মোবাইল সার্ভিসিং যন্ত্রপাতি

মোবাইল সার্ভিসিং যন্ত্রপাতি, মোবাইল সার্ভিসিং ট্রেনিং পর্ব-২

মোবাইল সার্ভিসিং যন্ত্রপাতি নিয়ে আজকের এই পোস্টটি নতুনদের জন্য যারা এখন মোবাইল সার্ভিস শিখতে চান। আজকের আর্টিকেলটিতে মোবাইল সার্ভিসিং যন্ত্রপাতি পরিচিতি মূলক গাইডলাইন নিয়ে নিম্নে বিস্তারিত বর্ণনা করা হয়েছে। আশা করছি মোবাইল সার্ভিসিং এর যন্ত্রপাতি সমূহের ছবি সহকারে দেখলে সার্ভিসিং সম্পর্কে কিছুটা হলেও আপনাদের বেসিক ধারণা চলে আসবে। তাহলে চলুন আজ গুরুত্বপূর্ণ মোবাইল সার্ভিসিং যন্ত্রপাতির সাথে পরিচিত হয়ে যায় এবং ই-মেকার-বিডিতে ফ্রি মোবাইল সার্ভিসিং প্রশিক্ষণ ট্রেনিং কোর্স এ অংশ গ্রহণ করি।

মোবাইল সার্ভিসিং এর যন্ত্রপাতি সমূহ:

আপনাদের সুবিধার্থে মোবাইল সার্ভিসিং এর যন্ত্রপাতি সমূহের ছবি, যন্ত্রগুলের ব্যবহার,  মোবাইল সার্ভিসিং যন্ত্রপাতির দাম ও কাজ অনেক সহজ ভাষায় সাবলিল ভাবে আমি উল্লেখ করেছি। যদি মনোযোগ দিয়ে একবার সব পড়ে নিতে পারেন তাহলে মনে করুন আপনার সার্ভিসিং যন্ত্রপাতি নিয়ে আর কোন সমস্যা থাকবে না। আপনি সহজেই মোবাইল সার্ভিসিং করা শিখে নিতে পারবেন। মোবাইল সার্ভিসিং ট্রেনিং কোর্স পর্ব-১ দেখুন।

মোবাইল সার্ভিসিং করার নিয়ম
মোবাইল সার্ভিসিং করার নিয়ম

পাওয়ার সাপ্লাই এনালগ, ডিজিটাল:

সার্ভিসিং পাওয়ার সাপ্লাই হলো মোবাইল অন করার জন্য এক্সট্রা পাওয়ার মেশিন। যার সাহায্যে মোবাইল ব্যাটারী ছাড়া অন করা যায় এবং পাওয়ার জনিত মোবাইলের বিভিন্ন সমস্যা সনাক্ত করা যায়। পাওয়ার সাপ্লাই দুই ধরণের হয়ে থাকে- এনালগ পাওয়ার সাপ্লাই, ডিজিটাল পাওয়ার সাপ্লাই। এনালগ পাওয়া সাপ্লাই কিছু দিন আগে সার্ভিসিং এর জন্য ব্যবহার করা হতো কিন্তু বর্তমানে ডিজিটাল পাওয়ার সাপ্লাই ব্যবহার করা হয়। পার্থক্য টা হলো ডিজিটাল পাওয়ার সাপ্লাইয়ে নিউরোমিক লিখা ওঠে আর এনালগ পাওয়ার সাপ্লাইয়ে কাটা ঘুরে সংকেত দিয়ে থাকে। যার বাজার মূল্য ১২০০-১৬০০/- টাকার মধ্যে পাওয়া যায়।

পাওয়ার সাপ্লাই এনালগ, ডিজিটাল
পাওয়ার সাপ্লাই এনালগ, ডিজিটাল

মাল্টিমিটার এনালগ, ডিজিটাল:

শুধু মোবাইল সার্ভিসিং ই নয়, টেকলোলজি রিপেয়ারিং এর প্রতিটা সেক্টরে গুরুত্বপূর্ণ ভাবে মাল্টিমিটার ব্যবহার করা হয়। ইলকট্রেনিক্স পার্টস, টুলস, কিট ইত্যাদি পরিক্ষা করে সমস্যা নির্ণয়ে মাল্টিমিটারের ব্যবহার অতুলণীয়। এজন্য মাল্টিমিটারের ব্যবহার জানা খুব জরুরী। মাল্টিমিটার দুই ধরণের হয়ে থাকে ডিজিটাল মাল্টিমিটার- যেটাতে নিউরোমিক লিখা ওঠে যা বর্তমানে সবাই ব্যবহার করছে। আর এনালগ মাল্টিমিটার হলো যে মিটারে কাটা সিগন্যাল দিয়ে সংকেত প্রকাশ করে। যার বাজার মূল্য ডিজিটাল ৩৫০-৭৫০/- টাকা, এনালগ ৩০০-৪৫০/- টাকা। মাল্টিমিটার ব্যবহারের নিয়ম বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।

মাল্টিমিটার এনালগ, ডিজিটাল
মাল্টিমিটার এনালগ, ডিজিটাল

হট এয়ার গান এনালগ, ডিজিটাল:

হটএয়ারগান হলো মোবাইল এর মাদারবোর্ড থেকে কোন পার্টস্ তাপ দিয়ে ওঠাতে বা পরিবর্তন করতে, খুলতে ব্যবহার করা হয়- যাকে আমরা হট গান বলে থাকি। হট এয়ার গান এটা শুধু মোবাইল এর চিপস্ বা পার্টস্ পরিবর্তন করার জন্য ব্যবহার করা হয় না বরং বিভিন্ন কাজে যেমন- কম্পিউটার, ল্যাপটপ, ট্যাবলোট ইত্যাদি যন্ত্রের মাদারবোর্ডের বিভিন্ন কাজে হট এয়ার গান ব্যবহার করা হয়। ডিজিটাল হটা গানে নিউরোমিক লিখা দিয়ে তাপমাত্রা প্রকাশ করে। আর এনালাগ হট এয়ার গানে আপনাকে ভলিউম ঘুরিয়ে তাপমাত্রা র্নিধারণ করতে হয়। ডিজিটাল হটএয়ার গানে তাপমাত্র কত আছে তা সহজে বোঝা য়ায়। এনালগ হট এয়ার গানের দাম ২২০০-২৫০০/- টাকা আর ডিজিটাল হটগানের দাম ২৭০০-৫০০০/- টাকার মত কমবেশি হতে পারে।

হট এয়ার গান এনালগ, ডিজিটাল
হট এয়ার গান এনালগ, ডিজিটাল

মোবাইল ব্যাটারী কুইক চার্জর:

ব্যাটারী কুইক চার্জর সার্ভিসিং এর কাজে তেমন প্রয়োজন পড়ে না। তবে কিছু কিছু ক্ষেত্রে মোবাইলের চার্জার না থাকলে কয়েক মিনিট ব্যাটারী খুলে চার্জ দিয়ে মোবাইল অন করার প্রয়োজন পড়ে তক্ষণ ব্যাটারী কুইক চার্জর ব্যবহার করা হয়। তবে বেশি ক্ষণ চার্জ দিলে ব্যাটারী ফুলে নষ্ট হওয়ার সম্ভাবনা থাকে। তাই মোবাইল অন করার জন্য যতটুকু চার্জ দরকার সেই পরিমাণ চার্জ করুন। ব্যাটারী কুইক চার্জারের দাম ৩০০-৫০০/- টাকার মধ্যে পাওয়া যায়।

মোবাইল ব্যাটারী কুইক চার্জর
মোবাইল ব্যাটারী কুইক চার্জর

মোবাইল সফ্টওয়্যার কিট বক্স:

মোবাইলের সফ্টওয়্যার কিট হলো- মোবাইলে সফ্টওয়্যার দেওয়ার জন্য কিছু সফ্টওয়্যার বক্স যা বিভিন্ন ধরণের হয়ে থাকে। যেমন- চাইনা মোবাইলের জন্য এক রকম সফ্টওয়্যার কিট বক্স, ব্রান্ড মোবাইলের জন্য অন্যধরণের, যেমন- নোকিয়া, স্যামস্যাং ইত্যাদি বিভিন্ন ব্রান্ডের জন্য আলাদা সফ্টওয়্যার কিট বক্স বাজারে কিনতে পাওয়া যায়। যার মার্কেট প্রাইজ বিভিন্ন হয়ে থাকে যেমন- ডিভাইস প্রতি ৫-১০ হাজার হতে পারে। সঠিক মূলটা আপনি বাজার থেকে জেনে নিতে পারেন।

মোবাইল সফ্টওয়্যার কিট বক্স
মোবাইল সফ্টওয়্যার কিট বক্স

রিপেয়ারিং সার্ভিসিং কম্পিউটার:

মোবাইল সার্ভিসিং করতে বা রিপেয়ারিং করতে কম্পিউটার ব্যবহার তেমন প্রয়োজন হয় না। তবে সফ্টওয়্যার বা হার্ড্ওয়্যার জনিত বিভিন্ন কাজে কম্পিউটার প্রয়োজন হয়। সফ্টওয়্যার কিট গুলো আপনার কম্পিউটারে সাথে সংযোগ দেওয়ার পরেই মাত্র মোবাইলের সাথে কাজ করতে পারবেন। এজন্য সফ্টওয়্যার জনিত কাজে কম্পিউটার ব্যবহার প্রয়োজন।

রিপেয়ারিং সার্ভিসিং কম্পিউটার
রিপেয়ারিং সার্ভিসিং কম্পিউটার

রিপেয়ারিং সোল্ডারিং আয়রণ:

আয়রন হলো সোল্ডারিং বা ঝালাই করতে ব্যবহার করা হয়। আপনি হট এয়ার গানের সাথে একটা আয়রন পাবেন। প্রথম প্রথম সেটা ব্যবহার করবেন না। কারণ সেটা ব্যবহার করলে কাজ করতে অনেক সমস্যা হবে। এজন্য একটা এক্সট্রা ৬০W আয়রন কিনে নিতে নিবেন। যার বাজার মূল্য ৬০-১২০/- টাকা নিবে।

রিপেয়ারিং সোল্ডারিং আয়রণ
রিপেয়ারিং সোল্ডারিং আয়রণ

সার্ভিসিং স্কু ড্রাইভার সেট বক্স:

মোবাইল খোলার জন্য সবার আগে যে টলবক্স প্রয়োজন তাহলো স্কু ড্রাইভার সেট। একটা টুলস বক্সে মোবাইল সার্ভিসিং এর প্রয়োজনী সকল টুলস কিট থাকবে যেমন স্কু ড্রাইভার, স্টার, মাইনাস, বিভিন্ন সেপের স্ক্রু ডাইভার, কাটিং প্লস, নোজ প্লাস, চিমটি ইত্যাদি সব থাকবে। একটি সেট কিনে নিতে পারেন। যার বাজার মূল্য ৩৫০-৭৫০/- টাকার মধ্যে বিভিন্ন দামের হতে পারে।

সার্ভিসিং স্কু ড্রাইভার সেট বক্স
সার্ভিসিং স্কু ড্রাইভার সেট বক্স

আয়রণ রিপেয়ারিং রাং, রজন:

সোল্ডরিং আয়রন দিয়ে ঝালাই করার জন্য রাং-রজন ব্যবহার করতে হয়। রাং-রজন ছাড়া কখন ঝালাই করতে পারবেন না। মনে রাখবেন ঝালাইয়ে পূর্বে- যেখানে ঝালাই করবেন, সেখানে আগে হলকা রাং-রজন লাগিয়ে নিবেন তারপর পার্টস টা ঝালাই করবেন। কাজটা অনেক সোজা হয়ে যাবে। যার বাজার মূল্য রজন– গ্রাম হিসাবে দাম ২৫ গ্রাম ১৫ টাকা নিতে পারে আর রাং গজ অথবা কয়েন হিসাবে দাম গজ প্রতি ১০-২০/- টাকা নিতে পারে।

আয়রণ রিপেয়ারিং রাং, রজন
আয়রণ রিপেয়ারিং রাং, রজন

মোবাইল আইসি রিবলিং পেস্ত:

মোবাইলেরে যেকোন আইসি পরিবর্তন বা খোলার পর নতুন ভাবে আইসির বল তৈরী করতে এই ধরণের পেস্ত ব্যবহার করা হয় যেটা সংযোগ পয়েন্টে দিয়ে হিট দিলে নতুন বল তৈরী হয়। এই ধরণের পেস্তের একটু দাম বেশি। কারণ আইসি রিপেয়ারিং বা রি সোল্ডারিং করার কাজের রেট যেমন বেশি তেমনী পেস্ত এর দাম বেশি। রিবললিং সোল্ডারিং পেস্ত এর বাজার মূল্য ১৫০-২৫০/- হতে পারে।

মোবাইল আইসি রিবলিং পেস্ত
মোবাইল আইসি রিবলিং পেস্ত

মোবাইল সার্কিট সোল্ডারিং পেস্ত:

মোবাইলে রিপেয়ারিং করার সময় কোন পার্টস্ পরিবর্তন করার আগে এক ধরণের পেস্ত ব্যবহার করা হয় তাকে সোল্ডরিং পেস্ত বলা হয়। যা ঝালাইয়ের এর পূর্বে পার্টস এর ঝালাই স্থানে ব্যবহার করলে সহজে ঝালাই গলে যায় এবং অতিরিক্ত তাপ থেকে পার্টস্ বাঁচায়। যার বাজার মূল্য ৩০-৬০/- টাকা হতে পারে।

মোবাইল সার্কিট সোল্ডারিং পেস্ত
মোবাইল সার্কিট সোল্ডারিং পেস্ত

মোবাইল ওয়াসিং লিকুইড থিনার:

থিনার হলো মোবাইল পরিস্কার করার জন্য একধরণের লিকুইড যেটার মাধ্যমে মোবাইলের ভিতরের সকল কম্পোনেন্ট পরিস্কার করা যায়। সোল্ডারিং করার পর রাজন সোল্ডারিং পেস্ত আয়রণ পরিস্কার করা যায়। থিনার মোবাইলের যেকোন স্থানে দেওয়া যায় কারণ পরিস্কার করার সাথে সাথে থিনার শুকিয়ে যায়। ফলে মোবাইলের কোন ক্ষাতি করে না। আপনি বাজারের বিভিন্ন কোম্পানির থিনার পাবেন যার মূল্য ৪০-১০০/- টাকার মধ্যে হবে।

মোবাইল ওয়াসিং লিকুইড থিনার
মোবাইল ওয়াসিং লিকুইড থিনার

বোর্ড কানেক্টর জাম্পার ওয়্যার:

মোবাইলের বিভিন্ন কানেকশনে এই রিবন জাম্পার ওয়্যার ব্যবহার করা হয়। এতে যেকোন জায়গা থেকে ছিড়ে যাওয়া কানেকশন করা যায়। তাই সার্ভিসিং করার জন্য এটা কিনে নিবেন বিভিন্ন কানেকশন করার জন্য রিবন জাম্পার ওয়্যার খুব প্রয়োজন হয়। জাম্পার হিসাবে ব্যবহার করতে অনেক ব্যবহার করা হয়। এটার বাজার দাম ৩০-৫০/- টাকার মত।

বোর্ড কানেক্টর জাম্পার ওয়্যার

ফোন সার্কিট ব্রেকার বা স্ট্যান্ড:

এটাতে মোবাইলের মাদারবোর্ড সার্কিট ভালোভাবে আটকে রাখা যায় যেন কাজ করার সময়  বা পার্টস্ পরিবর্তন করার সময় কোন সমস্যা না হয়। ছোট খাটো পার্টস্, আইসি, চিপস, সকেট, পোর্ট, স্লট ইত্যাদি পরিবর্তন করার জন্য আমাদের এমন সার্কিট বেকার অনেক প্রয়োজন পড়ে এটার বাজার দাম ২০০-২৫০/- টাকার মত ।

ফোন সার্কিট ব্রেকার বা স্ট্যান্ড
ফোন সার্কিট ব্রেকার বা স্ট্যান্ড

প্রয়োজনীয় রিপেয়ারিং কম্পোনেন্ট:

আপনি যদি প্রফেসনাল ভাবে সার্ভিসিং করতে চান তাহলে প্রয়োজনীয় কিছু কম্পোনেন্ট পার্টস্, আগেই কিনে রাখতে পারেন যার দাম বেশি না যেমন- মাইক্রোফেন, চার্জিং পোট, ব্যাটারী কানেক্টর, স্পিকার রিবন ওয়্যার ইত্যাদি। মোবাইলের কম মূল্যের পার্টস গুলো কাছে রাখলে যেকোন সময় সার্ভিসিং করতে অনেক সেজা হয়ে যায়।

মোবাইল রিপেয়ারিং কম্পোনেন্ট
মোবাইল রিপেয়ারিং কম্পোনেন্ট

এগুলো ছাড়াও আরো ফ্রি মোবাইল সার্ভিসিং প্রশিক্ষণ ট্রেনিং কোর্স টিপস্ নিয়ে উপরোক্ত টুলস্ গুলো আপনি ব্যবহার করতে পারেন। যেমন- সার্কিট বেকার, টেবিল ল্যাম্প, জাম্পার ওয়্যার, আইসি সেটিং টুলস্ ইত্যাদি এগুলো আপনার প্রথমত প্রয়োজন পড়বে না। এ্যাডভান্স লেভেলে কাজ করতে পারলে সুবিধা মত কিনে নিতে পারবেন। যার মূল্য খুবই কম তাই সেগুলো নিয়ে আলোচনা করলাম না। যদি কোন বিষয়ে আপনাদের আরো জানার প্রয়োজন হয় যেকোন বিষয়ে বিস্তারিত জানার দরকার হয় তাহলে আর্টিকেলের নিচে কমেন্ট করুন। পরবর্তীতে সে বিষয়ের উপর বিস্তারিত আলাদা একটি আর্টিকেল প্রকাশ করা হবে।

18 Comments

  1. খলিল সরকার August 23, 2019
    • admin October 11, 2019
  2. Nicole September 28, 2019
  3. রতনা থাতুন September 29, 2019
    • admin October 1, 2019
  4. Aktar Ali September 30, 2019
    • admin October 1, 2019
  5. Nur Mahammad December 15, 2019
  6. Osmam goni January 23, 2020
    • admin January 23, 2020
  7. Jasim September 5, 2020
    • admin September 5, 2020
  8. আব্দুল হামিদ November 10, 2020
    • admin November 12, 2020
  9. manik January 2, 2022
    • admin January 5, 2022

Leave a Reply

4 × = 16

DMCA.com Protection Status
error: Content is protected !!