মোবাইল হঠাৎ বন্ধ হয়ে যায় | হঠাৎ মোবাইল বন্ধ হলে কি করবেন

মোবাইল হঠাৎ বন্ধ হয়ে যায়:

মোবাইল ব্যবহার করেনা এমন ব্যক্তি বর্তমানে নেই বললেই চলে। যোগাযোগের সবচেয়ে বড় মাধ্যম হলো মোবাইল তাই আমরা সবাই যোগাযোগের জন্য মোবাইল ব্যবহার করে থাকি। এছাড়াও মোবাইল আমাদের জীবন যাত্রার মান অনেক সহজ করে দিয়েছে। বর্তমানের মোবাইল সব কিছু দ্বারা পরিপূর্ণ একটা প্যাকেজ। এজন্য মোবাইল ছাড়া কোন কিছু কল্পনা করা সম্ভব নয় আর তথ্য-প্রযুক্তি অনলাইন-ইন্টারনেট কল্পনাও করা যায় না। সুতরাং যদি সব কাজে ব্যবহৃত মোবাইল হঠাৎ বন্ধ হয়ে যায় তাহলে আমাদের মনে হয় দুনিয়াটা অন্ধকার হয়ে গেলো।

আপনি যদি কোথাও যান তখন যদি আপনার মোবাইলটি বন্ধ হয়ে যায় বা হারিয়ে যায় তাহলে তখন মনে হয় আমার কাছে আর কোন তথ্যই নেই। ফলে অনেক সমস্যায় পড়তে হয়। এজন্য হঠাৎ মোবাইল বন্ধ হলে কি করতে হবে সে বিষয়ে কিছু সহজ টিপস্ আপনাদের দিবো। যা আপনাদের জানা থাকলে অনেক কাজে লাগতে পারে।

মোবাইল বন্ধ হলে কি করবেন:

প্রথম ধাপ- প্রথমে দেখতে হবে মোবাইলে চার্জ আছে কি-না। চার্জ ঠিকঠাক আছে কি-না তা দেখার সহজ উপায় হলো মোবাইলটি কোনো চার্জারে লাগিয়ে অন করতে হবে, যদি চার্জারে লাগনোর পর মোবাইল অন করলে অন হয় তাহলে বুঝবেন চার্জ না থাকার কারণে মোবাইল বন্ধ হয়ে গিয়েছিলো। অনেক সময় মোবাইলের ব্যাটারীর অ্যাম্পিয়ার কমে গেলে মোবাইলে লোড নিতে পারেনা এজন্য মোবাইল অন হয়না। আর যদি চার্জারে লাগানোর পরেও চার্জ না হয় এবং মোবাইল অন না হয় তাহলে দ্বিতীয় ধাপে কাজ করতে হবে।

দ্বিতীয় ধাপ- আপনার মোবাইল একে বারে বন্ধ চার্জ হচ্ছেনা, আবার চালু হচ্ছেনা, তাহলে আপনাকে মোবাইলের ব্যাটারী খুলে আবার লাগাতে হবে। যদি খুলে লাগানোর পরেও না হয় তাহলে ব্যাটারী লুজ আছে কি-না তা দেখতে হবে। লুজ থাকলেও চার্জ হবে না চালুও হবে না। তখন একটা কাগজের ছোট টুকরা ব্যাটারীকে চেপে লাগানের জন্য গ্যাটিস দিতে হবে।

গ্যাটিস দেওয়ার পরেও যদি চালু না হয়। তাহলে সম্ভব হলে একটা অন্য মোবাইলের একই ব্যাটারী পরিবর্তন করে দেখতে হবে ব্যাটারীর সমস্যা থাকতে পারে। অনেক সময় ব্যাটারীর অ্যাম্পিয়ার কম হওয়ার কারণে মোবাইল চালু হয়না। এজন্য  মোবাইলের ব্যাটারী পরিবর্তন করলে ব্যাটারীর সমস্যা থাকলে মোবাইল চালু হয়ে যাবে।

তৃতীয় ধাপ- চার্জ দিলেন, ব্যাটারী পরিবর্তন করলেন তাও অন হলো না। তখন কি আপনাকে দেখতে হবে ব্যাটারীর কানেক্টর ঠিকমত আছে কি-না। অনেক সময় ব্যাটারীর কানেক্টর বেকে যায় ভেঙ্গে যায় ফলে মোবাইল অন হয় না। যদি কানেক্টরের কোন সমস্যা থাকে তাহলে তা ঠিক করতে হবে। হয়ত সবার দ্বারা মোবাইলের ব্যাটারীর কানেক্টর ঠিক করা সম্ভব নয়। আর যদি সব ঠিক থাকে তাহলে এক্সট্রা পাওয়ার সাপ্লাই দিয়ে মোবাইল অন করে দেখতে হবে।

মোবাইল হঠাৎ বন্ধ হয়ে যায়: দ্বিতীয় ধাপ

এক্সট্রা পাওয়ার সাপ্লাই দিয়ে মোবাইল অন করলে বেশ কিছু সমস্যা সমাধান বোঝা যায়। যেমন মাদারবোর্ডের অবস্থা, কেমন অ্যাম্পিয়ার নিচ্ছে। অন হতে হতে বন্ধ হচ্ছে কি-না ইত্যাদি। পাওয়ার সাপ্লাই না থাকলে সম্ভব হলে তখন নিকটের কোন মোবাইলে সার্ভিস সেন্টারে নিয়ে যেতে হবে।

তারপরে জানতে হবে সে কত টাকা নিবে, যদি আপনি বুঝতে পারেন মাদারবোর্ডের সমস্যা আমার মতে মাদারবোর্ড হিট না দিয়ে মোবাইলের মাদারবোর্ড পরিবর্তন করাই ভালো হবে। যদি মাদারবোর্ডের সমস্যা হয় তাহলে মোবাইল বাদ দিয়ে দেওয়ায় বেটার হবে।

তবে আপনি যদি মোবাইল সার্ভিসিং শিখতে চান তাহলে নষ্ট মোবাইলের কানেক্টর পরিবর্তন করা, মাদারবোর্ড হিট দেওয়া, পার্টস পবির্তন করা ইত্যাদি প্যাকটিস করতে পারেন। কারণ ভালো মোবাইলের কানেক্টর বা কোন পার্টস পরিবর্তন করতে গিয়ে বিভিন্ন সমস্যার সৃষ্টি হতে পারে।

এজন্য মোবাইলের ভিতরের কাজ করতে হলে আগের কিছু সার্ভিসিং নলেজ থাকতে হবে। মোবাইল সার্ভিসিং শিখতে হলে আমাদের সাথে থাকুন আর মোবাইল ক্যাটাগরি সার্চ করুন। কানেক্টর সমস্যার সমাধান করতে পারলে মোবাইল অন হয়ে যাবে। এর পরেও যদি আপনার মোবাইল অন না হয় তাহলে। মোবাইলের মাদারবোর্ডের সমস্যা বুঝতে হবে।

চিত্র: মোবাইলের ব্যাটারী কানেক্টর

 Battery connector

মোবাইলের মাদারবোর্ডের সমস্যার মধ্যে যেটা হতে পারে তা হলো প্রথমে ব্যাটারী কনেক্টর তার পর পিএ আইসি অথার্ৎ পাওয়ার সেকশনের বিভিন্ন সমস্যা হতে পারে যেমন- কোন কিছূ পুড়ে যাওয়া। যাইহোক প্রাথমিক ভাবে এতদুর যাওয়ার দরকার নেই। মোবাইল খোলা ছাড়া বাইরের কাজ গুলো করতে হবে। মোবাইলের বাইরের সমস্যা থাকলে তা ঠিক ধরা পড়বে এবং আপনি সহজেই মোবাইলটি অন করতে পারবেন।

হঠাৎ মোবাইল বন্ধ হলে উপরোক্ত বেসিক কাজগুলো করতে পারেন। তবে মোবাইলের স্ক্রু খুলে কাজ করতে হলে আপনাকে মোবাইলের বিভিন্ন বিষয় জানতে হবে। আমাদের মোবাইল ক্যাটাগরির প্রতিটা বিষয় ভালো ভাবে জানতে হবে এজন্য মোবাইল ক্যাটাগরির প্রতিটা বিষয় জেনে ফেলুন।

আপনাদের যদি সার্ভিসিং নিয়ে আরো কিছু জানার থাকে তাহলে আমাকে কমেন্ট করতে ভূলবেন না। এবং আমার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে ভূলবেন না।

2 Comments

  1. Ajaydip pal August 23, 2019
    • eMakerBD August 23, 2019

Leave a Reply

DMCA.com Protection Status
error: Content is protected !!