নতুন প্রকাশিত
Home / Electrical / ইলেকট্রিক হাউজ ওয়্যারিং বই, ঘর ওয়্যারিং করার নিয়ম শিখুন
ইলেকট্রিক হাউজ ওয়্যারিং বই

ইলেকট্রিক হাউজ ওয়্যারিং বই, ঘর ওয়্যারিং করার নিয়ম শিখুন

ইলেকট্রিক হাউজ ওয়্যারিং বই পড়ে ঘর ওয়ারিং এর কাজ অনেকেই শিখে থাকে, কিন্তু এটা একটু ব্যায় বহুল আবার প্যাকটিক্যাল ভাবে বোঝা অনেক কঠিন হয়ে যায়। অনেকেই গুগলে ইলেকট্রিক হাউজ ওয়্যারিং বই ডাউনলোড লিখে সার্চ করে। কিন্তু ইলেকট্রিক হাউস ওয়্যারিং করা বা শেখার জন্য অনলাইনে ফ্রি বই নেই বলেলই চলে। এজন্য আপনারা চাইলে ই-মেকার-বিডি-তে নিয়মিত ইলেকট্রিক ক্যাটাগরি থেকে খুব সহজেই হাউস ওয়্যারিং শিখে নিতে পারেন।

এবং কমেন্ট করে অপনাদের অজানা বিষয় গুলো জেনে হাউজ ওয়্যারিং সমস্যার সমাধান নিতে পারবেন। উক্ত ওয়েবাসাইটে ইলেকট্রিক হাউজ ওয়্যারিং শেখার জন্য স্টেপ-বাই-স্টেপ আর্টিকেলে প্রতিটা বিষয় বুঝিয়ে দেওয়া হয়েছে। আজ আমরা ইলেকট্রিক হাউজ ওয়্যারিং কি, কত প্রকার ও কিভাবে করবেন বিস্তারিত বেসিক থেকে শুরু করে এডভান্স পর্যন্ত জানবো। আপনি চাইলে নিচের সূচিপত্র দেখেও পড়তে শিখতে পারেন।

হাউজ ওয়ারিং কি :

ইলেকট্রিক হাউজ ওয়ারিং বলতে আমরা প্রাথমিক ভাবে বুঝি থাকি ঘর বাড়িতে কারেন্ট সংযোগের কাজ করে ঘরে প্রয়োজনীয় স্থানে কারেন্ট লাইন পৌছানো। সুতরাং এক কথায় ঘরে কারেন্ট এর কাজ করাকে হাউজ ওয়্যারিং বলা যায়। হাউজ ওয়ারিং নিয়ে নিচে আরো বিস্তারিত ভাবে বুঝিয়ে আলোচনা করা হয়েছে।

হাউজ ওয়ারিং এর মালামাল দেখুন

হাউজ ওয়্যারিং এর যন্ত্রপাতি দেখুন

বেসিক ইলেকট্রিক্যাল নলেজ :

আজকের আর্টিকেলে আপনি বেসিক ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং নলেজ পাবেন। যার মাধ্যমে পরবর্তীতে পরিপূর্ণ কাজ শেখার জন্য আগাতে পারবেন। তাই বেসিক ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং নলেজ কোন ভাবে মিস করবেন না। কারণ আমি আপনাদের জন্য অনলাইনে ইলেকট্রিক হাউজ ওয়্যারিং বই হিসাবে আর্টিকেল গুলো নিয়মিত পাবলিশ করছি। আপনারা যদি নিয়মিত অনলাইন ইলেকট্রিক হাউস ওয়্যারিং বই হিসাবে উক্ত ওয়েব সাইটটি ফলো করেন, তাহলে ধীরে ধীরে ইলেকট্রিক্যাল হাউজ ওয়্যারিং এর কাজ শিখে নিতে পারবেন।

হাউজ ওয়ারিং কাকে বলে :

ইলেকট্রিক বলতে বিদ্যুৎ বা ইলেকট্রিসিটি বোঝায় আর হাউজ অর্থ ঘর, বাড়ি, কক্ষ ইত্যাদি আর ওয়্যারিং অর্থ ঘর, বাড়ি, কক্ষ প্রয়োজন অনুসারে এসি কারেন্ট তার দিয়ে সঠিক ভাবে মুড়ে দেওয়া বা সংযোগ দেওয়াকে বোঝায়। এককথায় হাউজ ওয়ারিং বলতে ঘর বাড়িতে কারেন্ট সংযোগের কাজ করাকে আমরা বুঝে থাকি। সুতরাং ঘরে কারেন্ট এর কাজ করাকে হাউজ ওয়্যারিং বলা যায়।

হাউজ ওয়্যারিং কত প্রকার :

ঘরের ভিতরে যে ওয়্যারিং করা হয় তাকে আভ্যন্তরীণ বা ভিতরের ইলেকট্রিক হাউস ওয়্যারিং বলে৷ ইলেকট্রিক হাউস ওয়্যারিং বিভিন্ন ধরণের হয়ে থাকে। তবে প্রধানত ইলেকট্রিক হাউজ ওয়্যারিং প্রধানত দুই প্রকার হয়ে থাকে। যেমন-

  • কনসিলড হাউজ ওয়্যারিং ।
  • ওপেন/খোলা হাউজ ওয়্যারিং।

কনসিলড হাউস ওয়্যারিং :

ইলেকট্রিক কনসিলড ওয়্যারিং হলো- যে ওয়্যারিং দেওয়াল কেটে ভিতরে পাইব দিয়ে করা হয়ে থাকে তাকে কনসিলড ওয়্যারিং বলে। মোটকথা দেয়ালের ভিতরে যে ওয়্যারিং করা হয় পাইপের ভিতর দিয়ে করা হয়৷ কনসিলড ওয়্যারিং ঘর তৈরি করার সময় করে নিতে হয়৷ কারণ কনসিলড ওয়্যারিং এর সকল মালামাল দেওয়ালের ভিতরে ডুকানো থাকে যার কারণে ঘর দেখতে ভালো লাগে এবং কিছুটা ব্যয় বহুল হয়ে থাকে।

ওপেন/খোলা হাউজ ওয়্যারিং:

আর ওপেন বা সারফেস ওয়্যারিং হলো ঘরের দেয়ালের উপরে চ্যানেল বা পাইপের সাহায্যে যে ওয়্যারিং করা হয় তাকে বলে। এ ধরণের ওয়্যারিং যেকোন সময় করা যায় দেওয়াল বা ঘর কাট-কাটির প্রয়োজন পড়ে না। ওয়্যারিং এর সকল মালামাল দেওয়ালে উপরে লাগানো থাকে। মোটকথা ঘরের বাইরে যে ওয়্যারিং করা হয় তাকে বাহ্যিক বা বাইরের ওয়্যারিং বলে আবার বিদ্যুৎতের মূল খুঁটি থেকে বাড়িরর মিটার পর্যন্ত বিদ্যুৎ নেওয়ার জন্য এই ওয়্যারিং করা হয়৷

হাউজ ওয়্যারিং করার নিয়ম :

আপনি যদি ইলেকট্রিক টেকনিশিয়ান হতে চান বা নিজের ঘরে নিজে কারেন্ট নিতে চান তাহলে আপনাকে কারেন্ট এর বেসিক নলেজ জানতে হবে। যেমন- কারেন্ট লাইন এর সংযোগ তার ও গুলোকে চিনতে হবে। আপনি হয়ত দেখেছেন কারেন্ট লাইন নিতে হলে দুইটা তার ব্যবহার করা হয়ে থাকে। আপনি যদি না জানেন তার দুইটার কি কাজ তাহলে বেসিক ভাবে কিছুই করতে পারবেন না।

ইলেকট্রিক মেইন লাইন :

বিদ্যুৎ লাইন বাড়িতে ব্যবহার করতে হলে যে দুইটা তার সংযোগ দেওয়া হয় তার মধ্যে একটাকে নিউটাল (-) নেগেটিভ বলা হয় আর একটা কে ফেইজ (+) পজেটিভ বলা হয়। পজেটিভ লাইনে সব সময় টেস্টার দিলে জ্বলে ওঠে ও হাত দিলে শক্ করে। আর নেগেটিভ লাইনে কিছুই হয়না আপনি নেগেটিভ লাইন গ্রাউন্ট হিসাবেও ব্যবহার করতে পারেন। মনে করেন কারেন্ট দুইটা তারের মধ্যে এটাতে ফেইজ দিয়ে কারেন্ট আসে আর নিউটাল দিয়ে ব্যবহৃত কারেন মাটিতে চলে যায় এজন্য এটাকে গ্রাউন্ড বলা হয়। আশা করছি নিচের ডায়াগ্রামটি ভালোভাবে দেখলে পরিস্কার বুঝতে পারবেন।

ইলেকট্রিক হাউজ ওয়্যারিং বই
ইলেকট্রিক মেইন লাইন ওয়্যার পরিচিতি

হাউজ ওয়্যারিং ডায়াগ্রাম :

ইলেকট্রিক্যাল হাউস ওয়্যারিং এর বেসিক ধারণা নিয়ে আজকের হাউজ ওয়্যারিং ডায়াগ্রামটি করা হয়েছে এখানে আপনাকে বোঝানো হয়েছে। কিভাবে লাইন নিয়ে সঠিক নিয়মে একটি ইলেকট্রিক বাল্ব জ্বালানো যায়। আপনি যদি উক্ত ডায়াগ্রাম অনুসারে সব সংযোগ গুলো করতে পারেন যেমন- ফিউজ, তারপর সুইচ, তারপর ইন্ডিকেটর ও সকেট তাহলে বাকি সুইচ গুলো ইচ্ছা মত লাইন করতে পারবেন। নিচে দেওয়া ইলেকট্রিক হাউজ ওয়্যারিং ডায়াগ্রামটি ভালোভাবে দেখুন এবং বোঝার চেষ্টা করুন। আর প্রতিটা আর্টিকেলে নিয়মিত এমন নতুন নতুন ডায়াগ্রাম দেওয়া হবে যেগুলো দেখে আপনি খুব সহজেই ইলেকট্রিক্যাল ওয়্যারিং এর কাজ শিখে নিতে পারবেন।

ইলেকট্রিক হাউজ ওয়্যারিং বই
বেসিক ইলেকট্রিক সার্কিট ডায়াগ্রাম

ইলেকট্রিক কাজের রেট :

ইলেকট্রিক্যাল কাজের রেট বিভিন্ন হতে পারে, যেমন- কেউ চুক্তি হিসাবে কাজ নেয় আবার কেউ পয়েন্ট হিসাবে কাজ নিয়ে থাকে, হতে পারে সেটা ৭০ টাকা থেকে ১৫০ টাকা পয়েন্ট। সবার আগে আপনাকে বুঝতে হবে কোন কাজে কেমন পরিশ্রম ও সময় লাগে তাহলে আপনার কাজের চুক্তি ও পয়েন্ট রেট নির্ধারণ করতে কোন সমস্যা হবে না।

আপনি যদি গ্যাং সুইচের ওয়্যারিং করে থাকেন তাহলে একরকম পয়েন্ট রেট হবে আবার সাধারণ সুইচ বোর্ড দিয়ে ঘর ওয়্যারিং করলে অরেক রকম পয়েন্ট রেট হবে। যদি সম্ভব হয় তাহলে আপনার শহরের কোন ইলেকট্রিক টেকনিশিয়ানের কাছে থেকে জেনে নেওয়া ভালো হবে। বর্তমানে তারা কোন রেটে কাজ করে দিচ্ছে কারণ একেক শহরে কাজের একেক রেট হয়ে থাকে।

হাউসওয়্যারিং শিখুন ফ্রি :

হাউজ ওয়ারিং এর মালামাল

হাউজ ওয়্যারিং এর যন্ত্রপাতি

About admin

রিপেয়ারিং নিয়ে আপনার পছন্দের বিষয় কি? কোন বিষয়ে আপনি আর্টিকেল চান? কনটেক্ট পেইজে আপনার পছন্দের বিষয় লিখে সেন্ড করুন, আর সার্ভিসিং জনিত সমস্যা থাকলে গ্ররুপে জয়েন্ট করে প্রশ্ন করুন।

Check Also

ইলেকট্রিক মালামালের নাম

ইলেকট্রিক মালামালের নাম, সব হাউজ ওয়ারিং এর মালামাল

আজ আমরা জানবো ইলেকট্রিক মালামালের নাম, হাউজ ওয়ারিং এর মালামাল পরিচিতি সমূহ বিস্তারিত ভাবে। আগের …

14 comments

  1. মানিক মিয়া

    হাউজ ওয়্যারিং এপস টির সন্ধান দেওয়ার জন্য অনেক ধন্যবাদ আর আর্টিকেলটি অনেক সুন্দর ভাবে বোঝোনো জন্য ধন্যবাদ।

  2. মানিক রতন

    খুব সুন্দর লিখেছেন

  3. আপনার প্রতিটা আর্টিকেল আমার খুব ভালো লাগে অনেক ধন্যবাদ আমারদেরকে ফ্রিতে শেখানের জন্য।

  4. বাব্বিল

    আমি নিয়মিত আপনার ওয়েবসাইট ফলো করি অস্বাধারণ বিষয় নিয়ে আটিকেল লেখার জন্য ধন্যবাদ

  5. নাইস.. অনেক সুন্দর ভাবে বুঝানের জন্য ধন্যবাদ

  6. abdulla al mamun

    আজকে একটি উপকারি ওয়েবসাইটখুঁজে পেলাম।ধন্যবাদ।

  7. Vai apni aygula amake pdf kore amr gmail e dita parben? Apnar post gula amr onek valo lagce. Apnar post gula judi pdf file kora newa jayto tahola amr jonno onek valo hoto. Vai plzz parle ektu diyan

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 + 3 =

error: Content is protected !!