উইন্ডোজ ৭ সেটআপ দেয়ার নিয়ম

উইন্ডোজ 7 সেটআপ দেয়ার নিয়ম, সব উইন্ডোজ ইনস্টল পদ্ধতি

আজ আমরা জানবো উইন্ডোজ ৭ সেটআপ দেয়ার নিয়ম, কিভাবে উইন্ডোজ 7 ইনস্টল দিবেন। উইন্ডোজ 7 অপারেটিং সিস্টেম দেওয়ার জন্য আপনার কম্পিউটারের কফিগারেশন তেমন হাই হওয়ার দরকার নাই। মিড মানের কম্পিউটারে আপনি ৭ সেটআপ দিয়ে ব্যবহার করতে পারেন। তাবে 64 বিট অপারেটিং সিস্টেম ব্যবহার করতে হলে আপনার পিসির র‌্যাম ও প্রসেসর বেশি হওয়া দরকার নতুবা কম্পিউটার অনেক ভারী হবে। তাহলে চলুন কিভাবে উইন্ডোজ ৭ সেটআপ দিতে হয় বিস্তারিত জেনেনি।

কিভাবে উইন্ডোজ ৭ সেটআপ দিবেন:

উইন্ডোজ ৭ সেটআপ দেয়ার দেওয়ার জন্য আপনার পিসিতে একটি DVD ROM থাকতে হবে। তবে আপনি বুটেবল প্রেনড্রাভের মাধ্যমেও উইন্ডোজ 7 দিতে পারেন। কারণ উইন্ডোজ 7 অপারেটিং সিস্টেম DVD DISK ডিস্ক আকারে বাজারে পাওয়া যায়। প্রথমে DVD ROM-এ উইন্ডোজ ৭ এর বুটেবল সিডি প্রবেশ করাতে হবে। তারপর BIOS এর Advance Features মেনুতে গিয়ে প্রথম বুট সিডি এবং দ্বিতীয় বুট হার্ডডিস্ক করতে হবে। বায়োস মেনু সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।

উইন্ডোজ ৭ সেটআপ দেয়ার নিয়ম:

বায়োস মেনু সেটআপ করার পর F10 প্রেস করে সেভ দিয়ে বের হতে হবে। সাথে সাথে কম্পিউটার রির্স্টাট নিবে তখন যেভাবে উইন্ডোজ এক্সপি সেট-আপ করতে হয় ঠিক সেই ভাবে চালু হওয়ার সময় মেসেজ দিবে Press any key to boot from CD… নামে একটা মেসেজ দিবে আর সাথে সাথে কীবোর্ড থেকে যেকোন একটা বাটন প্রেস করতে হবে। তখন উইন্ডোজ ফাইল লোড হবে এবং কম্পিউটার নিজে নিজে সেটআপ কাজ করবে।

উইন্ডোজ ৭ ইনস্টল ডাইলগ বক্স :

তারপর Install windows dialog Box আসবে। সেখান থেকে Language to Install-এ English/Time and Currency Format-এ English (U.S) এবং Keyboard and input method এ (U.S) থাকবে তখন Next বাটনে ক্লিক করতে হবে, তারপর Install Now নামে একটি বাটন আসবে। Install Now বাটনে ক্লিক দিলে Setup is Starting মেসেজ দিয়ে সেট আপ শুরু হয়ে যাবে।

অপারেটিং সিস্টেম সিলেক্ট অপশন:

তারপর কম্পিউটার কিছুক্ষণ পর Select the Operating System you want to install নামে নিচে দুটি আপশন আসবে। সেখান থেকে আপনাকে সিলেক্ট করতে হবে আপনি কত বিট অপারেটিং সিস্টেম ব্যবহার করবেন, কি অপারেটিং সিস্টেম ব্যবহার করবেন। আপনার কাজের জন্য কত বিট অপারেটিং সিস্টেম আর কি অপারেটিং সিস্টেম প্রয়োজন সে অনুয়ায় অপারেটিং সিস্টেম নিবার্চন করুন। যেমন- উইন্ডোজ 7 প্রফেশনাল, উইন্ডোজ 7 আল্টিমেট ইত্যাদি 32/86, 64 বিট হতে পারে। অপারেটিং সিস্টেম সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।

উইন্ডোজ সিস্টেম র্নিধারণ করা :

তারপর 86/32 বিট এবং 64 বিট উইন্ডোজ 7 প্রফেশনাল, উইন্ডোজ 7 আল্টিমেট অপারেটিং সিস্টেম দেখানো মাত্র ডাইলগ বক্সে আপনার প্রয়োজন মত একটা করে সিলেক্ট করে Next বাটনে ক্লিক করে এগিয়ে যেতে হবে। তার কিছুক্ষন কাজ করার পর License Terms আসবে- সেখানে I accept the license terms আসবে। সেখানে টিক মার্ক করে Next বাটনে ক্লিক করতে হবে। Click করার পর Custom (Advanced) অপশনে ক্লিক করতে হবে।

হার্ডডিস্ক ফরম্যাট করার নিয়ম:

তারপর Where do you want to install Windows অপশন আসবে এবং হার্ডডিস্কে পার্টিশন গুলো দেখাবে। সেখান থেকে সি ড্রাইভ পার্টিশন ফরমেট করে দিতে হবে আপনি যদি ফরমেট না করেন তাহলে আগের দেওয়া উইন্ডোজ থেকে যাবে সেজন্য আগে ফরমেট করে ফাঁকা করতে হবে তারপর Next করতে হবে।

আপনি যে পার্টিশনটি ফরমেট করবেন সেটি সিলেক্ট করলে নিচে ডান পাশে Drive Options Advance অপশন দেখাবে সেখানে ক্লিক করতে হবে। তারপর Delete, format অপশন গুলো চলে আসবে। সেখান থেকে প্রথমে ফরমেট অপশন সিলেক্ট করে Ok করে ফরমেট করতে হবে। তবে মনে রাখতে হবে Delete যেন না হয় যদি পার্টিশন Delete হয় তাহলে আবার নতুন ভাবে পার্টিশন করতে হবে।

উইন্ডোজ ফাইল কপি শুরু হওয়া :

তারপর কিছুক্ষন পর সিলেক্ট করা ড্রাইভটি ফরমেট হয়ে যাবে। তারপর Next বাটনে ক্লিক করলে Copying Windows file এর মেসেজ বক্স আসবে সেখানে 0 থেকে 100% পর্যন্ত ফাইল কপি হবে। নিচের দিকে 1 Collecting Information 2 Install Windows – এ File Progress দেখাবে।

ইউজার নেম ও পাসওয়ার্ড সেট:

Windows file 100% কপি হয়ে গেলে Type a User name এর ঘরে নাম দিতে হবে তারপর Next বাটনে ক্লিক করলে পাসওযার্ড চাইবে। পাসওয়ার্ড না দিলে Next বাটনে ক্লিক করে Help protect your Computer and Improve windows automatically অপশনে Ask me latter -এ ক্লিক-Time setting+ Next বাটনে ক্লিক করলে কম্পিউটার নিজে কিছুক্ষন কাজ করবে এবং Restart দিবে। এখন কম্পিউটার ব্যবহারের জন্য তৈরী।

উইন্ডোজ ড্রাইভার সেটআপ নিয়ম:

উইন্ডোজ7 এ সাধারণত কোন মাদারর্বোড সিডি ড্রাইভার লাগে না তারপরে যদি আপনি মনে করেন আপনার ভিজিএ, গ্রাঠিক্স, সাউন্ড, ল্যান্ড ইত্যাদি আপডেট করবেন। তাহলে মাদারবোর্ডের ড্রাইভার সিডি দিতে পারেন এতে কোন সমস্যা হবেনা। মনে রাখবেন উইন্ডোজ 7, 8, 10 সেটআপ দেওয়ার নিয়ম একই। এরপর আমরা উইন্ডোজ 10 অপারেটিং সিস্টেম দেওয়ার নিয়ম সম্পর্কে আরো বিস্তারিত জানবো। উইন্ডোজ সেটআপ সম্পর্কে আরো জানার থাকলে নিচে কমেন্ট করুন। আর্টিকেলটি ভালো লাগলে লাইক কমেন্ট এবং শেয়ার করুন।

উইন্ডোজ আপডেট দেয়ার নিয়ম:

কম্পিউটারে উইন্ডোজ এর আপডেটের জন্য উইন্ডোজ টার্মিনালে আপডেট অপশন থাকে, সেখানে অটোমেটিক আপডেট অপশন চালু করে রাখলে যখনই উইন্ডোজের কোন আপডেট আসবে তখন উইন্ডোজ অটোমেটিক আপডেট হয়ে যাবে। কম্পিউটারের স্ক্রিনের নিচে একটা সাদা পতাকা অইকন থাকে সেখানে ক্লিক করে সকল আপডেট ইস্যু নোটিফিকেশন পাওয়া যায়।

অথবা আপনি মেনুতে গিয়ে সার্চ করবেন windows update তাহলে আপডেটের সকল ফাংশন চলে আসবে। সেখান থেকে ইচ্ছা মত নেট দিয়ে আপডেট বন্ধ/চালু বা ম্যানুয়ালী আপডেট করতে পারবেন। তবে আপনি যদি ডাটা কিনে নেট ব্যবহার করেন তাহলে অটোমেটিক সকল আপডেট বন্ধ করে রাখবেন, নতুন আপনার সব ডাটা শেষ হয়ে যাবে। আর যদি ওয়াইফাই ল্যান্ড থাকে তাহলে আটোমেটিক আপডেট চালু রাখতে পারেন।

উইন্ডোজ সেটআপ সমস্যা হলে:

বেশির ভাগ সময় দেখা যায় উইন্ডোজ সেটআপ দিতে গিয়ে নানা সমস্যায় পড়তে হয় যার কারণে আর উইন্ডোজ সেটআপ দেওয়া যায় না। ফলে আমাদের উইন্ডোজ দিতে সার্ভিসিং সেটারে টাকা খরচ করতে হয়। আশা করছি আপনি নিচের বিষয় গুলো জানলে আর টাকা খরচ করতে হবে না।

  • উইন্ডোজ সিডিতে সমস্যা থাকতে পারে। যেমন- ফাইল ক্রাপ্ট, মিসিং ইত্যাদি।
  • ডিভিডি রাইটারের সমস্যা থাকতে পারে। যেমন- নট রিডেবল, কানেক্টর লুজ ইত্যাদি।
  • র‌্যামের সমস্যা হতে পারে। যেমন- র‌্যাম লুজ হতে পারে বা আয়রণ পড়তে পারে।
  • হার্ডডিস্ক সমস্যা থাকতে পারে। যেমন- হার্ডডিস্ক রাইট হচ্ছে না, কানেক্টর লুজ।

উইন্ডোজ সেটাপ না নিলে করণীয় :

সাধারণত উইন্ডোজ সেটআপ দিতে গিয়ে উপরের চারটি সমস্যার কারণে উইন্ডোজ দেওয়া যায় না। উইন্ডোজ সেটাপ না নিলে করণীয় হলো উইন্ডোজ দেওয়ার আগেই প্রথমে সিডিটা ভালো আছে কি-না কনফর্ম হতে হবে, র‌্যাম, হার্ডডিস্ক, ডিভিডি রাইটারের সব কানেক্টর গুলো খুলে পরিস্কার শক্ত করে লাগাতে হবে তাহলে আশা করছি আর সমস্যা হবে না। উইন্ডোজ দিতে গিয়ে সমস্যা হলে সিডি, রাইটার, র‌্যাম, হার্ডডিস্ক চেক করুন।

কিভাবে ল্যাপটপে উইন্ডোজ দিতে হয়:

ল্যাপটপ এবং ডেস্কটপে উইন্ডোজ সেটআপ দেওয়ার একই নিয়ম। উপরের নিয়মে আপনি ল্যাপটপে উইন্ডোজ সেটআপ দিতে পারেন। আপনাকে শুধু ল্যাপটপের বায়োস মেনু সম্পর্কে একটু জানতে হবে তাহলে একই ভাবে ল্যাপটপে উইন্ডোজ সেটআপ দিতে পারবেন। বায়োস সম্পর্কে আরো বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।

উইন্ডোজ ৭ ডাউনলোড করার নিয়ম:

আপনার কম্পিউটারের জন্য উইন্ডোজ ৭ ডাউনলোড করতে চাইলে অনলাইন থেকে আইওএস ফাইল ডাউনলোড করে প্রেনড্রাইভের মাধ্যমে বুটেবল করে নিতে হবে। তারপর বায়োস মেনুতে কনফিগার করে পিসি কিংবা ল্যাপটপে সহজেই উইন্ডোজ ৭, ৮, ১০ দিতে পারেন। উইন্ডোজ ৭ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

কিভাবে উইন্ডোজ ৭ এক্টিভেট করবেন:

আপনি যদি কম্পিউটার বা ল্যাপটপের জন্য উইন্ডোজ ৭ জেনুইন সিডি কিনে থাকেন তাহলে সিডির সাথে উইন্ডোজ ৭ এক্টিভেট কী দেওয়া থাকে অনলাইনে গিয়ে সরাসরি একটিভ করে নিতে পারবেন। তবে ডোস ফাইলে উইন্ডোজ ৭ তিন দিনের মধ্যে অটোমেটি এক্টিভেট হয়ে থাকে। আপনার উইন্ডোজ একটিভ আছে কি-না কম্পিউটার আইকন এর উপর রাইট ক্লিক করে প্রোপার্টিজ দেখুন সেখানে সব কিছু দেখতে পাবেন।

পেনড্রাইভ থেকে উইন্ডোজ দেওয়ার নিয়ম:

আপনি প্রেনডাইভ থেকে সহজেই পিসি কিংবা ল্যাপটপে উইন্ডোজ দিতে পারবেন এজন্য কিছু কাজ করার প্রয়োজন হবে। যেমন- প্রথম একটা ৮ জিবি ফাঁকা প্রেনড্রাইভ নিতে হবে। তারপর সেটাকে বুটেবল করে নিতে হবে। তারপর আপনি অনলাইনে থেকে উইন্ডোজ এর আইওএস ফাইল ডাউন করে অথবা সিডি থেকে কপি করে পেনড্রাইভ নিতে হবে। তারপর সেটা পিসি/ল্যাপটপের যেকোন প্রোর্টে লাগিয়ে বায়োস মেনুতে পেনড্রাইভ সিলেক্ট করে পিসি/ল্যাপটপ রির্স্টাট দিলে Press any key to boot from … কি দেখালে আপনি উইন্ডোজ দিতে পারবেন।

উইন্ডোজ ৭ সেটআপ দেয়ার নিয়ম

আরো নতুন কিছু জানুন:

8 Comments

  1. aminur July 20, 2020
  2. মুনতাসির রহমান July 21, 2020
    • admin July 21, 2020
  3. আসলাম ইসলাম July 24, 2020
    • admin July 24, 2020
  4. পল্টু তালুকদার October 23, 2020
    • admin October 24, 2020

Leave a Reply

DMCA.com Protection Status
error: Content is protected !!