Sunday , September 26 2021
Breaking News
Home / Mobile Tips / এন্ড্রয়েড মোবাইল পানিতে পড়লে করণীয় | বৃষ্টির পানিতে ভিজলে করণীয়

এন্ড্রয়েড মোবাইল পানিতে পড়লে করণীয় | বৃষ্টির পানিতে ভিজলে করণীয়

Mobile with raining water
Mobile with raining water

আপনার সখের এন্ড্রয়েড মোবাইল পানিতে পড়লে করণীয় বা যদি হঠাৎ পানিতে পড়ে বা বৃষ্টিতে ভেজা যায় তাহলে কি করবেন তা হয়তো অনেকের মাথায় আসেনা কিন্তু পানিতে পড়া বা বৃষ্টিতে ভেজা মোবাইলটি যদি সঠিক ভাবে রক্ষানাবেক্ষন করা হয় তাহলে তা ঠিক করা সম্ভাব। যা আপনার জানা না থাকলে হয়তো মোবাইলটি একেবারে নষ্ঠ হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। আপনার মোবাইলটি যদি পানিতে পড়ে সাথে সাথে কি কি করবেন তার একটি নমুনা আপনার সামনে ধরছি

এন্ড্রয়েড মোবাইল পানিতে পড়লে করণীয়:

প্রথমত আপনি যা করবেন:

১. মোবাইলটি পানি থেকে তুলবেন আর সাথে সাথে ব্যাটারী খুলে নিবেন কোন অবস্থাতেই ভালোভাবে শুকানোর আগে ব্যাটারী লাগাবেন না।

২. তারপর সাবধানতার সাথে আপনার মোবাইলটি ভালোভাবে ঝাঁকানি দিয়ে ঝাড়তে থাকুন, যতক্ষন না সব পানি বের হয়ে যায় ততক্ষন পর্যন্ত ঝাঁড়ুন।

৩. তারপর আপনার কাছে যদি ১০০ ওয়াট লাইটের বাল্ব থাকে তা জ্বালিয়ে বাল্প থেকে মোবাইলটি কিছুটা দুরে রেখে শুকাতে দেন আর খেয়াল রাখুন যে মোবাইলটি গরম হচ্ছে কি না যদি দেখেন গরম হচ্ছে হাত দেওয়া যাচ্ছে কিন্তু কিছু যেন গলে বা পুড়ে না যায় সেই দিকে খেয়াল রাখুন। এভাবে ৩০ মিনিট মত গরম অবস্থায় বাল্পের তলায় রাখুন দেখবেন শুকিয়ে গেছে। বাল্ব থেকে ৬ ইঞ্চি নিচে মোবাইল রাখবেন তাহলে সহজে শুকিয়ে যাবে।

৩. মোট কথা কোন অবস্থাতে ভেজা মোবাইলটিতে ব্যাটারী লাগিয়ে অন করা যাবে না এক মাত্র ভালোভাবে শুকানোর পরেই মোবাইলে ব্যাটারী লাগিয়ে অন করতে হবে। আর যদি ভেজা অবস্থায় ব্যাটরী লাগিয়ে মোবাইল অন করেন তাহলে মোবাইল শর্টশার্কিট হয়ে একেবারে নষ্ট হয়ে যেতে পারে। তাই নিশ্চিত করুন যে আপনার ফোনটি ভালোভাবে শুকিয়েছে কি না।

৪. যদি অনকরার প্রয়োজন হয় তাহলে মোবাইলের পাওয়া সাপ্লাই দিয়ে অন করে দেখতে পারেন। পাওয়ার সাপ্লাই হয়ত আপনার কাছে নাও থাকতে পারে তবে মোবাইল সার্ভিস এর দোকানে থাকবে। তবে ধর্য তরে শুকাতে থাকুন বিশ্বাস করুন নষ্ট হবে না।

ভেজা মোবাইল শুকানোর কিছু পদ্ধতি সমূহ:

  • মোবাইলের সব কিছু খুলে সূর্যের আলোতে ভালো ভাবে শুকাতে পারেন।
  • ১০০ ওয়াট লাইটের বাল্বের নিচে রেখে শুকাতে পারেন।
  • হটগান দ্বারা শুকাতে পারেন বাতাসটি বাড়িয়ে দিয়ে তাপ দিলে শুকাবে।
  • অথবা ব্লুয়ার দ্বারা মোবাইলটি খুলে ভালোভাবে বাতাস দিয়ে শুকাতে পারেন।

৫. আর যদি তাৎক্ষনিক এগুলোর মধ্যে কোন কিছুর ব্যবস্থা না করতে পারেন তাহলে মোবাইলটির ব্যাটারী খুলে রেখে দিন। তাও অনেকটা নিরাপদ থাকবে। এগুলো করলে আপনার মোবাইল ফেনটি নষ্ট হওয়ার সম্ভাবনা খুবই কম। আর যদি বৃষ্টিতে ভিজার পর মোবাইলটি চালু করতে না পারেন তাহলে সব খুলে বাতাসে দুই একদিন রেখেদিন অথবা থিনার দিয়ে পরিস্কার করে ভালোভাবে হিটদিন।

কিপ্যাড সমস্যার সমাধান পেতে এখানে ক্লিক করুন

৬. সব মোবাইল মেকার শেষ পর্ষন্ত  ঠিক না হলে যা করে মোবাইলের সব পাটর্স, ডিসপ্লে খুলে থিনারে ১ দিন ডুবিয়ে রাখে, কেউ তেলে, কেউ পানিতে, তার পর না হলে আচ্ছা করে হটগান দিয়ে হিট দেই এটা শেষ কাজ। এর পরেও যদি না হয় তাহলে মোবাইল বাদ বলে ঘোষনা দেয়। আরো কিছু জানার থাকলে আমাকে কমেন্ট করে জানাতে পারেন।।

About admin

রিপেয়ারিং নিয়ে আপনার পছন্দের বিষয় কি? কোন বিষয়ে আপনি আর্টিকেল চান? কনটেক্ট পেইজে আপনার পছন্দের বিষয় লিখে সেন্ড করুন, আর সার্ভিসিং জনিত সমস্যা থাকলে গ্ররুপে জয়েন্ট করে প্রশ্ন করুন।

Check Also

সিম্ফনি কাস্টমার কেয়ার

সকল সিম্ফনি কাস্টমার কেয়ার এবং সার্ভিসিং সেন্টারের ঠিকানা

সিম্ফনি কাস্টমার কেয়ার হলো মোবাইল কেনারপর যেকোন সমস্যা হলে ফ্রি সার্ভিস নিতে প্রয়োজন হয় তখন …

7 comments

  1. মোবাইল ফোনের নেটওয়ার্কের বিভিন্ন সমস্যা (No Service, Searcing Netwnrk, Emergency Etc) এর সমাধান বিষয়ে একটা আর্টিক্যাল লিখলে অনেক ভালো হতো ।

    • ধন্যবাদ! শিগ্রই মোবাইলের কমন সমস্যার সমাধান একটা তালিকা পোস্ট করা হবে আর একদিন দেখবেন এই সাইটে সার্ভিসিং নিয়ে সব বিষয়ে আর্টিকেল আছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

51 + = 56

error: Content is protected !!