ফিউজ কাকে বলে | ফিউজ কত প্রকার ও কি কি | ফিউজ কেন ব্যবহার করা হয়

ফিউজ কি: ইলেক্ট্রিক- ইলেক্ট্রনিক্সে ফিউজ একটি গুরুত্বপূর্ণ বিষয় যেটা না জানলে আপনার ইলেক্ট্রিক-ইলেক্ট্রনিক্স নিয়ে কাজ করতে সমস্যা হতে পারে তাই ফিউজ সম্পর্কে একটা পূর্ণ ধারণা দেওয়ার জন্য আজকের বিষয় ফিউজ। ফিউজ নিয়ে অনেক বড় আকারের আলোচনা করা সম্ভব কিন্তু আপনাদের বোঝার জন্য যতটুকু দরকার ঠিক ততটা নিয়ে আজ আলোচনা করবো।

ফিউজ কি?

ফিউজ হলো ইলেক্ট্রিক-ইলেক্ট্রনিক্স সার্কিট রক্ষাকারী একটা সাধারণ কিট হিসাবে ব্যবহার করা হয়। ফিউজ সার্কিটে বা ইলেক্ট্রিক সংযোগে সিরিজ অবস্থায় লাগনো থাকে। সার্কিট কোন কারণে শর্ট হলে তা সার্কিট কে রক্ষা করার জন্য কাজ করে, যেমন-যে কোন সার্কিট শর্ট হলে অনায়াসে ফিউজ কেটে যায়। এটা করা হয় চিকন তামার তার অথবা অ্যালুমিনিয়ামের তার দ্বারা, তবে ইলেক্ট্রিকের ফিউজে ১৪/৭৬ তারের মধ্যে থেকে ২/৩টা তার বের করে কাট-আউটে লাগিয়ে ফিউজ হিসাবে ব্যবহার করা যায়।আর ইলেক্ট্রনিক্সের ফিউজ বিভিন্ন মানের বিভন্ন অ্যাম্পিয়ারের হয়। তার গায়ে কত ভোল্ট কত অ্যাম্পিয়ার তা লিখা থাকে। সার্কিট ডায়াগ্রাম অনুসারে কিনে নিলে কাজ করতে পারবেন।

ইলেক্ট্রিক ফিউজ চেনার উপায়:

ফিউজ বিভিন্ন ধরণের হয়ে থাকে যেমন ইলেক্ট্রিকের ফিউজ সুইচ বোর্ডে এবং মেইন সুইচ বোর্ডে থাকে আর অতিরিক্ত ভাবে চিনামাটির কাট-আউট ফিউজ প্রতিটা মেইন সংযোগের সাথে দেওয়া থাকে যেমন- কারেন্টের মিটারের পাশে চিনার মাটির সাদা ১৫-৩০ অ্যাম্পিয়ারের ফিউজ বা কাট-আউট ব্যবহার করা হয়। যেটা সম্পূর্ণ বাড়ির সংযোগে কোন সমস্যা হলে ফিউজের মধ্যে যে চিকন তার থাকে তা কেটে যায়।

চিত্র: ইলেক্ট্রিক্যাল ফিউজ বা কাট-আউট

electrical ceramic fuse
electrical ceramic fuse

ইলেক্ট্রিক্যাল সংযোগে কাট-আউট বা ফিউজের গুরুত্ব:

আপনি ভালো করে দেখবেন যে বাড়িতে কারেন্ট সংযোগ আছে সে বাড়িতে অবশ্যই ফিউজ বা কাট-আউট আছে। যদি দেখেন ফিউজ ও কাট-আউট নেই তাহলে মনে রাখবেন সেই বাড়ির বিদ্যুৎ সংযোগ নিরাপদ না। অবশ্যই বাড়িতে কারেন্ট থাকলে ফিউজ বা কাট-আউট ব্যবহার করতে হবে । যদি আপনার বাড়িতে ফিউজ বা কাট-আউট না থাকে তাহলে লাগিয়ে নিতে ভূলবেন না। ইলেক্ট্রিক্যাল সংযোগে কাট-আউট বা ফিউজের গুরুত্ব অনেক যেমন-

  • আপনার বিদ্যুৎ সংযোগ নিরাপাদ রাখবে।
  • যদি সংযোগের তার পুড়ে বা গলে শর্ট সার্কিট হয়ে যায় তাহলে ফিউজ আপনাকে এবং আপনার বাড়ি কে নিরাপদ রাখবে।
  • যদি কখনও আপনি ভূলবঃসত আপনার বাড়ির বিদ্যুৎ বোর্ডের সকেটে শর্ট বা নষ্ট কিছু যেমন- লাইট,চার্জার, হিটার,আয়রন ইত্যাদি প্রবেশ করান তাহলে ফিউজ টি কেটে যাবে এবং সম্পূর্ণ সংযোগ ও দূর্ঘটনার হাত থেকে আপনাকে রক্ষা করবে।
  • ভূল বসত যদি কোন তার শর্ট হয়ে যায়, তাহলে ফিউজ আপনাকে যেকোন দূর্ঘটনা থেকে রক্ষা করবে। এজন্য বলা যায় ফিউজ ঘরের ইলেক্ট্রিক্যাল সার্কিট রক্ষাকারী  হিসাবে ফিউজ কাজ করে।

ইলেক্ট্রনিক্স সার্কিটে ফিউজের গুরুত্ব:

ইলেক্ট্রনিক্স সার্কিটে বিভিন্ন ধরণের ফিউজ ব্যবহার করা হয়। একটা ফিউজ আপনার ইলেক্ট্রনিক্স সার্কিট কে যেকোন সমস্যা বা হাই ভোল্টের কারণে সৃষ্ট সমস্যা হতে রক্ষা করতে পারে। তাই ইলেক্ট্রনিক্স সার্কিটে ফিউজ ব্যবহার করা হয়। যেমন- টিভি, ভোল্টেজ স্টেবিলাইজার, মোটর কম্পিউটারের পাওয়ার সেকশনের বিভিন্ন স্থানে বলতে গেলে ইলেক্ট্রনিক্সে বিভিন্ন ভাবে ফিউজ ব্যবহার করা হয়।

ইলেক্ট্রিক ফিউজ চেনার উপায়:

ইলেক্ট্রনিক্স সার্কিটে বিভিন্ন ধরণের ফিউজের ব্যবহার দেখা যায়, তার মধ্যে বেশির ভাগ কাচের ফিলামেন্টের মধ্যে পাতলা চিকন তার দিয়ে দুই পারে লোহার ধাতব দেওয়া ফিউজ দেখা য়ায়। টিভির সার্কিটে সকেট দিয়ে আটকানো থাকে, পাওয়ায় সাপ্লাই সার্কিট ইত্যাদিতে এমন ফিউজ দেখা যায়।

চিত্র: কিছু ইলেক্ট্রনিক্স ফিউজের নমুনা

electronics fuse sample
electronics fuse sample

ফিউজ সম্পর্কে যদি আরো কিছু জানার থাকে তাহলে আমাকে কমেন্ট অথবা ই-মেল করতে পারেন। আপনাদের সমস্যার সমাধান দেওয়ার চেষ্টা করবো। আর আপনাদের ইলেক্ট্রনিক্স নিয়ে আগ্রহ থাকলে ইলেক্ট্রনিক্স ক্যাটাগরিতে খোঁজ করুন। ইলেক্ট্রিক্যাল সম্পর্কে নিয়ে আগ্রহ থাকলে ইলেক্ট্রিক্যাল  ক্যাটাগরিতে খোঁজ করুন। আশ করি সব সমস্যার সমাধান পাবেন।

Leave a Reply

error: Content is protected !!