এসইও কি ফ্রি এসইও টুলস্ | ফ্রিতে এসইও করার নিয়ম

এসইও কি ফ্রি এসইও টুলস্ ব্যবহারের জন্য এবং কিওয়ার্ড রিসার্চ করার জন্য অনলাইনে ফ্রি বেশ কিছু টুলস্ রয়েছে যেগুলো ব্যবহার করে আপনি এসইও শুরু করতে পারেন। যে টুলস্ গুলো আমি নিজেও ব্যবহার করি। তাহলে চলুন এসইও করার জন্য যে টুলস্ গুলো আছে তা সহজে ব্যবহার করে ফ্রিতে এসইও করার নিয়ম গুলো জেনেনি।

কিওয়ার্ড রিসার্চ এর প্রথম আইডিয়া হলো : আপনি কোন কিওয়ার্ড পেলে সেটা আগে সেটা Google search করে দেখুন। সাথে ক্রোম ব্রাউজার এক্সটেনশন গুলো ব্যবহার করে কিওয়ার্ড রিসার্চ করুন। এসইও কি? ফ্রি টুলস্ বিস্তারিত ।

এসইও কি :

এসইও কথাটির পূর্ণ অর্থ সার্চ ইঞ্জিন আপটিমাইজেশন। গুগলে বা গুগলের মত সার্চ ইঞ্জিনে ওয়েব সাইট র‌্যাংক করানো বা সার্চের প্রথমে নিয়ে আসাকে এসইও বলে। এসইও করার বিভিন্ন পদ্ধতি রয়েছে তবে গুগলের অ্যালগরিদমের কারণে এসইওর ধরণ দিনে দিনে পরিবর্তন হয়। তাহলে চলুন ফ্রি এসইও টুলস্ গুলো সম্পর্কে বেসিক জেনেনি।

ফ্রি এসইও টুলস্ :

Browser Extension (ব্রাউজার একটেনশন)

  • Keywords Everywhere
  • SimilarWeb- Traffic Rank & Website Analysis
  • Winscribe Free VPN
  • MozBar Extension- PA DA Link Checker
  • Automatic Back link Checker- No follow Do follow  
  • Alexa Traffic Rank
  • Word Counter Plus
  • SEOquake Tools
  • SEMrush Tools (Not Extension)
  • Ahrefs Tools (Not Extension)

এসইও কি? ফ্রি টুলস্ এসইও করার জন্য আপনি এই টুলস্ গুলো ব্যবহার করে সহজেই যেকোন কিওয়ার্ড রিসার্চ করে নিতে পারবেন। টুলস্ গুলো একটু ভালোভাবে দেখুন, ব্যবহার করুন, তাহলে সহজেই এসইও কি? ফ্রি টুলস্ এসইও শিখতে এবং ব্লগ সাইট র‌্যাংক করাতে পারবেন। এখন টুলস্ গুলোর কাজ জানবো কোনটার কি কাজ।

Keywords Everywhere:

কিওয়ার্ড এভ্রিহোয়ার ক্রোমের একটি খুব গুরুত্বপূর্ণ extension যা আপনার সার্চের পাশে সব কিওয়ার্ড লিস্ট দেখাবে। সাথে সাথে আপনাকে Keyword search volume সম্পর্কে আইডিয়া দিবে এবং রিলেটেড নতুন নতুন কিওয়ার্ড খুজে পেতে সাহায্য করবে।

MozBar Extension- PA DA Link Checker :

মজবার ক্রোমের একটি ফ্রি এক্সটেনশন যেটার সাহায্যে যেকোন সাইটের ডিএ ডিএ লিংক এবং কিওয়ার্ড কম্পিটিশন দেখতে পারবেন। তাই বলব টুলস্ টি ব্যবহার করে দেখুন অনেক কাজে আসবে।

Winscribe Free VPN:

এসইও করার জন্য বিভিন্ন সময় ভিপিএন এর প্রয়োজন পড়ে কারণ বাংলাদেশে থেকে অনেক সাইটে একসেস দেয়না। তখন কান্ট্রি আইপি পরিবর্তন করে কাজ করার প্রয়োজন পড়ে। এজন্য  Winscribe Free VPN ব্যবহার করতে পারেন। Free VPN সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

SimilarWeb- Traffic Rank & Website Analysis:


সিমিলারওয়েব- Traffic Rank & Website Analysis extension টা আমাকে Website এর Monthly Visitors, Visitor Sources And Visitor Country সম্পর্কে ধারণা দিবে। যা দেখে আপনি খুব সহজে বুঝতে পারবেন সাইটে কোন ধরনের Content আছে, কানদিন বয়স, এই ধরনের সাইট থেকে কেমন Visitors ইত্যাদি। SimilarWeb – Traffic Rank & Website Analysis টুলস্ টি ব্যবহার করে বিভিন্ন সাইট সম্পর্কে ধারণা নিতে পারেন।

SEOquake Tools :

এই টুলস্ টি ব্যবহার করে সব ওয়েব সাইটের সার্চ রেজাল্ট এর নিচে সেই ওয়েব সাইটের অনেক ডাটা দেখিয়ে দেয়। যে তথ্য গুলো দেখলে আপনি সহজেই সেই সাইটের দূর্বলতা ধরতে পারবেন এবং তার উপরে আপনার সাইট আনার জন্য এসইও করতে পারবেন।

Word Counter Plus :

ওয়ার্ড কাউন্টর প্লাস টুলস্ টা ব্যবহার করে যেকোন সাইটের যেকোন Article এর Content Length Check করতে পারবেন। এবং সার্চ রেজাল্ট এর প্রথমে আসা আর্টিকেলগুলো এনালাইসি করে আপনার আর্টিকেল র‌্যাংক করাতে পারবেন।

Alexa Traffic Rank :

এলেক্স ট্রাফিক র‌্যাংক অনেক মজার একটি টুলস্ কারণ এটা দিয়ে আপনি সাইটের আরো কিছু আইডিয়া খুব সহজে পেয়ে যাবেন। যেমন- ওই সাইটের RECENT GROWTH কেমন, সবথেকে বেশী VISITORS কোন KEYWORDS গুলার জন্য আসছে। তার ওয়েব সাইট দ্বারা আর কোন কোন KEYWORDS RANKING করানো যেত ইত্যাদির মত বিভিন্ন নতুন তথ্য ALEXA TRAFFIC RANK TOOLS এ পাওয়া যায়।

SEMrush / Ahrefs Tools

এছাড়ার আপনি SEMRUSH TOOLS ব্যবহার করতে পারেন। BAKLINK CHECK করার জন্য AHREFS এর BACKLINK CHECKER TOOL টা ব্যবহার করতে পারেন। (তাবে এই দুইটা BROWSER EXTENSIONS না) ওয়েবসাইটের সার্চ পেইজ। অনলাইনে এমন হাজাও টুলস্ পাবেন যেগুলো এক সময় ফ্রি ছিলো কিন্তু বর্তমানে পেইড হয়ে গিয়েছে আবার কিছু নতুন ফ্রি টুলস্ হচ্ছে এভাবে এসইও চলবে। এর মধ্যে যদি কোন টুলস্ ফ্রি না থাকে তাহলে তার মত অনেক টুলস্ গুগলে সার্চ করে পেয়ে যাবেন।

4 Comments

  1. oprol evorter September 28, 2019
  2. MA Dipu September 29, 2019
    • admin October 1, 2019

Leave a Reply

DMCA.com Protection Status
error: Content is protected !!