ল্যাপটপের চার্জ বা ব্যাটারী ব্যাকআপ

ল্যাপটপের চার্জ ও ব্যাটারী ব্যাকআপ রাখার নিয়ম

আজ আমরা জানবো ল্যাটপের চার্জ ও ব্যাটারী ব্যাকআপ ধরে রাখার কিছু সহজ নিয়ম। যেগুলোর মাধ্যমে কোথাও ট্রাভেল করা অবস্থায় চার্জ সেভ করে অনেকক্ষণ ল্যাপটপ চালু রাখা যাবে। বিষয় গুলো হয়ত অনেকের জানা আছে, তবে যাদের জানা নেই তাদের জন্য এই ল্যাটপের চার্জ বা ব্যাটারী ব্যাকআপ ধরে রাখার নিয়মটি অনেক কাজে আসতে পারে। সুতরাং ধর্য ধরে পুরো আর্টিকেলটি একবার পড়ে নিলে অনেক কিছু শিখে যাবেন। তাহলে চলুন সংক্ষেপে ল্যাটপের চার্জ বা ব্যাটারী ব্যাকআপ ধরে রাখার নিয়ম জেনেনি।

ল্যাপটপের চার্জ ব্যাকআপ রাখার নিয়ম :

আধুনিক প্রতিটা ব্যাটারী ডিভাইসে কিভাবে ব্যাটারী চার্জ সেভ করা যায় এর উপর অনেক কিছু ফাংশন সিস্টেম থাকে। কিন্তু আমরা অনেকেই সেই বিষয় গুলো জানিনা। ফলে ল্যাপটপ বলেন আর মোবাইল বলেন চার্জ অনেক বেশি তাড়াতাড়ি শেষ হয়ে যায়। আপনার সেখানে যদি চার্জ দেওয়ার ব্যবস্থা থাকে তাহলে সেটা কোন ব্যাপার মনে হবেনা। কিন্তু যদি কোথাও ভ্রমন করা অবস্থায় থাকেন তাহলে আপনাকে সমস্যায় পড়তে হবে। তাই কিভাবে ল্যাপটপের পাওয়ার সেভ করে অনেকক্ষণ চার্জ ধরে রাখতে পারেন, নিচে ল্যাপটপের ব্যাটারী চার্জ ব্যাকআপ রাখার ৫টা নিয়ম ক্রিনশর্ট সহকারে দেওয়া হয়েছে।

ব্যাটারী সেটিং থেকে চার্জ সেভ করা :

ল্যাপটপের ডানে নিচে ব্যাটারী সেটিং আছে সেখানে ব্যাটারী সেটিং > ব্যাটারী সেভার মোড নির্ধারণ করা আছে, নিচে চিত্রের সাহায়্যে ব্যাটারী সেটিং মোড দেখানো হয়েছে।

ল্যাপটপের চার্জ বা ব্যাটারী ব্যাকআপ ধরে রাখার নিয়ম

চিত্র: ব্যাটারী সেটিং অন করার নিয়ম

তারপর নিচের স্ক্রিনশর্ট অনুযায়ী ব্যাটারী সেটিং > ব্যাটারী সেভার সেটিং গুলো প্রয়োজন অনুযায়ী সেটিং করে নিতে হবে। তাহলে ল্যাপটপের চার্জ অনেকটা বেঁচে যাবে। তবে আপনার ল্যাপটপের স্ক্রিণ ব্রাইটনেস কমে যেতে পারে, যেটাতে কোন সমস্যা নয়, আপনি বাড়িতে গিয়ে আবার আগের মত করে নিতে সেটিং করে নিতে পারেন। তাই চার্জ সেভিং করতে নিচের চিত্র অনুযায়ী সেটিং করুন।

ল্যাপটপের চার্জ বা ব্যাটারী ব্যাকআপ ধরে রাখার নিয়ম

চিত্র: ল্যাপটপের ব্যাটারী সেটিং করার নিয়ম

পিসি সেটিং থেকে চার্জ সেভ করা :

ল্যাপটপের পিসি সেটিং থেকে আপনাকে তিনটা সেটিং করতে হবে যেগুলো হলো পাওয়ার এন্ড স্লিপ সেটিং, ভিডিও প্লেব্যাক সেটিং এবং কাস্টম পাওয়ার প্লান্ট ক্রিয়েট সেটিং। যেগুলো নিচে চিত্র সহকারে দেওয়া হয়েছে একটু ভালো ভাবে দেখুন।

ল্যাপটপের চার্জ বা ব্যাটারী ব্যাকআপ ধরে রাখার নিয়ম

সিস্টেম সেটিং করা :

পিসি সেটিং > সিস্টেম > পাওয়ার এন্ড স্লিপ সেটিং করতে হবে নিচে ক্রিন শর্ট দেয়া হয়েছে যেটা দেখে করতে পারেন।

প্রথম স্টেপ-

ল্যাপটপের চার্জ বা ব্যাটারী ব্যাকআপ ধরে রাখার নিয়ম

চিত্র: পিসি সিস্টেম সেটিং করার নিয়ম

পরের স্টেপ –

ল্যাপটপের চার্জ বা ব্যাটারী ব্যাকআপ ধরে রাখার নিয়ম

চিত্র: পাওয়ার এন্ড স্লিপ সেটিং করার নিয়ম

পিসি এপস্ সেটিং করা :

পিসি সেটিং > এপস্ > ভিডিও প্লেব্যাক সেটিং করতে হবে যেখানে নিচের ক্রিনশর্ট অনুযায়ী অটোমেটি এইচ.ডি এবং প্লেব্যাক সিস্টেম বন্ধ করে দিতে হবে। তাহলে পিসিতে অনেক হালকা হবে এবং সব সময় চার্জ সেভ হবে।

ল্যাপটপের চার্জ বা ব্যাটারী ব্যাকআপ ধরে রাখার নিয়ম

চিত্র: ভিডিও প্লেব্যাক সেটিং করার নিয়ম

কাস্টম পাওয়ার সেভার ক্রিয়েট করা :

পিসি সেটিং > সিস্টেম > পাওয়ার এন্ড স্লিপ থেকে কাস্টম পাওয়ার প্লান্ট ক্রিয়েট করে আপনার প্রয়োজন অনুযায়ী পাওয়ার সেভার সেটিং করে রাখতে পারেন। যে সেটিং একটিভ করলে আপনার নির্ধারিত পাওয়ার মোড চালু হয়ে থাকে, ডি-অ্যাকটিভ করলে ডিফল্ট সেটিং হয়ে যাবে। নিচে ক্রিনশর্টের মাধ্যমে কাস্টম পাওয়ার প্লান্ট ক্রিয়েট করার নিয়ম দেখানে হয়েছে।

প্রথম স্টেপ –

কাস্টম পাওয়ার প্লান্ট কিয়েটিং পদ্ধতি

চিত্র : কাস্টম পাওয়ার পাওয়ার প্লান্ট ক্রিয়েট

পরের স্টেপ –

চিত্র: কাস্টম পাওয়ার প্লান্ট ক্রিয়েট পদ্ধতি

ব্যাটারী ব্যাকআপ রাখার জন্য কাস্টম পাওয়ার সেটআপ

ল্যাপটপের সমস্যা সম্পর্কে জানুন

ব্যাটারী চার্জ না হলে কি করবেন

ল্যাপটপ হ্যাংক হলে কি করবেন

ল্যাপটপের নেটওয়ার্কিং সেটআপ করে :

আপনি যদি ব্যাটারী সেভ করতে চান তাহলে আপনার ল্যাপটপের সকল নেটওর্য়াকিং সেটিং অফ করে দিন। আপনার যদি নেটওয়ার্ক বা ইন্টানেট প্রয়োজন না হয় তাহলে এয়ার প্লেন মোড অন করে দিন তাহলে পাওয়ার অনেকটা সেভ হয়ে যাবে। আর যদি নেটওয়ার্কিং বা ইন্টারনেট প্রয়োজন হয় তাহলে নির্দিষ্ট নেটওয়ার্কটি সিলেক্ট রেখে বাকি সব ওয়াইফাই অফ করে দিন।

ল্যাটপের নেটওয়ার্ক সেকশন

চিত্র: ওয়াইফাই নেটওয়ার্কিং মোড সেটিং

সব সিস্টেমে ব্যাটারী ব্যাকআপ রাখার নিয়ম:

ব্রাইটনেস ও ব্যাটারী সেভার অন করে : ব্যাটারী সেটিং থেকে ব্যাটারী সেভার অন করে ১00% করা এবং লাইট ব্রাইটেনেস কমিয়ে দেওয়া।

স্ক্রিন সেভার অন করে : ল্যাটপের সিস্টেম স্লিপার মোড চালু করতে হবে যেন অকারণে ল্যাটপের ডিসপ্লে অন হয়ে না থাকে।

পিসি সেটিং করে : পিসি সিস্টেম থেকে পাওয়ার এন্ড স্লিপ ২ মিনিট স্লিপ মোড স্ক্রিন সেভার অন করে রাখার মাধ্যমে পাওয়ার সেভিং করা।

অটোমেটিক প্রাগ্রাম সেটিং অফ করে: ল্যাপটপ সেটিং থেকে সকল অটোমেটিক প্রোগ্রাম যেগুলো অটোমেটিক চলে, সে এপস্ বা ভিডিও প্লেব্যাক বা স্ট্রিম এইচ.ডি.অটোমেটি প্রসেস বন্ধ করতে হবে।

কাস্টম পাওয়ার ব্যবহার করে : পিসি সেটিং >পাওয়ার এন্ড স্লিপ> ক্রিয়েট কাস্টম পাওয়ার প্লান্ট করে পাওয়ার সেভ করতে পারেন।

এয়ার প্লেন মোড করে: নেটওয়ার্ক প্রয়োজন না হলে পিসিকে এয়ারপ্লেন মোড করে রাখলে নেটওয়ার্কি সিস্টেম আফ থাকবে ফলে পিসি থেকে পাওয়ার সেভ হবে।

Leave a Reply

+ 66 = 71

DMCA.com Protection Status
error: Content is protected !!