গুগল হোম মিনি | গুগল হোম স্পিকার কি বিস্তারিত

গুগল হোম মিনি গুগল হোম স্পিকার হলো গুগলের সাথে সম্পর্ক যুক্ত একটি ডিভাইস। যদি ডিভাইসটি আপনার ঘরে থাকে তাহলে আপনার প্রতিটা কাজে গুগলের সার্চ রেজাল্ট বা উওর দিয়ে আপনার সহযোগী এ্যসিস্টেন্ট হিসাবে সে আপনার সাথে কাজ করবে। সুতরাং বুঝতেই পারছেন যে গুগল হোম মিনি কতটা গুরুত্বপূর্ণ। তাহলে চলুন এটা সম্পর্কে আরো একটু বিস্তারিত জেনেফেলি।

গুগল হোম মিনি স্পেসিফিকেশন :

  • Original Google Home- Wireless Smart Speaker
  • Enjoy your music with full Voice Command
  • Command and Get answers from Google
  • Control compatible smart devices- like Chrome cast
  • Get superior sound and voice technology
  • Google Home Wireless Voice Activated Speaker-White/Slate Fabric
গুগল হোম মিনি- গুগল হোম স্পিকার
গুগল হোম স্পিকার

Google হোম মিনি এর কার্যপ্রণালী:

গুগল হোম মিনি গুগল হোম স্পিকার ‍কে আপনি যা জিঙ্গেসা করবেন, গুগলে সার্চ দিলে যেমন সব তথ্য চলে তেমনী গুগল হোম মিনি- গুগল হোম স্পিকার এর কাছে কিছু জানতে চাইলে বা শুনতে চাইলে গুগল হোম মিনি- গুগল হোম স্পিকার ঠিক একই ভাবে আপনাকে তা শুনিয়ে দিবে। তাহলে বুঝতে পারছেন এটা কতটা কাজের একটা গুগল ডিভাইস।

Google হোম মিনি হল গুগল হোম স্মার্ট স্পিকার, গুগলের একটি ব্যান্ড, যা জনপ্রিয় টেক ভিত্তিক কোম্পানি গুগল দ্বারা তৈরী করা হয়েছে, গুগল সার্চ ইনিঞ্জনের সাথে সংযোগ করে। যন্ত্রটির সম্পর্কে প্রথম চিন্তা করা হয় 2016 সালের মে মাসে এবং 2016 সালের নভেম্বর মাসে প্রথম মার্কিন যুক্তরাষ্ট্রে মুক্তি করা হয় তারপর 2017 সালের মধ্যে ধারাবাহিক ভাবে সারা দেশের বাজারে মুক্ত করে দেওয়া হয় গুগল হোম মিনি।

গুগল হোম মিনি- গুগল হোম স্পিকার
গুগল হোম স্পিকার সাথে চার্জার

গুগল হোম মিনি এর ব্যবহার:

Google হোম মিনি ব্যবহারকারীর মুখের আওঁয়াজ গ্রহন করে সে অনুযায়ী গুগল সার্চ করে তথ্য দিতে সক্ষম এই ডিভাইসটি। ব্যবহারকারীর আওঁয়াজ আদেশ, মুখের ভাষায় উওর দিতে বা কাজ করতে সক্ষম গুগল হোম মিনি। গুগলের বুদ্ধিমান ব্যক্তিগত সহকারী হিসাবে কাজ করবে ব্যবহারকারীর জন্য, একে গুগল এ্যাসিস্টেন্ট ও বলা হয়ে থাকে, গুগল হোম মিনি এর মাধ্যমে গুগলের সকল তথ্য স্পিকারের মাধ্যমে অডিও পাওয়া সম্ভব। যেগুলোতে অনেক ধরনের সেবা অন্তভুক্ত, সেগুলো মূলত গৃহস্থালী এবং সার্চ রিলেটেড সকল তথ্য হতে পারে। যেমন- 

গুগল হোম মিনি যেসব সেবা দিয়ে সক্ষম: 

Google হোম মিনি। গুগল হোম স্পিকার একজন ব্যবহারকারীকে যেসব সেবা দিয়ে সক্ষম তাহলো গুগলের মধ্যে যত তথ্য রয়েছে সব প্রশ্নের মাধ্যেমে উওর দিতে সক্ষম। যেমন-

  • আপনি গান শুনতে চাইবেন? তা শোনাবে- গানের নাম বলুন আপানাকে শুনিয়ে দিবে।
  • খেলার স্কোর জানতে চাইবেন? প্রশ্ন করুন জানিয়ে দিবে।
  • গুগলের সংরক্ষিত সকল প্রশ্নের উওর দিতে পারে। একেবারে গুগলের মত এজন্য একে গুগল হোম মিনি বলা হয়।
  • ভিডিও ছবির প্লে-ব্যাক নিয়ন্ত্রন করে আপনাকে শোনাবে।
  • ভয়েস বার্তার মাধ্যমে সর্বশেষ সংবাদ আপনাকে শোনাতে পারে গুগল হোম মিনি।
  • গৃহস্থলীর ব্যবহৃত প্রতিটা প্রশ্নের উওর দিতে পারে গুগল হোম মিনি- গুগল হোম স্পিকার
  • মোটকথা- একজন ব্যাক্তি সহকারী উওর দাতা হিসাবে কাজ করবে গুগল হোম মিনি- গুগল হোম স্পিকার।

গুগল হোম মিনি স্মার্ট ডিভাইস:

Google হোম মিনি যন্ত্রটি বা ডিভাইসটি হোম অটোমেশন বা স্মার্ট হোম প্রযুক্তি হিসাবে কাজ করে, যেটি একজন ব্যবহারকারীকে তার কন্ঠস্বর দ্বারা বিভিন্ন স্মার্ট হোম অ্যাপ্লিকেশন ব্যবহার করার সুবিধা প্রদান করছে। কয়েকটি গুগল হোম মিনি আপনার থাকার ঘরে আলাদা আলাদা রুম বা কক্ষে গানের প্লে-ব্যাকের স্মার্টনেসের জন্য জন্য রাখা যেতে পারে। ২০১৭ সালের এপ্রিল মাসের নতুন সাম্প্রতিক তম সংযোজনে হলো গুগল গুগল হোম মিনি, নতুন করে মাল্টি-ইউজার নামক একটি সুবিধা যুক্ত করা হয়েছে গুগল হোম মিনি এ যেটির মাধ্যমে যন্ত্রটিকে সর্বোচ্চ ছয়জন পযন্ত তাদের নিজেস্ব কন্ঠস্বর দ্বারা নিয়ন্ত্রন করতে পারবে।

গুগল হোম মিনি সর্ম্পকে :

২০১৭ সালের মে মাসে, গুগল কোম্পানি তাদের গুগল হোম মিনির জন্য কয়েকটি নতুন কার্যকারীতা ঘোষনা করে, যেগুলোর মধ্যে- কানাডা এবং কানাডা জুড়ে ফ্রী হ্যান্ডস-ফ্রী ফোন কলিং নামক সুবিধা অন্যতম যুক্ত হয়েছে। পূর্ব নির্ধারিত ইভেন্ট সমূহকে সামনে রেখে কিছু স্বক্রিয় নতুন আপডেট বা কার্যকর করা হয়েছে। মোবাইল ডিভাইস অথবা ক্রোম ব্রাউজার সংবলিত টেলিভিশন সমূহে সরাসরি প্রতিক্রিয়া, ব্লুটুথ এর মাধ্যমে অডিও শোনা, এবং রিমাইন্ডার দেয়া, এছাড়াও ক্যালেন্ডার-এ কোন কিছুর সংযুক্ত বা রিমাইন্ডার যোগ করার অধিকার প্রদান করা হয়েছে গুগল হোম মিনিতে।

গুগল হোম মিনি কে দেখতে বেলনাকার আকৃতি প্রদান করা হয়েছে, সাথে এর উপস্থাপনের ভঙ্গির জন্য বিভিন্ন রং সংবলিত এলইডি লাইট ব্যবহার করা হয়েছে। ২০১৭ সালের অক্টোবর মাসে, গুগল এই পন্যটির বিন্যাসে আরো দুটি সংস্করণ যোগ করে, সেগুলো হল গুগল মিনি এবং গুগল ম্যাক্স নামক গুগল হোম মিনি।

বর্তমানে গুগল হোম মিনি অ্যামাজন ইকোর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করছে। গত বছর অ্যামাজন তাদের স্মার্ট হোম মিনি স্পিকার অ্যামাজন ইকো নামে বাজারে ছাড়ে। এটিও গুগলের মত ভয়েস এ্যাসিসটেন্ট সমৃদ্ধ গুগল হোম মিনি।

গুগল হোম মিনি রিভিউ ভিডিও

Leave a Reply

DMCA.com Protection Status
error: Content is protected !!