রেগুলেটেড পাওয়ার সাপ্লাই। রেগুলেটেড পাওয়ার সাপ্লাই তৈরী করার সহজ উপায় চিত্র সহকারে বিস্তারিত বর্ণনা করা হলো।

ইলেকট্রনিক্সের প্রতিটা ছোট-খাটো গ্যাজেট বা হবি প্রজেক্টের পাওয়ার সোর্স হিসাবে আমারা বিভিন্ন ধরণের ব্যাটারী ব্যবহার করে থাকি। কিন্তু আপনি যদি নিজেই একটা রেগুলেটেড পাওয়ার সাপ্লাই তৈরী করে একটি রেগুলেটেড অ্যাডপটার বানিয়ে নিতে পারেন তাহলে খুব সহজেই আপনি রেগুলেটেড পাওয়ার সাপ্লাই হিসাবে আপনার প্রতিটা প্রজেক্ট এসি পাওয়ার- সোর্স ব্যবহার করতে পারবেন। তাহলে আজ আমরা চিত্র সহকারে রেগুলেটেড পাওয়ার সাপ্লাই তৈরী করা শিখবো রেগুলেটেড পাওয়ার সাপ্লাই তৈরী করা খুবই সহজ সুতরাং চলুন কাজ শুরু করি।

রেগুলেটেড পাওয়ার কি?

রেগুলেটেড পাওয়ার সাপ্লাই হলো যে সার্কিটের মাধ্যমে ইলেকট্রনিক্স কারেন্টের আউটপুট গতি নিয়ন্ত্রন করে একই রাখা যায় তাকে রেগুলেটেড পাওয়ার সাপ্লাই বলে। যেমন- আপনি যদি 9V-এর ট্রান্সফরমার আপনার সার্কিট অনুয়ায়ী 5V আউটপুট নিতে চান তাহলে সেটা রেগুলেটেড পাওয়ার সাপ্লাইয়ের মাধ্যমে করতে হয়। মোটকথা রেগুলেটেড পাওয়ার সাপ্লাই হলো যে সার্কিটের ইনপুটে বেশি ভোল্টেজ দিলে সব সময় আউটপুটে আইসি রেগুলেটেড অনুযায়ী ভোল্টেজ পাওয়া যায় তাকে রেগুলেটেড পাওয়ার সাপ্লাই বলা হয়।

রেগুলেটেড পাওয়ার সাপ্লাই তৈরী করতে যে কম্পোন্ট গুলো লাগবে।

  • স্টেপ ডাউন 9V ট্রান্সফরমার। প্রয়োজন অনুয়ায়ী বিভিন্ন ভোল্টের ট্রান্সফরমার ব্যবহার করতে পারেন। সেক্ষেত্রে ক্যাপাসিটরের মান বেশি করে দিতে হবে।
  • 1N4001 সিরিজের ডায়োড।
  • 2200mFD 25V ক্যাপাসিটর। ক্যাপাসিটরের মান যত বেশি হবে তত আপনার আউট পুট কারেন্ট আরো ভালো হবে। ক্যাপাসিটরের কাজ সম্পর্কে আরো বিস্তারিত ভাবে জানতে এখানে ক্লিক করুন।
  • 78XX সিরিজের রেগুলেটেড আইসি। রেগুলেটেড পাওয়ার আইসি আপনার প্রয়োজন মত ডায়াগ্রাম অনুযায়ী কিনতে পারেন। রেগুলেটেড আইসি সম্পর্কে আরো বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।
  • 0.1mFD মাইলর ক্যাপাসিটর ।

এখন রেগুলেটেড পাওয়ার সাপ্লাই তৈরী করার জন্য আমার সার্কিট ডায়াগ্রাম অনুসারে প্রতিটা কম্পোনেন্ট যুক্ত করে নিবো তবে রেগুলেটেড পাওয়ার আইসির 1নং পিন হলো কারেন্ট ইনপুট, 2নং পিন হলো গ্রাউন্ড এবং 3নং পিন হলো কারেন্ট আউট সুতরাং প্রতিটা সংযোগ ডায়াগ্রাম দেখে মনোযোগের সাথে করতে হবে। কোথাও যেন ভুল না হয়। যদি ভুল হয় তাহলে সার্কিট পুড়ে যাওয়ার সম্ভাবনা রয়ে যায়। প্রায় প্রতিটা ইলেকট্রনিক্স প্রজেক্টে এমনই হয়ে থাকে। সুতরাং সতর্ক হয়ে ধিরে ধিরে করতে হবে।

কার্যপ্রণালী: সার্কিট ডায়াগ্রামের স্টেপ-ডাউন ট্রান্সফরমার 220 ভোল্ট এসি কারেন্ট কে 9V এসিতে রুপান্তরিত করে ব্রিজ ডায়োডে প্রবেশ করে ডিসি কারেন্টে পরিণত করে তারপর  2200mFD ক্যাপাসিটরের মধ্যে ফিল্টার হয়ে রেগুলেটেড আইসিতে কারেন্ট প্রবেশ করে নির্দিষ্ট মাত্রাই রেগুলেটেড হয়ে আউটপুট বের হবে।

আপনি যদি ব্রিজ পাওয়ার সাপ্লাই সম্পর্কে বিস্তারিত জানতে চান এখানে ক্লিক করুন।

আপনি যদি ফুলওয়েভ পাওয়ার সাপ্লাই সম্পর্কে বিস্তারিত জানতে চান এখানে ক্লিক করুন।

রেগুলেটেড পাওয়ার সাপ্লাই সম্পর্কে আপনাদের যদি আরো কিছু জানার থাকে তাহলে আমাকে কমেন্ট করতে ভূলবেন না। আর লাইক দিয়ে আমার ফেইসবুক পেইজ এবং ইউটিউব চ্যানেলের সাথে থাকুন প্রতিদিন নতুন নতুন কিছু শেখার জন্য।

Leave a Reply

error: Content is protected !!