কম্পিউটারের ভিজিএ কার্ড সমস্যা। ভিজিএ কার্ড সমস্যা সমাধানের সহজ উপায়।

কম্পিউটারের ভিডিও গ্রাফিক্স এসিলেটর একটি গুরুত্বপূর্ণ হার্ডওয়্যার বিভাগ। ভিজিএ বিভাগে ভিডিও আউটপুট সংক্রান্ত কাজ হয়ে থাকে। এজন্য ভিজিএ এর জন্য আলাদা স্লট থাকে  কম্পিউটার ব্যবহারকারী তাদের ইচ্ছামত গ্রাফিক্স আপডেট করতে পারে। তবে বর্তমানের মাদারবোর্ডে বিল্টইন ভিজিএ থাকে। তারপরে আপনি আপনার প্রয়োজনে গ্রাফিক্স আপডেট করতে পারবেন। আজ আমরা ভিজিএ সম্পর্কে বেসিক কিছু ধারণা নিবো, কারণ এটা অনেক বড় একটা পার্ট ধীরে ধীরে বিস্তারিত জানবো। তাহলে চলুন ভিজিএ এর কিছু কমন সমস্যা ও সমাধান সম্পর্কে জেনেনি।

ভিজিএ কার্ডের সমস্যা ও সমাধান

১। ডিসপ্লে কালার এলোমেলো হয়ে যায় ডিসপ্লে আসেনা। মোটকথা পিসি থেকে মনিটরে যত আউটপুট আসে সব ভিজিএ কার্ড থেকে আসে। যদি কোন কারণে ভিজিএ কার্ড সমস্যা হয় বা ভিজিএ লাইনের সমস্যা হয় তাহলে সব চলবে শুধু মনিটরে আসবেনা। ডিসপ্লেতে বিভিন্ন রকম সমস্যা দেখা দিবে। ভিজিএ অর্থ ভিডিও গ্রাফিক্স এসিলেটর। ভিজিএতে ডিসপ্লে জনিত সকল কাজ হয়ে থাকে। ভিডিওর কোয়লিটি মোইনটিইন্ট, ডিসপ্লে রেজুলেশন ইত্যাদি।

২। উইন্ডোজে ঠিক মতই কার্ড ইন্সটল হচ্ছে কিন্তু রি-স্টার্ট করার পর থাকছে না। কিংবা রেজুলেশন নিতে পারছে না বা মুভি দেখতে গেলে গোলাপী ধরণের একটা দাগ আসছে।

এমন সমস্যা ভিজিএ কার্ডটি বা র‌্যাম নষ্ট হওয়ার কারণে হতে পারে। সম্ভব হলে কার্ডটি পরিবর্তন করে দেখতে হবে। বিল্টইন মাদারবোর্ড হলে আলাদা ভিজিএ বা পিসিআই কার্ড স্লটে লাগিয়ে পরিক্ষা করে দেখতে হবে। বিল্টইন হলো যে মাদাবোর্ডের সাথে গ্রাফিক্স কার্ড এটার্চ থাকে আলাদা ভাবে লাগানোর দরকার হয়না। তবে যাদের হাই কোয়ালিটির গ্রাফিক্স দরকার তাদের আলাদা ভাবে ভিজিএ কার্ড লাগিয়ে নিতে হবে।

৩। কম্পিউটার চালু করলে ক্রমাগত বীপ শব্দ করছে এবং কিছুই ডিসপ্লে করে না ।

সাধারণত ভিজিএ/পিসিআই কার্ডে সমস্যা হলে এইরকম হতে পারে। কার্ডটি ঠিকভাবে লাগানো হয়েছে কি-না তা পরীক্ষা করে দেখতে হবে। অনেক সময় কার্ডটি হাতের চাপে কর্ট লাগানোর সময় নড়ে যায়। দরকার হলে পুনরায় খুলে ক্লিনার দিয়ে পরিস্কার করে আবার লাগাতে হবে।

চিত্র: মাদারবোর্ডের বিল্টইন ভিজিএ পোর্ট

Computer VGA Card Problems

৪। গেমের রেজুলেশন ঠিক মত পাচ্ছে না।

এমন সমস্যা ভিজিএর কারণেও হয়ে থাকে তাই আলাদা ভাবে গ্রাফিক্স কার্ড লাগিয়ে দেখতে হবে। গেম বা হাই র্কাটুনের রেজুলেশনের কাজ করতে হলে এক্সট্রা ভিজিএ লাগাতে হবে।

৫। ভিজিএ পোর্টের সমস্যা

অনেক সময় ভিজিএ পোর্ট অথবা ভিজিএ তারের সমস্যা হয় ফলে মনিটরের ডিসপ্লেতে বিভিন্ন সমস্যা হয় এজন্য টেকনিক্যালি প্রতিটা জিনিস পরিক্ষা করে নিতে হবে। কারণ অনেক সময় সামান্য সময় হয় যা আমরা চিন্তা করতেও পারিনা ধরতেও পারিনা,ফলে কঠিন সমস্যার সম্মক্ষিন হতে হয় । তাই আমাদের যে কোন কাজ একটু মাথা খাটিয়ে করতে হবে বিশেষ করে কোন কিছু সার্ভিসিং করতে হলে।

মাদারবোর্ডে  অতিরিক্ত ভাবে ভিজিএ স্লট কানেকশন দেওয়া থাকে যেন বিল্টইন ভিজিএতে কোন সমস্যা হলে আলাদা ভাবে ভিজিএ কার্ড লাগানো যায়। কারণ মাদারবোর্ডের সাথের এটার্চ ভিজিএ সমস্যা বেশির ভাগ ক্ষেত্রেই ঠিক করা সম্ভব হয়না। তখন এক্সট্রা ভিজিএ কার্ড লাগিয়ে মাদারবোর্ড চালানো সম্ভব হয়। এটা হয়ত অনেকেই জানে না ফলে ভিজিএ সমস্যা হলো অনেক টাকা দিয়ে মাদারর্বোড পরিবতর্ন করে।

চিত্র: মাদারবোর্ডের এক্সট্রা ভিজিএ স্লট

আরো কিছু জানার থাকলে কমেন্ট করতে ভূলবেন না। আর আমাদের ইউটিউব চ্যানেল ও ফেইসবুক পেজে লাইক দিয়ে আমাদের সাথে থাকুন।

Leave a Reply

error: Content is protected !!