নতুন প্রকাশিত
Home / Laptop Tablet / ল্যাপটপ অন হচ্ছে না? ল্যাপটপ অন না হওয়ার কারণ
ল্যাপটপ অন হচ্ছে না
ল্যাপটপ অন হচ্ছে না?

ল্যাপটপ অন হচ্ছে না? ল্যাপটপ অন না হওয়ার কারণ

ল্যাপটপ অন হচ্ছে না? আপনার ল্যাপটপ অন না হওয়ার কারণ জানতে চান? তাহলে আজকের সংক্ষিপ্ত আর্টিকেলটি আপনার জন্য দেওয়া হয়েছে। সুতরাং আপনার ল্যাপটপের সমস্যার সমাধান জানতে উক্ত আর্টিকেলটি মনোযোগের সাথে একবার পড়ে নিন। তাহলে আপনার ল্যাপটপ অন না হওয়ার কারণ সমস্যাটা কোথায় বুঝতে পারবেন।

ল্যাপটপের পাওয়ার অন না হওয়ার কারণ:

  • চার্জার, পাওয়ার এডাপ্টার সমস্যা হলে।
  • ল্যাপটপের ব্যাটারী ও চার্জে সমস্যা হলে।
  • র‌্যাম সমস্যার কারণে ডিসপ্লে না আসলে।
  • মাদারবোর্ড সার্কিট জনিত সমস্যা হলে।

চার্জার পাওয়ার এডাপ্টার সমস্যার কারণ:

ল্যাপটপ অন হচ্ছে না? তাহলে প্রথমে আপনার ল্যাপটপটির চার্জার এডাপ্টার কানেক্ট করে দেখে নিন লাইন পাচ্ছে কি-না, চার্জ হচ্ছে কি-না, যদি চার্জ হয় তাহলে কিছুক্ষণ চার্জ দিয়ে নিন, তারপর পাওয়ার বাটন প্রেস করুন, দরকার হলে পাওয়ার বাটন কিছুক্ষণ চেপে ধরুন। যদি ব্যাটারীর চার্জ জনিত কারণে ল্যাপটপ অন না হয় তাহলে কিছুটা চার্জ হলে ল্যাপটপ চালু হয়ে যাবে।

ল্যাপটপের ব্যাটারী সমস্যা?

ল্যাপটপ চার্জ হচ্ছে না?

ল্যাপটপের ব্যাটারী সমস্যা জনিত কারণ:

আবার যদি দেখা যায় চার্জার লাইন দিয়ে ল্যাপটপ চার্জ হয় কিন্তু ব্যাটারী দিয়ে চার্জ না হয় তাহলে বুঝতে হবে ব্যাটারীতে সমস্যা রয়েছে। এক্ষেত্রে আপনি যা করতে পারেন ল্যাপটপের ব্যাটারীটি খুলে মাল্টিমিটারের ভোল্টেজ মেপে দেখে নিন আউটপুট ভোল্ট ঠিক আছে কি-না। সঠিক আউটপুট ভোল্ট এবং অ্যাম্পিয়ার জানতে ব্যাটারীর উপরে থাকা লেবেল দেখুন সেখানে ইনস্ট্রকশন ভোল্টেজ ও অ্যাম্পিয়ার দেওয়া আছে। যদি ব্যাটারী জনিত সমস্যার কারণে ল্যাপটপ অন না হয় তাহলে আপনি নতুন ব্যাটারী কিনে নিতে পারেন। অথবা অন্য কোন ল্যাপটপের ব্যাটারী লাগিয়ে চেকআপ করতে পারেন।

র‌্যাম সমস্যার কারণে ডিসপ্লে না আসলে:

যদি দেখা যায় ল্যাপটপের ব্যাটারীচার্জার এডাপ্টার ঠিক তার পরেও ল্যাপটপ অন হচ্ছে না, এমতবস্থায় আপনাকে দেখতে হবে ল্যাপটপের পাওয়ার বাটনে লাইট জলছে কি-না, এডাপ্টারে চার্জ লাইন পাচ্ছে কি-না, পাওয়ার বাটন প্রেস করার পর ল্যাপটপ চালু হচ্ছে কিন্তু ডিসপ্লে আসছে কি-না, তাহলে বোঝা যাবে সমস্যাটি কোথায়। যদি ডিসপ্লে না আসে কিন্তু ল্যাপটপ চালু হয় তাহলে র‌্যামটি খুলে পিন গুলে ভালো করে রাবার দিয়ে ওয়াশ করতে হবে। সুতরাং আপনার প্রথম কাজ হবে সমস্যা খুঁজে বের করে সঠিক স্থানে কাজ করে ল্যাপটপটি ঠিক করে নেওয়া।

মাদারবোর্ড সার্কিট জনিত সমস্যার কারণ:

আবার যদি দেখা যায় ল্যাপটপের ব্যাটারী চার্জার এডপ্টার ঠিক আছে কিন্তু কোন পাওয়ার আসছে না, ল্যাপটপ একে বারেই বন্ধ হয়ে আছে, তাহলে চার্জার ও ব্যাটারী খুলে ডিসি পাওয়ার সাপ্লাই দিয়ে ল্যাপটপ অন করে দেখতে হবে। ডিসি পাওয়ার সাপ্লাই দিয়ে ল্যাপটপের সার্কিট জনিত অনেক সমস্যা সনাক্ত করা যায় এবং সমস্যাটি কোথায় তাও সহজেই খুঁজে বের করা যায়। সার্ভিসিং করার প্রধান টুলস্ হিসাবে ডিসি ডিজিটাল পাওয়ার সাপ্লাই ব্যবহার করা হয়।

ডিসি পাওয়ার সাপ্লাইএ ল্যাপটপ পরিক্ষা:

আগের একটা আর্টিকেলে ডিসি পাওয়ার সাপ্লাই দিয়ে কিভাবে মোবাইলের সমস্যা বের করতে হয় তা নিয়ে উক্ত বিষয়ে বিস্তারিত একটা পোস্ট করা হয়েছে, সেটা একটু ভালো ভাবে দেখতে পারেন। কারণ মোবাইলের পাওয়ার সাপ্লাই ব্যবহার করতে পারলে ল্যাপটপের পাওয়ার সাপ্লাই ব্যবহার করা তেমন কোন কঠিন কাজ নয়। পরবর্তীতে এ বিষয়ে বিস্তারিত একটা পোস্ট করে দেওয়া হবে। আজকের বিষয়টা নিয়ে অতি সংক্ষিপ্ত আকারে বলা হয়েছে কারণ এ বিষয়ে আগেই একটি আর্টিকেলে আমি বিস্তারিত আলোচনা করেছি। বিস্তারিত পোস্টটি পড়তে এখানে ক্লিক করুন।

হিন্দি ভাষায় ডেড ল্যাপটপ ঠিক করার নিয়ম

ল্যাপটপের কিবোর্ড কাজ করছে না?

ল্যাপটপ এর সমস্যা সমূহ জানুন

About admin

রিপেয়ারিং নিয়ে আপনার পছন্দের বিষয় কি? কোন বিষয়ে আপনি আর্টিকেল চান? কনটেক্ট পেইজে আপনার পছন্দের বিষয় লিখে সেন্ড করুন, আর সার্ভিসিং জনিত সমস্যা থাকলে গ্ররুপে জয়েন্ট করে প্রশ্ন করুন।

Check Also

কোন ল্যাপটপ কিনবেন, ভালো ল্যাপটপ চেনার উপায়

কোন ল্যাপটপ কিনবেন? ভালো ল্যাপটপ চেনার ১৪টি উপায়

কোন ল্যাপটপ কিনবেন? মনে রাখতে হবে ল্যাপটপ হলো বহন যোগ্য একটা কম্পিউটার। আর এই কম্পিউটার …

19 comments

  1. হাসান প্রান্ত

    স্যার, আমি আপনার পোস্ট গুলো নিয়মিত পড়ি যেখানে শোখার মত অনেক কিছ পাই আমি একজন নতুন মোবাইল টেকনিশিয়ান আপনার আমার অনুরোধ আপনি এসব বিষয়ে ভিডিও তৈরী করুন তাহলে আমাদের অনেক উপকার হবে ধন্যবাদ

    • কমেন্ট করে আপনার মতামত জানানোর জন্য অনেক ধন্যবাদ. টেকনিক্যাল এসব বিষয়ে ভিডিও দেওয়ার ইচ্ছা আছে কিন্তু সাময়িক কারণে দিতে পারছি না। তবে আপনাদের সামান্য অনুপেরণা পেলে ভিডিও তৈরী করব।

  2. Thanks for new post

  3. মনিরা খাতুন

    ল্যাপটপ অন হয়ে কিছুক্ষণ চলার পর বন্ধ হয়ে যাচ্ছে কেন এমন হচ্ছে যদি বলতেন তাহলে উপাকর হতো

    • আপনার ল্যাপটপ মনে হচ্ছে ওভার হিটিং সমস্যা হয়েছে.. অতিরিক্ত গরম হওয়ার কারণে এমন সমস্যা হয়ে থাকে হতে পারে কুলিং ফ্যানের সমস্যা হয়েছে।

  4. রাহিম আলী

    আমার ল্যাপটপের এডাপ্টারে চার্জ হচ্ছে না এখন কি করতে পারি?

    • ল্যাপটপের চার্জারে আউটপুট ভেল্টেজ আছে কি-না মিটার দিয়ে পরিক্ষা করে দেখুন

  5. ল্যাপটপের ব্যাটারী মেরমত করা যায় ? কিভাবে

  6. #আমার ল্যাপটপে পাওয়ার বাটন ও এডাপ্টার ঠিক আছে, #ব্যাটারি ১০/১৫ মিনিট বেক আপ দিত আগে, #অনেক দিন ব্যবহার হয় নাই, এখন চার্জ হচ্ছে না, অন ও হচ্ছে না, এই মুহূর্তে আমার কি করা প্রয়োজক??

    • প্রথমে এডাপ্টার এর লাইন দিয়ে ল্যাপটপ অন হচ্ছে কি-না দেখুন, যদি অন হয় তাহলে বুঝতে হবে ব্যাটারী নষ্ট হয়েছে.. আর যদি এডপ্টার দিয়েও ল্যাপটপ না চলে তাহলে ব্যাটারী খুলে সাপ্লাই ঠিক আছে কি-না দেখুন সাথে সাথে এডাপ্টার এর আউটপুট ভোল্টেজ ঠিক আছে কি-না দেখুন।

  7. #১. CMOS battery & ল্যাপটপ ব্যাটারি ২টার মধ্যে চার্জ না থাকলে, এডপ্টার দিয়ে কি অন হবে?? #২. CMOS battery তে চার্জ নাই & ল্যাপটপ ব্যাটারি নষ্ট / ব্যাটারি সংযোগ নাই, এডপ্টার দিয়ে কি অন হবে?

  8. অনেক ভালো একটা বাংলা ওয়েবসাইট পেলাম এডমিন কে অনেক ধন্যবাদ

  9. মানিক মিয়া

    নতুন ল্যাপটপের ব্যাটারী চার্জ কতক্ষণ যায়? আমার ল্যাপটপ তিন ঘন্টা চার্জ যাচ্ছে ঠিক আছে কি?

    • ঠিক আছে, নতুন ল্যাপটপ সাধারণত তিন থেকে চার ঘন্টা চার্জ যায়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 + 4 =

error: Content is protected !!