মোবাইলের সিমকার্ড সকেটের কিছু কমন সমস্যা ও সমাধান। সিমকার্ড সকেটের সমস্যা গুলো সনাক্ত করে সমাধান করার সহজ নিয়ম।

সিমকার্ড সেকশন হলো মোবাইলের একটি গুরুত্বপূর্ণ অংশ। যেখানে সিমকার্ড সকেটের সাথে সিমকার্ড লাগানো থাকে ও সিম সকেটের পাশে ছোট একটা সিম আইসিও থাকে। তবে বর্তমানের প্রতিটা মাদাবোর্ডের সাথে সিম আইসি দেখা যায় না। সিমকার্ড সকেটের পাশে সাধারণত ছোট একটা সিম আইসি থাকে আবার কিছু কিছু মোবাইলে ডুয়েল সিমে ডুয়েল আইসি থাকে। অনেক সময় তা অন্যান্য আইসি বা সিপিইউর সাথে একযোগে থাকে। সিমকার্ড সকেট হলো মোবাইলের ভিতরে সিম আটকানো বা লাগানোর স্থান। আশা করছি চিত্রটি দেখে বুঝতে পেরেছেন। আজ আমরা সিমকার্ড সকেটের কিছু সমস্যা ও সমাধান নিয়ে আলোচনা করবো তাহলে চলুন শুরু করি।

মোবাইলের সিমকার্ড সকেটের সাধারণত যে সমস্যা গুলো হয়ে থাকে:

সিমকার্ড সাপোর্ট করেনা:

আপনার মোবাইলের যদি সিমকার্ড হঠাৎ সাপোর্ট করা বন্ধ করে দেয়। অর্থাৎ মনে করুন হঠাৎ সিমকার্ড সাপোর্ট করছেনা। তখন আপনি যা যা করবেন।

প্রথমে সিমকার্ডটি সিম সকেট থেকে খুলে নিতে হবে। তারপর অন্য একটা মোবাইলে সিমকার্ডটি লাগিয়ে দেখতে হবে। সেই মোবাইলে সিমকার্ডটি সাপোর্ট করছে কি-না।

অন্য মোবাইলে যদি সিমকার্ড সাপোর্ট করে তাহলে বুঝতে হবে আপনার সিমকার্ড টি ঠিক আছে। আর যদি সাপোর্ট না করে তাহলে সহজ হিসাব আপনার সিম কার্ডটি খারাপ হয়ে গিয়েছে তখন তা কোন নিকটের কাস্টমার কেয়ার থেকে পরিবর্তন করতে হবে।

পরিবর্তনের সময় কাস্টমার কেয়ারে শুধু মাত্র আইডি কার্ড নিয়ে গেলেই হবে।

সিমকার্ড ঠিক থাকার পরেও যদি আপনার মোবাইলে সাপোর্ট না করে তাহলে কি কি করবেন:

প্রথমে সিম কার্ডটি খুলে ফেলুন। তারপর তার সিমের নিচের তামার পাতে কিছু দিয়ে হালকা করে ঘসে তা পরিস্কার করুন। যেন তামার পাতগুলো ঝকঝকে হয়ে যায়। যেন কোন কার্বনে ময়লা না থাকে সেই দিকে খেয়াল রাখুন।

তারপর সিমকার্ডটি আবার লাগান। এরপরেও যদি সিমকার্ডটি সাপোর্ট না করে তাহলে আপনার মোবাইলের সিম কার্ড স্লটটি ভালো ভাবে দেখুন ছয়টা পিনের কোন একটা পিন ঠিক মত আছে কি-না?

যদি দেখেন যে কোন একট পিন বেঁকে গিয়েছে তাহলে তা স্ক্রু দিয়ে হালকা করে চেড়ে দিন যেন সিমের সাথে কানেক্ট হতে পারে। আর যদি কোন পিন ভেঙ্গে যায় তাহলে সিমকার্ড স্লটটা পরিবর্তন করতে হবে।

সিম কার্ড স্লট ভেঙ্গে গেলে

যদি দেখেন সিমকার্ড স্লটের সমস্যা, তাহলে সিমকার্ড স্লটটি পরিবর্তন করুন। সিমকার্ড স্লট ভেঙ্গে গেলে বা লুজ কানেকশন হলে তা পরিবর্তন করতে হবে। আর যদি দেখেন সিমকার্ড স্লটের বা সিমের কোন সমস্যা নেই। তাহলে বুঝতে হবে আপনার মোবাইলের সিম আইসির সমস্যা হয়েছে। সেক্ষেত্রে সবার পক্ষে সিম আইসি পরিববর্তন করা সম্ভব নয়। তখন সম্ভব হলে কাছের কোন ভালো সার্ভিস সেন্টারে নিয়ে যেতে হবে। তবে পরবর্তীতে আমি সিম আইসি নিয়ে আলোচনা করবে।

সিমের কানেকশন সাপোর্ট করেনা:

আপনার মোবাইলে যদি সিমকার্ড ঠিক থাকার পরেও যদি সিম কানেকশন না পাই, তাহলে আপনি মোবাইলের সেটিং দেখতে পারেন। কারণ অনেক সময় মেবাইলের সেটিং অজানা থাকার কারণে আমরা সিম কার্ড ডি-একটিভ করে ফেলি। আপনার যদি এমন হয় তাহলে কাছের কোন ব্যক্তি, যে মোবাইলের সেটিং সম্পর্কে ভালো জানে তার কাছে থেকে ঠিক করে নিতে পারেন।

তারপরও যদি সে ঠিক করতে না পারে, তাহলে সে বুঝতে পারবে মোবাইলের অন্য কোন সমস্যা আছে তখন আপনাকে হয়ত বলেও দিতে পারে এটা সেটিং এর সমস্যা নয়।

সিমকার্ড স্লট পরিবর্তন করার নিয়ম:

সিমকার্ড স্লট পরিবর্তন করতে হলে আপনাকে আয়রণের ব্যবহার ভালো ভাবে জানতে হবে। আপনি যদি আয়রণের ব্যবহার ভালো ভাবে জানেন তাহলে খুব সহজেই সিমকার্ড স্লট পরিবর্তন করতে পারবেন। প্রথমে মোবাইলেটি অতি সাবধানতার সাথে খুলে ফেলুন, তারপর আয়রণ দিয়ে সিমকার্ড স্লটের ছয়টা পয়েন্ট হালকা ভাবে হিট দিয়ে তুলে সেখানে নতুন একটা সিমকার্ড স্লট বসিয়ে দিয়ে ঝালাই করে দিলেই হবে। সব সময় কাজের প্রতি মনোযোগ রাখুন দেখবেন কাজ ভালোভাবে হবে। কোথায় কি আছে কিভাবে আছে তার দিকে খেয়াল রাখুন।

আপনার যদি হটগান থাকে তাহলে হটগান ব্যবহার করেও মাদারবোর্ড থেকে সিম স্লট তুলে নিতে পারেন। মনে রাখবেন হটগান দিয়ে হিট দিয়ে তোলার সাথে সাথে নতুন একটা স্লট বসিয়ে দিতে পারলে এক হিটেই কাজটা সম্পূর্ণ হয়ে যাবে। সেক্ষেত্রে মাদারবোর্ডটি সুরক্ষিত থাকবে। দরকার হলে আপনি আগে হটগানের ব্যবহার ভালোভাবে প্যাকটিস করুন। তাহলে কাজটা অনেক সোজা হয়ে যাবে। সাধারণত এইভাবেই আমরা সিমকার্ড স্লট পরিবর্তন করে থাকি। আরো জানতে এখানে ক্লিক করুন।

উপরোক্ত নিয়ম গুলো ফলো করে আপনার সিমকার্ড স্লটের সমস্যা সমাধান করে নিতে পারেন। আর যদি আপনি নিজেই সার্ভিসিং শিতে চান তাহলে আমার সাথে থাকুন। আমি নিয়মিত আপনাদের মোবাইলের প্রতিটা বিষয় নিয়ে আলোচনা করে প্যাকটিক্যাল কাজ করা শিখিয়ে দিবো। সুতরাং আমার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব এবং ফেইসবুক পেইজ লাইক দিয়ে নিয়োমিত ফলো করুন। আর নতুন কিছু জানার থাকলে কমেন্ট করুন।

Leave a Reply

error: Content is protected !!