নতুন প্রকাশিত
Home / Mobile Tips / মোবাইলের মেমোরি সমস্যা | মেমোরি কার্ড সমস্যা সমাধান
mobile memory card slot problems

মোবাইলের মেমোরি সমস্যা | মেমোরি কার্ড সমস্যা সমাধান

মোবাইলের মেমোরি কার্ড হলো একটি ডাটা টিপস্। যার মাধ্যমে আমার বিভিন্ন ডাটা মোবাইলে সংরক্ষণ করে থাকি। যেমন- আডিও, ভিডিও, ছবি চিত্র, ডকুমেন্ট ইত্যাদি মেমোরি কার্ডের মাধ্যমে আমরা খুব সহজে অনেক কিছু সংরক্ষণ করে পারি। মোবাইলের মধ্যে যেকোন ডকুমেন্ট মেমোরি ব্যবহার করে সংরক্ষণ পারি। কিন্তু মাঝে মাঝে মেমোরির কিছু সমস্যা সৃষ্টি হয়, যার কারণে মোবাইলে বিভিন্ন সমস্যা দেখা দেয়। তাই আজ মেমোরির কিছু সমস্যা ও সমাধান সম্পর্কে জানবো।

মোবাইলের মেমোরি কার্ডের সমস্যা ও সমাধান

মেমোরির কারণে মোবাইল হ্যাংক করলে:

কিছু কিছু সময় দেখা যায় মেমোরির কারণে মোবাইল হ্যাংক করে। যদি আপনার মোবাইল কোন কারণে হ্যাংক করে তাহলে মোবাইলটি অফ করে মেমোরি কার্ডটি খুলে রেখে মোবাইল আবার চালু করে দেখতে হবে তাহলে সমস্যাটা কিসে তা সহজে বোঝা যাবে।

নতুবা অন্য মেমোরি কার্ড লাগিয়ে মোবাইল অন করে দেখতে হবে। যদি দেখেন মেমোরির কারণে মোবাইল হ্যাংক করছে, সেক্ষেত্রে আপনার মেমোরি কার্ডটি কম্পিউটারে নিয়ে অথবা অন্য মোবাইলে লাগিয়ে ফরমেট করতে হবে।

তাহলে মেমোরীর কারণে মোবাইল হ্যাংক সমস্যা থাকবেনা। মেমোরির কারণে মোবাইল হ্যাংক করার কিছু কারণ হলো- মোবাইলে অ্যাপস্ সেট-আপ মেমোরী লোকেশনে রাখা।

মোবাইলের সব অ্যাপস্ গুলো মেমোরিতে সেটআপ করা যাবেনা। কারণ আমরা যখন মোবাইলের মেমোরি খুলে মোবাইল অন করি, তখন যে সকল অ্যাপস্ সফ্টওয়্যার লোকেশন মেমোরিতে করা থাকে তা মেমোরির সাথে চলে যায়। ফলে মোবাইলে মেমোরি খোলার পর অন করলে অনেক কিছু হারিয়ে যায়।

এজন্য মোবাইলের সব অ্যাপস্ গুলো সেট-আপ করার সময় মোবাইলের ইন্টারনাল মেমোরিতে সেট-আপ করতে হবে।

মেমোরির কারণে মোবাইল গরম হলে:

অনেক সময় দেখা যায় মোবাইল প্রচুর গরম হচ্ছে। তাও আবার যেখানে মেমোরি লাগানো আছে সেখানে গরম হচ্ছে। এমন যদি হয় তাহলে দেখতে হবে আপনার মোবাইলের মেমোরি  কেন সময় বেশি গরম হচ্ছে।

যদি দেখেন মাল্টিমিডিয়া আডিও, ভিডিও ব্যবহাররের সময় মেমোরি গরম হচ্ছে তখন বুঝতে হবে আপনার মেমোরির সমস্যা অথবা মেমোরি কার্ড স্লটের সমস্যা হয়েছে। এমন হলে আগে মেমোরি পরিবর্তন করে দেখতে হবে।

অনেক কারণে মোবাইল গরম হয়ে থাকে, মোবাইল গরম শুধু মেমোরির কারণে হয় না। আরো বিভিন্ন কারণে হয়ে থাকে তা আমরা ধিরে ধিরে জানবো আজ শুধু মেমোরি কার্ড স্লট সম্পর্কে এবং মেমোরি কার্ডের কিছু সমস্যা সম্পর্কে জানবো।

মেমোরি কার্ড আন-সাপোর্ট করা:

আপনার মোবাইলে যদি মেমোরী কার্ড সাপোর্ট না করে বা সাপোর্ট করতে কোন সমস্যা হয় তাহলে কিভাবে বুঝবেন কোথায় সমস্যা মেমোরিতে না মেমোরি কার্ড স্লটে সমস্যা? আসলে আগের একই নিয়মে পরিক্ষা করতে হবে যেমন- প্রথমে মেমোরি কার্ডটি অন্য মোবাইলে লাগিয়ে দেখে নিতে হবে যে মেমোরি কার্ডে কোন সমস্যা আছে কি-না অথবা কম্পিউটারে ফরমেট করে পরিক্ষা করে নিতে হবে।

যদি মেমোরিতে সমস্যা না থাকে তাহলে কার্ড স্লটের সমস্যা বুঝতে হবে। সেক্ষেত্রে মোবাইলের কার্ড স্লট পরিবর্তন করতে হবে। অনেক সময় দেখা যায় কার্ড স্লটের লক ভেঙ্গে যায় যার কারণে মেমোরি কার্ড সঠিক ভাবে সাপোর্ট করেনা।

মেমোরি কার্ড ভাইরাস আক্রান্ত হলে

মোবাইলের মেমোরীতে ভাইরাস আক্রান্ত হলে বিভিন্ন সমস্যা দেখা দেয়। যেমন-

  • মোবাইল হ্যাংক হয়।
  • অ্যাপস্ ঠিকমত কাজ করেনা।
  • মোবাইল গরম হয়।
  • মোবাইল বন্ধ হয়ে যায়।
  • অটোমেটিক মোবাইলের বিভিন্ন ডাটা হারিয়ে যায়।
  • কোন অ্যাপস্ আন-ইনস্টল বা ইনস্টল করা যায় না।
  • ইত্যাদি আরো অনেক সমস্যা সৃষ্টি হয় যা আপনি কল্পনাও করতে পারবেন না। এজন্য ভাইরাস থেকে নিজের মোবাইল সেইফ করতে শিখুন। মোবাইল ভাইরাস মুক্ত রাখার কিছু সহজ উপায় জানতে এখানে ক্লিক করুন।

মেমোরি কার্ড স্লটের সমস্যা:

মোবাইলের মেমোরি কার্ড স্লটের কিছু সমস্যা গুলো হলো-

  • মেমোরি কার্ড স্লটের লক নষ্ট হয়ে যাওয়া।
  • মেমোরি কার্ড স্লটের পিনগুলো বেঁকে যাওয়া।
  • মেমোরি কার্ড স্লট নষ্ট হয়ে যাওয়া।
  • মেমোরি কার্ড স্লটটি লুজ কনট্যাক্ট হওয়া।

মোবাইলের মেমোরি কার্ড পরিবর্তন করার নিয়ম:

উপরোক্ত সমস্যা গুলোর মধ্যে কোন একটা সমস্যা হলে মেমোরি কার্ড স্লটটি পরিবর্তন করে নিতে হবে। সিম স্লট পরিবর্তন করার নিয়মেই আপনি মেমোরি কার্ড স্লট পরিবর্তন করতে পারেন।

আমরা যেভাবে মেমোরি কার্ড স্লট পরিবর্তন করি তাহলো মেমোরি কার্ড স্লটে কিছু সোল্ডারিং পেস্ট লাগিয়ে হটগান দিয়ে তাপ দিয়ে মেমোরি কার্ড স্লটটি তুলে ফেলি। তারপর নতুন স্লটটি সেই স্থানে বসিয়ে আয়রণ দিয়ে ধিরে ধিরে ঝালাই করে দেই। এতে যেমন নতুন স্লটটি নিরাপদ থাকে আর কোন কিছু পুড়ে বা গলে যায় না।

আপনি যদি হটগান ব্যবহারে বেশি দক্ষ হন তাহলে একবারেই হটগানের তাপ দিয়ে পুরাতন মেমোরী কার্ড স্লটটি তুলে একই গরমে নতুন মেমোরি কার্ডটি বসিয়ে দিতে পারেন।

এভাবে করলে কাজটা অনেক সোজ হয়ে যাবে।

মেমোরি কার্ড স্লট সম্পর্কে বা কোন কিছু বলার থাকলে আমাকে কমেন্ট করতে ভূলবেননা।

আমি আপনারদের সার্ভিসিং সম্পর্কিত সকল সমস্যার সমাধান এবং টেকনোলজি ট্রেনিং বিষয়ক সব কিছূ ধিরে ধিরে আপনাদের কাছে আনতে চাই।

সুতরাং আপনারা আমাকে কমেন্ট করে অবশ্যই জানাবেন। আরো জানতে এথানে ক্লিক করুন।

আমার এসব বিষয় আপনাদের কেমন লাগছে। সাথে আমার ইউটিউব চ্যানেল ফলো করুন। ফেইসবুক পেইজে লাইক দিয়ে আমার সাথে থাকুন। আরো জানতে এখানে ক্লিক করুন।

About admin

রিপেয়ারিং নিয়ে আপনার পছন্দের বিষয় কি? কোন বিষয়ে আপনি আর্টিকেল চান? কনটেক্ট পেইজে আপনার পছন্দের বিষয় লিখে সেন্ড করুন, আর সার্ভিসিং জনিত সমস্যা থাকলে গ্ররুপে জয়েন্ট করে প্রশ্ন করুন।

Check Also

সিম্ফনি কাস্টমার কেয়ার

সকল সিম্ফনি কাস্টমার কেয়ার এবং সার্ভিসিং সেন্টারের ঠিকানা

সিম্ফনি কাস্টমার কেয়ার হলো মোবাইল কেনারপর যেকোন সমস্যা হলে ফ্রি সার্ভিস নিতে প্রয়োজন হয় তখন …

25 comments

  1. আমার মেমোরিটা সাপোট করেনা কেনো

    • আর্টিকেলটা পুরো পড়লে কি করতে হবে বুঝতে পারবেন ধন্যবাদ

  2. আমার মেমোরি কাট সাপট করতে আছেনা ঠিক করে দেন পিলিজ

    • আপনার মেমোরি ঠিক থাকলে মেমোরী সকেট বা কোন পিন লুজ আছে কি-না দেখুন

  3. Thanks for your marvelous posting! I quite enjoyed reading it, you are a great author.

  4. খুব ভালো হয়েছে 🙂

  5. ভিডিও টিউটরিয়াল চাই

  6. মুনতাসির রহমান

    অনেক ভালো

  7. I’m not that much of a internet reader to be honest but your blogs really nice, keep it up! I’ll go ahead and bookmark your site to come back in the future. Many thanks

  8. I like reading through an article that will make people think. Also, thanks for allowing for me to comment!

  9. স্যার , আমার মেমোরি কার্ডটি গতকালও ঠিকভাবে কাজ করেছে । কিন্তু আজ স্লট খুলে একটা সিম সরিয়ে আরেকটা সিম সেখানে ভরে স্লট ঢুকিয়েছি মেমোরি কিন্তু খুলিনি তাতেই লেখা আসে SDCard is Corrupted . এবং এখন আর মেমোরি শো করছে না । এর সমাধান কিছু থাকুক বা না ই থাকুক আমি জানতে চাই এরকম হবে কেন ? আমার দোষ কি ? স্যার

    • মেমোরী ফরম্যাট করে দেখুন.. কানেকশন সমস্যা বা বেশি পুরোনো হলে এমন হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

46 + = 49

error: Content is protected !!