কম খরচে ওয়েব সাইট তৈরি | কিভাবে ওয়েবসাইট বানানো যায়

কম খরচে ওয়েব সাইট তৈরি আজ আর তেমন কোন কঠিন বিষয় না। কারণ কয়েক বছর আগে ওয়েবসাইটের কথা চিন্তা করলেই মাথায় অনেক কিছু চলে আসতো। যেমন- অনেক টাকার বাজেট, মেইনটেনেন্ট খরচ, বাৎসরিক রিনিউয়াল খরচ, হঠাৎ সাইটের কোন সমস্যা হলে বাড়তি খরচ ইত্যাদি অনেক অজান বিষয় থাকত। কিন্তু বর্তমানে ওয়েবসাইটের সব তথ্য অনলাইনে যখন তখন পাওয়া যায় এবং নিজেই যেকোন সমস্যা সমাধান শিখে ঠিক করা যায়। তাই প্রথম কথা বলতে গেলে এদিক দিয়ে কম খরচে ওয়েব সাইট তৈরি কোন ব্যাপার না। তাহলে চলুন জেনে ফেলি কিভাবে কম খরচে ওয়েব সাইট তৈরি করা যায়।

কিভাবে ওয়েবসাইট বানানো যায়- কম খরচে ওয়েব সাইট তৈরির নিয়ম:

ডোমেইন হোস্টিং কেনা :

কম খরচে ওয়েব সাইট তৈরি করতে হলে প্রথমে আপনাকে ডোমেইন এবং হোস্টিং কিনতে হবে। যার মোটা-মোটি বাজার মূল্য 1500-2000/- টাকা মত। মনে করুন 1500-2000/- টাকার মধ্যে আপনার ওয়েবসাইট প্রস্তুত হবে। ডোমেইন এবং হোস্টিং কি এ সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।

আর যদি মনে করেন আরো কম খরচে ওয়েবসাইট করবেন তাহলে ফ্রি ব্লগার অথবা ওয়ার্ডপ্রেস সাব ডোমেইন দিয়ে সম্পূর্ণ ফ্রিতে করতে পারেন তবে মনে রাখবেন (ছস্তার বারো অবস্থা) ফ্রি ব্লগারে বা ওয়োর্ডপ্রেস সাইট তৈরী করার পর অনেক ঝামেলাই পড়তে হয়। ফ্রি ব্লগ বা ওয়েবসাইট করা- পরের জমিতে চাষ করার মত কাজ। ফ্রি সম্পর্কে আরো জানতে এখানে ক্লিক করুন।

Complete full Website Demo interface কম খরচে ওয়েব সাইট তৈরি

চিত্র: Complete Full Website Demo interface

ডেমেইন এবং হোস্টিং কেনার উপায়:

বর্তমানে ডোমেইন এবং হোস্টিং কেনা তেমন কোন জটিল বিষয় না বাংলাদেশে অনেক ভালো ডোমেইন এবং হোস্টিং প্রোভাইডার আছে যারা বিকাশ অথবা ডাচ বাংলা তে পেমেন্ট নেয়। ডোমেইন এবং হোস্টিং কেনার উপায় নিচের দেওয়া বাটনে ক্লিক করলে ওয়েবসাইট সহকারে প্রতিটা প্যাকেজ আলাদা আলাদা ভাবে বিস্তারিত পেয়ে যাবেন। নিচের গেটমোর বাটনে ক্লিক করে বিস্তারিত দেখতে পারেন।

কম খরচে ওয়েব সাইট তৈরি

ডেমেইন এবং হোস্টিং কিনতে যা যা লাগে:

ডোমেইন+ হোস্টিং এর 1500-2000/- টাকা।

ডোমেইন ক্রেতার নাম, পূর্ণ ঠিকানা মোবাইল নম্বর আর ইমেইল আইডি।

মনে রাখবেন ইমেইল আইডিতে আপনার ডোমেইন টা ভ্যারিফাই করে নিবেন। তাহলে ডোমেইন টা আপনি পরবর্তীতে যে কারো কাছে রিনিউ করতে পারবেন। ডোমেইন সহ সার্ভারও ট্রান্সফার করতে পারবেন। হোস্টিং এর প্রকারভোদ ও কোন ওয়েবসাইটের জন্য কোন হোস্টিং সার্ভার ব্যবহার করতে হবে বিস্তারিত জানতে এখানে ক্নিক করুন।

কম খরচে ওয়েব সাইট তৈরি

প্রথম ধাপ: ডেমেইন এবং হোস্টিং কেনার পর:

আপনার ডোমেইনে সার্চ করে এমন ইনডেক্স ডিসপ্লে করবে অর্থাৎ একদম ফাঁকা নতুন একটা ওয়েবসাইট।

Blank Website interface কম খরচে ওয়েব সাইট তৈরি

চিত্র: Blank Website interface

এরপর এটাতে কিছু কাজ করে ওয়েবসাইটি কমপ্লিট করবে।

আপনার ডোমেইন- example.com .net .org .info ইত্যাদি টপ ‍লেভেল ডোমেইন হোস্টিং কিনে তারপর আপনি নিচের দেওয়া পদ্ধতিতে আপনার কন্ট্রোল cpanel এ লগিন করুন।

example.com /cpanel এ লগিন করতে হবে

cpanel এ লগিন করতে একটা ইউজার আইডি ও একটা পাসওয়ার্ড লাগবে যেটা আপনি ডোমেইন হোস্টিং কেনার সময় ইমেলে পাবেন। আপনার হোস্টিং প্রেভাইডার ইমেইলের মাধ্যমে আপনাকে দিয়ে দিবে।

cpanel কি?

cpanel হলো আপনার সাইটের কন্ট্রোল প্যানেল যেখান থেকে সর্ম্পূণ ওয়েবসাইট নিয়ন্ত্রন করতে পারবেন। এখানে আপনার সাইটের প্রায় সকল নিরাপত্তা সিকিউরিটি রক্ষা, ওয়েব মেইল সহ যাবতীয় নিরাপত্তা সংরক্ষণ করতে পারবেন। তাই এটা আপনার হোস্টিং কোম্পানির কাছে থেকে নিয়ে নিবেন।

দ্বিতীয় ধাপ: Cpanel Login

Cpanel Login করার পর আপনি ওয়ার্ডপ্রেস সফ্ওয়্যার সেট আপ করবেন। কারণ বর্তমানে সবচেয়ে জনপ্রিয় সিএমএস বা কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম ওয়ার্ডপ্রেস। যার মাধ্যমে খুব সহজ পদ্ধতিতে ওয়েবসাইট নিয়ন্ত্রন করা যায়। এটা একমাত্র ওয়ার্ডপ্রেস দ্বারা করা সম্ভাব। যা পৃথিবীর প্রায় 60% ওয়েবসাইট তৈরী করা হয়েছে এবং প্রতিনিয়ত তৈরী হচ্ছে ওয়ার্ডপ্রেস দিয়ে। এজন্য এর জনপ্রিয়তা অনেক বেশি।

কম খরচে ওয়েব সাইট তৈরি। Login cpanel Interface

চিত্র: Login cpanel Interface

Cpanel Login করার পর সার্চ বারে যদি লিখি Soft তাহলে ওয়ার্ডপ্রেস আইকন চলে আসবে যেখানে ক্লিক দিলে এমন ইন্টারফেইস আসবে চিত্রটি ভালোভাবে দেখুন।

কম খরচে ওয়েব সাইট তৈরি। Login cpanel InterfaceHow to Creating website at low price

Login cpanel Interface inside

এখন এভাবে আমরা ওয়ার্ডপ্রেস সেটআপ করবে চিত্রে দেখুন Install Wardpress লিখা আছে লিখার উপর ক্লিক করুন।

কম খরচে ওয়েব সাইট তৈরি। Wardpress Instol Interface

চিত্র: Cpanel Wardpress Install Interface

দেখুন এমন ইন্টারফেইস আসবে ফরমট চিত্র অনুসারে ফরম পূরণ করে Install Wardpress এ ক্লিক করুন।

তারপর কয়েক সেকেন্ডে আপনার ওয়েবসাইট রেডি হয়ে যাবে। এবার আপনার Cpanel এর কাজ শেষ। তারপর বাম পাশের কর্ণারে লগ আউট করে বেরিয়ে যাবেন।

ত্বতীয় ধাপ :  Wardpress Login

এবার আপনার ওয়েবসাইট- কাজের জন্য প্রস্তুত। এখন আপনাকে পছন্দ মত সাইট টা কাস্টোমাইজেন করে সুন্দর করতে হবে। যেটা অনেক সহজ। এখানে একটা ভিডিও দিলাম ভিডিওটা দেখলে আশা করছি বুঝে যাবেন।

How to Creating website at low price কম খরচে ওয়েব সাইট তৈরি

চিত্র: Wardpress Login interface

Wardpress Login সাইট লগিন করার নিয়ম :

example.com/login এ ইন্টার করলে একটা ইউজার আইড এবং পাসওয়ার্ড চাইবে যেটা আপনি সিপ্যানেলে ওয়ার্ড প্রেস সেটআপ করার সময় দিয়েছেন। যা আপনার ইমেইলেও গিয়েছে। লগিন করার পর এমন ইন্টারফেইস আসবে চিত্রটি ভালো ভাবে দেখুন।

Wardpress Dashboard Interface

এরপর আপনি থিম আপশনে যাবেন, তারপর এডনিউ বাটনে ক্লিক করে। যেখান থেকে একটা পছন্দ মত আপনার কাজের উপযোগী থিম বেছে নিবেন। আমি এখানে বর্তমানে ফ্রি থিমের মধ্যে ভালো একটা থিম, এস্ট্র থিমটি সার্চ করে একটিভ করে দিলাম। তারপর এস্ট্রা অপশন থেকে থিমের কিছু ডেমো কন্টেন্টে ইমপ্রোর্ট করলাম। এবার দেখুন সাইট মোটা মোটি রেডি। এখন শুধু আপনার ইচ্ছা মত মেনু তৈরী, ছবি পরিবর্তন সহ যাবতীয় কাজ ভিডিও দেখে করে নিতে পারেন।

Wardpress Add New Theme interface

এভাবে এস্ট্রা থিম দিয়ে ব্লগ সাইট, ইকমার্স সাইট ইত্যাদি বিভিন্ন ডোমো নিয়ে ওয়েবসাইট তৈরী করে নিতে পারবেন।ওয়ার্ডপ্রেসে অনেক ফ্রি থিম পাবেন তাছাড়াও আপনার প্রয়োজন হলে বাজেট বেশি থাকলে প্রিমিয়াম থিম কিনে নিতে পারেন এতে ওয়েবসাইট আরো ভালোভাবে কাস্টমাইজেশন করতে পারবেন।

Free Wardpress Theme Customization Video

ওয়েবসাইট তৈরী হয়ে গেল- শেষ কাজ হলো গুগলের সার্চ কানসোল ওয়েবসাইটটি সাবমিট কারা। তারপর কিছু দিনের মধ্যে আপনার সাইট গুগলে সার্চ দিলে রেজাল্টে শো করবে। আশা করি ওয়েবসাইটের বেসিক বিষয়টা বুঝতে পেরেছেন। তবে আরো বিস্তারিত জানতে হলে সাইটের ফাংশন গুলো একটু ঘাটা-ঘাটি করুন দেখবেন অনেক অজান বিষয় শিখতে পারবেন। কোন সমস্যা হলে গুগল অথবা ইউটিউবে সার্চ করুন সমস্যার সমাধান পাবেন। আর কোন কিছু জানার থাকলে আমাকে কমেন্ট করুন এবং লিখাটি ভালো লাগলে শেয়ার করুন।

Best Hosting Provider In Bangladesh

কম খরচে ওয়েব সাইট তৈরি

Leave a Reply

DMCA.com Protection Status
error: Content is protected !!