কিওয়ার্ড রিসার্চ কি? কিওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয়

কিওয়ার্ড রিসার্চ কি?

কিওয়ার্ড রিসার্চ কোন একটা নির্দিষ্ট বিষয়। যে বিষয় বা কথাটি লিখে মানুষ গুগলে বা গুগলের মত বিভিন্ন সার্চ ইঞ্জিনে সার্চ করে থাকে তাকে কিওয়ার্ড বলা হয়। যেমন- আপনার যদি কোন তথ্য প্রয়োজন হয় তখন আপনি কি লিখে গুগলে সার্চ করবেন? নিশ্চয় যে তথ্য দরকার সেটা লিখে গুগলে সার্চ করবেন। আপনি যেটা লিখে সার্চ করবেন সেটাই হলো একটা কিওয়ার্ড, এসইওর জন্য এটা বিশেষ গুরুত্বপূর্ণ বিষয়।

কারণ আপনি যদি আগে থেকে জানতে পারেন  কোন কিওয়ার্ডে গুগলে বেশি সার্চ হয় তাহলে সেই কিওয়ার্ড দিয়ে কনটেন্ট তৈরী করে সহজে গুগলে র‌্যাংক করতে পারেন। গুগল বা সার্চ ইঞ্জিনে কোন ওয়েবসাইটকে র‌্যাংক করানোর জন্য যেসব কিওয়ার্ডে বেশি সার্চ পড়ে সেসব কিওয়ার্ড গুলো খুঁজে বের করাকে কিওয়ার্ড রিসার্চ বলে। এসইও করতে হলে কিওয়ার্ড রিসার্চ করা এসইওর প্রথম কাজ।

কিওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয়:

কিওয়ার্ড রিসার্চ করতে হলে আপনাকে বিভিন্ন টেকনিক অবলম্বন করতে হবে তার মধ্যে আমি বিশেষ কিছু টেকনিক আপনাদের বলবো যেগুলো অনেক সিক্রেট বিষয় তাহলে চলুন দেখা যাক কিভাবে কিওয়ার্ড রিসার্চ করতে হয়।

কিওয়ার্ড রিসার্চ করার জন্য গুগল ক্রোমের বিভিন্ন এক্সটেনশন রয়েছে তার মধ্যে বেস্ট দুইটা এক্সটেনশন হলো

১। কিওয়ার্ড এভরিহোয়ার এক্সটেনশন (Key word everywhere Extension)

২। মজবার এক্সটেনশন (Mozbar Extension)

এক্সটেনশন দুটি প্রথমেই ইনস্টল করে নিবো। এই দুটি নাম গুগলে লিখে সার্চ দিলেই চলে আসবে তখন আপনার ব্রাউজারে সেট করে নিতে হবে তারপর কাজ শুরু করতে হবে।

কিওয়ার্ড এভ্রিহোয়ার (Key word everywhere):

কিওয়ার্ড এভ্রিহোয়ার এর কাজ হলো গুগলে কোন টপিক লিখে সার্চ দিলে ব্রাউজারে যত কিওয়ার্ড আছে সব একটা লিস্ট হয়ে চলে আসবে আপনি ইচ্ছা করলে ডাউনলোড করে নিতে পারবেন।

মজবার এক্সটেনশন (Mozbar Extension):

মজবার এক্সটেনশন হলো কিওয়ার্ড প্রতিটা ওয়েবসাইটের কম্পিটিশন চেক করার জন্য ব্যবহার করা হয়। মজবার আপনাকে প্রতিটা ওয়েবসাইটের পেজ অথরিটি ও ডোমেন অথরিটি দেখাবে যেটা কিওয়ার্ড রিসার্চের জন্য অতি গুরুত্বপূর্ণ।

নির্দিষ্ট টপিক নিবার্চন: প্রথমে আপনাকে নির্দিষ্ট একটা টপিক নির্বাচন করতে হবে যেটা গুগলে বেশি সার্চ পড়ে এবং আপনার ওয়েবসাইট রিলেটেড বিষয় যেমন মনে করেন আপনার ওয়েবসাইটের জন্য এমন একটা আর্টিক্যাল লিখবেন যে কিওয়ার্ডে গুগলে বেশি সার্চ পড়ে। তাহলে আপনাকে আগে ঠিক করতে হবে আর্টিক্যালের বিষয় কি?

মনে করুন ইলেক্ট্রনিক্স, তাহলে ইলেক্ট্রনিক্স নিয়ে গুগলে সার্চ করে দেখতে হবে। যে ইলেক্ট্রনিক্স এর কি কি বিষয় নিয়ে মানুষে বেশি সার্চ করে। দেখবেন গুগলে কিছু  লিখা শুরু করলে অটোমেটিক গুগল  লিখা শেষ না হওয়ার আগেই কিছু লিখা দেখায় তখন বুঝতে হবে যে এগুলো লিখলে গুগলে সার্চ পড়ে তার জন্য গুগল আগে আপনাকে সাজেষ্ট করছে। সেসব কিগুলো সংগ্রহ করতে হবে।

কিওয়ার্ড বাছাই: গুগলে যখন কিছু সার্চ করবেন তখন সে তার সার্চের সাথে সাথে রিলেটেড সার্চ দেখায় কারণ সেগুলো লিখে মানুষ সার্চ করে এজন্য সার্চ ইঞ্জিন অটোমেটিক এগুলো দেখায়। এভাবে গুগল সাজেশন এবং রিলেটেড সার্চ কিওয়ার্ড সবগুলোর লিস্ট করে রাখতে হবে।

কিওয়ার্ড নির্বাচন: যখন কিওয়ার্ডের লিস্ট হয়ে যাবে তখন প্রতিটা কিওয়ার্ড একটা একটা করে গুগলে সার্চ দিয়ে দেখে নিতে হবে যে সে কিওয়ার্ডের উপর কার ওয়েবসাইটের আর্টিক্যাল আসছে সেগুলো একটা একটা করে পড়ে আইডিয়া নেয়ার চেষ্টা করতে হবে তার থেকে কতটা বেটার আর্টিক্যাল লিখলে আমারটা ভালো হবে। সে ওয়েবসাইটের পেজ অথরিটি ডোমেন অথরিটি কেমন। কম্পিটিশন কেমন ইত্যাদি বিষয় গুলোর তালিকা তৈরী করতে হবে।  

বেশি সার্চ ভলিউম:   বেস্ট কিওয়ার্ড নির্বাচন করতে হলে আপনাকে প্রতিটা কিওয়ার্ডের সার্চ ভলিউম কেমন প্রতিদিন সেই কিওয়ার্ড কেমন সার্চ পড়ে তা জেনে নিতে হবে তারপর সেরা কিওয়ার্ড নির্বাচন করতে হবে। বেস্ট কিওয়ার্ড ও সার্চ ভলিউম চেক করার জন্য ইন্টারনেট বিভিন্ন টুলস্ আছে যেগুলো ব্যবহার করে সহজে বেস্ট কিওয়ার্ড ও সার্চ ভলিউম চেক করতে পারবেন যেমন-

কিওয়ার্ড রিসার্চ টুলস:

  • কিওয়ার্ড এভ্রিহোয়ার (Key Word everywhere)
  • কিওয়ার্ড ফাইন্ডার ( Key Word Finder)
  • উবার সাজেষ্ট. আইও (Ubarsagest)
  • সুভেল.কম (Sovel)
  • উইকিপিডিয়া (Wikipedia)
  • এলএসআই গ্রাফ (lsigraph)
  • গুগল কিওয়ার্ড প্লানার (Google Key Word planar)
  • গুগল এডওয়ার্ড (Google Adward)
  • গুগল সার্চ ভলিউম (Google Search Volume)
  • গুগল সার্চ সাজেশন (Google Search Secessions)

প্রতিটা টুলস্ এর ব্যবহার দেখতে আমাকে কমেন্ট করুন আর আমার ইউটিউব চ্যানেল সাবসক্রাইব করে রাখুন। আপনাদের সাড়া পেলে নিয়মিত বিভিন্ন ভিডিও আপনাদের জন্য আমার ইউটিউব চ্যানেলে আপলোড করতে থাকবো এসইও সম্পর্কে আরো বিস্তারিত জানতে ক্যাটাগরি সার্চ করুন। অথবা এখানে ক্লিক করুন On Page SEO, Off Page Seo

বেস্ট কিওয়ার্ড নিবার্চন: যে কিওয়ার্ডের সার্চ ভলিউম বেশি থাকবে এবং কম্পিটিশন কম হবে সে কিওয়ার্ড গুলো আমরা বেস্ট কিওয়ার্ড হিসাবে নিবার্চন করবো অর্থাৎ যে কিওর্য়াডে বিভিন্ন ওয়েবসাইট র‌্যাংক করে আছে তাদের ওয়েবসাইটের পেজ অথরিটি ও ডোমেন অথরিটি কম আছে তাহলে আপনারা তার চেয়ে বেশি ভালো কনটেন্ট দিয়ে গুগলে র‌্যাংক করতে পারবেন। সেসব কিওয়ার্ড গুলোকে আমাদের কনটেন্ট লিখার জন্য বাছাই করে রাখবো। কারণ এগুলোই আমাদের সেরা কিওয়ার্ড যা দিয়ে কনটেন্ট রাইটিং করলে আপনার সাইট গুগলে র‌্যাংক করবে।

সেসব কিওয়ার্ড গুলোকে আমাদের কনটেন্ট লিখার জন্য বাছাই করে রাখবো। কারণ এগুলোই আমাদের সেরা কিওয়ার্ড যা দিয়ে কনটেন্ট রাইটিং করলে আপনার সাইট গুগলে র‌্যাংক করবে।

এসইও বিষয়ে কোন কিছু জানার থাকলে আমাকে কমেন্ট করতে ভূলবেননা আর নিয়মিত ব্লগ ও ইউটিউব চ্যানেল ফলো করতে পারেন। অথবা সাবসক্রাইব করে রাখলে আপডেট তথ্য পেয়ে যাবেন।

Leave a Reply

error: Content is protected !!