ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তন

কিভাবে আপনার ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তন করবেন?

রাউটার ব্যবহার করলে তার ওয়াইফাই পাসওয়ার্ড ও চেঞ্জ করা লাগতে পারে এইটাই স্বাভাবিক ঘটনা। বিভিন্ন কারণে এই পাসওয়ার্ড চেঞ্জ করা দরকার হয়। অনেকেই খেয়াল করে দেখছেন যে তার নেটস্পিড আশংকাজনকভাবে হ্রাস পেয়েছে, হয়ত আপনার কাজের বিভিন্নভাবে ব্যাঘাত ঘটছে। হয়তবা আপনি সন্দেহ করছেন পাসওয়ার্ড দিয়েছেন কোন প্রতিবেশিকে, সে আবার অন্য আরও কাউকে আপনার অগোচরে দিয়ে দিয়েছে। আবার এমনও হতে পারে যাদের যাদের পাসওয়ার্ড দিয়ে দিয়েছেন, তাদেরকে আর দিতে চান না।  কারন যাই হোক না কেনো, আপনাকে পাসওয়ার্ডটি চেঞ্জ করা লাগবে এটাই মূখ্য কথা। তাই আসুন জেনে নেই কীভাবে আমরা আমাদের পাসওয়ার্ডটি চেঞ্জ করতে পারি।

 

(১) আপনি আপনার রাউটার কনফিগারেশন পেজটি ওপেন করুনঃ আপনি আপনার ওয়েব ব্রাউজার থেকে রাউটার কনফিগারেশন পেজটি ওপেন করুন যদি ওয়াইফাইয়ের মাধ্যমে  কাজটি না করতে পারেন তাহলে বুঝতে হবে আপনি ওয়াইফাই পাসওয়ার্ড টি জানেন না। সেক্ষেত্রে আপনি আপনার ডিভাইসকে ইথারনেট ক্যবলের মাধ্যমে সংযুক্ত করুন। এটা পাসওয়ার্ডের প্রয়োজনীয়তাকে বাইপাস করে দিবে। 

 

একটি স্ট্যান্ডার্ড রাউটারে সাধারনত এই এড্রেসগুলি ব্যবহার করা হয়ে থাকে। 192.168.1.1, 192.168.0.1, 192.168.2.1, or 10.0.1.1 (Apple) or 10.0.0.1 (Xfinity) । এগুলি আপনার ব্রাউজারের এড্রেস বারে গিয়ে লিখুন।  

 

যদি উপরিউক্ত কোন একটিও এড্রেস গ্রহন না করে আপনাকে কফিগারেশন পেজে না নিয়ে যায় সেক্ষেত্রে আপনাকে Command Prompt অপশন টি Windows key + R  চেপে যে বক্সটি আসবে সেই বক্সে আপনি cmd লিখে নিয়ে আসতে হবে। তারপর Command Prompt অপশন টি এসে গেলে সেখানে ipconfig লিখে enter প্রেস করুন। এখান থেকে আপনি আপনার কানেকশনটি বের করুন এবং Default Gateway এড্রেসটি খুজুন। এইটাই আপনার রাউটারের এড্রেস। 

 

যদি কোন কিছুতেই কাজ না হয় তাহলে আপনার router থেকে রিসেট বাটনটি ৩০ সেকেন্ড ধরে চেপে রাখুন factory default settings এর জন্য। এখান থেকে আপনি আপনার ডিফল্ট এড্রেসটি দেখে নিন এবং এটি আপনার এড্রেসবারে টাইপ করুন। কিছু কিছু রাউটারে কনফিগারেশন সফটওয়্যার সাথে দিয়ে দেয়। আপনি যদি আগের থেকে এই সফটওয়্যারটি যদি আগে থেকে ইন্সটল করে থাকেন তাহলে, আপনি ওয়েব ব্রাউজারের পরিবর্তে এই সফটওয়্যারটি ব্যবহার করতে পারেন। 

 

(২) আপনি আপনার রাউটারের পাসওয়ার্ড এবং ইউজারনেম প্রবেশ করানঃ প্রত্যেকটা রাউটারেই তার ভিতর প্রবেশ করার জন্য পাসওয়ার্ড এবং ইউজারনেম চাইবে। যদি আপনি প্রথমবার কনফিগার করার পর আর পরিবর্তন না করে থাকেন তাহলে তার পাসওয়ার্ড সম্ভবত “password” এবং ইউজারনেম “Admin” হওয়ার সম্ভাবনা রয়ছে। আপনার সঠিক লগইন ইনফরমেশন করার জন্য আপনাকে সঠিক মডেল লিখে ইনফরমেশন বের করে নিবেন। 

 

আর ইতিমধ্যে আপনি যদি পাসওয়ার্ডটি পরিবর্তন করে থাকেন এবং তা ভুলে যান তাহলে আপনি রিসেট বাটনটি ৩০ সেকেন্ড চেপে ধরে রাখুন। 

 

(৩) ওয়ারলেস সেকশনে প্রবেশ করুনঃ একবার যখন আপনি ঢুকে পড়েছেন আপনাকে এখন wireless  লেখা দেখে সেখানে প্রবেশ করতে হবে। সেখান থেকে wireless security তে ঢুকে পড়ুন। 

(৪) পাসওয়ার্ডটি চেঞ্জ করুনঃ Password”, “Passphrase” অথবা “Shared Key” লিখাটি খুজুন। এখানে আপনি আপনার নতুন পাসওয়ার্ডটি টাইপ করুন, কিছুকিছু পিসি আপনাকে আবার পুনরায় পাসওয়ার্ডটি টাইপ করতে বলবে। এখানে আপনি আপনার প্রয়োজন পাসওয়ার্ডটি তাইপ করুন।

 

বন্ধুরা আশাকরি লেখাটি আপনাদের উপকারে এসেছে। ধন্যবাদ সবাইকে। ভালোথাকুন, ভালো রাখুন। 

Leave a Reply

2 × = 8

DMCA.com Protection Status
error: Content is protected !!