লাইট ডিপেনডেন্ট রেজিস্টর কি? কি কি কাজে এলডিআর ব্যবহার করে বিভিন্ন প্রজেক্ট করা সম্ভব বিস্তারিত বর্ণনা করা হলো।

বিভিন্ন প্রজেক্ট সহজে করার জন্য আজ আমি আপনাদের এমন একটা ইলেকট্রনিক্স পার্টেসে্র কথা বলবো যে পার্টসটা ব্যবহার করে আপনি সহজেই অনেক নতুন নতুন প্রজেক্ট করতে পারেন। বাজারে এর দামও বেশি না। আপনারা হয়ত অনেকেই এটা চিনেন, ব্যবহারও জানেন, তাও বেসিক আকারে কিছু আলোচনা করতে চাই। কারণ যারা নতুন শিখছেন বিশেষ করে তাদের বেশি কাজে লাগবে। তাহলে চলুন এলডি আর সম্পর্কে কিছু জেনেনি।

এলডি আর- লাইট ডিপেনডেন্ট রেজিস্টর কি?

LDR-লাইট ডিপেনডেন্ট রেজিস্টর হলো আলোর উপর নির্ভশীল একধরনের রেজিস্টর। যে রেজিস্টর আলোর উপর নির্ভর করে কাজ করে তাকে লাইট ডিপেনডেন্ট রেজিস্টর বলা হয়। মোট কথা আলোক নির্ভর রেজিস্টর কে LDR-লাইট ডিপেনডেন্ট রেজিস্টর বলা হয়।

LDR অর্থ-Light Dependent Resistor, LDR হলো বিশেষ এক ধরনের রেজিস্টর যা আলোর প্রভাবে মানের পরিবর্তন হয়ে থাকে। LDR এর ‍উপর পতিত আলোর প্রভাব যত বেশি হবে ততো LDR রোধের মান বেশি হয়ে যাবে। সম্পূর্ণ অন্ধকারে LDR-এর মান ১ মেগাওহমস, এবং সর্বোচ্চ আলোতে ১৫০ ওহমের কাছে চলে আসে। এই Light Dependent Resistor কে কাজে লাগিয়ে আমরা বিভিন্ন প্রজক্টে অনায়াসে করে নিতে পারি। যেমন-

  • আলোক নির্ভর লাইট।
  • আলোক নির্ভর সুইচ।
  • আলোক নির্ভর বিভিন্ন সেন্সর প্রজেক্ট।
  • ঘরের প্রয়োজনীয় যেকোন ইমাজেন্সি লাইট।
  • আলোক নির্ভর কলিং বেল।

এছাড়াও বিভিন্ন গবেষণা করে আমরা সহজে অনেক প্রজেক্টে এলডি আর ব্যবহার করতে পারি।

উদাহারণ: আপনি যদি আপনার ঘরের কোন সেল ব্যাটারীর ইমার্জেন্সি লাইটে এলডি আর ব্যবহার করতে চান, তাহলে সেই লাইটের সুইচের সাথে সিরিজ করে একটা এলডি আর লাগিয়ে এলডি আর এর মুখটি লাইটের বাইরে দিলেই হবে। এমন ভাবে দিতে হবে যেন সহজে এলডিআর-এর উপর আলো পড়তে পারে। তারপর লাইট টি অন্ধ কারে নিয়ে গেলে জ্বলে উঠবে আবার আলোতে নিয়ে আসলে বন্ধ হয়ে যাবে। এভাবে পরিক্ষা করে নিতে পারেন।

অথার্ৎ আপনি এলডি আর যুক্ত লাইটটি আলোতে নিয়ে আসলে এলডি আর কারেন্ট প্রবাহে বাধা দিবে ফলে লাইটটি জ্বলবেনা এবং অন্ধকারে নিয়ে গেলে এলডি আর কারেন্ট প্রবাহে বাধা দিবেনা তখন লাইটটি জ্বলে উঠবে। আসলে এলডি আর বাধা দেয় না এলডি আর কে আলোক সংবেদনশীল হিসাবে তৈরী করা হয়েছে ফলে এলডি আর এমন ভাবেই কাজ করে। রেজিস্টর সম্পর্কে বিস্তারিত আরো জানতে এখানে ক্লিক করুন।

আশা করছি এলডি আর নিয়ে বেসিক ধারণা পেয়ে আপনাদের গবেষণা বা নতুন প্রজেক্ট তৈরী করা কিছুটা সহজ হবে। নিয়মিত আমার ওয়েবসাইটের সাথে থাকুন তাহলে নতুন নতুন তথ্য সহজেই পেয়ে কাজে লাগাতে পারবেন। কোন কিছু জানার থাকলে আমাকে কমেন্ট করতে ভূলবেনা। লাইক দিয়ে আমার ফেইসবুক পেইজ এবং ইউটিউব চ্যানেলের সাথে থাকুন।

Leave a Reply

error: Content is protected !!