ফুলওয়েভ পাওয়ার সাপ্লাই | ফুলওয়েভ পাওয়ার সাপ্লাই তৈরী করার নিয়ম

ফুলওয়েভ পাওয়ার সাপ্লাই:

বাজারে ট্রান্সফরমার কিনতে গেলে বেশির ভাগ ট্রান্সফরমারের আউটপুটে তিনটি তার পাওয়া যায়। যার মিডিলের তার টি গ্রাউন্ড হিসাবে থাকে। এসব ট্রান্সফরমার কে ফুলওয়েভ ট্রান্সফরমার বলা হয়। বর্তমানে বেশিরভাগ সার্কিটে ফুলওয়েভ ট্রান্সফরমার ব্যবহার করা হয় এর আগেই হাফওয়েভ ট্রান্সফরমার ব্যবহার করে অ্যাডপটার তৈরী করার নিয়ম শিখেছি।

আজ আমরা ফুলওয়েভ ট্রান্সফরমার ব্যবহার করে অ্যাডপটার তৈরী করা শিখবো আপনারা ফুলওয়েভ পাওয়ার সাপ্লাই সার্কিট ডায়গ্রামটি ভালোভাবে দেখলে প্রতিটা বিষয় আপনাদের কাছে পরিস্কার হয়ে যাবে। তাহলে চলুন ফুলওয়েভ পাওয়ার সাপ্লাই তৈরী করতে কি কি কম্পোনেন্ট লাগে তা জেনে ফেলি।

পাওয়ার সাপ্লাই দুই ধরণে হয়ে থাকে যেমন-

  • হাফওয়েভ/ব্রিজ পাওয়ার সাপ্লাই- বিস্তারিত জানতে এখনে ক্লিক করুন।
  • ফুলওয়েভ পাওয়ার সাপ্লাই। রেগুলেটেড আইসি সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন।

ফুলওয়েভ পাওয়ার সাপ্লাই ও ব্রিজ পাওয়ার সাপ্লাই দুই ধরণের পাওয়ার সাপ্লাইয়ের মধ্যে তেমন কোন পার্থক্য নেই, আম্পিয়ারের কিছুটা পার্থক্য হয়ে থাকে। তবে অ্যাডপটারে বিভিন্ন ধরণের পাওয়া সাপ্লাই ব্যবহার হয়ে থাকে। আজ আমরা ফুলওয়েভ পাওয়ার সাপ্লাই অ্যাডপটার সার্কিট তৈরী করা শিখবো। কারণ ফুলওয়েভ পাওয়ার সাপ্লাই হলো একধরনের অ্যাডপটার।

অ্যাডপটার ব্যবহার করে আমাদের ছোট সেল ব্যাটারী চালিত যত ইলেকট্রনিক্স গ্যাজেট আছে সব ব্যবহার করতে পারবো এবং কোন হবি প্রজেক্টের সার্কিট তৈরী করলে ব্যাটারীর পরিবর্তে সরাসরি এসি কারেন্ট ব্যবহার করে প্রজেক্ট সম্পূর্ণ করতে পারবো। তাহলে চলুন ফুলওয়েভ পাওয়ার অ্যাডপটার তৈরী করা শিখে ফেলি।

ফুলওয়েভ পাওয়ার সাপ্লাই তৈরী করতে যে কম্পোনেন্ট গুলো লাগবে

একটা 9V হাফওয়েভ ট্রান্সফরমার। যে ট্রান্সফরমারের আউটপুটে তিনটা তার থাকে তাকে ফুলওয়েভ ট্রান্সফরমার বলে। ট্রান্সফরমার আপনার প্রয়োজন মতো নিতে পারেন। আমি আমার সার্কিট ডায়াগ্রাম অনুসারে নিলাম 9V ব্যবহার করলাম। ট্রান্সফরমার সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।

২টা ডায়োড। ফুলওয়েভ ট্রান্সফরমারে দুইটা ডায়োড ব্যবহার করে এসি কে ডিসি করা যায়। আপনি যে কোন মানের ডায়োড নিতে পারেন যেমন-1N4001, 1IN 4007, IN5400 ইত্যাদি।

একটা 1000MFD 16V ক্যাপাসিটর। ক্যাপাসিটরের ভোল্ট কখনো যেন ট্রান্সফরমারে আউটপুট ভোল্টেজের তুলনায় কম না হয়ে সেদিকে লক্ষ রাখতে হবে। ক্যাপাসিটর কারেন্টের ভোল্টেজ ফিল্টারিং করার জন্য ব্যবহার করা হলো। এখানে যত বেশি মানের ক্যাপাসিটর ব্যবহার করবেন তত বেশি ভালো ফিল্টারিং ডিসি কারেন্ট আউটপুট পাবেন।

উপরোক্ত পার্টস্ গুলো সার্কিট ডায়াগ্রাম অনুসারে সংযোগ দিলেই আপনার ফুলওয়েভ পাওয়ার অ্যাডপটার হয়ে যাবে। তবে আপনার যদি রেগুলেটেড পাওয়ার সাপ্লাই প্রয়োজন হয় তাহলে এখানে ক্লিক করুন। আরও কিছু জানার থাকলে আমাকে কমেন্ট করতে ভূলবেন না। লাইক দিয়ে আমার ইউটিউব চ্যানেল এবং ফেইসবুক পেজের সাথে সংযুক্ত থাকুন।

Leave a Reply

DMCA.com Protection Status
error: Content is protected !!