HSC Result 2019 ।। এইচ এস সি পরীক্ষার ফলাফল ২০১৯ দেখুন | HSC রেজাল্ট ২০১৯ [Update]

এইচ.এস.সি রেজাল্ট আমাদের শিক্ষা জীবনের দ্বিতীয় ধাপ। এইচএসসি রেজাল্টের মাধ্যমে  আমাদের শিক্ষা জীবনের লক্ষ নির্ধারিত হয়। কারণ এইচএসসি পরিক্ষার রেজাল্টের ফলাফল আমাদের বলে দেয় যে আমরা কোন পথে শিক্ষা অর্জন করবো। বলা যায় রেজাল্ট আমাদের লক্ষ্যের গতি পথে এগিয়ে নিয়ে যায়। যেমন স্রোতের ঢেউ যে দিকে যায় তার বিপরীত দিকে যাওয়া অনেক কঠিন কাজ, তেমনী রেজাল্ট যেমন হবে ঠিক আমাদের গতি পথও তেমনী হবে। এজন্য এইচএসসি পরিক্ষা আমাদের অনেক গুরুত্ব সহকারে দেওয়া উচিৎ। কিন্তু এই কথাটা রেজাল্টের পরে আমাদের মনে হয়।

বাস্তবতা নিয়ে যারা ভাবে তারা আগেই তাদের পড়াশোনা ঠিক ভাবে করে। এর ফলে রেজাল্ট স্রোতের মত তাদের গতি পথে মানে লক্ষ্যের পথে নিয়ে যায়। আমাদের গতি পথ যদি হয় উচ্চ শিক্ষা গ্রহন করা, ভালো বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে পড়াশোনা করে কাঙ্ক্ষিত লক্ষ্যে যাওয়া, তাহলে আমার এসএসসি এবং এইচএসসি রেজাল্ট ভালো হতে হবে কারণ এসএসসি এবং এইচএসসি রেজাল্টের ভিত্তিতে আমাদের উচ্চ শিক্ষার গতি নির্ধারিত হবে।

যারা ভালো রেজাল্ট করবে তাদের লক্ষ অর্জন সহজ হয়ে যাবে আর যারা খারাপ রেজাল্ট করবে তাদের গতি হবে স্রোতের মত বিপরীত মুখি। যাইহোক আজ আমরা জানবো কিভাবে এইচএসসি দেখতে হবে এবং পরীক্ষার পর করনীয় কিছু গাইড।

এইচএসসি পরীক্ষার পর করনীয়

এইচএসসি পরিক্ষার পর আপনি একজন ভালো ছাত্র হিসাবে যে কাজ গুলো করতে পারেন।

  • আপনার লক্ষ্য যদি হয় ভালো কোন বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া, তাহলে ভালো একটা ভর্তি কোচিং সেন্টারে ভর্তি হয়ে টার্গেট অনুযায়ী ভালোভাবে পড়াশোনা শুরু করে দিন।
  • কোচিং এর পাশাপাশি ভালো কোন কম্পিউটার ট্রেনিং সেন্টারে ভর্তি হতে পারেন। কারণ বর্তমানে কম্পিউটার ভালোভাবে জানা না থাকলে আপনি কোথাও এগিয়ে যেতে পারবেন না। আর আপনার যদি ভালো জানা থাকে তার পরেও একটা কম্পিউটার ট্রেনিং সেন্টারের ভর্তি হয়ে সার্টিফিকেট অর্জন করুন।

পরীক্ষার পর আপনি কম্পিউটারের যে কোর্স গুলো করতে পারেন।

  • বেসিক অফিস এপ্লিকেশন কোর্স।
  • বেসিক হার্ডওয়্যার ট্রাবলস্যুটিং।
  • গ্রাফিক্স ডিজাইন এন্ড এডোবি।
  • ওয়েবডিজাইন এড ডেভলপমেন্ট।
  • অথবা কারিগরি বোর্ডের যেকোন কোর্স।
  • অথবা আপনার প্রয়োজনীয় কম্পিউটার কোর্স।

উপরোক্ত কোর্স গুলো আপনার কর্ম জীবন অনেক সহজ করে দিবে। যেমন- অফিসিয়াল কাজ, চাকুরী পেতে, অনলাইনের বিভিন্ন কাজ করতে এবং পড়াশোনার পাশাপাশি অনলাইনে আর্নিং করতে হলে কম্পিউটারের উক্ত কোর্স গুলো অতি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

এইচএসসি রেজাল্ট দেখার নিয়ম

এইচএসসি রেজাল্ট আপনি দুই ভাবে দেখতে পারেন

জিপিএ ভিত্তিক H.S.C রেজাল্ট দেখতে এখানে ক্লিক করুন

HSC result information img

নম্বর ভিত্তিক H.S.C রেজাল্ট দেখতে এখানে ক্লিক করুন

HSC subject based result img

আপনি অনেক কিছূ শেখার জন্য গুগল এবং ইউটিউবকে ব্যবহার করুন। আমার মনে হয় আপনার শেখার জন্য প্রতিটা জিনিস গুগলে এবং ইউটিউবে পেয়ে যাবেন।আপনি যদি মনে করেন পরিক্ষা শেষ এখন অনলাইনে আর্নিং করার জন্য কাজ করতে চাই তাহলে আমার সাইটের অনলাইনে আর্নিং নিয়ে যে কয়টা আর্টিক্যাল আছে পড়ে ফেলুন। কাজ অনেক সোজা হয়ে যাবে। কোন কিছু জানার থাকলে নিচে কমেন্ট করুন।

Leave a Reply

error: Content is protected !!