নতুন প্রকাশিত
Home / Fridge AC / ফ্রিজ এসি সার্ভিসিং যন্ত্রপাতি পরিচিতি, নাম, ব্যবহার ও দাম
ফ্রিজ এসি সার্ভিসিং যন্ত্রপাতি

ফ্রিজ এসি সার্ভিসিং যন্ত্রপাতি পরিচিতি, নাম, ব্যবহার ও দাম

আপনি কি নতুন আরএসি টেকনিশিয়ান হতে চান? তাহলে আপনার ফ্রিজ এসি সার্ভিসিং যন্ত্রপাতি টুলস্ গুলোর পরিচিতি, নাম সমূহ, বাজার দাম ও ব্যবহার জানা প্রয়োজন। তাই আজকের ফ্রিজ এসি সার্ভিসিং কোর্সে আরএসির সকল সার্ভিসিং যন্ত্রপাতি টুলস্ গুলোর ছবি সহকারে বাস্তব ব্যবহারের বেসিক ধারণা ও দাম নিয়ে আলোচনা করা হয়েছে। আজকের মূল কনটেন্টটি আমি কিছু ব্যাক্তির কমেন্ট এর উপর ভিত্তি করে তৈরী করেছি। আশা করছি সকল নতুন ট্রেনিং রত টেকনিশিয়ান ভাইদের অনেক কাজে আসবে।

সূচীপত্র

ডিজিটাল ক্লাম মিটার (clamp meter)

ফ্রিজি এসি রিপেয়ারিং, মেরামত করতে ডিজিটাল ক্লাম মিটার অনেক বেশি ব্যবহৃত একটি টুলস্। এখন আর এনালগ ক্লাম মিটারের তেমন চলেনা। ডিজিটাল ক্লাম মিটারের সাহায্যে আপনি ভোল্টেজ, কারেন্ট, অ্যাম্পিয়ার, রেজিস্টেন্স পরিমাপ, ওহম চেক, সহ বিভিন্ন পরিক্ষা করা হয়। ক্লাম মিটারের বাজার মূল্য কোয়ালিটি ও কার্যকারিতা ভেদে বিভিন্ন হয়ে থাকে। আরএসি দোকানে খোঁজ নিলে আপনি ৪০০ থেকে ৪০০০ হাজার টাকার মধ্যে বিভিন্ন ক্যাপাসিটি মডেলের পাবেন। মনে রাখেবেন যেকোন টুলস্ একটু বেশি দাম দিয়ে কিনলে টেকসই অনেক বেশি হয়ে থাকে। ক্লাম মিটারের পরিপূর্ণ ব্যবহার জানতে চাইলে নিচে কমেন্ট করুন।

ডিজিটাল ক্লাম মিটারের ছবি
ডিজিটাল ক্লাম মিটার

ইলেকট্রিক নিয়ন টেস্টার (Neon taster)

আপনারা ইলেকট্রিক নিয়ন টেস্টার সম্পর্কে হয়ত সবাই জানেন। কারণ কারেন্ট চেক করার কাজে ব্যবহার করা হয়ে থাকে। প্রায় দেখা যায় বেশির ভাগ সবার বাড়িতেই এই টেস্টার থাকে। নিয়ন টেস্টার কারেন্ট চেক ও ইলেকট্রিক কাজ করার জন্য বাড়িতে রাখা হয়। এই টুলস্ টি দিয়ে আপনি ফ্রিজ এসি রিপেয়ারিং, মেরামতে ব্যবহার করতে পারবেন। ফ্রিজ এসি রিপেয়ারিং, মেরামত কারার জন্য নিয়ন টেস্টার একটি গুরুত্বপূর্ণ টুলস্। নিয়ন টেস্টার এর দাম ২৫ থেকে ১০০ টাকার মধ্যে হয়ে থাকে। নিচে নিয়ন টেস্টার ছবি ও ডায়াগ্রাম সহ দেখানো হয়েছে।

ইলেকট্রিক নিয়ন টেস্টার এর ছবি
ইলেকট্রিক নিয়ন টেস্টার

ইলেকট্রিক ভ্যাকুয়াম পাম্প (Vacuum Pump)

ফ্রিজ এসি সার্ভিসিং যন্ত্রপাতি এর মধ্যে সবচেয়ে দামি যন্ত্র এটা। ফ্রিজে গ্যাস ডিসচার্জ করে নতুন ভাবে রিফিল করার আগে ভ্যাকুয়াম করে বাতাস বের করার কাজে ব্যবহার করা হয়। আবার গ্যাস চলাচল লাইন বাতাস দিয়ে পরিস্কার বা ক্লিন করার জন্য ব্যবহার করা হয়। আপনি যদি প্রফেশনাল ফ্রিজ এসি টেকনিশিয়ান হতে চান তাহলে একটি ভ্যাকুয়াম পাম্প কিনে নিতে পারেন। যার বাজার মূল্য আনুমানিক ৩০০০ থেকে ৫০০০ টাকার মধ্যে ১/৩, ১/৪ ক্ষমতা সম্পন্ন কিনতে পারেন। নিচে দুটি ভ্যাকুয়াম পাম্প এর ছবি দেওয়া হয়েছে। অনেকেই খরচ বাঁচানোর জন্য পুরাতন কম্প্রেসার দিয়ে এই ভ্যাকুয়াম পাম্প তৈরী করে ব্যবহার করে। আপনি কিভাবে তৈরী করবেন? জানতে নিচে কমেন্ট করুন।   

ইলেকট্রিক ভ্যাকুয়াম পাম্প
ইলেকট্রিক ভ্যাকুয়াম পাম্প

লম্বা তারের সিংগেল প্লাগ (Long Plug Cable)

এই তারের প্লাগ কি কাজে আসবে হয়ত আপনার বুঝে গিয়েছেন। ফ্রিজ এসিকে লাইন দেওয়ার জন্য বা যেকোন ইলেকট্রিক ইলেকট্রনিক্স ডিভাইস ড্রিল, গ্রান্ডিং দূরে সহজে বিদ্যুৎ সংযোগ করে ব্যবহার করার কাজে প্রয়োজন। আপনার চাইলে লম্বা তারের মাল্টি প্লাগ ব্যবহার করতে পারেন। তবে মনে রাখবেন বাজার থেকে কেনা মাল্টিপ্লাগ বেশি দিন টেকশই হয় না। তাই নিজেই ৫ থেকে ১০ গজ ২৩/৭৬, ১৪/৭৬ ভালো তার, একটি ২পিন প্লাগ, একটি মেইল সকেট দিয়ে নিজেই তৈরী করতে পারেন। ১৫০ থেকে ২৫০ টাকা খরচ হতে পারে। নিচের লম্বা তারের সিংগেল প্লাগের ছবিটি দেখলে পরিস্কার বুঝতে পারবেন।

লম্বা তারের সিংগেল প্লাগ
লম্বা তারের সিংগেল প্লাগ

কম্বিনেশন প্লিয়ার প্লাস সেট (Full Pliers Set)

আপনি যদি টেকনিশিয়ান হতে চান তাহলে দেখবেন ইলেকট্রিক্যাল যেকোন কাজ করার জন্য কম্পিনেশন প্লাস, নোজ প্লাস, কাটিং প্লাস ইত্যাদি কতটা গুরুত্বপূর্ণ টুলস্ হিসাবে ব্যবহার করা হয়। এগুলোর ব্যবহার হয়ত ই-মেকার-বিডি ইউজার ভাইয়েরা সবাই জানেন। প্লিয়ার টুলস্ গুলো মার্কেটে আলাদা ভাবে কিনলে প্রতিটা ২০০ থেকে ২৫০ টাকা নিতে পারে। তবে পুরো সেট ধরে কিনলে ৮০০ থেকে ১৫০০ টাকা লাগবে। নিচে কম্বিনেশন প্লাস প্লিয়ার সেট এর ছবি দেওয়া হয়েছে।

কম্বিনেশন প্লিয়ার প্লাস সেট
কম্বিনেশন প্লিয়ার প্লাস সেট

ফুল স্ক্রু ড্রাইভার সেট (Screwdriver Set)

যদি আপনার বাড়িতে একসেট স্ক্রু ড্রাইভার থাকে তাহলে আপনি যেকোন ডিভাইস মূহূর্তের মধ্যে খুলে ফেলতে পারবেন। হোক সেটা ফ্রিজ, এসি, কম্পিউটার, ল্যাপটপ, মোবাইল, টিভি, ওয়াসিং মেশিন ইত্যাদি। শুধু ডিভাইসের উপর ডিপেন্ট করবে কোন সাইজের স্ক্রু ড্রাইভার লাগবে। ফ্রিজ এসি বা যেকোন বড় ধরণের ইলেকট্রিক ইলেকট্রনিক্স ডিভাইস সার্ভিসিং বা মেরামত করার জন্য বিভিন্ন সাইজের স্টার, মাইনাস স্ক্রু ড্রাইভার প্রয়োজন হয়। যা আপনি নিচের ছবিটি দেখে প্রয়োজন অনুসারে ৫০০ থেকে ১৫০০ টাকার মধ্যে বাজার থেকে কিনে নিতে পারেন।

ফুল স্ক্রু ড্রাইভার সেট
ফুল স্ক্রু ড্রাইভার সেট

এডজাস্টেবল রেঞ্জ সেট (adjustable range)

বিভিন্ন টেকনিশিয়ান এডজাস্টেবল রেঞ্জ কে সেলাই রেঞ্জ বলে। যেগুলোকে নাট অনুসারে এডজাস্ট করে এসি, ফ্রিজ খোলার কাজে ব্যবহার করা হয়। আর ডাল রেঞ্জ হলে যোগুলো ফিক্সড নাটের জন্য তৈরী করা হয়। তাই ডাল রেঞ্জ না নিয়ে ৬,৮,১০ সাইজের তিনটা এডজাস্টেবল রেঞ্জ কিনে নিলেই সকল কাজে ব্যবহার করতে পারবেন। যার অনুমানিক বাজার দাম ৯০০ থেকে ১৫০০ টাকার মধ্যে হবে। এডজাস্টেবল রেঞ্জ দেখতে কেমন হবে তার ছবি নিচে দেওয়া হয়েছে।

এডজাস্টেবল রেঞ্জ সেট
এডজাস্টেবল রেঞ্জ সেট

গেজ মিটার, হোস্ট পাইব (Host pipe gaj meter)

ফ্রিজ এসি রিপেয়ারিং করতে গেজ মিটার ও হোস্ট পাইব প্রেশার চেক করা, গ্যাস রিফিল করা ও ভ্যাকুয়াম করার কাজে ব্যবহার করা হয়। গেজ মিটারকে আবার গেম মেনিফোল্ড বলা হয়। গেজ মিটার ও হোস্ট পাইব দেখতে কেমন হয় তার ছবি নিচে দেওয়া আছে। আপনি যদি গেজ মিটার ও হোস্ট পাইব আরএসি দোকান থেকে কিনতে চান তাহলে আপনাকে ৭০০ থেকে ৭০০০ টাকার মধ্যে বিভিন্ন পেয়ে যাবেন।

গেজ মিটার, হোস্ট পাইব
গেজ মিটার, হোস্ট পাইব

ক্যাপেলরী পাইপ, ফিল্টার (Capillary Tube Filter)

এসি ফ্রিজ সার্ভিসিং করার জন্য আপনাকে সাথে কিছু ক্যাপেলরী পাইব ও ফিল্টার কিনে রাখতে হবে। কারণ এগুলো কমন পার্টস্ ফ্রিজ নষ্ট হলে তাৎক্ষনিক সার্ভিসিং করার জন্য প্রয়োজন হয়ে থাকে। ২০০ থেকে ৫০০ টাকার মাধ্যে আপনি বাজার থেকে কিনে কাছে রাখতে পারেন। নিচে ক্যাপেলরী পাইব, ফিল্টারের ছবি দেওয়া হয়েছে।

ক্যাপেলরী পাইপ, ফিল্টার
ক্যাপেলরী পাইপ, ফিল্টার

ক্যাপেলরী কাটার (Capillary Tube Cutter)

আপনি যদি ফ্রিজের ক্যাপেলরী পাইব কাটিং প্লেয়ার বা প্লাস দিয়ে কাটেন তাহলে ক্যাপেলরীর ভিতরের টানেল বা ফাকা জায়গা বন্ধ হয়ে যেতে পারে। তাই ক্যাপেলরী পাইব কাটার জন্য আলাদা টুলস্ ১৫০ থেকে ২৫০ টাকার মধ্যে বাজারে কিনতে পাওয়া যায়। নিচে দুটি ক্যাপেলরী কাটার টুলস্ এর ছবি দেওয়া হয়েছে। ছবি দুটি পর্যবেক্ষণ করলে পরিস্কার বুঝতে পারবেন রহস্যটা কি।

ক্যাপেলরী কাটার
ক্যাপেলরী কাটার

ছোট, বড় টিউব কাটার (Mini Tube Cutter)

ফ্রিজ এসির গ্যাস সঞ্চালনের জন্য যেসকল পাইব থাকে তাকে টিউব বলা হয়। এসকল পাইবকে কাটতে হলে ছোট বড় সাইজের টিউব কাটার কিনে রাখতে হবে। বাজারে ১৫০ থেকে ৬০০ টাকার মধ্যে টিউব কাটার পেয়ে যাবেন। শুধু ফ্রিজের ক্ষেত্রে ছোট টিউব কাটার কিনলেই চলে। তবে এসির জন্য বড় টিউব কাটার প্রয়োজন হয়। নিচে দুটি টিউব টাকার এর ছবি দেওয়া হয়েছে।

ছোট, বড় টিউব কাটার
ছোট, বড় টিউব কাটার

গ্যাস ওয়েল্ডিং ক্যান, টর্চ (gas welding torch, can)

ওয়েল্ডিং করার জন্য বাজারে বিভিন্ন গ্যাস ওয়েল্ডিং মেশিন পাওয়া যায়। তবে কম দামের মধ্যে হ্যান্ড টুলস্ হিসাবে ছোট ওয়েল্ডিং ক্যান ও টর্চ কিনতে পাওয়া যায়। যেখানে সেখানে শর্টকার্ট ব্লিজিং ঝালাই করার জন্য সুবিধা জনক একটি টুলস্ গ্যাস ওয়েল্ডিং ক্যান ও টর্চ। ৫০০ থেকে ৭০০ টাকার মধ্যে আপনি গ্যাস ওয়েল্ডিং ক্যান ও টর্চ কিনে ব্যবহার করতে পারেন। তবে বেশি ব্যবহারের জন্য বড় দামি গ্যাস ওয়েল্ডিং মেশিন কিনতে পারেন। নিচে গ্যাস ওয়েল্ডিং ক্যান, টর্চ এর ছবি দেওয়া হয়েছে।

গ্যাস ওয়েল্ডিং ক্যান, টর্চ
গ্যাস ওয়েল্ডিং ক্যান, টর্চ

রিফিল গ্যাস সিলিন্ডার (refrigerant gas cylinder)

বর্তমানে ফ্রিজ এসিতে দুই ধরণের গ্যাস বেশি ব্যবহার হচ্ছে তবে আগের ফ্রিজ এসিতে কয়েক ধরণের গ্যাস ব্যবহার করা হতো যেমন-R410a, R22, R134a, R600a, R32, R404a, R417, R290, R407 তবে এখন বিভিন্ন সমস্যার কারণে এই সব গ্যাস ব্যবহার কমে যাচ্ছে। আপনার সুবিধার্থে ২টি গ্যাস সিলিন্ডার R134a, R600a বাজার থেকে ৭০০ থেকে ৯০০ টাকার মধ্যে কিনে সব সময় কাছে রাখতে পারেন। অন্য নম্বরের গ্যাসের প্রয়োজন হলে সেটা তৎক্ষনাত প্রয়োজন মত কিনে ব্যবহার করতে পারেন।

রিফিল গ্যাস সিলিন্ডার
রিফিল গ্যাস সিলিন্ডার

রিফিল গ্যাস সিলিন্ডার (AC Installations Tools)

উপরে উল্লেখিত সকল ফ্রিজ এসি সার্ভিসিং যন্ত্রপাতি গুলোর সাথে মর্ডান এসি টেকনিশিয়ানরা আরো বেশ কিছু নতুন এসি ইনস্টলেশন টুলস্ ব্যবহার করে থাকে। উক্ত এসি ইনস্টলেশন টুলস্ গুলোর নাম ছবি নিচে আমি দিয়েছি। যদি মনে করেন আপনি এডভান্স প্রফেশনাল এসি ইনইস্টলার হবেন তাহলে নিচের ছবিতে উল্লেখিত সকল টুলস্ কিনে নিতে পারেন।

রিফিল গ্যাস সিলিন্ডার

আরএসি ইনস্টলেশন টুলস্ (Rac Installations Tools)

এডজাস্টেবল লেভেল স্কেল Adjustable Level scale: যেকোন দেওয়ালে বা ঝুলন্ত  স্থানে এসি সঠিক স্থানে সোজা করে স্থাপন করার জন্য এডজাস্টেবল লেভেল স্কেল ব্যবহার করা হয়ে হয়। বাজারে ১২০ থেকে ২৫০ টাকার মধ্যে বিভিন্ন ধরণের এসি ইনস্টলেশন টুলস্ এডজাস্টেবল লেভেল স্কেল পাওয়া য়ায়।

ইলেকট্রিক গ্রান্ডিং মেশিন (Electric Grind Machine)

এসি ইনস্টলেশন করার সময় যেকোন মেটাল কাটার জন্য ইলেকট্রিক গ্রান্ডিং মেশিন ব্যবহার করা হয়। মেটাল, দেওয়াল, কাঠ কাটার জন্য ইলেকট্রিক গ্রান্ডিং মেশিন অনেক প্রয়োজনীয় একটি টুলস্। বাজারে ১২০০ থেকে ৫০০০ টাকার মধ্যে বিভিন্ন ধরণের ইলেকট্রিক গ্রান্ডিং মেশিন পাওয়া যায়।

ইলেকট্রিক ড্রিল মেশিন (Electric Drill Machine)

যারা ইলেকট্রিক কাজ করেন তারা সবাই জানেন যেকোন স্থানে ছোদ করতে ড্রিল মেশিন কতটা সহজ করে দেয়। এসি ইনস্টলেশন ইলেকট্রিক হাউস ওয়্যারিং ইত্যাদি নানা কাজে ইলেকট্রিক ড্রিল মেশিন ব্যবহার করা হয়ে থাকে। বাজারে ১২০০ থেকে ৫০০০ টাকার মধ্যে বিভিন্ন ধরণের ইলেকট্রিক ড্রিল মেশিন পাওয়া যায়।

রিচার্জেবল কর্ডলেস ড্রিল (Rechargeable Drill)

১২ ভোল্ট রিচার্জেবল কর্ডলেস ব্যাটারী চালিত ইমপেক্ট ড্রিল মেশিন ব্যবহারে যেকোন স্থানে তার বা বিদ্যুৎ ছাড়া সহজে ড্রিল করে কাজ করা যায়। যেমন- আউটডোর এসি খোলা লাগানো ইত্যাদি। বাজারে ৩০০০ থেকে ৫০০০ টাকার মধ্যে বিভিন্ন ধরণের রিচার্জেবল কর্ডলেস ড্রিল মেশিন পাওয়া যায়।

এছাড়া আরো কিছু টুলস্ রয়েছে তার মধ্যে ১. রেফ্রিজারেন্ট রিকভারি মেশিন (Refrigerant Recovery Machine), ২. কোর রিমুভাল টুল (Core Removal Tool), ৩. কয়েল ফিন স্ট্রেইটেনার (Coil Fin Straightener), ৪. বাতাস দেওয়া মেশিন (air blower), ৫. গ্যাস পরিমাপক যন্ত্র (refrigerant gas weight machine) ইত্যাদি।

[বিঃ দ্রঃ আমার লেখার মধ্যে কোথাও যদি কোন ভূল ভ্রান্তি থাকে তাহলে ক্ষমার দৃষ্টিতে দেখে ভূল বিষয়টি কমেন্ট বক্সে উল্লেখ করে ঠিক করার সুযোগ দিবেন। আর যদি লেখাটি আপনার ভালো লাগে তাহলে শেয়ার করার জন্য অনুরোধ রইল]

About admin

রিপেয়ারিং নিয়ে আপনার পছন্দের বিষয় কি? কোন বিষয়ে আপনি আর্টিকেল চান? কনটেক্ট পেইজে আপনার পছন্দের বিষয় লিখে সেন্ড করুন, আর সার্ভিসিং জনিত সমস্যা থাকলে গ্ররুপে জয়েন্ট করে প্রশ্ন করুন।

Check Also

ইনভার্টার এসির সুবিধা কি

ইনভার্টার এসির সুবিধা কি, ইনভার্টার এসি কিভাবে কাজ করে

আজ আমরা জানবো ইনভার্টার এসির সুবিধা কি, ইনভার্টার এসি কিভাবে কাজ করে। কারণ বর্তমানে আমরা …

6 comments

  1. Thanks for excyllent softwer

  2. Thank your sir

  3. জাহানারা

    অনেক শিক্ষণীয় বিষয় ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

+ 86 = 90

error: Content is protected !!