ফ্রিজে বরফ না জমার কারণ | ফ্রিজে বরফ না জমা সমস্যার সমাধান

ফ্রিজে বরফ না জমার কারণ গুলো আজ আমরা জানবো। কারণ বর্তমানে বেশির ভাগ সময় আমাদের এ সমস্যায় পড়তে হয়। আপনি যদি সমস্যাটি কোথায় তা বুঝতে পারেন, নিজে ঠিক করতে না পরলেও আইডিয়া করতে পারবেন। কোথায় সমস্যা ঠিক করতে কেমন খরচ হতে পারে। তাহলে চলুন ফ্রিজে বরফ নাজমার কারণ গুলো জেনে ফেলি।

ফ্রিজে বরফ না জমার কারণ :

ফ্রিজে বরফ না জমার কারণ

ফ্রিজের সেন্সর থার্মোস্ট্যাট সমস্যা :

ফ্যানের মত ফ্রিজেও একটা রেগুলেটর থাকে যার সাথে একটা সেন্সসর সেট করা থাকে। সেন্সরের কাজ কুলিং এডজাস্ট হলে ফ্রিজ বন্ধ করে দেয়া আবার ঠান্ডা কমে গেলে ফ্রিজ চালু করে দেয়া। যদি কোন কারণে এটার সমস্যা হয়ে যায় তাহলে ফ্রিজ ঠান্ডা হবেনা। ফ্রিজে বরফ জমবে না। ফ্রিজের সেন্সর থার্মোস্ট্যাট ফ্রিজকে অটোমেটিক অন-অফ করে এবং ফ্রিজের তাপমাত্রা ঠিক রাখে। ফ্রিজের সেন্সর থার্মোস্ট্যাট খারাপ হওয়াটাও ফ্রিজে বরফ না জমার কারণ হতে পারে। এজন্য এটা পরীক্ষা করে দেখতে হবে দরকার হলে পরিবর্তন করে দেখতে হবে।   

ফ্রিজের কম্পোসরের সমস্যা :

ফ্রিজের কম্পোসরের ভিতরে বিভিন্ন কম্পোনেন্ট যন্ত্র থাকে যেমন- পিস্টন, বাইন্ডিং কয়েল, রাউটার ইত্যাদি। যদি কোন কারণে এগুলোর সমস্যা হয় তাহলে ফ্রিজের কম্পোসর কাজ করতে পারবেনা ফলে ফ্রিজ ঠান্ডা হবেনা। এসব সমস্যা কম্পোসরের অ্যাম্পিয়ার পরিক্ষা করে সনাক্ত করা সম্ভব। এজন্য কম্পোসর ঠিক ভাবে কাজ করতে পারেনা ফলো ফ্রিজে কুলিং করেনা এর ফল- ফ্রিজে বরফ না জমার কারণ হয়ে দাড়ায়।

ফ্রিজের গ্যাস পাইব লিকেজ হয়ে গ্যাস বেরিয়ে সমস্যা :

ফ্রিজের গ্যাস সমস্যা হলে ফ্রিজে বরফ না জমার কারন হতে পারে। আমরা মনে করি ফ্রিজের গ্যাস ফুরিয়ে গিয়েছে তবে বেশির ভাগ সময় দেখা যায়। ফ্রিজের বয়স অনেক দিন হয়ে গেলে ফ্রিজের গ্যাস পাইব লিকেজ হয়ে যায় ফলে গ্যাস বেরিয়ে যায়। ফ্রিজের সব কিছু চালু থাকার পরেও ফ্রিজ আর ঠান্ডা হয়না বরফ জমে না গ্যাস বেরিয়ে গেলে এমন সমস্যা হয়। সেক্ষেত্রে নতুন ভাবে গ্যাস দিতে হবে।

ফ্রিজের গ্যাস পাইবে কোন জ্যাম সমস্যা :

মাঝে মাঝে কম্পোসরের তেল ফ্রিজের গ্যাস পাইবে চলে আসে এবং পাইব লাইন জ্যাম করে দেয়। এজন্য গ্যাস বা বাতাস চলাচল হয়না ফলে ফ্রিজ ঠান্ড হয়না। এগুলো কমন সমস্যা তবে এগুলো এডভান্স লেবেলের কাজ যা সব সময় হয়ে থাকে। এ সমস্যা অনেক সময় ফ্রিজে বরফ নাজমার কারণ হিসাবে কাজ করে।

ফ্রিজের দরজা কাভার লিকেজ সমস্যা :

অনেক সময় দেখা যায় ফ্রিজের দরজা সমস্যা হয়ে যায় ফলে ভিতরের ঠান্ডা বাতাস বাইরে বেরিয়ে আসে যা ফ্রিজে বরফ না জমার কারন হয়ে দাড়ায় এজন্য ফিজের বডি ভালো ভাবে দেখতে হবে ভিতরে কুলিং হওয়ার পরেও কেন বরফ জমছে না। ফ্রিজের আরো সমস্যা জানতে এখানে ক্লিক করুন

উপরে যে সমস্যা গুলোর কথা বলা হয়েছে তার মধ্যে বেশির ভাগ সমস্যা অ্যাম্পিয়ার মিটারের সাহায্যে অ্যাম্পিয়ার পরিক্ষা করে বের করা সম্ভব। এবং ফ্রিজে বরফ না জমার কারণ সনাক্ত করে ফ্রিজ মেরামত করা সম্ভব। আরো বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

2 Comments

  1. Jony Hossain July 9, 2019
    • eMakerBD September 4, 2019

Leave a Reply

error: Content is protected !!