ঘরে বসে অনলাইনে আয়ের সহজ উপায়- অনলাইনে আর্নিং সম্পর্কে বিস্তারিত [Update Guideline]।

বর্তমান বিশ্ব অনলাইনের মাধ্যমে এগিয়ে যাচ্ছে, দিনে দিনে বিভিন্ন ই-কমার্স বা অনলাইন ভিত্তিক শতশত মার্কেট প্লেস তৈরী হচ্ছে।বাংলাদেশও তার কোন দিক দিয়ে পিছিয়ে নেই। তাই দেশে-বিদেশে অনলাইনে কাজের চাহিদা টাও বেশ বেড়েই চলেছে। আপনি যদি মনে করেন অনলাইনের কাজের উপর আপনার ক্যারিয়ার গড়তে চান বা অনলাইনে ইনকাম বা Online Earning সম্পর্কে জানতে চান তাহলে আজকের লিখাটি আপনার জন্য। আপনি যদি অনলাইন ক্যারিয়ার গড়তে চান তাহলে আপনার জন্য এই গাইড লাইনই যঠেষ্ট। অবশ্যই আপনি শেষ পর্যন্ত পড়ে জেনে নিন।

অনলাইনে ইনকাম বা Online Earning কি?

অনলাইনে প্রধান ইনকাম হলো বিভিন্ন দেশের কর্মদাতা সংস্থার কাজ নিয়ে আপনি বাড়িতে কাজটি করে তা অনলাইনে সাবমিট করে বেতন নেওয়া কে বুঝায়।

অনলাইনে শতশত ইনকামের পথ রয়েছে, আপনি যদি ধর্য ধরে শুরু করেন তাহলে সব পথ আপনার সামনে চলে আসবে, তার মধ্যে বিশেষ কিছু মার্কেটপ্লেস রয়েছে যেখানে আপনি আপনার একটা একাউন্ট করে হাজার হাজার কাজের মধ্যে হতে আপনি যে কাজটি পরেন সে কাজ টি নিয়ে করতে পারেন।এই কাজটি আপনাকে অনলাইনের মাধ্যমে নিয়ে অনলাইনের মাধ্যমে সাবমিট করে আপনার কাজে ফি খুব সহজেই নিতে পারেন। মোট কথা একেই অনলাইনে আয় করা বুঝায়, এছাড়াও আরো অনেক পথ রয়েছে। তা আমি ধারাবহিক ভাবে আলোচনা করবো।

অনলাইনে কাজ আপনি কোথায় পাবেন:

অনলাইনে কাজ দেওয়ার জন্য শতশত মার্কেট প্লেস রয়েছে যারা আপনাকে খুঁজছে। কিন্তু এখানেও একটা কথা রয়েছে সেটা হলো আপনাকে আগে কাজ জানতে হবে। যদি আপনি অলরেডি কোন কাজ জেনে থাকেন তাহলে তো কথায় নেই অনলাইন মার্কেট প্লেস থেকে আপনার জানা কাজটি নিয়ে শুরু করে দিতে পারেন। আর যদি আপনার কোন কাজ জানা না থাকে তাহলে ভালোভাবে যে কোন একটা কাজ শিখে তারপর শুরু করবেন। ভূলেও অল্প কাজ শিখেই শুরু করবেন না। প্রথমত যেকোন একটা কাজ ১০০% শিখার পর একাউন্ট করে কাজ নিবেন নতুবা আপনি যদি ঠিকমত কাজ করে ডেলিভারি দিতে না পারেন তাহলে পরবর্তীতে আর কাজ পাবেন না। এতে আপনারো লস হবে অপর দিকে দেশের ও বদনাম হবে।

কারণ ধরুন আপনি বাংলাদেশ থেকে কাজ করবেন তখুন যারা কাজ দিবে তারা তো আপনাকে বাংলাদেশী বলে চিনবে আর ঠিকমত কাজ ডেলিভারী না দিতে পারলে আপনার এবং আপনার দেশের বদনাম হবেই। এমনিতো আগে থেকে বাংলাদেশের নামে মার্কেট অনেক খারপ হয়ে আছে। দেখবেন অনেক সাইট আছে যেখানে বাংলাদেশীদের একাউন্ট করতে দিবে না। কারণ আগে থেকেই দেশের নাম খারাপ করে দিয়েছি কিছু অর্কমার দল। তাই আমি বলি যেকোন কাজ আগে ভালোভাবে শিখে তার পর কজে নামুন।

অনলাইনে কাজ খুঁজে বের করার কিছু সহজ উপায়:

প্রথমে গুগলে আপনি একটি সার্চ করে দেখতে পারেন দেখবেন আপনার সার্চে  অনেক ওয়েব সাইট চলে আসবে তার মধ্যে আপনার কাজটি খুজে দেখে নিতে পারেন। যদি আপনার জানা কাজটি পয়ে থাকে তাহলে কাজটি শুরু করুন।

 অনলাইন মার্কেট প্লেস গুলোর বেশ জনপ্রিয় কয়েকটা সাইট হলো:

www.freelancer.com

www.upwork.com

www.fiverr.com

এই তিনটি সাইট সবচেয়ে বেশি পরিচিত এবং এই সাইট গুলোতে কাজ করে ঠিক মত টাকা পাওয়া যায়। সব চেয়ে বড় কথা হলো এই সাইট গুলোতে প্রতিদিন লক্ষ লক্ষ কাজ সাবমিট করা হয়। আপনার কাজটি সহজে খুজে নিয়ে শুরু করতে পারবেন। তবে যদি কাজ ভালোভাবে না পারেন তাহলে এসব সাইটে একাউন্ট করবেন না। আগে সাইট গুলো ভালোভাবে ঘরে ঘুরে দেখুন-

  • কি কি কাজ আছে,
  • কারা কারা কাজ করে,
  • কাজের টাকার পরিমান কেমন,
  • টাকা পেমেন্ট এর ধরণ কেমন,
  • টাকা আপনাকে কি কি ভাবে প্রদান করবে ,
  • কতগুলো কাজ আছে,
  • টাকা কি কি ভাবে আপনাকে দিবে,
  • কাজটা কেমন ভাবে করিয়ে নিবে,
  • কাজের ডেমো থাকলে দেখুন,
  • সবাই কি ভাবে তাদের প্রফাইল করেছে,

ইত্যাদি বিভিন্ন খুনি-নাটি বিষয় একটু সময় দিয়ে দেখে নিন। প্রথমে আপনি ফ্রিলান্সার ডটকম এ দেখতে পারেন কারণ এটা বাংলাদেশীদের একাউন্ট খুব সহজে গ্রহন করছে।

অনলাইনে এসব সাইটে কি কি কাজ করতে পারবেন তার কিছু ধারণা:

১। গ্রাফিক্স ডিজাইন, লগো ডিজাইন, ব্যানার ডিজাইন, ফেস্টন ডিজাইন মোট কথা আপনি যদি ফটোশপ/ইলেস্টেটর পারেন তাহলে তো আপনি ডিজাইন মূলক সব কাজ করতে পারবেন। আর আপনার কাজেরও অভাব হবে না ডিজাইন বিষয়ে হাজার হাজার কাজ রয়েছে বিভিন্ন মার্কেট প্লেসে।

২। তাছাড়াও আপনি যদি ওয়েব ডিজাইন বা ডেভলপমেন্ট এর কাজ পারেন- মানে

Html, CSS, Javascript, Botstrap, php ইত্যাদি যদি পারেন তাহলে তো আর কথায় নেই।

ওয়েব ডিজাইন এবং ডেভলপমেন্টে এর কাজের ডিমান্ড বর্তমানে সবচেয় বেশি এবং এর মার্কেট অনেক বড় সুতরাং কাজের পরিধিও অনেক বড়।

৩। এছাড়াও আপনি কম্পিউটার কম্পেজ, ডাটাএন্ট্রি, ভারচুয়াল এসিস্টেন্ট, ই-মেইল হ্যান্ডেলিং সহ হাজার হাজার কাজ রয়েছে আপনি নিজে এসকল মার্কেট প্লেস গুলোতে ডুকে ২-১ দিন সময় দিন, দেখবেন কত কাজ, তারপর ঠিক করুন অপনি কোন কাজটা পারবেন সেটা করুন, প্রথমে একটা কাজ দিয়ে শুরু করুন যদি আপনি একটা কাজও না পারেন তা হলে কিছু সময় নিয়ে দক্ষতার সাথে একটা কাজ শিখে নিন তার পর শুরু করুন।

অনলাইনে ইনকাম বা চাকুরী করতে আপনার কি কি থাকা লাগবে:

  • একটা কম্পিউটার অথবা ল্যাপটপ।
  • একটা মডেম অথবা নেট কানেশন। (মানে ইন্টারনেট সংযোগ)
  • আর কিছু কাজের দক্ষতা।

এই নিয়ে আপনি শুরু করতে পারেন অনলাইনে চাকুরী বা ইনকাম।

এছাড়াও কিছু কাজ রয়েছে যেগুলো ফ্রিলানসার বা মুক্তপেশার মানুষ করে

  • Affiliate Marketing:  Affiliate Marketing হলো অন্যের পণ্য বিক্রিয় করে তার কমিশন নেওয়াকে বলে। নিচের সব গুলোই হলো Affiliate Marketing এর শাখা বলা যায়।
  • CPC Marketing: CPC Marketing অর্থ ক্রস পার এ্যাকশ,  মানে  আপনাকে বিভিন্ন মার্কেট প্লেস থেকে কিছু লিং দেওয়া হবে তা আপনাকে বিভিন্ন সোসাল মিডিয়াতে শেয়ার করতে হবে এবং এটাতে যদি কেউ ক্লিক করে দেখে তাহলে সাথে সাথে আপনাকে কিছু কমিশন দেওয়া হবে। এটাই হলো CPC Marketing এর কাজ
  • Facebook Marketing: Facebook Marketing এর কাজ হলো বিভিন্ন গ্রুপ বা পেজে বা সবার সাথে যোগাযোগের মাধ্যমে তাদের সাথে কথাবার্তা বলার মাধ্যমে পণ্য মার্কেটিং করাকে বলে Facebook Marketing।
  • Email Marketing: Email Marketing হলো বিভিন্ন কোম্পনি তাদের পন্য প্রচার করার জন্য আপনাকে নিদিষ্ট দেশের ইমেল সংগ্রহ করে দেওয়ার কথা বলবে, আপনি যদি ই-মেইল সংগ্রহ করে দেন তাহলে সেটা হলো Email Marketing তার বিনিময়ে আপনি কমিশন পাবেন।
  • YouTube Marketing: YouTube Marketing হলো আপনার YouTube চ্যানেল কে পপুলার করার পর বিভিন্ন কোম্পানির পন্য সম্পর্কে বলা প্রচার এড করাকে বোঝা।
  • এ সম্পর্কে আরো কিছু জানার থাকলে আমাকে আপনার নাম এবং ইমেইল দিয়ে কমেন্ট করুন। আমি আপনার উওর দেওয়ার চেষ্টা করব যেন আপনি এ সম্পর্কে ভালো ভাবে যেনে কাজ করতে পারেন।

Leave a Reply

error: Content is protected !!