কম্পিউটারের মাউসের সমস্যা। মাউসের সমস্যা সমাধানের সহজ উপায়।

কম্পিউটার হচ্ছে বিভিন্ন ডিভাইসের সমন্বয়ে তৈরী একটি ইলেকট্রনিক্স যন্ত্র। কম্পিউটার চালানোর সময় এর বিভিন্ন অংশের নানান সমস্যা দেখা দেয়। তার মধ্যে অন্যতম হলো মাউসের সমস্যা। মাউসের কিছু কমন সমস্যা হয়ে থাকে যে সমস্যা গুলোতে প্রায় সব কম্পিউটার ব্যবহারকারী ভূগে থাকেন তাই আজ আমরা মাউসের সমস্যা সমূহ এবং সমস্যা সমাধানের উপায় গুলো  বিস্তারিত জেনে নিবো।

মাউসের সমস্যা সমূহ

মাউস কাজ না করলে

প্রথমে কম্পিউটার রিস্টার্ট করে নিতে হবে। কারণ কম্পিউটার রিস্টার্ট করলে 90% সমাধান অটোমেটিক হয়ে যায়। আপনার মাউস যদি ওয়্যারলেস হয় তাহলে আগে দেখতে হবে মাউসের ব্যাটারী ঠিক আছে কি-না। দরকার হলে ব্যাটারী পরিবর্তন করতে হবে। তারপর ওয়্যারলেস ডিভাইসটি খুলে আবার অন্যপোর্টে লাগিয়ে দেখতে হবে। আর যদি ইউএসবি বা পিএসটু মাউস হয় তাহলে তা খুলে ভালোভাবে পরিস্কার করে আবার লাগতে হবে। দরকার হলে অন্য মাউস লাগিয়ে দেখতে হবে আপনার মাউসের কোন সমস্যা আছে কি-না। এতেও সমস্যার সমাধান না হলে মাউস সঠিক ভাবে ইনস্টল হয়েছে কি-না দেখতে হবে। মাউস লাইন পাচ্ছে কিনা দেখতে হবে। কন্ট্রোল প্যানেলে প্রবেশ করে ডিভাইস ম্যানেজার থেকে এড নিউ হার্ডওয়্যার ব্যবহার করে পুনরায় মাউস ইনস্টল করতে হবে।

চিত্র: মাউসের ভিতরের ছবি

Mouse problems and solutions

মাউস সঠিক আচরণ না করলে বা উল্টাপাল্টা আচরণ করলে

মাউস সঠিক আচরণ না করলে কন্ট্রোল প্যানেল থেকে মাউস পোর্পাটিজ ওপেন করতে হবে। সেখানে  বাটন, পয়েন্টার, পয়েন্টার অফশন, হোয়াইল ইত্যাদি ট্যাব থেকে সেটিং পরিবর্তন করে দেখতে হবে। কোনটাতে কি কাজ করছে তাহলে সমস্যার সমাধান হয়ে যাবে।

মাউস নাড়ানোর সময় মাউসের পয়েন্টার লাফিয়ে লাফিয়ে চললে

মাউসের নড়াচড়ার সমস্যা হয় কিছু কারণে যেমন-

  • মাউস প্যাড সমান জয়গায় না হলে উচু নিচু হলে সেক্ষেত্রে সমান জায়গাতে মাউস প্যাড এবং মাউস ব্যবহার করে দেখতে হবে।
  • মাউসের লেজার সেন্সর আলো নিচে কোনরুপ বাধা পেলে এমন হয়। সেক্ষে লেজার আলো ঠিকমত নিচে পড়ছে কি-না দেখতে হবে।
  • র‌্যামের মেমোরী কম হলে একসাথে অনেক ফাইল ওপেন করলে এমন সমস্যা হয়ে থাকে। সেক্ষে অপ্রয়োজনীয় ফাইল ক্লোজ করে নিয়ে কাজ করতে হবে।
  • কম্পিউটার ভারি হলে এমন সমস্যা হয়। সেজন্য কম্পিউটার সব সময় ফাস্ট রাখার চেষ্টা করতে হবে। আরো জানতে এখনে ক্লিক করুন ।

চিত্র: মাউস সার্কিট ডয়াগ্রাম

Mouse Circuit Diagram

মাউসে রিফ্রেস মেনু না আসলে

মাউসের ডান বাটনের সমস্যা হলে রিফ্রেশ মেনু আসে না। সেক্ষেত্রে কন্ট্রোল প্যানেল থেকে মাউস সেটিং এ গিয়ে মাউস কনফিগারেশন করে বাটন পরিবর্তন করলে। বোঝা যাবে মাউসের বাটনের সমস্যা আছে কি-না।

মাউসের স্ক্রলার কাজ না করলে

মাউসের যত সমস্যা হয় তার বেশির ভাগ সমস্যা হয় মাউস অনেক দিন পড়ে থাকলে। মাউস অনেক দিন পড়ে থাকলে মাউসের বাটন স্ক্রলার ঠিকমত কাজ করে না। সেক্ষে মাউসটি খুলে স্কলার এবং বাটনের প্রেশ অংশে হালকা করে থিনার অথবা প্রেট্রোল অয়েল দিলে মাউস কাজ করবে।

কিছু আইকন সিলেক্ট হয়ে আছে কিন্তু মাউসের রিফ্রেস মেনু আসছেনা।

অনেক সময় মাউসের বাটন প্রেশ শর্ট বা চেপে যায় তখন এমন সমস্যা হয় সেক্ষে মাউস পবিবর্তন করে দেখতে হবে।

মাউস সার্ভিসিং করার নিয়ম

মাউসের স্কু খুলে ভিতরে ভালোভাবে ঠিনার দিয়ে পরিস্কার করতে হবে। বাটন, স্ক্রলার ভলিউম ইত্যাদি। মাউসের তারগুলো মিটার দিয়ে কন্টিনিটি পরিক্ষা করতে হবে। দরকার হলে মাউসের তার পরিবর্তণ করতে হবে। অন্য ইউএসবিতে লাগিয়ে দেখতে হবে। কম্পিউটার রিস্টার্ট করতে হবে। দরকার হলে আবার মাউস ইনস্টল করতে হবে। কিবোর্ড সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

মাউসের যদি আইসি সমস্যা না হয় তাহলে আপনি মাউস ঠিক করে ফেলতে পারেন। তবে মাউসের বেশির ভাগ সমস্যা গুলো মধ্যে বাটন, স্ক্রলার, আর সংযোগের সমস্যা হয়ে থাকে। উপরোক্ত পদ্ধতিতে সাবধানতার সাথে কাজ করলেই মাউস ঠিক হওয়ার সম্ভাবনা রয়েছে। আরো জানতে নিচে দেখুন।

Leave a Reply

error: Content is protected !!