নতুন প্রকাশিত
Home / Computer / কম্পিউটারের ডিসপ্লেতে কিছু আসছে না? ঠিক করার নিয়ম
কম্পিউটারের ডিসপ্লেতে কিছু আসছে না

কম্পিউটারের ডিসপ্লেতে কিছু আসছে না? ঠিক করার নিয়ম

কম্পিউটারের ডিসপ্লেতে কিছু আসছে না? মনে রাখতে হবে সাধারণত কম্পিউটার হার্ডওয়্যার জনিত কারণে ডিসপ্লে চলে যায়। যার মধ্যে প্রধান কারণ হতে পারে র‌্যামের সমস্যা ও ভিজিএ লুজ কানেকশন। তবে আজ আমি আপনাদের এ সমস্যা সমাধানের তিনটা নিয়ম সম্পর্কে বলতে চাই যেগুলো সনাক্ত করার মাধ্যমে খুব সহজেই আপনার কম্পিউটারের ডিসপ্লে নিয়ে আসতে পারেন।

ডিসপ্লে না আসার কারণ:

  • র‌্যাম মেমেরি সমস্যার কারণ।
  • গ্রাফিক্স কার্ডের সমস্যার কারণ।
  • ভিজিএ লুজ কানেকশন সমস্যা।

র‌্যামের মেমরি সমস্যা

প্রথমে মনিটরের পাওয়ার এবং সিপিইউ ডিসপ্লে আউটপুট থেকে মনিটর পর্যন্ত সব কানেকশন ঠিক আছে কি-না ভালো ভাবে চেক করুন। দরকার হলে একবার ভিজিএ ক্যাবলটি খুলে আবার শক্ত করে লাগিয়ে নিন। তারপর র‌্যামটি খুলে ভালো ভাবে কানেক্টর পিনগুলো থিনার দিয়ে পরিস্কার করে লাগাতে হবে। দরকার হলে র‌্যামের পরিবর্তন করতে হবে অথবা অন্য স্লটে র‌্যাম লাগাতে হবে। প্রধানত বেশির ভাগ ক্ষেত্রে র‌্যাম লুজ বা র‌্যামের সমস্যা জনিত কারণে ডিসপ্লেতে কিছু আসে না।

গ্রাফিক্স কার্ডের সমস্যা

আর যদি কম্পিউটার অন করার পর ইন্টারনাল সিস্টেম স্পীকারে তিনবার ছোটো ছোটো বিপ করে তাহলে বুঝতে হবে গ্রাফিক্স কার্ডের সমস্যা রয়েছে। আর যদি এক্সট্রা গ্রাফিক্স কার্ড লাগানো থাকে তাহলে আপনার গ্রাফিক্স কার্ড চেক করুন। দরকার হলে অন্য একটি গ্রাফিক্স কার্ড লাগিয়ে দেখতে হবে। আর যদি বিল্ট ইন গ্রাফিক্স হয় তাহলে এক্সট্র গ্রাফিক্স কার্ড লাগিয়ে ডিসপ্লেটি পরিক্ষা করতে হবে।

কানেকশন লুজ সমস্যা

একটি পিসিতে থাকা ডিসপ্লে সর্ম্পকৃত সকল কানেকশন লুজ আছে কি-না তা পরিক্ষা করতে হবে। অথবা সব কানেকশন গুলো খুলে আবার শক্ত করে লাগাতে হবে। যেমন- ভিজিএ ক্যাবল, র‌্যাম, গ্রাফিক্স কার্ড এবং প্রসেসর খুলে পরিস্কার করে আবার লাগাতে পারেন। কারণ এগুলো ডিসপ্লের সাথে সরাসরি জড়িত। দরকার হলে পরিশেষে বায়োস রিসেট দিয়ে নিতে হবে।

কম্পিউটার চালু হয় কিন্তু ডিসপ্লে আসে না

উপরের তিনটা নিয়মে কাজ করলে আশা করছি আপনার কম্পিউটারের ডিসপ্লেতে কিছু আসছে না এই সমস্যার সমাধান হয়ে যাবে। লেখাটি ভালো লাগলে লাইক কমেন্ট এবং শেয়ার করতে ভূলবেন না। আর নিচের দেওয়া লিংক থেকে আমাদের গ্রুপে জয়েন্ট করতে ভূলবেন না।

এখানে অনেক কিছু শিখুন:

About admin

রিপেয়ারিং নিয়ে আপনার পছন্দের বিষয় কি? কোন বিষয়ে আপনি আর্টিকেল চান? কনটেক্ট পেইজে আপনার পছন্দের বিষয় লিখে সেন্ড করুন, আর সার্ভিসিং জনিত সমস্যা থাকলে গ্ররুপে জয়েন্ট করে প্রশ্ন করুন।

Check Also

কম্পিউটার বীপ আওয়াজের কারণ

কম্পিউটার বীপ আওয়াজ করে? চালু করলে বীপ দেওয়ার কারণ

আপনার কম্পিউটার বীপ আওয়াজ করে? চালু করলে বীপ দেওয়ার কারণ গুলো জেনে রাখুন। সাধারণত হার্ডওয়্যার …

2 comments

  1. মারুফ আলী

    র‌্যামের কারণে আমার ডিসপ্লে ছিলো না, র‌্যাম খুলে আবার লাগিয়ে অন করছি ডিসপ্লে চলে আসছে ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

9 + 1 =

error: Content is protected !!