Laptops display Problem- ল্যাপটপের ডিসপ্লে সমস্যা

ল্যাপটপের ডিসপ্লে সমস্যা | ল্যাপটপ চালু হয় কিন্তু ডিসপ্লে আসেনা

ল্যাপটপের ডিসপ্লে সমস্যা একটা জটিল সমস্যা হতে পারে। যার কারণে আমরা ল্যাপটপ ব্যবহারকারী ডিসপ্লে সমস্যা হলে অনেক টেনশনে পড়ে যায়, ভয় পেয়ে যায়, যে এবার বুঝি ল্যাপটপ নষ্ট হয়ে গেল। কিন্তু আসল ব্যাপার হলো ল্যাপটপের ডিসপ্লে সমস্যা গুলোর মধ্যে বেশির ভাগ সময় একদম কমন সাধারণ কিছূ সমস্যা হয়ে থাকে। যার কারণে ল্যাপটপ চালু হয় কিন্তু ডিসপ্লে আসেনা। যে সমস্যাটি আপনি নিজেও ঠিক করতে পারেন। তাহলে চলুন জেনেনি আপনার ল্যাপটপের যদি হঠাৎ ডিসপ্লে চলে যায় তাহলে কি করবেন।

ল্যাপটপের ডিসপ্লে না আসার কারণ :

সাধারণত ল্যাপটপের প্রাথমিক সমস্যা গুলোর মধ্যে বেশির ভাগ সময় দেখা যায় সাধারণ একটা সমস্যার কারণে ল্যাপটপ চালু হয় কিন্তু ডিসপ্লে আসেনা। যে সমস্যার সমাধান করা খুবই সহজ এবং বেসিক লেভেলের কিছু কাজ করে ল্যাপটপের ডিসপ্লে নিয়ে আসা সম্ভাব। ল্যাপটপের ডিসপ্লে না আসার কারণ গুলোর মধ্যে অন্যতম।

ল্যাপটপ হ্যাং সমাধান

  • ল্যাপটপের র‌্যামের সমস্যা জনিত কারণ হতে পারে।
  • ল্যাপটপ এর কিবোর্ড সমস্যা জনিত কারণ হতে পারে।
  • পাওয়ার সাপ্লাই জনিত কিছু কারণ হতে পারে।

ল্যাপটপ চালু হয় কিন্তু ডিসপ্লে আসেনা :

উপরোক্ত সমস্যা গুলো নিচের ধাপ অনুসারে পরিক্ষা করে সনাক্ত করতে পারেন। কিভাবে ডিসপ্লে না আসার কারণ খুজে বের করবেন এবং সমাধান করবেন আমি নিচে চিত্র সহকারে ধাপে ধাপে বর্ণনা করেছি। আপনি সহজে বুঝে প্রতিটা চিত্র এবং নিচের ডেসক্রিপশন গুলো পড়ে নিয়ে ল্যাপটপ চালু হয় কিন্তু ডিসপ্লে না আসা সমস্যার সমাধান করতে পারেন।

১ম ধাপ: ল্যাপটপের ব্যাক কাভার খোলার নিয়ম :

যদি হঠাৎ ল্যাপটপের ডিসপ্লে না তাহলে প্রথমে চার্জার লাইন দিয়ে পাওয়ার বাটন কিছুক্ষণ চেপে ধরে দেখতে হবে যে ল্যাপটপ চালু হচ্ছে কি-না। যদি পাওয়ার আসে কিন্তু ল্যাপটপ চালু না হয় তাহলে আপনাকে সাবধানতার সাথে ল্যাপটপের ব্যাটারী এবং পিছনের কাভার খুলতে হবে। তার আগে কাভারের সাথে থাকা নাট গুলো একটা স্টার স্ক্রু ড্রাইভার দিয়ে খুলে নিতে হবে।

ল্যাপটপের পিছনের কাভার খোলার নিয়ম। ল্যাপটপ চালু হয় কিন্তু ডিসপ্লে আসেনা
ল্যাপটপের ব্যাক কাভার খোলার নিয়ম

২য় ধাপ: ল্যাপটপের র‌্যাম খোলার নিয়ম :

ল্যাপটপের পেছনের কাভার খোলারপর ঠিক চিত্রের যেখানে র‌্যাম দেওয়া আছে। সেখান থেকে র‌্যামটি খুলে নিতে হবে তারপর যেভাবে খুলেছেন ঠিক সেইভাবে লাগাতে হবে। র‌্যাম আটকিয়ে রাখার জন্য একটা হুকের মত ক্লিপ থাকে যেটা চেপে র‌্যাম চিপস্ টি খুলতে হবে। মনে রাখবেন কোন রকম শক্তি খাটানো যাবে না।

ল্যাপটপের ডিসপ্লে সমস্যা । ল্যাপটপ চালু হয় কিন্তু ডিসপ্লে আসেনা
ল্যাপটপের কাভার ও ব্যাটারী খোলার নিয়ম

৩য় ধাপ: ল্যাপটপের র‌্যাম পরিস্কার করার নিয়ম:

সাবধানতার সাথে র‌্যামটি খোলারপর তার কানেক্টরে জ্বমে থাকা কার্বন থিনার বা ক্লিনার দিয়ে ভালোভাবে পরিস্কার করে আবার লাগিয়ে দিতে হবে। তারপর পাওয়ার অ্যাডপটার চার্জার লাইন দিয়ে পাওয়ার অন করতে হবে। যদি অন হয়ে যায় তাহলে তো সমস্যা সমাধান হয়ে গেল, আর যদি অন না হয় তাহলে পরের ধাপে কাজ করুন।

ল্যাপটপের র‌্যাম খোলার নিয়ম। ল্যাপটপের ডিসপ্লে সমস্যা
ল্যাপটপের র‌্যাম খোলা এবং লাগানোর নিয়ম

৪র্থ ধাপ: ল্যাপটপের কিবোর্ড কানেকশন খোলা:

ল্যাপটপের ব্যাটারী ঠিক আছে, র‌্যাম পরিস্কার করে লাগনো হয়েছে, তারপরে ডিসপ্লে আসছে না, তাহলে কি করবেন? এবার আপনি ল্যাপটপ থেকে কিবোর্ড টি খুলো ফেলুন অথবা কিবোর্ড সংযোগ আলাদ করে দিন। কারণ অনেক সময় কিবোর্ড শর্ট থাকলে ল্যাপটপের ডিসপ্লে আসে না। কিবোর্ড রিবণ আলাদা করার পর আবার চার্জার লাইন দিয়ে পাওয়ার অন করে দেখুন। এবার আশা করছি ডিসপ্লে চলে আসবে। যদি ডিসপ্লে চলে আসে তাহলে বুঝতে হবে কিবোর্ড সমস্যা তখন সেটা পরিবর্তন করতে হবে। আজকের বিষয়টি অনেক বেসিক লেভেলের কাজ।

ল্যাপটপের ডিসপ্লে সমস্যা | ল্যাপটপ চালু হয় কিন্তু ডিসপ্লে আসেনা
ল্যাপটপের কিবোর্ড ডিসকানেক্ট করে পাওয়ার অন

অ্যাডভান্স লেভেলের সমস্যা হলে :

তবে অনেক সময় মাদারবোর্ড, প্রসেসর, ব্যাটারী সমস্যার কারণে ডিসপ্লে আসে না। এজন্য প্রতিবার চার্জার লাইন দিয়ে পাওয়ার অন করতে বলা হয়েছে। তারপর চার্জার ছাড়া লাইন দিয়ে দেখতে হবে, যদি ডিসপ্লে না আসে তাহলে বুঝতে হবে ব্যাটারী অ্যাম্পিায়ার একদম লো, যার কারণে লোড নিতে পারছে না। তখন তা পরির্তন করতে হবে। আর মাদারবোর্ড, প্রসেসর সম্পর্কে আমি আরেকটা আর্টিকেলে বিস্তারিত আলোচনা করব।

ল্যাপটপের পাওয়ার অন কিন্তু ডিসপ্লে কালো :

র‌্যামের সমস্যা জনিত কারণে ল্যাপটপের পাওয়ার অন হয় কিন্তু ডিসপ্লে কালো হয়ে থাকে এটা একটা মোস্ট কমন সমস্যা। ‍যদি কোন সময় দেখেন আপনার ল্যাপটপে পাওয়ার বাটন চাপলে পাওয়ার আসছে কিন্তু ডিসপ্লে আসছে না। তাহলে সবার আগে আপনি ল্যাপটপের র‌্যামটি খুলে ভালোভাবে কানেক্টর গুলো থিনার দিয়ে পরিস্কার করে নরম কাপড় দিয়ে মুছে আবার লাগিয়ে পাওয়ার অন করলে ডিসপ্লে চলে আসবে।

ল্যাপটপের ডিসপ্লে সাদা সমস্যা হলে :

ল্যাপটপের ডিসপ্লে সাদা হয়ে থাকলে বুঝতে আপনার ল্যাপটপের ডিসপ্লে নষ্ট হয়েছ অথবা ডিসপ্লের সাথে মাদারবোর্ডের সংযোগের কোন সমস্যা হয়েছে। এমতবস্তায় ল্যাপটপের কাভার খুলে ডিসপ্লে রিবন গুলো খুলে আবার ভালো করে লাগাতে হবে। সাধারণত ডিসপ্লের রিবন কানেকশন লুজ হওয়ার কারণে বেশির ভাগ সময় ডিসপ্লে সাদা দেখায়। তবে কিছু কিছু ক্ষেত্রে অন্য সমস্যা হতে পারে।

ল্যাপটপ এর আরো সমস্যা ?

যেমন- মাদারবোর্ড কম্পোনেন্ট এবং প্রসেসর জনিত সমস্যার কারণে ডিসপ্লে সাদা হতে পারে। মনে করুন আপনার ল্যাপটপ আছাড় খেয়ে ডিসপ্লে সাদা হয়েছে তাহলে প্রথমে ডিসপ্লে রিবন তার ডিসপ্লে পরিবর্তন করে দেখতে হবে যদি না হয় তাহলে বুঝতে হবে মাদারবোর্ড সমস্যা হয়েছে।

ল্যাপটপের ডিসপ্লে সমস্যা হলে :

বাস্তব কাজের অভিজ্ঞতা থেকে বলা যায় কোন সমস্যার কারণে ডিসপ্লে সাদা বা কালো হয়েছে সেটা ল্যাপটপ না দেখে সঠিক বলা সম্ভব নয়। কারণ কোন কারণে কোন সমস্যাটা হয়েছে সেটা পরীক্ষা করারপর বোঝা যায়। অনেক সময় ডিসপ্লে না আসার কারণ র‌্যাম কিবোর্ড হতে পারে আবার মাদারবোর্ড জনিত অনেক জটিল সমস্যা হতে পারে। তবে সাদারচর ল্যাপটপের ডিসপ্লে না আসার মত যে কমন সমস্যা গুলো দেখা যায় সেগুলো সম্পর্কে আজ বেসিক ভাবে আলোচনা করা হয়েছে।

24 Comments

  1. Rashed islam November 2, 2019
    • admin November 3, 2019
  2. Md Khalek November 9, 2019
  3. Mosarof December 1, 2019
    • admin December 1, 2019
  4. Wahid zaman February 27, 2020
  5. Merry February 29, 2020
  6. Shakil mondol March 12, 2020
    • admin March 14, 2020
  7. Subas bose March 21, 2020
  8. জেরিন আক্তার March 27, 2020
    • admin March 27, 2020
  9. jahid hasan April 11, 2020
    • admin April 11, 2020
  10. subrina April 14, 2020
  11. আমি জানিনা April 15, 2020
    • admin April 15, 2020
  12. Md Shazzad Hossain April 18, 2020
    • admin April 18, 2020

Leave a Reply

DMCA.com Protection Status
error: Content is protected !!