উইন্ডোজ XP সেটআপ দেওয়ার নিয়ম

উইন্ডোজ XP সেটআপ দেওয়ার নিয়ম, কম্পিউটার সেটআপ পদ্ধতি

আজ আমরা জানবো উইন্ডোজ XP সেটআপ দেওয়ার নিয়ম কিভাবে, কম্পিউটার সেটআপ দিবেন। কারণ আপনার কম্পিউটারে অপারেটিং সিস্টেম যদি উইন্ডোজ XP হয়। যদি অপারেটিং সিস্টেম XP দিতে দেওয়া শিখতে চান তাহলে চলুন কিভাবে প্রথমে উইন্ডোজ XP সেটআপ দিতে হয় তা শিখে ফেলি। উইন্ডোজ XP-র যে ভার্সন গুলো আছে সব একই নিয়মে সেটআপ দিতে হয়। আপনি একটা ভার্সন সেটআপ দেওয়া শিখতে পারলে আশা করি সব গুলো উইন্ডোজ XP সার্ভিস প্যাক সেটআপ দিতে পারবেন।

উইন্ডোজ সেটআপ দেওয়ার নিয়ম :

অপারেটিং সিস্টেম উইন্ডোজ দিতে হলে প্রথমে আপনার একটি উইন্ডোজ XP বুটেবল সিডি প্রয়োজন অথবা উইন্ডোজ বুটেবল প্রেন ড্রাইভ বা হার্ড ড্রইভ নিতে হবে। তারপর হার্ডডিস্কে অপারেটিং সিস্টেম লোড দেবার জন্য প্রথমে সিডিরমে উইন্ডোজ XP সার্ভিস প্যাক এর বুটেবল ডিস্ক বা বুটেবল প্রেন ড্রাইভ সিডি রমে বা ইউএসবি পোর্টে প্রবেশ করাতে হবে।

এরপর Advance Bios Feature মেনুতে গিয়ে প্রথম বুট সিডিরম/প্রেনড্রাইভ এবং দ্বিতীয় বুট হার্ডডিস্ক সিলেক্ট করতে হবে। বায়োস সেটআপ সম্পর্কে বিস্তারিত নিচের লিংকে দেওয়া আছে দেখুন।

উইন্ডোজ সিডি বটু করার নিয়ম :

তারপর F10 প্রেস করে সেভ দিলে কম্পিউটার রির্স্টাট নিবে। তারপর রির্স্টাট নিয়ে চালু হওয়ার সময় Press any key to boot from CD… মেসেজ দেওয়ার সাথে সাথে কিবোর্ডের যে কোন একটা বাটন চাপতে হবে। সাথে সাথে পিসিতে উইন্ডোজ ফাইল লোডিং নিতে শুরু করবে।

তারপর নিম্নোক্ত অপশন গুলো ধারবাহিক ভাবে করতে থাকলে আপনার উইন্ডোজ অপারেটিং সিস্টেম সেট আপ হয়ে যাবে। যথা- উইন্ডোজ লোডিং নেওয়ার পর Welcome to setup সেটআপ শুরু হবে। তারপর Enter দিয়ে Continue করতে হবে।

তারপর End- User License Agreement এ F8 Press করতে হবে। F8 প্রেস দেওয়ার পর কিবোর্ড থেকে R কী বাটন প্রেস করে Repair এবং ESC দিয়ে Don’t Repair করতে হবে। Don’t Repair প্রেস করলে আপনার হার্ডড্রাইভের পাটিশন গুলো দেখাবে। সেখান থেকে যে ড্রাইভে উইন্ডোজ দিবেন সেটা সিলেক্ট করতে হবে।

হার্ডডিস্ক পার্টিশন করার নিয়ম :

সব সময় C Drive এ উইন্ডোজ দিবেন। ইনস্টাল করার আগে সি ড্রাইভ কে ফরমেট করতে হবে। তা নাহলে আগের উইন্ডোজ ফাইল থেকে যাবে। তারপর C সিলেক্ট দিয়ে ইন্টার প্রেস করতে হবে, কন্টিনিউ সেট-আপ শুরু করতে হবে। সেটআপ শুরু করে দেওয়ার পর হার্ডডিস্কে বিভিন্ন ফরমেট আপশন আসবে। যথা- হার্ডডিস্ক পার্টিশন করার নিয়ম সম্পর্কে বিস্তারিত জানুন এখানে ক্লিক করুন।

ফরম্যাটিং সিস্টেমের তালিকা:

  • Format the Partition Using the NTFS File System (Quick)
  • *Format the Partition Using the FAT File System (Quick)
  • Format the Partition Using the NTFS File System
  • *Format the Partition Using the FAT File System
  • Leave the Current file System intact (no Changes)

কোন ফরম্যাটিং সিলেক্ট করবেন:

অপারেটিং সিস্টেম উইন্ডোজ XP সেটআপ দেওয়া জন্য উপরোক্ত ফরমেট গুলো মধ্যে তিন নং ফরমেট Format the Partition Using the NTFS File System কার্সার আপ ডাউন অ্যারো কি দ্বারা সিলেক্ট করে F প্রেস করলে ফরমেট শুরু হবে। ফরমেট ১০০% হলে কম্পিউটার রির্স্টাট নিবে। তারপর পুনরায় আবার Press any key to boot from CD ম্যাসেজ দিবে, তখন ভূল করেও কোন কী প্রেস করা যাবে না। যদি করেন তাহলে আবার প্রথম থেকে উইন্ডোজ সেটআপ শুরু হবে।

উইন্ডোজ সেটআপের সময় কত:

তারপর কম্পিউটার চলু হলে একা একা ৩৯ মিনিট থেকে ইনস্টলিং হবে। ৩৩ মিনিটের সময় উইন্ডোজ সিডি কি সিরিয়াল চাইবে এবং পাসওয়ার্ড ও সময় সেট করতে বলবে তখন শুধু মাত্র সিডি কী দিয়ে সেট-আপ সময় ঠিক করতে হবে পাসওয়ার্ড দেওয়ার দরকার নেই নেক্স করতে হবে।

উইন্ডোজ XP সেটআপ সিডি কি:

CD Serial key- RHKG3-8YW4W-4RHJG-83M4Y-7X9GW

সিরিয়াল কি দিয়ে কন্টিনিউ করতে হবে। তারপর সব সেট-আপ হয়ে ওয়েলকাম মেসেজ দিয়ে কম্পিউটার চালু হবে। কিছুক্ষণ কম্পিউটার তার কম্পোনেন্ট গুলো আটেমেটিক সেট আপ নিবে, দিয়ে রিস্টার্ট চাইবে। উইন্ডোজ সেট আপ হয়ে গেলে আপনার মাদাবোর্ডের সাথে দেওয়া ডাইভার সিডি কম্পিউটারে লাগিয়ে প্রয়োজনীয় সফট্ওয়্যার গুলো দিতে হবে।

প্রয়োজনীয় সিস্টেম সফট্ওয়্যার :

কম্পিউটারের ভিতরের মাদারবোর্ডে থাকা সব ডিভাইসকে পরিচালনা করার জন্য ড্রাইভার সিডি দিতে হয় যেগুলোতে চিপস্, ভিজিএ সাউন্ড, ল্যান্ড থাকে। এগুলো সেটআপ না দিলে কম্পিউটার ঠিক মত কাজ করবে না। যেমন-

  • অনবোর্ড ভিজিএ সেটআপ
  • HD সাউন্ড কার্ড সেটআপ
  • অনবোর্ড চিপস্ সেটআপ
  • ল্যান্ড লাইন কার্ড সেটআপ
  • অন্যান্য ইন্টারনাল সেটআপ

প্রয়োজনীয় প্রেগ্রাম সফট্ওয়্যার :

আপনার নিত্য অফিসিয়াল আন অফিসিয়াল প্রোগ্রাম গুলো মধ্যে অফিস অ্যাপ্লিকেশন, বাংলা বিজয়, ফটোশপ, ব্রাউজার ইত্যাদি প্রয়োজনীয় প্রেগ্রাম সফট্ওয়্যার অন্যান্য সেটগুলো ধিরে ধিরে দিয়ে নিতে হবে। যেমন-

  • MS Office 2003 2007-10,
  • Bijoy 52 21 Bangla font,
  • Photoshop 7 8 CS6 2019,
  • Internet Browser etc.

উইন্ডোজ ৭ সেটআপ দেওয়ার নিয়ম শিখুন

যদি বর্তমানে বেশি ব্যবহার হয় না তারপরে আপনাদের শেখার পারপাসে উইন্ডোজ XP সেটআপ সম্পর্কে জানিয়ে দিলাম। যদি উইন্ডোজ এক্সপি সেটআপ দেওয়ার সময় কোন সমস্যা হয় বা কোন কিছু অজানা থাকে তাহলে কমেন্ট বক্সে কমেন্ট করতে ভূলবেন না। এরপর থেকে আমরা ধারাবাহিক ভাবে প্রতিটা উইন্ডোজ সিস্টেম সম্পর্কে জানবো।

উইন্ডোজ XP সেটআপ দেওয়ার নিয়ম ভিডিও

প্রয়োজনীয় বিষয় জেনে নিন :

Leave a Reply

DMCA.com Protection Status
error: Content is protected !!