ল্যাপটপ অন হচ্ছে না

ল্যাপটপ অন হচ্ছে না? ল্যাপটপ অন না হওয়ার কারণ

ল্যাপটপ অন হচ্ছে না? আপনার ল্যাপটপ অন না হওয়ার কারণ জানতে চান? তাহলে আজকের সংক্ষিপ্ত আর্টিকেলটি আপনার জন্য দেওয়া হয়েছে। সুতরাং আপনার ল্যাপটপের সমস্যার সমাধান জানতে উক্ত আর্টিকেলটি মনোযোগের সাথে একবার পড়ে নিন। তাহলে আপনার ল্যাপটপ অন না হওয়ার কারণ সমস্যাটা কোথায় বুঝতে পারবেন।

ল্যাপটপের পাওয়ার অন না হওয়ার কারণ:

  • চার্জার, পাওয়ার এডাপ্টার সমস্যা হলে।
  • ল্যাপটপের ব্যাটারী ও চার্জে সমস্যা হলে।
  • র‌্যাম সমস্যার কারণে ডিসপ্লে না আসলে।
  • মাদারবোর্ড সার্কিট জনিত সমস্যা হলে।

চার্জার পাওয়ার এডাপ্টার সমস্যার কারণ:

ল্যাপটপ অন হচ্ছে না? তাহলে প্রথমে আপনার ল্যাপটপটির চার্জার এডাপ্টার কানেক্ট করে দেখে নিন লাইন পাচ্ছে কি-না, চার্জ হচ্ছে কি-না, যদি চার্জ হয় তাহলে কিছুক্ষণ চার্জ দিয়ে নিন, তারপর পাওয়ার বাটন প্রেস করুন, দরকার হলে পাওয়ার বাটন কিছুক্ষণ চেপে ধরুন। যদি ব্যাটারীর চার্জ জনিত কারণে ল্যাপটপ অন না হয় তাহলে কিছুটা চার্জ হলে ল্যাপটপ চালু হয়ে যাবে।

ল্যাপটপের ব্যাটারী সমস্যা?

ল্যাপটপ চার্জ হচ্ছে না?

ল্যাপটপের ব্যাটারী সমস্যা জনিত কারণ:

আবার যদি দেখা যায় চার্জার লাইন দিয়ে ল্যাপটপ চার্জ হয় কিন্তু ব্যাটারী দিয়ে চার্জ না হয় তাহলে বুঝতে হবে ব্যাটারীতে সমস্যা রয়েছে। এক্ষেত্রে আপনি যা করতে পারেন ল্যাপটপের ব্যাটারীটি খুলে মাল্টিমিটারের ভোল্টেজ মেপে দেখে নিন আউটপুট ভোল্ট ঠিক আছে কি-না। সঠিক আউটপুট ভোল্ট এবং অ্যাম্পিয়ার জানতে ব্যাটারীর উপরে থাকা লেবেল দেখুন সেখানে ইনস্ট্রকশন ভোল্টেজ ও অ্যাম্পিয়ার দেওয়া আছে। যদি ব্যাটারী জনিত সমস্যার কারণে ল্যাপটপ অন না হয় তাহলে আপনি নতুন ব্যাটারী কিনে নিতে পারেন। অথবা অন্য কোন ল্যাপটপের ব্যাটারী লাগিয়ে চেকআপ করতে পারেন।

র‌্যাম সমস্যার কারণে ডিসপ্লে না আসলে:

যদি দেখা যায় ল্যাপটপের ব্যাটারীচার্জার এডাপ্টার ঠিক তার পরেও ল্যাপটপ অন হচ্ছে না, এমতবস্থায় আপনাকে দেখতে হবে ল্যাপটপের পাওয়ার বাটনে লাইট জলছে কি-না, এডাপ্টারে চার্জ লাইন পাচ্ছে কি-না, পাওয়ার বাটন প্রেস করার পর ল্যাপটপ চালু হচ্ছে কিন্তু ডিসপ্লে আসছে কি-না, তাহলে বোঝা যাবে সমস্যাটি কোথায়। যদি ডিসপ্লে না আসে কিন্তু ল্যাপটপ চালু হয় তাহলে র‌্যামটি খুলে পিন গুলে ভালো করে রাবার দিয়ে ওয়াশ করতে হবে। সুতরাং আপনার প্রথম কাজ হবে সমস্যা খুঁজে বের করে সঠিক স্থানে কাজ করে ল্যাপটপটি ঠিক করে নেওয়া।

মাদারবোর্ড সার্কিট জনিত সমস্যার কারণ:

আবার যদি দেখা যায় ল্যাপটপের ব্যাটারী চার্জার এডপ্টার ঠিক আছে কিন্তু কোন পাওয়ার আসছে না, ল্যাপটপ একে বারেই বন্ধ হয়ে আছে, তাহলে চার্জার ও ব্যাটারী খুলে ডিসি পাওয়ার সাপ্লাই দিয়ে ল্যাপটপ অন করে দেখতে হবে। ডিসি পাওয়ার সাপ্লাই দিয়ে ল্যাপটপের সার্কিট জনিত অনেক সমস্যা সনাক্ত করা যায় এবং সমস্যাটি কোথায় তাও সহজেই খুঁজে বের করা যায়। সার্ভিসিং করার প্রধান টুলস্ হিসাবে ডিসি ডিজিটাল পাওয়ার সাপ্লাই ব্যবহার করা হয়।

ডিসি পাওয়ার সাপ্লাইএ ল্যাপটপ পরিক্ষা:

আগের একটা আর্টিকেলে ডিসি পাওয়ার সাপ্লাই দিয়ে কিভাবে মোবাইলের সমস্যা বের করতে হয় তা নিয়ে উক্ত বিষয়ে বিস্তারিত একটা পোস্ট করা হয়েছে, সেটা একটু ভালো ভাবে দেখতে পারেন। কারণ মোবাইলের পাওয়ার সাপ্লাই ব্যবহার করতে পারলে ল্যাপটপের পাওয়ার সাপ্লাই ব্যবহার করা তেমন কোন কঠিন কাজ নয়। পরবর্তীতে এ বিষয়ে বিস্তারিত একটা পোস্ট করে দেওয়া হবে। আজকের বিষয়টা নিয়ে অতি সংক্ষিপ্ত আকারে বলা হয়েছে কারণ এ বিষয়ে আগেই একটি আর্টিকেলে আমি বিস্তারিত আলোচনা করেছি। বিস্তারিত পোস্টটি পড়তে এখানে ক্লিক করুন।

ল্যাপটপের কিবোর্ড কাজ করছে না?

ল্যাপটপ এর সমস্যা সমূহ জানুন

19 Comments

  1. হাসান প্রান্ত May 15, 2020
    • admin May 15, 2020
  2. Omit ida May 15, 2020
  3. মনিরা খাতুন May 16, 2020
    • admin May 17, 2020
  4. রাহিম আলী May 16, 2020
    • admin May 17, 2020
  5. monali May 17, 2020
    • admin May 17, 2020
  6. jihanxyz3 May 18, 2020
    • admin May 18, 2020
  7. abdulmazed002 May 18, 2020
    • admin May 19, 2020
      • abdulmazed002 May 20, 2020
  8. আবির May 19, 2020
    • admin May 19, 2020
  9. মানিক মিয়া May 29, 2020
    • admin May 29, 2020

Leave a Reply

DMCA.com Protection Status