ইনভার্টার এসির সুবিধা কি

ইনভার্টার এসির সুবিধা কি, ইনভার্টার এসি কিভাবে কাজ করে

আজ আমরা জানবো ইনভার্টার এসির সুবিধা কি, ইনভার্টার এসি কিভাবে কাজ করে। কারণ বর্তমানে আমরা যে ধরণের এসি ব্যবহার করে থাকে তা দুই ধরনের টেকনোলজির এসি হয়ে থাকে যথা- ইনভার্টার এসি, নন ইনভার্টার এসি। এখন কথা হলো আপনি কোন ধরণের এসি ক্রয় করবেন, কোন এসি ভালো হবে, ইনভার্টার এসি? না নন ইনভার্টার এসি জেনে নিন। তাহলে চলুন কথা না বাড়িয়ে জেনেনি ইনভার্টার এসির সুবিধা কি ইনভার্টার এসি কিভাবে কাজ করে বিস্তারিত।

ইনভার্টার কি :

যে এসি একবার চালু করলে বার বার বন্ধ না হয়ে প্রয়োজন মত এসির কুলিং নিয়ন্ত্রণ করে ঘরের আবহাওয়া ও তাপমাত্রার সাথে মিল রেখে কুলিং সিস্টেম চালু রাখে, এসিতে থাকা সেন্সারের সাহায্যে প্রয়োজন অনুযায়ী এসির কম্প্রেসার এর গতি কমায়-বাড়ায় তাকে ইনভার্টার এসি বলা হয়। ইনভার্টার এসি চালু করার সময় দ্রুত কুলিং করে ঘর ঠান্ডা হয়ে গেলে কুলিং ধীর গতি হয়ে যায় ফলে বিদ্যুৎ খরচ অনেক কম হয়ে থাকে।

কম দামে ভালো এসি চেনার উপায়

কম দামে ভালো ল্যাপটপ কিনুন

নন ইনভার্টার কি :

যে এসি একবার চালু করলে ঘর পুরো কুলিং হওয়া পর এসি বন্ধ হয়ে যায় আবার ঘর গরম হওয়ার পূর্বে অটোমেটিক এসি চালু হয়ে ঘর কুলিং করতে থাকে তাকে নন ইনভার্টার বা সাধারণ এসি বলা হয়। নন ইনভার্টার এসি টানা কুলিং করে আর বার বার অন অফ হয় তাই বেশি বিদ্যুৎ খরচ হয়ে থাকে।

ইনভার্টার এর কাজ কি :

লক্ষ্য করলে দেখবেন অনেক ইলেকট্রনিক্স পণ্যের গায়েই ইনভার্টার, নন-ইনভার্টার লেখা থাকে। ফলে এসব ইলেকট্রনিক্স পণ্যের দামে ও সুবিধাতেও থাকে নানা পার্থক্য। কোনটি কিনলে আপনার জন্য ভালো হবে? কোন পণ্যটি দীর্ঘ মেয়াদে সুবিধা দেবে? তার বেশির ভাগ ঠিক হয়ে থাকে ইনভার্টার টেকনোলজির উপর। ইনভার্টার এর কাজ কাজ হলো যেকোন প্রযুক্তিকে টানা অন রাখার সাথে সাথে অবস্থা বিবেচনা করে চলার ক্ষমতা থাকা। অর্থাৎ পরিবেশের সাথে মিল রেখে ইনভার্টার টেকনোলজি কাজ করে থাকে। ইনভার্টার টেকলোলজির সুবিধা কি উপরের দেওয়া ফিচার ইমেজটি লক্ষ করলে বুঝতে পারবেন।

ইনভার্টার এসির সুবিধা কি :

  • অনেক বিদ্যুৎ সাশ্রয়ী করে থাকে।
  • ইনভার্টার এসি পরিবেশ বান্ধব এসি।
  • সার্ভিসিং খরচ সাধারণত একটু বেশি।
  • ইনভার্টার বেশি টেকশই হয়ে থাকে।
  • সব ইনভার্টার এসির দাম কম হয়।
  • ইনভার্টার এসি ঘর দ্রুত ঠান্ডা করে।

বিদ্যুৎ সাশ্রয়ী এসি :

অনেক বিদ্যুৎ সাশ্রয়ী করে থাকে- ইনভার্টার এসি চলার সময় বার বার বন্ধ না হয়ে ঘর ঠান্ডা হলে কম্প্রেসার গতি কমে গিয়ে অটোমেটিক এসির বাতাস কমে যায় এবং এসি ধীর গতি হয়ে চলতে থাকে ফলে। এসি বার বার রিস্টার্ট হওয়ার কারণে যে বিদ্যুৎ খরচ বেশি হত তার পরিমাণ কমে আসে। অপর দিকে সাধারণ এসি বার বার বন্ধ-চালু হওয়ার কারণে এসিতে বেশি লোডিং পড়ে ফলে বিদ্যুৎ খরচ বেড়ে যায়।

পরিবেশ বান্ধব এসি :

ইনভার্টার এসি পরিবেশ বান্ধব- ইনভার্টার এসি পরিবেশের সাথে মিল রেখে চলতে থাকে। যেমন মনে করেন আপনার ঘরের আবহাওয়া কতটু ঠান্ডা আছে আর কতটুকু ঠান্ডা হওয়া প্রয়োজন তা ইনভার্টার এসির ভিতরে থাকা সেন্সর দিয়ে বুঝে ঘর দ্রুত কুলিং করে আবার ধীর গতিতে এসি চলতে থাকে। বার বার বন্ধ চালু হয় না ফলে এসিতে বিদ্যুৎতের বেশি লোড পড়ে না, যার কারণে বিদ্যুৎ খরচ অনেক কমে যায়।

নতুন টেকনোলজির এসি :

সার্ভিসিং খরচ একটু বেশি হয়- আগে মানুষ সাধারণ এসি ব্যবহার করত আর টেকনেশিয়ানরা সেই সাধারণ এসি সার্ভিসিং করত ফলে মেকারগণ নন-ইনভার্টার এসি সার্ভিসিং করতে সহজ বোধ করে। ফলে নতুন টেকনোলজির ইনভার্টার এসি সম্পর্কে তাদের নতুন ভাবে শিখতে হয়েছে তাই তারা সার্ভিসিং খরচ বেশি ধরে থাকে। তবে আশা করছি যখন সবাই ইনভার্টার এসি বেশি পরিমাণে ব্যবহার শুরু করবে তখন সার্ভিসিং খরচ অনেক কমে আসবে।

বেশি টেকশই এসি :

ইনভার্টার এসি বেশি টেকশই হয়ে থাকে- ইনভার্টার এসি যেহেতু নতুন প্রযুক্তি তাই এটি সহজে নষ্ট হওয়ার সম্ভবনা অনেক কম। বর্তমানে ইনভার্টার টেকনোলজির এসি বাজারে বেশি বিক্রিত এসি গুলোর মধ্যে অন্যতম। কারণ ইনভার্টার এসি সার্ভিস এবং টেকশই এর দিক দিয়ে নন-ইনভার্টার সাধারণ এসির থেকে অনেক বেশি এগিয়ে আছে।

কম দামের এসি :

সব ইনভার্টার এসির দাম কম হয়- ইনভার্টার এসিতে অটোমেশন যন্ত্রাংশ তেমন বেশি থাকে না আর নতুন ও সহজ প্রযুক্তি হওয়ায় ইনভার্টার এসির দাম অন্য এসির তুলনায় দাম তেমন বেশি নয়। সুবিধার দিক দিয়ে ইনভার্টার এসি অনেক ভালো হিসাবে দাম তেমন বেশি না কম দামের মধ্যে ভালো এসি বলা যায়।

দ্রুত ঠান্ডা হওয়া এসি :

ইনভার্টার এসি ঘর দ্রুত ঠান্ডা করে। ইনভার্টার এসির সব থেকে বড় সুবিধা হলো ইনভার্টার এসি ঘরকে দ্রুত ঠান্ডা করে থাকে। ইনভার্টার এসি স্টার্ট করা মাত্র ঘর দ্রুত ঘর ঠান্ডা করে এসির ভিতরে থাকা সেন্সর কুলিং কম্প্রেসার এর গতি কমিয়ে দেয়। ফলে বিদ্যুৎ খরচ অনেক কমে যায়। তাই বলা যায় নতুন টেকনোলজি হিসাবে ইনভার্টার এসি সাধারণ নন- ইনভার্টার এসির তুলনায় অনেক ভালো।

ওয়ালটন ফ্রিজের মূল্য তালিকা

ভালো মানের ফ্রিজ চেনার উপায়

ইনভার্টার এসির দাম :

বর্তমানের প্রায় প্রতিটা এসি কোম্পানি ইনভার্টার টেকলোজির এসি তৈরী করছে। তার মধ্যে জেনারেল, গ্রী, ওয়ালটন, মিডিয়া, হিতাচি, ছিগো, স্যামস্যাং, এলজি ইত্যাদি। বর্তমানে ভালো মনের বেশি বিক্রিত ইনভার্টার এসি গুলোর মধ্যে গ্রী, মিডিয়া, জেনারেল ব্রান্ডের এসি রয়েছে। জেনারেল, স্যামস্যাং কোম্পানির এসি একটু বেশি দাম হলেও এসির দিক দিয়ে বিশ্ব সেরা টেকনোলজি। আপনি চাইলে নিচের দাম দেখে ইনভার্টার এসির ক্রয় করতে পারেন।

ইনভার্টার এসির দাম- জেনারেল ১.৫ টন ইনভার্টার দাম ৬০,০০০ টাকা, গ্রী ১.৫ টন ইনভার্টার দাম ৫৩,০০০ টাকা, হিতাচি ১.৫ টন ইনভার্টার দাম ৬২,০০০ টাকা, ছিগো ১.৫ টন ইনভার্টার দাম ৩৭,০০০ টাকা, মিডিয়া ১.৫ টন ইনভার্টার দাম ৩১,০০০ টাকা, ওয়ালটন ১ টন ইনভার্টার দাম ৩৬,৯০০ টাকা, গ্রী ১ টন ইনভার্টার দাম ৩৮,০০০ টাকা।

সব এসির মূল্য তালিকা দেখুন

২০ হাজার টাকার মধ্যে ১০টি ফ্রিজ

24 Comments

  1. AffiliateLabz February 16, 2020
  2. Bakkar Ali March 1, 2020
  3. সুমন চৌধুরী March 10, 2020
    • admin March 10, 2020
  4. নুর আলম March 10, 2020
    • admin March 12, 2020
  5. asad ali March 10, 2020
  6. জয়দেব March 11, 2020
    • admin March 12, 2020
  7. পারভিন March 11, 2020
    • admin March 12, 2020
  8. মাজেদুল ইসলাম March 11, 2020
    • admin March 12, 2020
  9. কামরুন্নাহার March 11, 2020
    • admin March 12, 2020
  10. সানজিদা March 11, 2020
    • admin March 12, 2020
  11. Robilul March 11, 2020
    • admin March 12, 2020
  12. Korima ulla March 12, 2020
    • admin March 12, 2020

Leave a Reply

DMCA.com Protection Status