ল্যাপটপের ফাংশন বাটন কী অটোমেটিক কাজ করছে

ল্যাপটপের ফাংশন বাটন কী অটোমেটিক কাজ করছে? সমাধান

আপনার ল্যাপটপের ফাংশন বাটন কী অটোমেটিক কাজ করছে? তাহলে জেনে নিন কিভাবে অটোমেটিক ফাংশন, বাটন, কী সমস্যার সমাধান করবেন। আসলে মাত্র কয়েকটা কারণে ল্যাপটপ ও কম্পিউটারের বাটন কী ফাংশন অটেমেটিক কাজ করে। যেমন- ধরুন আপনি কম্পিউটার ল্যাপটপে কিছুই করছেন না, চালু করা মাত্রই অটেমেটিক ভাবে এটা সেটা চালু হয়ে যাচ্ছে, কী প্রেস হচ্ছে, কীবোর্ড প্রেস না করলেও অটোমেটিক কাজ করছে। যার কয়েকটা কারণ হতে পারে তা নিচে সমাধান সহ উল্লেখ করা হয়েছে।

ফাংশন অটোমেটিক কাজের কারণ

ল্যাপটপ বা কম্পিউটারের যে যে কারণে ফাংশন, বাটন, কী অটোমেটিক কাজ করে সেগুলো হলো:

  • ল্যাপটপ বা কম্পিউটার কিবোর্ড সমস্যার কারণে।
  • মাউস বা ল্যাপটপের টাচপ্যাড সমস্যার কারণে।
  • ম্যালওয়্যার বা শর্টকটা ভাইরাস জনিত কারণে।

কিভাবে বুঝবেন কিসের সমস্যা?

তাহলে চলুন আমরা ল্যাপটপ ও কম্পিউটারের সমস্যা গুলো আলাদা আলাদ ভাবে চেকআপ করে দেখবো, তারপর সমাধান করবো। কারণ ল্যাপটপ ও কম্পিউটার ডিভাইস একই হলেও তার গঠন ও টুলস্ এর ব্যবহার ভিন্ন।

ল্যাপটপে অটেমেটিক সমস্যা হলে

প্রথমে একবার ল্যাপটপ রির্স্টাট করে নিবেন তারপর ল্যাপটপে কোন ম্যালওয়্যার অ্যাটাক করেছে কি-না তা যেকোন ফ্রি এন্ট্রি ভাইসরাস সফট্ওয়্যার ইনস্টল করে দেখুন। কোন ভাইরাস অ্যাটাক না থাকলে ভালো ভাবে খেয়াল করুন যে ফাংশনটি অটোমেটিক কাজ করছে। যে ফাংশনটি অটোমেটিক কাজ করছে সে ফাংশনটিতে যদি আপনি কাজ করেন তাহলে কেন কী এর সাহায্য নিতে হবে? যেমন- টাচ প্যাড বা কিবোর্ড। যদি মনে হয়, যে ফাংশনটা কাজ করছে সেটা কিবোর্ড বাটনে করা যায় তাহলে আপনার ল্যাপটপের কিবোর্ড রিবনওয়্যারটি খুলে ল্যাপটপ চালিয়ে দেখুন।

যদি রিবনওয়্যার ল্যাপটপ থেকে আলাদা করার পরেও অটোমেটিক কাজ করে তাহলে বুঝতে হবে কিবোর্ড ঠিক আছে, নিশ্চয় টাচপ্যাডে সমস্যা রয়েছে। তারপর টাচপ্যাডের বিবনওয়্যার ল্যাপটপ থেকে খুলে দেখতে হবে অটোমেটিক কাজ করছে কি-না। আশা করছি এভাবে সমস্যা খুজেঁ পাবেন, যদি সমস্যা খুঁজে নাপেয়ে থাকেন তাহলে নিচে কমেন্ট করুন।

ভাইরাসের জন্য অটোমেটিক সমস্যা?

ভাইরাসের জন্য অটোমেটিক কাজ করলে নতুন ভাবে উইন্ডোজ দিয়ে নিন আর যদি এন্ট্রিভাইরাস দিয়ে সমাধান হয়ে যায় তাহলে চালিয়ে যান। ফ্রি এন্ট্রিভাইরাস হিসাবে অ্যাভাস্ট ব্যবহার করত পারেন।

কিবোর্ডের জন্য অটোমেটিক সমস্যা?

বেশির ভাগ সময় দেখা যায় কিবোর্ড থেকে হয়ে থাকে। কিবোর্ড থেকে সমস্যা হলে কাছে টাকা থাকলে সেটা পরিবর্তন করে নিন আর যদি পরিবর্তন না করতে পারেন। তাহলে যে কী টা অটোমেটিক কাজ করছে সেটা চিমটি দিয়ে তুলে ভিতরের টাচ টা ঠিক করার চেষ্ট করুন। নিচের ছবি দেখে ঠিক করতে পারেন যদি ঠিক হয়ে যায় তাহলে চালিয়ে যান।

টাচপ্যাড জন্য অটোমেটিক সমস্যা?

ল্যাপটপের টাচপ্যাড সমস্যা হলে ল্যাপটপ থেকে টাচপ্যাড খুলে নতুন টাচ প্যাড লাগিয়ে দেখুন। তবে নতুন লাগানের আগে একটু মেরামত করার চেষ্টা করে নিন। যেমন- ভালো ভাবে পরিস্কার করে আবার সেট করে দেখতে পারেন। এতে আপনার অভিজ্ঞতা অনেক বেড়ে যাবে। মনে রাখবেন এসব জিনিস একটু ঘাটাঘাটি করলে অনেক কিছু শেখা যায়।

কম্পিউটারে অটোমেটিক সমস্যা?

কম্পিউটারে অটোমেটিক ফাংশন কী বাটন কাজ করলে উপরের নিয়ম গুলো ফলো করে পরীক্ষা করুন। যেমন- প্রথমে এন্ট্রিভাইরাস দিয়ে পরীক্ষা করে দেখুন ঠিক হচ্ছে কি-না। তারপর কিবোর্ড খুলে দেখুন ঠিক হচ্ছে কি-না। তারপর মাউস খুলে দেখুন ঠিক হচ্ছে কি-না। উপরোক্ত তিনটা কারণে কম্পিউটার অথবা ল্যাপটপের ফাংশন বাটন কী কাজ করে।

এখানে ফ্রি ল্যাপটপ সার্ভিসিং শিখুন

4 Comments

  1. জান্নাতুন August 24, 2020
    • admin August 24, 2020
  2. Graham August 24, 2020

Leave a Reply

DMCA.com Protection Status
error: Content is protected !!