদি ফুল, প্রকৃতি কিংবা জেব্রা আসে তাহলে বুঝতে হবে এটা ক্লোন ডিভাইস।

ব্যাক, ফ্রন্ট ক্যামেরা পরীক্ষা

যেকোন মোবাইলের ক্যামেরা অত্যন্ত একটি গুরুত্বপূর্ণ অংশ। তাই যে কেউ মোবাইল কিনতে মার্কেটে গেলে আগে ক্যামেরা পরীক্ষা করতে ভূলে না। তাই আপনি *#0*# ডায়াল করার পর ফোনের ফ্রন্ট এবং ব্যাক ক্যামেরা পরীক্ষা করুন। মেগা ফিক্জেল ঠিক আছে কি-না ঠিক! মত কাজ করছে কি-না ইত্যাদি বিষয়।

ফোনের স্ট্রকচার চেক করা

আপনি যেকোন আসল ফোন দেখবেন আর নকল ফোন দেখবেন। ফোনের গঠন স্ট্রকচারে অনেক পার্থক্য থাকবে। সুতরাং আপনাকে স্যামস্যাং ফোন কেনার আগে ফোনের আসল ফোনের গঠন, কালার ইত্যাদি ভালোভাবে পরীক্ষা করে নিতে হবে। নকল ফোন হাতে নিলেই বোঝা যায় কেমন কেমন যেন লাগে। যদি আপনার কাছে কেমন কেমন মনে হয় তাহলে বুঝতে হবে এটা নকল স্যামস্যাং ফোন। তখন চুপ করে সেই বিক্রেতার কাছে থেকে সরে পড়ুন।

দামের তারতম্য তুলনা করা

নকল ফোন আর আসল ফোনে দামের অনেক পার্থক্য থাকে। সুতরাং আসল স্যামস্যাং ফোন কেনার আগে দামটা জেনে কিনতে যেতে হবে। তাহলে দামের তারতম্য থাকলে সহজেই বুঝে যাবেন এটা আসল না নকল ফোন। আমি এতগুলো চেকআপ করার উপায় বলার একটাই কারণ আপনার কাছে যেটা সহজ মনে হবে তার যেকোন উপায়ে আসল ফোন বেছে নিতে পারেন। তবে আপনি যদি উপরের দুইটা পদ্ধতিতে চেক আপ করেন তাহলে বুঝে যাবেন আসল না নকল ফোন।

রিফারবিশড ক্লেন স্যামস্যাং ফোন

কোন রিফারবিশড, ক্লেন, নকল ফোনে এই কোডগুলো কাজ করবে না। তাই ফোন কোনার সময় নিচের দেওয়া স্যামস্যাং মোবাইল সিক্রেট কোড গুলো একবার করে ডায়াল করে পরীক্ষা করে নিন:

  • *#0*# (General Test Mode)
  • *#12580369# (SW & HW Info)
  • *#197328640# (Service Mode)
  • *#1234# (View SW Version PDA, CSC, MODEM)
  • *#0228# (ADC Reading)
  • *#32489# (Ciphering Info)
  • *#232337# (Bluetooth Address)
  • *#232331# (Bluetooth Test Mode)

স্যামস্যাং গুগল অনুমোদন টেস্ট

গুগল অনুমোদন কৃতিক যত অরজিনাল এন্ড্রয়েড ফোন আছে সব গুলো আসল কিনা তা বোঝার একমাত্র উপায় হচ্ছে মোবাইলের setting >about phone > version এ গিয়ে পরপর ৩-৪ টা ক্লিক করা মাত্র একটা লাল রং পরিহিত ইমো এসে হাসি দিয়ে ফোনের ভার্সন দেখিয়ে বুঝিয়ে দিবে এটি অরজিনাল এনড্রয়েড স্যামস্যাং ফোন।

মোবাইল সার্ভিসিং শিখুন ফ্রি

Leave a Reply

DMCA.com Protection Status
error: Content is protected !!