ল্যাপটপের কিবোর্ড পরীক্ষা

ল্যাপটপের কিবোর্ড পরীক্ষা করার নিয়ম, কী টেস্ট সফট্ওয়্যার

আজ আমরা জানবো ল্যাপটপ কিবোর্ডের বাটন পরীক্ষা করার নিয়ম সফট্ওয়্যার ডাউনলোড করে কিভাবে ইনস্টল করে কিবোর্ড টেস্ট করবেন বিস্তারিত। কারণ ল্যাপটপের একটা কমন সমস্যা হলো হঠাৎ দেখা যায় ল্যাপটপের ফাংশন বা বাটন অটোমেটিক কাজ করছে আবার কাজ করছে না। তখন আমরা বুঝে উঠতে পারিনা যে, ল্যাপটপের কি সমস্যা হয়েছে। বা পুরাতন ল্যাপটপ কেনার আগে যদি কিবোর্ড এর সব বাটন গুলো একবার চেকআপ করে কেনা যায় তাহলে ল্যাপটপ সম্পর্কে অনেকটা নিশ্চিন্ত হওয়া যায়।

ল্যাপটপের কিবোর্ড টেস্ট সফট্ওয়্যার

অনলাইনে ল্যাপটপ কিবোর্ড টেস্টার নামে সার্চ দিলে অনেক সফট্ওয়্যার পাওয়া যাবে। তবে আপনাদের জন্য আজ আমি যে সফট্ওয়্যারটি নিয়ে এসেছি সেটা হলো আমার কাছে মনে হয়েছে সব থেকে ভালো এবং ফ্রি ব্যবহার করার অনেক সহজ একটা সফট্ওয়্যার। কিবোর্ড টেস্টার সফট্ওয়্যারটি সেটআপ দেওয়ার পর রান করে প্রতিটা কিবোর্ড প্রেস করলে দেখবেন- যদি কোন বাটনে সমস্যা থাকে তাহলে সেই বাটনটি লাল হবে আর ভালো থাকলে সবুজ কলার হবে।

কিবোর্ড টেস্টার সফট্ওয়্যার ডাউনলোড

ল্যাপটপের কিবোর্ড টেস্টার সফট্ওয়্যারটি ডাউনলোড করে আপনার ল্যাপটপ বা কম্পিউটারের কিবোর্ড অনায়সে চেক করতে পারবেন। সফট্ওয়্যারটি কিভাবে কাজ করবে, কিভাবে আপনি বুঝবেন তার প্রতিটা বিষয়। যেমন- ডাউনলোড করে ইনস্টল দিয়ে কিভাবে কিবোর্ড পরীক্ষা করবেন সব বিস্তারিত ভাবে নিচের ছবির সাহায্যে দেখানো হয়েছে। আশা করছি সেটআপ দেওয়ার নিয়ম ও বাকি বিষয় গুলো বুঝতে পারবেন।

ডাউনলোডে বাটনে ক্লিক করার পর ১০ সেকেন্ড অপেক্ষা করলে অটোমেটিক ডাউলোড সেভ অপশন ডিসপ্লেতে দেখাবে তখন আপনি শেভ করে নিবেন, তাহলে ডাউনলোড শুরু হবে।

কিবোর্ড টেস্টার সফট্ওয়্যার সেটআপ

প্রথমে উপরের ডাউনলোড লিংক থেকে ছোট ২ এমবি সফট্ওয়্যারটি ডাউনলোড করে আপনার ল্যাপটপ অথবা কম্পিউটারে নিন। তারপর নিচের নিচের দেওয়া স্ক্রিনশর্ট দেখে ইনস্টল দিয়ে ফেলুন।

১ম ধাপ:  সফট্ওয়্যারটি সিলেক্ট করবে মাউসের রাইট বটন ক্লক করে রান করে ফেলুন। দরকার হলে নিচের দেওয়া স্ক্রিনশর্টটি ফলো করুন।

কী টেস্ট সফট্ওয়্যার সেটআপ-১
কী টেস্ট সফট্ওয়্যার সেটআপ-১

২য় ধাপ:  কিবোর্ড টেস্টার সফট্ওয়্যারটি রান হলে তাদের এগ্রিমেন্ট একসেপ্ট চেকবক্স ক্লিক ইনস্টল ডায়লগ বক্স আসা পর্যন্ত নেক্স নেক্স নেক্স এগিয়ে যান।

কী টেস্ট সফট্ওয়্যার সেটআপ-২
কী টেস্ট সফট্ওয়্যার সেটআপ-২

৩য় ধাপ:  তারপর ইনস্টল ডায়লগ বক্স আসলে ক্লিক করে কয়েক সেকেন্ড অপেক্ষা করুন সেটআপ কম্পিট হলে ফিনিস করুন।

কী টেস্ট সফট্ওয়্যার সেটআপ-৩
কী টেস্ট সফট্ওয়্যার সেটআপ-৩

8র্থ ধাপ:  সেটআপ ফিনিস করা মাত্র নিচের দেওয়া স্ক্রিনশর্ট দেওয়া ডায়লাগ বক্স আসবে যেখানে তাদের কিছু কনডিশন দেওয়া থাকবে লাইসেন্স ইত্যাদি। যেখানে-তারা ৩০ দিন ফ্রি ব্যবহার করতে দিবে। সাধারণত আপনার একদিন ব্যবহার নিয়ে কথা তাই ইউজার নামের ঘরে যা ইচ্ছা দিয়ে কন্টিনিউ করে দিন।

কী টেস্ট সফট্ওয়্যার সেটআপ-৪
কী টেস্ট সফট্ওয়্যার সেটআপ-৪

ল্যাপটপ কিবোর্ড টেস্ট করার নিয়ম

কিবোর্ড টেস্টার সফট্ওয়্যারটি চালু করলে নিচের দেওয়া স্ক্রিনশর্টের মত একটা ডিসপ্লে আসবে সেখানে আপনার ল্যাপটপের সকল রিপোর্ট শো করবে। নিচের ডাইলগ বক্স আসার পর আপনি ল্যাপটপ এবং কম্পিউটারের সকল বাটন একটা একটা করে চেপে দেখুন যদি বাটন প্রেস করা মাত্র লাল হয় তাহলে বুঝবেন সেই বাটন সমস্যা আছে আর যদি সব সবুজ হয় তাহলে বুঝবেন বাটন গুলো সব ঠিক আছে। এছাড়াও সফট্ওয়্যারটিতে আরো কিছু এডভান্স ফিচার রয়েছে যেগুলো আপনি ভালো ভাবে দেখে বুঝে নিতে পারেন।

ল্যাপটপের কিবোর্ড পরীক্ষার নিয়ম
কী টেস্ট সফট্ওয়্যার সেটআপ স্ক্রিন

এখানে ল্যাপটপ সার্ভিসিং শিখুন ফ্রি

Leave a Reply

DMCA.com Protection Status
error: Content is protected !!