ল্যাপটপের ডিসপ্লে স্ক্রিন সাদা সমস্যা মেরামত করার উপায়

ল্যাপটপের ডিসপ্লে স্ক্রিন সাদা সমস্যা হতে পারে বিভিন্ন কারণে। তার মধ্যে স্ক্রিন সাদা হওয়ার কমন কিছু কারণ আজ আমরা জানবো। যেগুলোর মাধ্যমে আপনার ল্যাপটপের স্ক্রিন সাদা হলে মেরামত করে নিতে পারেন। তার মধ্যে প্রধান প্রধান যেসব কারণে ল্যাপটপের ডিসপ্লে স্ক্রিন সাদা হয়ে থাকে সে কারণ গুলো সম্পর্কে আগে জেনেনি।

ল্যাপটপের ডিসপ্লে স্ক্রিন সাদা হওয়ার কারণ:

বেশির ভাগ সময় দেখা যায় কয়েকটা কারণে আপনার ল্যাপটপের ডিসপ্লে স্ক্রিন সাদা হতে পারে। যেগুলো সমস্যা থেকে ডিসপ্লে স্ক্রিন সাদা হয় তা খুব সহজে মেরামত করে নেওয়া যায়। তার মধ্যে কমন কারণ গুলো হলো:

  • ডিসপ্লে রিবণওয়্যার কেটে গেলে বা কোন কারণে লুজ হলে।
  • ল্যাপটপ আছার বা বাঢ়ি লাগার কারণে ডিসপ্লে সাদা হয়।
  • কয়েক বছরের পুরনো ল্যাপটপ হলে ডিসপ্লে সাদা হয়।
  • মাদারবোর্ডের সমস্যা হলো ডিসপ্লে সাদা হয়।
  • ল্যাপটপের ডিসপ্লে নষ্ট হলো সাদা হয়ে যায়।

ল্যাপটপ এর ডিসপ্লে অসছেনা ?

ল্যাপটপের ডিসপ্লে স্ক্রিন হঠাৎ সাদা হলে :

হঠাৎ ল্যাপটপের ডিসপ্লে সাদা হয়ে গেলে বুঝতে আপনার ল্যাপটপ এর ডিসপ্লে নষ্ট হয়েছে অথবা ডিসপ্লের সাথে মাদারবোর্ডের সংযোগের কোন সমস্যা হয়েছে। এমতবস্তায় কি করতে হবে নিচে ছবি সহকারে স্টেপ-বাই-স্টেপ দেখানো এবং বলা হয়েছে সেভাবে কাজ করুন।

ল্যাপটপের ডিসপ্লে স্ক্রিন সাদা
সাদা ডিসপ্লে স্ক্রিন ল্যাপটপ

১ম ধাপ: ল্যাপটপের ব্যাটারী ব্যাক কাভার খুলতে হবে:

প্রথমে ল্যাপটপের ব্যাটারী খুলে আলাদ করতে হবে তারপর একটা স্টার স্ক্রু দিয়ে ব্যাক সাইড বা পেছনের থাকা স্ক্রু গুলো সাবধাণতার সাথে খুলে কাভার খুলতে হবে। কাভার খোলারপর ভালোভাবে ল্যাপটপের ভিতরে জমে থাকা ময়লা পরিস্কার করে নিতে হবে। কারণ কাভার খোলার পর দেখবেন ভিতরে প্রচুর পরিমাণে ময়লা জমে আছে। এসব জমে থাকা ময়লার কারণে ল্যাপটপের অনেক সমস্যা হয়ে থাকে।

ল্যাপটপের ব্যাটারী ব্যাক কাভার থোলার নিয়ম-ল্যাপটপের ডিসপ্লে স্ক্রিন সাদা
ল্যাপটপের ব্যাটারী ব্যাক কাভার খোলা

২য় ধাপ: ল্যাপটপ এর র‌্যাম খুলতে হবে:

বাতাস অথবা ব্রাস দিয়ে ল্যাপটপের ভিতরের ময়লা পরিস্কার করার পর র‌্যাম স্লট থেকে র‌্যাম খুলে পরিস্কার করে মুছে আবার লাগিয়ে দিতে হবে। কারণ বেশির ভাগ সময় দেখা যায় র‌্যামের কারণে পিসি ভারি হ্যাং বা ডিসপ্লে জনিত সমস্যা হয়।

ল্যাপটপ এর র‌্যাম এবং র‌্যাম খোলার নিয়ম-ল্যাপটপের ডিসপ্লে স্ক্রিন সাদা
ল্যাপটপ এর র‌্যাম খোলার নিয়ম

৩য় ধাপ: ল্যাপটপের সামনের কিবোর্ড খুলতে হবে:

ল্যাপটপ পরিস্কার হলে এবার সামনের কিবোর্ড খুলতে হবে কারণ কিবোর্ডের নিচে ডিসপ্লে রিবন কানেশন থাকে। আমরা প্রতিদিন ল্যাপটপকে বারবার ভাজ-সাট করে থাকে ফলে অনেক সময় রিবণ ছিড়ে বা লুজ হয়ে য়ায় দিয়ে ডিসপ্লে সাদা আসে।

ল্যাপটপের ডিসপ্লে স্ক্রিন সাদা -ল্যাপটপের সামনের কিবোর্ড  এবং কিবোর্ড খোলার নিয়ম
ল্যাপটপ এর কিবোর্ড খোলার নিয়ম

৪র্থ ধাপ: ডিসপ্লে রিবণ সংযোগ রি-ইনস্টাল করতে হবে:

ল্যাটপের সামনের কিবোর্ড খোলার পর যদি দেখা যায় ডিসপ্লে রিবণওয়্যার একদম ঠিক আছে তাহলে তা একবার খুলে আবার ভালো করে লাগিয়ে দিতে হবে। এতে করে রিবন লুজ কানেকশন থাকলে ডিসপ্লে স্ক্রিন সাদা ঠিক হয়ে যাবে।

ল্যাপটপের ডিসপ্লে স্ক্রিন সাদা -ল্যাপটপের ডিসপ্লে রিবণ সংযোগ রি-ইনস্টাল করার নিয়ম
ল্যাপটপ এর ডিসপ্লে রিবনওয়্যার

৫ম ধাপ: চার্জার সংযোগ দিয়ে পাওয়ার অন করা :

ল্যাপটপের কাভার খুলে ডিসপ্লে রিবন গুলো খুলে আবার ভালো করে লাগানোর পর। সম্ভব হলে ল্যাপটপ পরিস্কার করারপর সব রিবনওয়্যার খুলো টাইট করে সেটিং করতে হবে এতে করে আরো সমস্যা থাকলে তা ঠিক হয়ে যাবে। ডিসপ্লে রিবন ঠিক ভাবে লাগিয়ে পাওয়ার অন করলে ডিসপ্লে চলে আসবে। সাধারণত ডিসপ্লের রিবন কানেকশন লুজ হওয়ার কারণে বেশির ভাগ সময় ডিসপ্লে সাদা দেখায়। তবে কিছু কিছু ক্ষেত্রে অন্য সমস্যা হতে পারে।

ল্যাপটপের ডিসপ্লে স্ক্রিন সাদা - চার্জার সংযোগ দিয়ে পাওয়ার অন করলে চালু হওয়ার ছবি
পাওয়ার অন ল্যাপটপ চালু করা

যেমন- মাদারবোর্ড কম্পোনেন্ট এবং প্রসেসর জনিত সমস্যার কারণে ডিসপ্লে সাদা হতে পারে। মনে করুন আপনার ল্যাপটপ আছাড় খেয়ে ডিসপ্লে সাদা হয়েছে তাহলে প্রথমে ডিসপ্লে রিবন তার ডিসপ্লে পরিবর্তন করে দেখতে হবে যদি না হয় তাহলে বুঝতে হবে মাদারবোর্ড সমস্যা হয়েছে।

ল্যাপটপ এর আরো সমস্যা ?

ল্যাপটপের ডিসপ্লে সাদা সমস্যা ঠিক হচ্ছে না :

বাস্তব কাজের অভিজ্ঞতা থেকে বলা যায় কোন পার্টস জনিত সমস্যার কারণে ডিসপ্লে সাদা হয়েছে সেটা ল্যাপটপ না দেখে সঠিক বলা সম্ভব নয়। কারণ কোন কারণে সমস্যাটা হয়েছে সেটা পরীক্ষা করারপর বোঝা যায়। অনেক সময় ডিসপ্লে না আসার কারণ র‌্যাম কিবোর্ড হতে পারে আবার মাদারবোর্ড জনিত অনেক জটিল সমস্যা হতে পারে। তবে সাদারচর ল্যাপটপের ডিসপ্লে সাদা আসার মত যে কমন সমস্যা গুলো দেখা যায় সেগুলো সম্পর্কে আজ বেসিক ভাবে আলোচনা করা হয়েছে।

Leave a Reply

DMCA.com Protection Status
error: Content is protected !!