মোবাইলের টাচ স্ক্রিন সমস্যার সমাধান। কিভাবে মোবাইলের টাচ পরিবর্তন করতে হয় বিস্তারিত [Guideline]

স্মার্ট মোবাইলের মধ্যে সবচেয়ে বেশি যে সমস্যাটা হয় তাহলো টাচ সমস্যা। কারণ বর্তমানের স্মার্ট মোবাইল সম্পূর্ণ টাচ স্ক্রিনের হয়ে থাকে, ফলে হাত থেকে পড়ে বা কোথাও চাপ লেগে ফেটে যায়। এমন সমস্যায় সবাইকে পড়তে হয় আর এজন্য আমাদের অনেক লোকসান গুনতে হয়। তবে আপনি যদি নিজের মোবাইলের টাচ নিজে ঠিক করতে বা পরিবর্তন করতে পারেন তাহলে অনেক টাকা লোকশানের হাত থেকে বেচেঁ যেতে পারে। মোবাইলের টাচ ভেঙ্গে গেলে সেটা পরিবর্তন করা ছাড়া আর কোন উপায় থাকেনা তাই সেটা পরিবর্তন করার প্রয়োজন হয়। আর যদি টাচ কাজ না করে তাহলে কিছু ট্রিক খাটিয়ে টাচ ঠিক করে নিতে পারেন।

মোবাইল মেকারের কাছে টাচ পরিবর্তন করতে যে টাকা লাগে আপনি যদি নিজেই একটু সর্তকতার সাথে কাজ করে টাচ পরিবর্তন করতে পারেন তাহলে তার অর্ধেক টাকা লাগবে। আপনাকে শুধু মোবাইলের মডেলের নাম বলে মোবাইলের পার্টস্ বিক্রি করে এমন দোকান থেকে টাচ কিনে নিয়ে আসতে হবে ও লাগাতে হবে। এখন মোবাইলের টাচ সব সকেট সিস্টেম। সুতরাং কোন আয়রন লাগেনা। সকেট খুলে লাগিয়ে দিলেই হয়ে যায়। তবে টাচ লাগানোর জন্য ফেভিবন্ড আঠা লাগে যা ব্যবহার করা অনেক সহজ। এজন্য আপনার মোবাইল সার্ভিসিংয়ের বেসিক নলেজ থাকা লাগবে। মোবাইলের সার্ভিসিংয়ের বেসিক নলেজ আমাদের মোবাইল ক্যাটাগরিতে খোঁজ করুন।

মোবাইলের টাচের সমস্যা সমূহ

  • হঠাৎ টাচ কাজ করেনা।
  • মাঝে মাঝে টাচ কাজ করেনা।
  • টাচ হ্যাংক করে।
  • টাচ আইসির সমস্যা হয়।
  • টাচ আইসির পারের কম্পোনেন্ট সমস্যা।
  • টাচ রিবোনের সমস্যা হয়।
  • চাপ লেগে টাচ ভেঙ্গে যাওয়া সমস্যা।
  • পড়ে টাচ ভেঙে যাওয়া সমস্যা।

মোবাইলের টাচ সমস্যার সমাধান

উপরের যে সমস্যা গুলো উল্লেখ করা হয়েছে তা দুইভাবে সমাধান করা যায় যথা-

  • টাচ কাজ না করলে স্টেপ বাই স্টেপ পরিক্ষা করে ঠিক করতে হবে।
  • মোবাইলের টাচ ভেঙ্গে বা ফেটে গেলে পরিবর্তন করতে হবে।

উপরোক্ত সমস্যা স্টেপ-বাই-স্টেপ আলোচনা করা হলো: মোবাইল ঠিক আছে কিন্তু টাচ কাজ করছে-না এবং মোবাইলের টাচ পরিবর্তন করার নিয়ম স্টেপ বাই স্টেপ ছবি সহকারে দেখানো হলো:

হঠাৎ টাচের সমস্যা

হঠাৎ মোবাইলের টাচ কাজ না করলে আপনাকে প্রথমে মোবাইলের ব্যাটারী খুলে পুনরায় আবার চালু করতে হবে। তারপরেও যদি টাচ কাজ না করে, তাহলে আপনাকে অতি সাবধানতার সাথে ধিরে ধিরে মোবাইলটি খুলতে হবে। চিত্র অনুসারে, প্রতিটা চিত্র ভালোভাবে লক্ষ করুন চিত্রে টাচ পরিবর্তন করার নিয়ম বুঝানো হয়েছে।

চিত্র: মোবাইলের কাভার খোলা

Mobile touch screen problem Solutions Step 1

মোবাইলের কাভার খোলার পর ভালোভাবে দেখুন কোথায় কিসের কানেকশন আছে এবং তা মনে রাখার চেষ্ট করুন, যদি মনে রাখা সম্ভব না হয়, তাহলে খাতা-কলম দিয়ে চিত্র আকারে লিখে নিতে পারেন। আপনি যদি কয়েকটা মোবাইলের এমন চিত্র মুখস্ত করতে পারেন তাহলে আপনি সব মোবাইল সার্ভিসিং করতে পারবেন।

চিত্র: টাচের সকেট ও ডিসপ্লে পরিচিতি

Mobile touch screen problem Solutions Step 2

কাভার খোলা হলে টাচের সকেট থেকে টাচের রিবন ওয়্যার এবং ডিসপ্লে রিবন ওয়্যার সকেটে ক্লিপ হালকা করে খুলে দিন (ক্লিপ বিভিন্ন ধরণে হয়ে থাকে যেমন- কোনাটার সকেটের সাইড ‍উপরে চাড়তে হয়, কোনটা সাইডে টানতে হয়, আবার কোনটা চেপে আটকানো থাকে টেনে তুলতে হয়)

চিত্র: টাচের কানেকশন

Mobile touch screen problem Solutions Step 3

চিত্রে টাচের কানেকশন পরিস্কার ভাবে বোঝানো হয়েছে। আপনি ভালোভাবে চিত্রটি লক্ষ করুন এখানে আপনাদের বোঝানের সুবিধার্থে চিত্র সহকারে দেখানো হয়েছে। চিত্র অনুসারে হালকা ভাবে ক্লিপ উপরে তুলে টাচের রিবন আলাদা করুন।

চিত্র: ডিসপ্লে কানেকশন

Mobile touch screen problem Solutions Step 4

টাচ পরিবর্তন করতে হলে মোবাইলের ডিসপ্লে কানেকশন সহ আরো কিছু কানেকশন খুলতে হবে। ভালোভাবে দেখুন মাদারবোর্ড আলাদা করতে হলে কি কি রিবোন কানেকশন খুলতে হবে। প্রয়োজন অনুসারে কানেকশন আলাদা করুন। চিত্র অনুসারে হালকা ভাবে ক্লিপ উপরে তুলে ডিসপ্লে রিবোন আলাদা করুন।

চিত্র: টাচ এবং ডিসপ্লে সকেট

Mobile touch screen problem Solutions Step 5

 এবার টাচ সকেট গুলো ভালোভাবে দেখুন আছাড় খাওয়ার কারণে ছুটে গিয়েছি কি-না। খোলার সময় লুজ লেগেছে কি-না। রিবন ঠিক আছে কি-না। যদি ঠিক না থাকে তাহলে  টাচ আবার লাগিয়ে মোবাইল অন করে দেখেতে হবে মোবাইলের টাচ কাজ করছে কি-না। যদি কাজ না করে তাহলে মোবাইল থেকে টাচ এবং ডিসপ্লে আলাদা করে খুলে ফেলতে হবে।

চিত্র: ডিসপ্লে থেকে টাচ আলাদা

Mobile touch screen problem Solutions Step 6

সাবধানতার সাথে ডিসপ্লে ও টাচ খুলতে হবে। কারণ আপনি তাড়াহুড়া করে খুলতে গেলে রিবন ওয়্যার ছিড়ে যেতে পারে এজন্য ধিরে ধিরে কাজ করুন। মোবাইল অতিসেনসিটিভ এবং অনেক ছোট ডিভাইস সর্তক হয়ে সার্ভিসিং করতে হবে।

চিত্র: টাচ আইসি

Mobile touch screen problem Solutions Step 7

মোবাইল থেকে টাচ আলাদ করে নেওয়ার পর দেখবেন রিবনের সাথে একটা টাচ আইসি আছে যার সাথে কিছু ক্যাপাসিটর থাকে যেগুলো শর্ট হয়ে যায় তখন টাচ কাজ করেনা। মাল্টি মিটারের সাহায্যে ক্যাপাসিটর গুলো পরিক্ষা করে দেখুন যদি শর্ট থাকে তহলে আয়রন দিয়ে তা তুলে ফেলুন। আর যদি শর্ট না থাকে তাহলেও ক্যাপাসিটর আয়রন দিয়ে তুলে ফেলুন কারণ আপনার টার্চ তো নষ্ট ঠিক করার জন্য সব করুন ঠিক হলে হবে না হলে পরিবর্তন করতে হবে। সার্ভিসিংয়ের এটায় নিয়ম তবে আপনি যদি নতুন হন তাহলে নষ্ট মোবাইল দিয়ে সার্ভিসিং প্যাকটিস করতে পারেন। নিখুত সার্ভিসিং শিখতে হলে আগে অনেক প্যাকটিস করতে হবে। আমিও অনেক নষ্ট মোবাইলে বিভিন্ন রকম প্যাকটিস করেছি যেমন- পার্ট পরিবর্তন করেছি, হিট দিয়ে আইসি তুলে আবার লাগিয়েছি, বিভিন্ন পোর্ট পরিবর্তন করেছি ইত্যাদি।

[বিঃ দ্রঃ মোবাইলের টাচ এবং ডিসপ্লে খোলার পর, যদি সঠিক ভাবে মাদারবোর্ডের কানেক্টরেসেট না হয় তাহলে সাদা ডিসপ্লে আসবে এমন হলে আবার খুলে আবার লাগাতে হবে।]

সাধারণত সকল মোবাইল মেকার এই নিয়মে টাচের কাজ করে। তবে তাদের কাজের পার্থক্য হলে যারা প্রফেশনাল মেকার তারা নিখুত ভাবে কাজ করতে পারে। আর যারা নতুন তাদের তো সমস্যা হবেই। তবে সার্ভিসিং শিখতে হলে সমস্যা অতিক্রম করতে হবে। তবে উপরের নিয়মে কাজ করলে আপনার মোবাইলের টাচ সমস্যার সমাধান হয়ে যাবে। আর যদি টাচ ঠিক না হয় তাহলে যেভাবে চিত্রে দেখানো এবং বলা হয়েছে টাচ কিনে সেইভাবে তা পরিবর্তন করতে হবে।

[বিঃ দ্রঃ মোবাইলের প্রতিটা পার্টস্ কেনার আগে খোলা মোবাইল সাথে নিয়ে যাবেন এবং প্রয়োজনীয় পার্টসা্টি আপনার মোবাইলে লাগিয়ে ব্যাটারী দিয়ে চেপে ধরে পরিক্ষা করে নিবেন। নতুবা কেনার পর পার্টস্, ডিসপ্লে, টাচ যেকোন হতে পারে আর ফেরত নিবেনা] মা্ক্রোফোন সম্পর্ক জানতে

Leave a Reply

error: Content is protected !!